টেনশন দূর করার ৭টি উপায় - যে ১৫টি খাবার খেলে টেনশন দূর হয়

টেনশন দূর করার উপায় এবং কি খেলে টেনশন দূর হয় এই সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? চিন্তা নেই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে টেনশন দূর করার উপায় এবং কি খেলে টেনশন দূর হয় এই সম্পর্কে জানতে পারবেন। সাথে সাথে টেনশন দূর করার ঔষধের নাম সম্পর্কেও জানতে পারবেন। তাহলে চলুন টেনশন দূর করার উপায় এবং কি খেলে টেনশন দূর হয় এই সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
টেনশন দূর করার উপায় - কি খেলে টেনশন দূর হয়
এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি টেনশন থেকে মুক্তির উপায় সহ আরো নানা বিষয় জানতে পারবেন। টেনশন মোটামুটি আমাদের সকলেরই রয়েছে। তাই টেনশন থেকে বাঁচতে এ আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ টেনশন দূর করার উপায় - কি খেলে টেনশন দূর হয়

ভূমিকা | টেনশন দূর করার উপায় - কি খেলে টেনশন দূর হয়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি টেনশন দূর করার উপায় এবং কি খেলে টেনশন দূর হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এর পাশাপাশি অতিরিক্ত চিন্তা দূর করার উপায় এবং টেনশন দূর করার ঔষধের নাম সহ আরো যাবতীয় বিষয়ে জানতে পারবেন। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনি এ বিষয়গুলো তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন। আর এই আর্টিকেলটি পড়লে আপনি অনেক কিছু শিখতে পারবেন বলে আমার বিশ্বাস। তাহলে চলুন দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করি।

অতিরিক্ত চিন্তা দূর করার উপায়

অতিরিক্ত চিন্তা দূর করার উপায় সম্পর্কে এখন আমরা জানবো। চিন্তা আমাদের সকলেরই কমবেশি রয়েছে। কারো চিন্তা ভাবনার পরিমাণ কম তো আবার কেউ একটু সাধারন বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করেন। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের অতিরিক্ত চিন্তা দূর করার উপায় সম্পর্কে কিছু টিপস দেবো। যে টিপস গুলো আপনাকে অতিরিক্ত চিন্তা থেকে দূরে রাখবে। অতিরিক্ত চিন্তা দূর করার উপায় নিম্নরূপঃ
  • প্রথমত অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে মেডিটেশন করতে হবে। অতিরিক্ত চিন্তা দূর করার প্রথম পদক্ষেপে এটি।
  • দ্বিতীয়ত অতিরিক্ত চিন্তা দূর করার জন্য নিজেকে সবসময় কর্মব্যস্ত রাখতে হবে। নিজেকে সবসময় কর্মব্যস্ত রাখলে অতিরিক্ত চিন্তা দূর হয়।
  • আবার অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে হলে অবশ্যই আপনাকে আবেগ নিয়ন্ত্রণ করতে হবে। আবেগ নিয়ন্ত্রণ করতে পারাটা অতিরিক্ত চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে সাহায্য করে।
  • অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে হলে অবশ্যই আপনাকে যে কারণে সমস্যা হচ্ছে তার সমাধান খুঁজে বের করতে হবে। সমস্যার সমাধান খুঁজে বের করতে পারলে অবশ্যই আপনি অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে পারবেন।
  • অতিরিক্ত চিন্তা দূর করার জন্য সব সময় হাসি খুশি থাকতে হবে। এক গবেষণায় দেখা গেছে, সবসময় হাসিখুশি থাকলে অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকা যায়।
  • আবার অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে বন্ধুবান্ধবের সাথে সময় কাটানো খুবই জরুরী। বন্ধু-বান্ধবের সাথে সময় কাটালে মন ভালো থাকে। ফলে অতিরিক্ত চিন্তা দূরীভূত হয়।
  • অতিরিক্ত চিন্তা দূর করতে হলে বাস্তববাদী হতে হবে। কল্পনা থেকে বেরিয়ে এসে বাস্তবতাকে মেনে নিতে হবে। তাহলে আপনি অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে পারবেন।
এতক্ষণ আপনাদের অতিরিক্ত চিন্তা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার চেষ্টা করলাম। উপরোক্ত এই নিয়মগুলো মেনে চললে আশা করা যায় আপনি অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে পারবেন। এখন নিশ্চয়ই অতিরিক্ত চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

টেনশন দূর করার ঔষধের নাম

টেনশন দূর করার ঔষধের নাম সম্পর্কে এখন আমরা জানবো। টেনশন আমাদের বিভিন্ন কারণে হয়ে থাকে। আর এর জন্য আমরা বিভিন্ন ধরনের ওষুধ সেবন করে থাকি। আমরা অনেকেই টেনশন দূর করার ঔষধের নাম জানিনা। আজকের এই আর্টিকেলের মাধ্যমে টেনশন দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে টেনশন দূর করার ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত জেনে নিই। টেনশন দূর করার জন্য যে যে ওষুধগুলো ব্যবহার করা হয় তা নিম্নরূপঃ
  • কম্বিফ্লাম (Combiflam)
  • ফেনলং (Fenlong)
  • ব্রুফেন এমআর (Brufen MR)
  • এন্ডাচে (Endache)
  • আইবুজেসিক প্লাস (Ibugesic Plus)
  • লুমব্রিল (Lumbril)
  • তিজাপাম (Tizapam)
এই ওষুধগুলো মূলত টেনশন দূর করার ওষুধ। এখানে শুধু আপনাদের জানানোর জন্য ওষুধের নাম গুলো দেওয়া হয়েছে। আমার পরামর্শ থাকবে এই ওষুধগুলো খাওয়ার পূর্বে অবশ্যই একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিবেন। ডাক্তার আপনাকে যে ওষুধগুলো সাজেস্ট করবে সেই ওষুধ গুলোই খাবেন। আগে থেকেই কোন ওষুধ খাওয়ার দরকার নেই। এতে মারাত্মক ক্ষতি হতে পারে। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনি টেনশন দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে পেরেছেন

কি খেলে টেনশন দূর হয়

কি খেলে টেনশন দূর হয় এখন আমরা সেই সম্পর্কে জানব। আমাদের প্রত্যেকেরই কম বেশি টেনশন রয়েছে। টেনশন দূর করার জন্য আমাদের কি খাওয়া উচিত এটা আমরা অনেকেই প্রশ্ন করি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি কি খেলে টেনশন দূর হয় এই বিষয়টি জানতে পারবেন। টেনশন দূর করার জন্য মিষ্টি আলু খুবই উপকারী ভূমিকা পালন করে থাকে। কারণ মিষ্টি আলু খেলে আমাদের মস্তিষ্কে কর্টিসল হরমোনের মাত্রা কমে যায়। কর্টিসল হরমোনের মাত্রা কমার ফলে আমাদের টেনশন দূর হয়ে যায়। এক গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে কর্টিসল হরমোনের পরিমাণ বেশি থাকে তারা সব সময় টেনশন এবং দুশ্চিন্তায় ভোগে। মিষ্টি আলু খাবার ফলে আমাদের এই হরমোনের মাত্রা কমে যায় ফলে টেনশন দূরীভূত হয়। আবার আমাদের শরীরের জন্য পুষ্টিকর একটি খাবার হল ডিম।
শুধু শরীরের জন্যই নয় বরং আমাদের টেনশন দূর করতেও ডিম খুবই কার্যকরী ভূমিকা পালন করে। আবার আমরা অনেকেই কুমড়োর বীজ খায়। কুমড়োর বীজ খেলেও আমাদের টেনশন দূরীভূত হয়। আবার টেনশন বা দুশ্চিন্তা দূর করার জন্য আমরা পালংশাক, গাজর, বেরিফল, গ্রিনটি, টকদই, বাদাম, ভিটামিন সি জাতীয় খাবার এবং ওটমিল খেতে পারি। রসুন খেলেও টেনশন দূর হয় বলে জানা গেছে। ডার্ক জাতীয় চকলেটও আমাদের টেনশন দূর করতে সাহায্য করে। তাছাড়া মাছ এবং ব্রকলি আমাদের টেনশন দূরীভূত করে থাকে। এতক্ষণ আপনাদের কি খেলে টেনশন দূর হয় এই সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন কি খেলে টেনশন দূর হয়।

টেনশন দূর করার উপায়

টেনশন দূর করার উপায় সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে টেনশন দূর করার উপায়। আমরা অনেকেই টেনশন দূর করার উপায় সম্পর্কে অনেক প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি টেনশন দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বলে আমি আশা করছি। তাহলে চলুন দেরি না করে টেনশন দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে আসি। এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের সকলেরই কম বেশি টেনশন রয়েছে। এই আর্টিকেলটি পড়ুন আশা করছি টেনশন দূর করার উপায় সম্পর্কে আপনি জানতে পারবেন। টেনশন দূর করার উপায় গুলো নিচে আলোচনা করা হলোঃ
  • টেনশন দূর করতে হলে প্রথমত আপনাকে মানসিক চাপ কমাতে হবে। মানসিক চাপ কমাতে পারলে আপনি অনেকাংশেই টেনশন থেকে দূরে থাকতে পারবেন।
  • টেনশন দূর করার জন্য এরপর আপনাকে বিশ্রাম করতে হবে। প্রয়োজনমতো ঘুমালে শরীরের অবসাদ কেটে যায় এবং টেনশন দূরীভূত হয় বলে জানা গেছে।
  • টেনশন দূর করার জন্য আপনি ইসলামিক গান, গজল অথবা কোরআন তেলাওয়াত শুনতে পারেন। এতেও আপনার টেনশন দূরীভূত হবে।
  • অতিরিক্ত টেনশন দূর করার জন্য আপনাকে খাবারের প্রতিও গুরুত্ব দিতে হবে। খাবার তালিকায় প্রতিনিয়ত ফ্যাট এবং পটাশিয়াম জাতীয় খাবার রাখা জরুরি। এতে টেনশন অনেকাংশে কমে যাবে।
  • টেনশন দূর করার জন্য এক জায়গায় বসে না থেকে প্রতিনিয়ত নতুন নতুন জায়গায় ভ্রমণ করুন। এতে আপনার টেনশন অনেক কমে যাবে। কারণ বিভিন্ন দর্শনীয় স্থান এবং বিভিন্ন জায়গায় ভ্রমণ করলে মন ভালো থাকে ফলে টেনশন দূরীভূত হয়।
  • টেনশন দূর করার জন্য আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধবের সাথে সুসম্পর্ক বজায় রাখা জরুরি। কারণ অতিরিক্ত টেনশন হলে তাদের সাথে সঙ্গ দিলে টেনশন কমে যায়।
  • আবার টেনশন দূর করার জন্য আপনার আবেগকে কন্ট্রোল করতে হবে। অনেক সময় আবেগের বশবর্তী হয়ে কোন ভুল কাজ হয়ে যায়। তাই আমাদের আবেগকে নিয়ন্ত্রণে রাখতে হবে টেনশন দূর করতে চাইলে।
এতক্ষণ আপনাদের টেনশন দূর করার অনেক উপায় সম্পর্কে আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি টেনশন দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | টেনশন দূর করার উপায় - কি খেলে টেনশন দূর হয়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে টেনশন দূর করার উপায় এবং কি খেলে টেনশন দূর হয় এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে ব্যক্তিগতভাবে জানাবেন। আমি চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি মনে হয় এতটুকু বিষয়ও শিখতে পেরেছেন তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও বিষয়টি জেনে রাখা প্রয়োজন।

আর এরকম আপডেট খবর সব সময় সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন। আমি চেষ্টা করি সব সময় সঠিক তথ্য দিয়ে আপনাদের পাশে থাকার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনাই করি। আর আপনারাও আমার জন্য দোয়া করবেন আমি যেন ভাল এবং সুস্থ থাকতে পারি পাশাপাশি আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url