শীতকালে ঠোঁট ফেটে যায় কেন - শীতকালে ঠোঁটের যত্ন

শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এবং শীতকালে ঠোঁটের যত্ন সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এবং শীতকালে ঠোঁটের যত্ন সাথে সাথে ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে এটি জানতে পারবেন। তাহলে চলুন শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এবং শীতকালে ঠোঁটের যত্ন সম্পর্কে জেনে নিই।
শীতকালে-ঠোঁটের-যত্ন
আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। কারণ শীতকালে ঠোঁট ফাটার সমস্যা সকলেরই দেখা যায়। আজকের এই আর্টিকেলটি পড়ুন আপনি শীতকালে ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।

পোস্ট সূচিপত্রঃ শীতকালে ঠোঁট ফেটে যায় কেন - শীতকালে ঠোঁটের যত্ন

ভূমিকা | শীতকালে ঠোঁট ফেটে যায় কেন - শীতকালে ঠোঁটের যত্ন

সুপ্রিয় পাঠক, আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এবং শীতকালে ঠোঁটের যত্ন। এর পাশাপাশি আপনারা ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে, ঠোঁট ফাটার ক্রিম এবং ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় সহ আরো যাবতীয় বিষয়ে জানতে পারবেন। এই বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে হবে। এই আর্টিকেলটি পড়লে আপনি শীতকালে ঠোঁট ফাটে কেন? ঠোঁট ফাটলে কি করবেন? ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। 

তাহলে আমি আশা করব আপনি একজন পাঠক হিসেবেই এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন এবং ঠোঁট ফাটা সংশ্লিষ্ট যাবতীয় বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে চলুন আর দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে এই বিষয়টি আমরা অনেকেই জিজ্ঞাসা করে থাকি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে এই বিষয়টি আপনারা জানতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন জেনে আসি ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে। বিশেষজ্ঞ চিকিৎসকের মতানুসারে, ঠোট ফাটার জন্য ভিটামিন-বি এর অভাবকেই দায়ী মনে করা হয়ে থাকে। ঠোঁট আমাদের অতি প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। খাবার খাওয়া থেকে শুরু করে মুখের সৌন্দর্য বৃদ্ধিতে ঠোঁটের ভূমিকা অপরিসীম। আর এই ঠোঁট শীতকালে ফাটার সমস্যা দেখা দিয়ে থাকে। ঠোঁট ফাটার ফলে আমাদের ঝাল জাতীয় খাবার খেতে অসুবিধা হয়।
শীতকালে ঠোঁট ফেটে গেলে অনেক জ্বালা সৃষ্টি হয়। আবার এই শীতকালে ঠোঁট ফাটার কারণ হিসেবে ফোলেট অর্থাৎ ভিটামিন-বি9 ও ভিটামিন-বি6 এবং ভিটামিন-বি১২ এর অভাবে হয় বলে মনে করা হয়ে থাকে। মানব দেহে এই ভিটামিন গুলোর অভাবে মূলত শীতকালে ঠোঁট ফাটার মত সমস্যা দেখা দেয়। কাজেই, আমাদের শরীরে এই ভিটামিন গুলোর অভাব যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে শীতকালে ঠোঁটফাটা থেকে রক্ষা পেতে হলে। এতক্ষণ আপনাদের সাথে ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি আর্টিকেলটি পড়ে আপনি ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে এই বিষয়টি জানতে সক্ষম হয়েছেন।

ঠোঁট ফাটার ক্রিম

ঠোঁট ফাটার ক্রিম নিয়ে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই ঠোঁট ফাটার ক্রিম কোনটি এই সম্পর্কে জিজ্ঞাসা করে থাকে। এখন আপনি ঠোঁট ফাটার ক্রিম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। শীতকালে ঠোঁট ফাটা অতি পরিচিত একটি সমস্যা। আমাদের সকলেরই প্রায় শীতকালে ঠোঁট ফাটার সমস্যা দেখা যায়। শীতকালে এই ঠোঁট ফাটার ক্রিম হিসেবে আমরা মেরিল পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারি। মেরিল ব্যবহার করলে ঠোঁট ফাটার সমস্যা দূরীভূত হয়। 

আবার শীতকালে ঠোঁট ফাটার ক্রিম রূপে ভেসলিন পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করা হয়ে থাকে। ভেসলিন ব্যবহার করলেও ঠোঁট ফাটা সমস্যার সমাধান মিলে। শীতকালে ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে আপনি এটি ব্যবহার করতে পারেন। মেরিল এবং ভেসলিন ব্যবহারের পাশাপাশি অন্যদের গ্লিসারিন নামক তরল উপাদান ব্যবহার করতে দেখা যায় ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে। আবার বর্তমান সময়ে শীতকালে ঠোঁটফাটা দূর করার জন্য চ্যাপস্টিক নামক ক্রিম ব্যবহার করতে দেখা যায়। 

এগুলো ব্যবহার করলে শীতকালে ঠোঁট ফাটার সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন এবং আপনার ঠোঁট যদি ফেটে থাকে তাহলে এই ক্রিমগুলো ব্যবহার করলে আপনার ফাটা ঠোঁট স্বাভাবিক হয়ে যাবে ইনশাল্লাহ। ঠোঁট ফাটার ক্রিম সম্পর্কে এতক্ষণ আলোচনা করলাম। তবে আমার পরামর্শ থাকবে ক্রিমগুলো ব্যবহারের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন। আশা করছি ঠোঁট ফাটার ক্রিম সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায়

ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে এখন আমাদের জানার বিষয়। শীতকালে সকলেরই ঠোঁট ফাটার সমস্যা দেখা যায়। ঠোঁটফাটা সমস্যার সমাধান পেতে হলে ঘরোয়া কিছু উপায় রয়েছে। যে উপায়গুলো আমাদের প্রত্যেকেরই জেনে রাখা প্রয়োজন। ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায়গুলো জানা থাকলে আপনি জরুরী মুহূর্তে কাজে লাগাতে পারবেন। তাহলে চলুন আজকের এই আর্টিকেলটির মাধ্যমে ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিই। 

ঠান্ডায় ঠোঁট ফাটা একটি অতি পরিচিত সমস্যা। এই সমস্যা থেকে সমাধান পেতে হলে আপনি ঘরোয়া ভাবে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা যে কতটা উপকারি আমরা সকলেই জানি। এই এলোভেরা ব্যবহার করলে আপনার ঠোঁট আর ফাটবে না। আবার শীতকালে ফাটা ঠোঁটের যত্নে ঘরোয়াভাবে আমরা মধু ব্যবহার করতে পারি। মধুর মধ্যে অনেক উপকারী গুণ রয়েছে যা শীতকালে ঠোঁট ফাটার মত সমস্যাও দূর করে দেয়। তাছাড়া নারকেল তেল এবং দুগ্ধ জাতীয় জিনিসও ব্যবহার করা যেতে পারে ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় হিসেবে। 

গ্রিন টি এবং ঘিও আমরা ঘরোয়াভাবে ব্যবহার করতে পারি শীতকালে ফাটা ঠোঁটের যত্ন নেওয়ার জন্য। এতক্ষণ ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করলাম। উপরুক্ত যেই উপাদান গুলোর কথা বলা হলো এই উপাদান গুলো দিয়ে আপনি শীতকালে ঘরোয়া ভাবে ফাটা ঠোঁটের যত্ন নিতে পারেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

শীতকালে ঠোঁটের যত্ন

শীতকালে ঠোঁটের যত্ন সম্পর্কে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি। আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আপনি শীতকালে ঠোঁটের যত্ন কিভাবে নিবেন এই বিষয়টি জানতে পারবেন। তাহলে চলুন শীতকালে ঠোঁটের যত্ন নেওয়া সম্পর্কে কিছু টিপস জেনে নেওয়া যাক। শীতকালে সকলেরই ঠোঁট ফাটা সমস্যা দেখা যায়। তাই আমাদের ঠোঁটের যত্ন নেওয়া প্রয়োজন। 

শীতে যেহেতু ত্বক অনেক শুষ্ক হয়ে যায় তাই শীতকালে ঠোঁট ফাটার মত সমস্যা দেখা যায়। শীতে ঠোঁটের যত্ন নেওয়ার জন্য অবশ্যই আমাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্রিম ব্যবহার করা উচিত। ঠোঁটের যত্নে ব্যবহার্য কিছু ক্রিমের নাম উপরে আলোচনা করা হয়েছে। উপরোক্ত ক্রিমগুলো আপনি শীতে ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন।
আবার শীতে যেহেতু ঠোঁট অনেক শুষ্ক হয়ে যায়। তাই প্রচন্ড ঠোঁট ফাটে। এক্ষেত্রে ঠোঁটের যত্নে আপনার করণীয় হলো যখন ঠোঁট শুকিয়ে যাবে তখন সেখানে জিভ দেবেন না। এতে ঠোঁট ফাটার সমস্যা আরো বেড়ে যেতে পারে। শীতকালে ঠোঁটের যত্ন নেওয়ার জন্য অবশ্যই ময়শ্চারাইজার এবং পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা উচিত। এটি ঠোঁটের যত্নে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শীতে ত্বকের যত্নে আপনি অবশ্যই লিপবাম এবং লিপজেল জাতীয় জিনিস ব্যবহার করতে পারেন। 

এটি আপনার ঠোঁটকে অনেক সুন্দর রাখবে। শীতে ঠোঁটের যত্নে অবশ্যই ময়শ্চারাইজার রূপে ভালো মানের লিপস্টিক ব্যবহার করা যেতে পারে। কিন্তু যে লিপস্টিক ব্যবহারের ফলে ঠোঁট শুষ্ক হয়ে যায় এমন লিপস্টিক ব্যবহার না করাই ভালো। আবার ঠোঁটের যত্ন নেওয়ার জন্য আপনি গোলাপ জল এবং মধুর মিশ্রণ ঠোঁটে লাগাতে পারেন। এটিও অনেক উপকারী ভূমিকা পালন করবে। রাতে ঘুমানোর পূর্বে ঠোঁটে আমন্ড জাতীয় তেল মাখিয়ে দিলে ঠোঁট সুস্থ থাকে। 

এ কাজটিও আপনি শীতে ঠোঁটের যত্নে করতে পারেন। আবার শীতকালে ঠোঁটের কোমলতা বজায় রাখার জন্য অলিভ অয়েল, মধু এবং গোলাপজল এই উপাদান গুলো ব্যবহার করতে পারেন। এটিও শীতকালে ঠোঁটে ব্যবহার করা যেতে পারে যত্ন নেওয়ার জন্য। এতক্ষণ আপনাদের সাথে শীতকালে ঠোঁটের যত্ন কিভাবে নিবেন এই বিষয়টি আলোচনা করলাম। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

শীতকালে ঠোঁট ফেটে যায় কেন

শীতকালে ঠোঁট ফেটে যায় কেন? এই বিষয়টি নিয়ে আমরা সকলেই প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা শীতকালে ঠোঁট ফেটে যায় কেন? এই বিষয়টি জানতে পারবেন। শীতকালে ঠোঁট ফাটার সমস্যা নতুন কিছু নয়। মূলত শীতের আবহাওয়ার জন্য ঠোঁট ফেটে থাকে। চলুন তাহলে শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এই সম্পর্কে একটু জেনে নেওয়া যাক। শীতকালে যেহেতু আমাদের ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। যার ফলে শীতকালে ঠোঁট ফাটার মত সমস্যা দেখা যায়।

শীতকালে বাতাসে আদ্রতার পরিমাণ অত্যন্ত বেশি থাকে। ফলে শরীরের জলীয় বাষ্পের পরিমাণ কমে যায় এবং ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকের উপরের স্তরটি অনেক ক্ষতিগ্রস্ত হয়। যার দরুন আমাদের ঠোঁট ফেটে যায়। মূলত শীতকালে বাতাসে আদ্রতা বেশি থাকার ফলেই আমাদের ঠোঁট ফেটে যায়। শীতকালে এই ঠোঁট ফাটা সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা বিভিন্ন রকম ক্রিম ব্যবহার করতে পারি। 

যেহেতু শীতকালে বাতাসের আদ্রতা অত্যন্ত বেশি থাকে তাই চেষ্টা করতে হবে শীতকালে বাইরে বেশি না ঘোরার জন্য। অতি প্রয়োজন ছাড়া আমরা শীতকালে বাহিরে বের হব না। আবার বাহিরে যদি যেতেও হয় তবে শীতের পোশাক ভালোভাবে পরিধান করে বের হব। এতে আমাদের ত্বক অনেক সুরক্ষিত থাকবে।
ভালোভাবে শীতের পোশাক পরে বাইরে বের হলে আপনার শরীরে খুব বেশি বাতাস লাগবে না। ফলে আপনার ত্বকের আদ্রতা ঠিক থাকবে। আপনার ত্বক শুষ্ক হবে না ফলে ত্বক ফেটে যাবে না। আর আপনার ঠোঁটও ফেটে যাবে না, সুরক্ষিত থাকবে। মূলত শীতকালে ঠোট ফাটার মূল কারণ হলো বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকা এবং ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে যাওয়া। এতক্ষণ আলোচনার মাধ্যমে আপনাদের শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এই বিষয়টি বোঝানোর চেষ্টা করলাম। এখন আশা করছি আপনি শীতকালে ঠোঁট ফেটে যায় কেন বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | শীতকালে ঠোঁট ফেটে যায় কেন - শীতকালে ঠোঁটের যত্ন

পরিশেষে, আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের সাথে শীতকালে ঠোঁট ফেটে যায় কেন এবং শীতকালে ঠোঁটের যত্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতোটুকুও উপকার হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। কারন শীতকালে ঠোঁট ফাটার সমস্যা সকলেরই দেখা যায়। এই বিষয়টি আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। আর এই আর্টিকেলটি পড়লে আপনারা সম্পর্কে বিস্তারিত বিষয়ে জানতে পারবেন।

এরকম নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন। আমি সর্বদা সঠিক তথ্য দিয়ে আপনাদের পাশে থাকার জন্য চেষ্টা করি। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারা আমার জন্য দোয়া করবেন মহান আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url