বেশ কিছু আর্টিকেল লেখার নিয়ম - আর্টিকেল কিভাবে লিখতে হয়

আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules) এবং আর্টিকেল কিভাবে লিখতে হয় (How to write articles) আজকে এই পোস্টে বিস্তারিত আলোচনা করব। তাছাড়া কিভাবে আর্টিকেল লিখে আয় করা যায় (kivabe article likhe aai kora jai) এ সংক্রান্ত বিষয় নিয়েও আজকে আলোচনা করা হবে এই পোস্টে। যাদের লেখালেখি বিষয় আগ্রহ তাদের সকলেরই আর্টিকেল লেখার নিয়ম এবং আর্টিকেল কিভাবে লিখতে হয় এ বিষয় সম্পর্কে জানা থাকা দরকার। তো চলুন জেনে নেয়া যাক আর্টিকেল কিভাবে লিখতে হয় বা আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে।
আর্টিকেল-কিভাবে-লিখতে-হয়
আজকের এই আর্টিকেলেই আমি আপনাদেরকে শিখাবো কিভাবে আর্টিকেল লিখে আয় করা যায়। আর্টিকেল লেখার নিয়ম (Article lekhar niom) এবং কিভাবে আর্টিকেল লিখতে হয় (Article kivabe likhte hoy) এ বিষয়গুলো শিখতে হলে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে আপনি আর্টিকেল লেখার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন।

পোস্ট সূচিপত্র | আর্টিকেল লেখার নিয়ম - আর্টিকেল কিভাবে লিখতে হয় (Article writing rules)

ভূমিকা | আর্টিকেল লেখার নিয়ম - আর্টিকেল কিভাবে লিখতে হয়

আজকের এই পোষ্টের বিষয়ই হচ্ছে আর্টিকেল সম্পর্কে। অর্থাৎ আর্টিকেল লেখার নিয়মকানুন বা কিভাবে আর্টিকেল লিখতে হয় এই সম্পর্কে আপনাদের একটা বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। সাথে সাথে আরও বিষয় যেমনঃ আর্টিকেল কি? এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কি? এবং আর্টিকেল লিখে আয় করার বিষয়টি বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। 

আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules) এবং কিভাবে আর্টিকেল লিখতে হয় (How to write articles) এ বিষয়টি জানতে হলে আপনাকে এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি শিখতে পারবেন আর্টিকেল লেখার বিস্তারিত নিয়ম বা আর্টিকেল কিভাবে লিখতে হয় এই বিষয়টি। তো চলুন কথা না বাড়িয়ে মূল্য লেখায় ফিরে যায়।

আর্টিকেল কি?

আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules) শিখতে হলে আগে আপনাকে জানতে হবে আর্টিকেল কি? কোন বাংলা ব্লগিং ওয়েবসাইটে যদি কোন বিষয় সম্পর্কে সুন্দরভাবে পোস্ট লিখে প্রকাশ করা হয় তখন তাকে আর্টিকেল বলে। আর্টিকেল কিভাবে লিখতে হয় এ সম্পর্কে জানতে নিচের লেখাগুলো পড়ুন। আর্টিকেল লেখার সর্বশ্রেষ্ঠ নিয়ম এবং আর্টিকেল কিভাবে লিখতে হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এসইও (SEO) ফ্রেন্ডলি আর্টিকেল কি?

আর্টিকেল লেখার নিয়ম (SEO article writing) এই কথা চিন্তা করলেই প্রথমে আপনাকে এসইও (SEO) ফ্রেন্ডলি আর্টিকেল লেখার কথা ভাবতে হবে। এসইও (SEO) এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। গুগল র‌্যাংকে প্রথম পেজে আসার জন্য যে কাজটি করতে হয় সেটাই মূলত এসইও নামে পরিচিত। এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়ম (SEO Friendly article writing rules) একটি কৌশল মাত্র। 

কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হয় এই বিষয় নিয়ে এখন আলোচনা করব। গুগল র‍্যাংকিং এ প্রথম পেজে নিজের আর্টিকেল প্রকাশ করার জন্য এসইও ফ্রেন্ডলি আর্টিকেল এর বিকল্প নেই। তো চলুন শুরু করি, কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন।
প্রথমেই যে বিষয়টির কথা মাথায় রাখতে হবে তা হল আপনাকে ফোকাস কিওয়ার্ড নির্ধারণ করতে হবে। অর্থাৎ, গুগলে মানুষ কি নিয়ে বেশি সার্চ করে এ বিষয়ে আপনার ধারনা থাকতে হবে এবং সেই রিলেটেড কিওয়ার্ড কি সেটা আপনাকে নির্ধারণ করতে হবে। অযথা একটি বিষয়ে মানুষ সার্চ করে না অথচ আপনি সেই বিষয়ে যদি আর্টিকেল লেখেন তাহলে এটা রান করা খুবই কষ্টসাধ্য। তারপর যে বিষয়টির কথা মাথায় রাখবেন সেটি হচ্ছে আর্টিকেলের দৈর্ঘ্য। 

আর্টিকেলের দৈর্ঘ্য কেমন হবে বা কতটুকু হবে সেটি বুঝার জন্য আপনি এসইও র‌্যাম্বার ব্যবহার করতে পারেন। এরপর আর্টিকেল টাইপের কথাটি মাথায় রাখতে হবে । গুগল সার্চের মাধ্যমে দেখতে পারেন এখন কোন আর্টিকেল র‍্যাংকিং এর শীর্ষে আছে। সেই সম্পর্কে লেখাটাই বুদ্ধিমানের কাজ হবে। এরপর আপনি কিওয়ার্ড ভালো মত বিশ্লেষণ করে তারপর লিখতে শুরু করুন। গুগলে আপনার কি ওয়ার্ডটির রিসার্চ করুন। গুগলে  র‍্যাঙ্ক করাতে হলে অবশ্যই আপনার আর্টিকেলটি নিয়ে বিশ্লেষণ করতে হবে।

আর্টিকেল কিভাবে লিখতে হয় বা এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হলে আরেকটি কথা মাথায় রাখবেন অবশ্যই আপনাকে লোকেরা এটাও জিজ্ঞাসা করে (People also ask for) এই প্রশ্নগুলোর উত্তর দিতে হবে। লোকেরা এটাও জিজ্ঞাসা করে এই প্রশ্নগুলো সার্চের  নিচে বক্স আকারে থাকে। এগুলো উত্তর দেওয়ার চেষ্টা করবেন। এই খুঁটিনাটি বিষয়গুলো মাথায় রাখলে অবশ্যই আপনি ভাল মানের আর্টিকেল লিখতে পারবেন। তো আপনার বোঝার সুবিধার জন্য লিস্ট আকারে উপস্থাপন করলাম।         
  • ফোকাস কিওয়ার্ড নির্ধারণ করা
  • আর্টিকেল কি ধরনের হবে অর্থাৎ( টাইপ)
  •  আর্টিকেল কতটুকু হবে অর্থাৎ( দৈর্ঘ্য)
  • সম্পূর্ণ আর্টিকেল বিশ্লেষণ
  • পাঠকের সাধারণ জিজ্ঞাসা

আর্টিকেলের টাইটেল | আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules)

আর্টিকেল লেখার বিস্তারিত নিয়মের (Article writing rules) মধ্যে রয়েছে সুন্দর একটি টাইটেল নির্ধারণ করা। গুগলে সার্চ করে ফোকাস কিওয়ার্ড নির্ধারণের মাধ্যমে আপনি টাইটেল বা শিরোনাম নির্বাচন করবেন। শিরোনামটি দিবেন খুব মার্জিত এবং সুন্দর ভাষায় এবং অবশ্যই ফোকাস কিওয়ার্ড যুক্ত টাইটেল দিতে হবে। ফোকাস কিওয়ার্ড হবে অন্তত একটি এবং সর্বোচ্চ তিনটি। আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন যে ফোকাস কিওয়ার্ডটি নির্ধারণ করবেন তা পোস্টের মধ্যে যেন ১০ থেকে ১৫ জায়গায় থাকে।

এসইও (SEO) ফ্রেন্ডলি আর্টিকেল লেখার এটি একটি কৌশল। এই কৌশলগুলো অবলম্বন করলে আশা করা যায় যে আপনি ভাল মানের একটি আর্টিকেল লিখতে পারবেন। আর্টিকেল লেখার আরো বহু নিয়ম আছে ।কিন্তু খুব সহজে এবং ভালো মানের আর্টিকেল লেখার নিয়মের মধ্যে এটি অন্যতম। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

আর্টিকেলের ভূমিকা | আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules)

আর্টিকেল লেখার উত্তম নিয়ম (Article lekhar niom) এবং কিভাবে আর্টিকেল লিখতে হয় (How to write articles) এই বিষয়গুলোর শুরুতেই থাকে ভূমিকা। আপনাকে অবশ্যই প্রথমে চার থেকে পাঁচ লাইনের একটি ভূমিকা লিখতে হবে আর্টিকেল সংশ্লিষ্ট। যাতে পাঠক বুঝতে পারে সে এই পোস্টের নিচের দিকে কি পেতে চলেছে। ভূমিকার মধ্যে এমন কিছু বিষয় রাখার চেষ্টা করবেন যাতে করে পাঠক তার সার্চকৃত সংশ্লিষ্ট বিষয়টি আছে কিনা বুঝতে পারে। ভালো মানের আর্টিকেল লিখতে হলে অবশ্যই আপনাকে পাঠকের ভালোলাগার বিষয়টি মাথায় রাখতে হবে।
আপনি যে বিষয়ে আর্টিকেল লেখেন না কেন সে সংক্রান্ত বিষয় নিয়ে আগে গবেষণা করে বিষয়টি ভালো মত বুঝে সঠিক তথ্য দিয়ে আর্টিকেলকে সাজিয়ে তুলতে হবে। পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে হলে অবশ্যই আপনাকে পাঠকের ভালোলাগা এবং তার চাহিদার বিষয়টি আপনাকে মাথায় রাখতে হবে। আর্টিকেল লেখার সর্বশ্রেষ্ঠ নিয়মের মধ্যে এই বিষয়গুলো রয়েছে। ভালো মানের আর্টিকেল লিখতে হলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো ফলো করে তারপর নিয়ম অনুযায়ী লিখতে শুরু করতে হবে।

ফিচার ইমেজ সংযুক্ত করন | আর্টিকেল লেখার উপায় (How to write an article)

আর্টিকেল লেখার সর্বশ্রেষ্ঠ নিয়মের মধ্যে এর পরে যে বিষয়টি আসে সেটি হচ্ছে ফিচার ইমেজ  সংযুক্ত করন। ভালো মানের আর্টিকেল লিখতে আপনাকে অবশ্যই পোস্ট সংশ্লিষ্ট সুন্দর একটি ফিচার ইমেজ সংযুক্ত করতে হবে। এসইও (SEO) ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়মকানুন এর মধ্যে বলা আছে একটি পোস্টে যত সুন্দর সুন্দর ছবি যুক্ত করা হয় সেটি তত  এসইও ফ্রেন্ডলি হয়। কাজেই, আপনাকে অবশ্যই একটি সুন্দর ফিচার ইমেজ এবং পোস্ট সংক্রান্ত সুন্দর সুন্দর ছবি যোগ করতে হবে। ছবি যোগ করতে অবশ্যই কৃপণতা প্রকাশ করবেন না। আর ছবি যোগ করলে পোস্টটি সুন্দর এবং মানানসই দেখায়। 

আর্টিকেলের সূচিপত্র | আর্টিকেল কিভাবে লিখতে হয় (Article kivabe likhte hoy)

আর্টিকেল লেখার নিয়ম এবং আর্টিকেল কিভাবে লিখতে হয় (How to write articles) এ বিষয়টি জানার জন্য ফিচার ইমেজের পরে যে বিষয়টির দিকে লক্ষ্য রাখতে হবে সেটি হচ্ছে আর্টিকেলের সূচিপত্র। এই আর্টিকেলের উপরে দেখবেন ফিচার ইমেজর পরে একটি পোস্ট সূচীপত্র নামে সেকশন আছে। এটা হল আর্টিকেলের সূচিপত্র। এভাবে আপনাকে আর্টিকেলের সূচিপত্র তৈরি করতে হবে। 

অর্থাৎ পুরো আর্টিকেল জুড়ে কি থাকছে না থাকছে তার একটি সূচিপত্র যদি আপনি প্রথমে উল্লেখ করেন তাহলে পাঠক আপনার ওয়েবসাইটে ভিজিট করতে এসে সূচিপত্র দেখেই বুঝতে পারবে যে আসলে তার কোন বিষয়টি পড়ার প্রয়োজন। তাহলে সে সেখান থেকে পড়া শুরু করতে পারবে। আর্টিকেল লেখার উত্তম পন্থা এবং এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হলে অবশ্যই আপনাকে সূচিপত্রের কথাটি মাথায় রাখতে হবে। 

এটা একান্ত একটি প্রয়োজনীয় বিষয়। তাছাড়া সূচিপত্র থাকলে আর্টিকেল দেখতেও সুন্দর লাগে এবং আপনার আর্টিকেলটি পড়েও পাঠক মজা পাবে।

আর্টিকেলের বডি | আর্টিকেল লেখার নিয়ম (Article lekher niom)

আর্টিকেল লেখার নিয়ম (Article lekher niom) এবং আর্টিকেল কিভাবে লিখতে হয় (Article kivabe likhte hoy) এ বিষয়টি জানার জন্য সূচিপত্রের পরে যে বিষয়টির কথা চিন্তা করতে হবে সেটি হচ্ছে আর্টিকেলের বডি। অর্থাৎ আর্টিকেলের মধ্যে কোন বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে তার সম্পর্কে বিস্তারিত। সূচিপত্রে যে বিষয়গুলো উল্লেখ করা আছে তা আর্টিকেলের বডিতে এসে বিস্তারিত আলোচনা করতে হবে। খুব সুন্দর এবং সাবলীল ভাষায় আলোচনা করতে হবে যা পাঠক সহজেই বুঝতে পারে।

কোন জটিল  ভাষা ব্যবহার করা যাবে না। আর্টিকেলের ভাষা হবে অত্যন্ত মার্জিত এবং সুন্দর। যা একজন পাঠক পড়ে সহজেই বুঝতে পারে বিষয়টি কি বুঝানো হয়েছে । আশা করি বিষয়টি ভালোমতো বুঝতে পেরেছেন। একটি আর্টিকেলে ন্যূনতম পাঁচটি প্যারাগ্রাফ এবং দশটি প্যারা থাকতে হবে। একটি আর্টিকেল এর শব্দ সংখ্যা ন্যূনতম ৬০০ থাকা প্রয়োজন। তাছাড়া কোন সুবিধা,অসুবিধা, নিয়ম নীতি ,বিধি-বিধান বুলেট লিস্ট আকারে  দিলে ভালো হয়। 

আপনাদের বুঝার সুবিধার জন্য এই পোস্টে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কি এই সেকশনের নিচে বুলেট লিস্ট সংযোজন করা হয়েছে। আর্টিকেল লেখার সময় আমি আপনি এই শব্দগুলো বেশি ব্যবহার করা উচিত যাতে করে একজন পাঠক মনে করে যেন কেউ তার সঙ্গে গল্প করছে। এতে করে বিষয়টা আরো সুন্দর হয়। আর্টিকেলের লেখাগুলো  জাস্টিফাই অ্যালাইনমেন্টে থাকতে হবে এবং পিকচারগুলো সব সেন্টার এলাইনমেন্টে দিলে ভালো হয়। আশা করছি এই বিষয়গুলো  মাথায় রাখলে আপনি ভালো করে আর্টিকেল লিখতে পারবেন এবং সেটি হবে এসইও (SEO)ফ্রেন্ডলি আর্টিকেল।

আর্টিকেল লিখে আয় | আর্টিকেল লেখার নিয়ম-আর্টিকেল কিভাবে লিখতে হয়

আর্টিকেল লিখে আয় (earn by writing article) করার পূর্বে প্রথমে আপনাকে ভালো করে আর্টিকেল লেখা শিখতে হবে। আর্টিকেল লিখে আয় করার বিভিন্ন পদ্ধতি রয়েছে। তার মধ্যে যেগুলো খুবই কার্যকর এবং যেগুলো থেকে ভালো মানের একটা ইনকাম করা সম্ভব সেই সম্পর্কে আপনাদের একটু ধারণা দেই। প্রথমেই যে বিষয়টির কথা বলবো সেটি হচ্ছে নিজের ওয়েবসাইটে আর্টিকেল লেখা। আপনার যদি নিজস্ব কোন ওয়েবসাইট থাকে এবং সেখানে যদি আর্টিকেল লেখেন তাহলে প্রতি মাসে ভালো একটা অ্যামাউন্ট ইনকাম করতে পারবেন। 
আর প্রাথমিক অবস্থায় যদি আপনার কোন ওয়েবসাইট না থাকে তাহলে আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং কোম্পানিতে আর্টিকেল রাইটার পদে চাকরি করতে পারেন এতেও ভালো ইনকাম করা সম্ভব। তাছাড়া ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেমনঃ ফাইবার, আপ ওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকম, গুরু ইত্যাদি মার্কেটপ্লেসেও আপনি আর্টিকেল লিখে হ্যান্ডসাম একটা এমাউন্ট ইনকাম করতে পারেন। তারপরও আরেকটি পদ্ধতি আছে। 

ধরুন,আপনার কাছে অনেক আর্টিকেল লেখা আছে এবং আপনি সেগুলো বিক্রি করতে চান। এই সংক্রান্ত একটি বিজ্ঞাপন আপনি বিভিন্ন ফেসবুক গ্রুপে দিতে পারেন। এতে করে যাদের আর্টিকেল প্রয়োজন হবে তারা আপনার সঙ্গে যোগাযোগ করে আপনার আর্টিকেলটি কিনবে। এতে করে আপনার ইনকাম হবে। আশা করি বিষয়গুলো ভালোমতো বুঝতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | আর্টিকেল লেখার নিয়ম - আর্টিকেল কিভাবে লিখতে হয় (Article writing rules)

আজকের এই পোস্টের আলোচ্য বিষয় ছিল আর্টিকেল লেখার নিয়ম (Article writing rules) বা কিভাবে আর্টিকেল লিখতে (How to write articles) হয় এ সম্পর্কে। তার সাথে সাথে আমি আর্টিকেল লেখার আরো কিছু গুরুত্বপূর্ণ টিপস উপরে আলোচনার মধ্যে বুঝানোর চেষ্টা করেছি। আমি আশা করি আপনি এই পোস্টটি পড়ে আর্টিকেল লেখা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। তারপরেও যদি কোথাও আপনার বুঝতে প্রবলেম হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি ব্যক্তিগতভাবে আমাকে জানাতে পারেন।

আমি যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র উপকারে আসে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করে তাদেরকেও আর্টিকেল লেখার বিষয়টি শেখার সুযোগ করে দিন। আর নিত্যনতুন সব পোস্ট পড়তে এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথে থাকুন এবং নিয়মিত ভিজিট করুন পাশাপাশি আমাকে সাপোর্ট দিন। তো সকলেই ভালো থাকবেন। আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের এই আর্টিকেলের এখানেই ইতি টানছি। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url