বাচ্চাদের ইংরেজি শেখার সহজ ১০টি উপায় - বাচ্চাদের ইংরেজি শেখার ১২টি বই pdf

বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় এবং বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf এই সম্পর্কে আমরা অনেকেই জিজ্ঞাসা করে থাকি। এর পাশাপাশি শিশুদের ইংরেজি বানান শিক্ষা সম্পর্কেও অনেকেই প্রশ্ন করেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় এবং বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf সহ বাচ্চাদের ইংরেজি নিয়ে আরও যাবতীয় বিষয়ে জানতে পারবেন।
বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় - বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf
কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইংরেজি নিয়ে এতসব বিষয়ে তথ্য জানার জন্য অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় - বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf

ভূমিকা

সুপ্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হলো বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় এবং বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf। এর সাথে সাথে এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে প্রাথমিক ইংরেজি শিক্ষা, ছোটদের ইংরেজি শিক্ষা, শিশুদের ইংরেজি বানান শিক্ষা, বাচ্চাদের স্পোকেন ইংলিশ, ছোটদের ইংরেজি শব্দার্থ এবং বাচ্চাদের ইংরেজি শব্দার্থ শেখার বই সহ ইংরেজি শিক্ষা নিয়ে আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। আজকের এই আর্টিকেলের আলোচ্য বিষয় গুলো আমাদের সকলেরই জেনে রাখা অত্যন্ত প্রয়োজন। কারণ একজন ছোট বাচ্চাকে আপনি যেভাবে ছোট থেকেই গাইডলাইন দেবেন সে সেভাবেই গড়ে উঠবে। আর ছোট থেকেই বাচ্চাদের ইংরেজির ব্যাপারে যদি একটু গুরুত্ব দেওয়া যায় তবে ভবিষ্যতে অনেক কাজে লাগবে। বাচ্চাদের ইংরেজি শিক্ষা নিয়ে যাবতীয় সবকিছু ধারণা এই আর্টিকেলের মাধ্যমে আপনি পেয়ে যাবেন। বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই আর্টিকেলটি পড়বেন এবং বিস্তারিত বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

প্রাথমিক ইংরেজি শিক্ষা

প্রাথমিক ইংরেজি শিক্ষা মূলত একজন শিশুর বাড়িতেই হয়ে থাকে। প্রাথমিক ইংরেজি শিক্ষা বলতে একদম ছোটবেলায় আপনি যেই ইংরেজি শিখেছেন সেই বিষয়টিকেই বুঝানো হয়েছে। আর আমাদের প্রত্যেকেরই প্রাথমিক ইংরেজি শিক্ষার হাতে খড়ি বাড়ি থেকেই শুরু হয়। তারপর বিভিন্ন প্রাইভেট এবং স্কুলে ইংরেজির প্রাথমিক শিক্ষা গ্রহণ করা হয়ে থাকে। প্রাথমিক ইংরেজি শিক্ষার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ইংরেজির ২৬ টি অক্ষর। বিভিন্ন পশু পাখির নাম ইংরেজিতে এবং বিভিন্ন ফলমূলের এবং সবজির নাম ইংরেজিতে ইত্যাদি। মূলত এই শিক্ষাগুলোই প্রাথমিকভাবে ইংরেজি শেখার জন্য শেখানো হয়ে থাকে।
কারণ ইংরেজির প্রাথমিক ধারণাই যদি আপনার মধ্যে না থাকে তবে আপনি ইংরেজিতে কিভাবে অ্যাডভান্স লেভেল হবেন তাই না? আর সকলের ক্ষেত্রেই ইংরেজির প্রাথমিক শিক্ষাটা এভাবেই হয়ে থাকে। এই বিষয়গুলো জানার পরে আরো একটু উপর লেভেলের ইংরেজি দিকে ধাবিত করা হয় একজন শিশুকে। তারপর ক্রমান্বয়ে আস্তে আস্তে ইংরেজি বিভিন্ন নিয়ম-কানুন গ্রামার ইত্যাদি বিষয়গুলো তাকে শেখানো হয়। এই বিষয়গুলোর পরে তাকে ইংরেজিতে রিডিং পড়ার বিষয়টিও স্পষ্ট ভাবে ক্লিয়ার করে দেওয়া হয়। এভাবেই একজন শিশু প্রাথমিকভাবে ইংরেজি শিখে। আশা করছি প্রাথমিক ইংরেজি শিক্ষা নিয়ে জানতে আপনার আর কোন সমস্যা নেই।

ছোটদের ইংরেজি শিক্ষা

ছোটদের ইংরেজি শিক্ষা অর্জনের জন্য বিভিন্ন রকমের বই রয়েছে। এই বইগুলো অবশ্যই পড়া উচিত। নিচে ছোটদের ইংরেজি শেখার বিভিন্ন বইয়ের নাম তুলে ধরা হবে। আপনি চাইলে এই বইগুলো পড়াতে পারেন আপনার ছোট বাচ্চাকে। ইংরেজি শিখার জন্য পড়ার পাশাপাশি আপনাকে সেই ইংরেজিটি লেখার প্র্যাকটিসও থাকতে হবে। কারণ পড়ার পাশাপাশি আপনি যদি সেই ইংরেজিটি লেখেন তবে অবশ্যই সেটি আপনার মস্তিষ্কে স্থায়িত্ব পাবে। ছোটদের ইংরেজি শেখার জন্য বিভিন্ন রকম বই তো রয়েছেই। এর পাশাপাশি ইউটিউবেও বিভিন্ন ইংরেজি ছড়া পাওয়া যায়, সেই ছড়াগুলো একজন বাচ্চার অবশ্যই পড়া উচিত।
বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় - বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf
আর বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির উন্নতির ফলে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে এই ইংরেজি শেখার জন্য। এর ফলশ্রুতিতে একজন ছোট বাচ্চা খুব সহজেই অনেক মজা করে ইংরেজি শিখতে পারবে। আর ছোটদের ইংরেজি শেখার জন্য প্রথমেই গ্রামারের ভুল ত্রুটি দেখার প্রয়োজন নেই। একজন ছোট বাচ্চাদের প্রথমে ইংরেজি বলতে পারছে এটাই অনেক কিছু। তারপর আস্তে আস্তে বয়স বাড়ার সাথে সাথে তখন গ্রামারের বিষয়টি তাকে বুঝিয়ে দিলেই হবে। এতক্ষন আপনাদের সাথে ছোটদের ইংরেজি শিক্ষা নিয়ে বিস্তারিত আলাপ আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি বাচ্চাদের ইংরেজি শিক্ষা সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

শিশুদের ইংরেজি বানান শিক্ষা

শিশুদের ইংরেজি বানান শিক্ষা নিয়ে আমরা অনেকেই চিন্তায় থাকি। শিশুদের বানান ভুল হওয়াটা স্বাভাবিক একটি বিষয়। কারণ একটি শিশু যখন প্রথম লেখা শিখে তখন তার একটু তো বানান ভুল হবেই। কাজেই, এতে ঘাবড়ানোর কিছু নেই। শিশু আস্তে আস্তে বড় হলে ইংরেজি শেখার পাশাপাশি ইংরেজি বানানও ঠিক হয়ে যাবে। শিশুদের ইংরেজি বানান শিক্ষা দেওয়ার জন্য বাজারে বিভিন্ন রকমের বই পাওয়া যায়। এই বইগুলো অবশ্যই একজন শিশুকে পড়তে হবে। আর যেই বানানগুলো অত্যন্ত কঠিন সেগুলো বারবার প্র্যাকটিসের মাধ্যমে একজন শিশু আত্মস্থ করতে পারবে। এভাবেই শিশুদের বানান শেখানো উচিত। একসাথে মাথায় অতিরিক্ত চাপ দেওয়া ঠিক না। একটি রুটিন অনুযায়ী দিনে দশটি থেকে বিশটি এভাবে একজন শিশুকে ইংরেজি বানান শেখানো উচিত। তাহলে সেই বানানগুলো তার মস্তিষ্কে স্থায়িত্ব লাভ করবে। একটি শিশুকে ছোট থেকেই যদি ইংরেজি ভাষা শিক্ষার প্রতি গুরুত্বটা বোঝানো যায় তাহলে সে শিশুটি বড় হলে ইংরেজিতে অনেক দক্ষ হয়ে উঠবে।
ইংরেজি যেহেতু ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ। তাই আমাদের সকলেরই ইংরেজি ভাষার প্রতি দক্ষতা অর্জন করা অতীব জরুরী। বর্তমান সময়ে শিশুদের ইংরেজি বানান শিক্ষা দেওয়ার জন্য বিভিন্ন ট্রেনিং প্রতিষ্ঠান রয়েছে। আপনি মনে করলে আপনার বাচ্চাকে সেই ট্রেনিং বা প্রশিক্ষণগুলো করাতে পারেন। এতে করেও আপনার বাচ্চার ইংরেজি বানানের দক্ষতা অত্যন্ত বৃদ্ধি পাবে। আর ছোট থেকেই যদি এই বানান সর্তকতা একটি শিশুর মধ্যে চলে আসে তবে পরবর্তী সময়ে অত্যন্ত জটিল ও কঠিন বানানও সেই সঠিকভাবে লিখতে পারবে। তাছাড়া শিশুদের ইংরেজি বানান শেখানোর জন্য আপনি বাড়িতে শিশুকে বিভিন্ন কলাকৌশলে শিক্ষা দিতে পারেন। এই প্রক্রিয়াটিও অত্যন্ত কার্যকর একটি শিশুর ইংরেজি বানান শেখার জন্য। আশা করি শিশুদের ইংরেজি বানান শিখার বিভিন্ন উপায় সম্পর্কে আপনি জানতে পেরেছেন এই আর্টিকেলটির মাধ্যমে মাধ্যমে।

বাচ্চাদের স্পোকেন ইংলিশ

বাচ্চাদের স্পোকেন ইংলিশ নিয়ে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই ছোট বাচ্চাদের স্পোকেন ইংলিশ নিয়ে অনেক ভাবনা-চিন্তা করে থাকি। ছোট বাচ্চাদের ইংরেজিতে কথা বলতে হলে প্রথমেই ইংরেজি শব্দার্থের প্রতি অত্যন্ত গুরুত্ব দিতে হবে। নিচে এই সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে। একজন বাচ্চার স্পোকেন ইংলিশ তখনই অত্যন্ত সুন্দর হবে যখন সে তার ইংরেজি ভোকাবুলারিকে তার আয়ত্তে নিতে পারবে। এখন বর্তমান সময়ে ছোট বাচ্চাদের ইংলিশ শিখানোর জন্য বিভিন্ন ট্রেনিং সেন্টার রয়েছে। আপনি যদি চান আপনার বাচ্চাও ইংরেজিতে অত্যন্ত দক্ষতা অর্জন করুক তবে এই ট্রেনিং সেন্টার গুলোতে ভর্তি করাতে পারেন। তারা খুব যত্ন সহকারে ইংরেজি শিখিয়ে থাকে।

আর বাচ্চাদের ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়াতে হলে সেই বাচ্চার সাথে চেষ্টা করতে হবে সব সময় টুকটাক ইংরেজিতে কথা বলার জন্য। এতে করে তার ইংরেজি শেখার এবং বলার প্রতি একটা আগ্রহ সৃষ্টি হবে। একজন শিশুর ইংরেজি দক্ষতা বাড়াতে হলে অবশ্যই তাকে বিভিন্ন ইংরেজি বই পড়তে হবে। সম্ভব হলে ইংরেজি মুভি কিংবা বিভিন্ন ইংরেজি ড্রামা ইত্যাদি দেখলেও বাচ্চাদের ইংরেজিতে কথা বলার দক্ষতা সৃষ্টি হতে পারে। এর পাশাপাশি তো ট্রেনিং রয়েছেই। একজন বাচ্চাকে ইংরেজিতে দক্ষ করে তুলতে হলে অবশ্যই তাকে সব সময় বিভিন্ন ইংরেজি জিনিসপত্রের সাথে রাখতে হবে এবং সর্বদা তার সাথে ইংরেজিতে কথা বলার ট্রাই করতে হবে এবং তাকে সেই বিষয়টি বোঝাতে হবে। তাহলে সে অতি তাড়াতাড়ি ইংরেজিতে দক্ষ হয়ে উঠবে। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

ছোটদের ইংরেজি শব্দার্থ

ছোটদের ইংরেজি শব্দার্থ কোনগুলো এই সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। আপনার ছোট বাচ্চাকে ছোটবেলা থেকেই ইংরেজিতে দক্ষ করে তুলতে ইংরেজি শব্দার্থের কোন বিকল্প নেই। ইংরেজিতে দক্ষতা অর্জনের একমাত্র উপায় হচ্ছে ইংরেজি শব্দার্থতে দক্ষতা অর্জন করা। একজন ছোট বাচ্চার ইংরেজি শব্দার্থ হবে বিভিন্ন ফুল এবং ফলের নাম, মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের নাম ইংরেজিতে এর পাশাপাশি নিজের পরিচয় ইংরেজিতে দিতে যে শব্দগুলো প্রয়োজন হয় সেগুলো। এরপর আস্তে আস্তে অন্যান্য জটিল ইংরেজি শব্দের দিকে এগোনো উচিত। একজন ছোট বাচ্চা যখন ইংরেজি শব্দার্থ অনেক দক্ষতার সাথে আয়ত্ত করতে পারবে তবে তার ইংরেজিতে কথা বলার সম্ভাবনা খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। কাজেই, ছোটদের কিছু ইংরেজি শব্দের মধ্যে যেগুলো প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সেগুলো এখানে আলোচনা করা হলোঃ
  • আম→mango.
  • জাম→jam.
  • কাঁঠাল→jackfruit.
  • লিচু→lychee.
  • কলা→banana.
  • গোলাপ→rose.
  • শাপলা→Shapla.
  • জবা→jaba.
  • রজনীগন্ধা→rosemary.
  • হাসনাহেনা→hasnahena.
  • হাত→hand.
  • পা→leg.
  • মাথা→head.
  • আঙুল→fingers.
  • মস্তিষ্ক→brain.
  • কলিজা→liver.
  • বই→book.
  • কলম→pen.
  • পেন্সিল→pencil.
  • কি→what?
  • কিভাবে→how?
  • কোথায়→where?
  • হবে→will be.
  • হয়→is.
  • তিনি→he.
  • ফুটবল→football.
  • খেলা→game.
উপরে বর্ণিত এই শব্দগুলো একজন ছোট বাচ্চার জন্য অবশ্যই জেনে থাকা প্রয়োজন। এই সংক্রান্ত আরো অনেক ইংরেজি শব্দ রয়েছে যে শব্দগুলো একজন বাচ্চার অবশ্যই ছোটবেলা থেকেই জেনে রাখা প্রয়োজন। প্রতিদিন একটু একটু করে বিভিন্ন বিষয়ের ইংরেজি শেখালে সে অতি তাড়াতাড়ি ইংরেজি ভাষায় দক্ষ হয়ে উঠবে। আশা করছি ছোটদের ইংরেজি শব্দার্থ এই বিষয়টি আপনি ভালোমতো বুঝতে পেরেছেন।

বাচ্চাদের ইংরেজি শব্দার্থ শেখার বই

বাচ্চাদের ইংরেজি শব্দার্থ শেখার বই কোনগুলো এই সম্পর্কে আমাদের জানার আগ্রহ রয়েছে। একজন বাচ্চা বা যে কোন মানুষ যদি ইংরেজিতে কথা বলতে চায় তবে তার যে জিনিসটির প্রতি অতি যত্নশীল হতে হবে সেগুলো হলো ইংরেজি শব্দার্থ। আর ইংরেজি শব্দার্থ শেখার জন্য বাচ্চা থেকে শুরু করে সব মানুষের জন্যই সবচেয়ে যেই বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তা হলো ইংরেজি ডিকশনারি। আপনি ইংলিশ টু বাংলা টু ইংলিশ এই ডিকশনারিটি পড়তে পারেন পাশাপাশি আপনার বাচ্চাকেও এই ডিকশনারিটি পড়াতে পারেন। ইংরেজি শব্দার্থ শেখার জন্য সবচেয়ে কার্যকরী বই হল এই ইংরেজি ডিকশনারি। এছাড়াও আপনি চাইলে ইংরেজি শব্দার্থ শেখার আরো অন্যান্য বই ব্যবহার করতে পারেন। তবে বর্তমানে তথ্যপ্রযুক্তির উন্নতির ফলে এখন ইংরেজি শব্দার্থ স্বীকার জন্য বিভিন্ন অ্যাপস পাওয়া যাচ্ছে। আপনি চাইলে অনেক মজা করে এই অ্যাপস গুলো ব্যবহার করেও ইংরেজি শব্দার্থ শিখতে পারেন এবং আপনার বাচ্চাকেও শেখাতে পারেন।
বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় - বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf
এরকম একটি ইংরেজি শব্দার্থ শেখার মজাদার অ্যাপস হলো ডুয়োলিঙ্গ। ডুয়োলিঙ্গ এই অ্যাপসটি ব্যবহার করে একজন বাচ্চা অনেক মজা করে ইংরেজি শব্দার্থ শিখতে পারবে। আবার বাচ্চাদের আরেকটি ইংরেজি শব্দার্থ শেখার বই হচ্ছে ইংলিশ ওয়ার্ড বুক ফর চিল্ড্রেন (English word book for children)। শিশুদের ইংরেজি শব্দার্থ শেখার জন্য এই বইটিও অত্যন্ত জনপ্রিয়। আবার আপনার বাচ্চাকে ইংরেজি শব্দার্থ শিখাতে এই বইটির পাশাপাশি ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবেও সাহায্য নিতে পারেন। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির উন্নতির ফলে অনেকেই এই ইউটিউব ব্যবহার করেও ইংরেজি শব্দার্থ শিখছে। আবার ইংরেজি শব্দার্থ শিখার জন্য আপনি ইংরেজিতে জিরো থেকে হিরো এই বইটিও আপনার সংগ্রহে রাখতে পারেন। পাশাপাশি আপনার বাচ্চাকেও এই বইটি পড়াতে পারেন। এতক্ষণ বাচ্চাদের ইংরেজি শেখার বিভিন্ন বই এবং মাধ্যমগুলো নিয়ে আলাপ আলোচনা করলাম। আশা করছি আপনি বিষয়টি বুঝতে সমর্থ হয়েছেন।

বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf

বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি বাচ্চাদের ইংরেজি শেখার বিভিন্ন বই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বাচ্চাদের ইংরেজি শেখার জন্য বাজারে বিভিন্ন রকমের বই রয়েছে। তবে সব বইগুলোই কিন্তু ইংরেজি শেখার জন্য উপযুক্ত নয়। কিছু গুরুত্বপূর্ণ বইয়ের নাম এখানে উল্লেখ করা হবে যে বইগুলো ইংরেজি শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস। তাহলে চলুন বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। বাচ্চাদের ইংরেজি শেখার বইগুলো নিম্নরূপঃ
  • ছোটদের স্পোকেন ইংলিশ।
  • সাইফুরস স্টুডেন্ট ভোকাবুলারি।
  • ছোটদের রিডিং শেখা।
  • হ্যালো পুলিশ স্টেশন।
  • লেটস লার্ন ইংলিশ।
  • বড় যদি হতে চান।
  • ইংলিশ মজা।
  • ইংলিশ এ প্লাস।
  • হাউ টু টক টু অ্যানিওয়ান।
  • স্মার্ট ফ্রী হ্যান্ড রাইটিং।
  • স্মার্ট ইংলিশ পার্ট ওয়ান।
  • সহজ ভাষায় ইংলিশ গ্রামার।
উপরোক্ত এই বইগুলোই হল বাচ্চাদের ইংরেজি শেখার বই pdf। এতক্ষণ আপনাদের সাথে বাচ্চাদের ইংরেজি শেখার জন্য বেশ কিছু বই নিয়ে আলোচনা করলাম। এই বইগুলো একটি বাচ্চা ভালোভাবে পড়লে সে ইংরেজিতে অনেক ভালো হবে বলে আমার বিশ্বাস। কাজেই আপনার বাচ্চাকে ইংরেজিতে ভালো করাতে চাইলে এই বইগুলো অবশ্যই পড়াতে পারেন। আপনাদের জানানোর উদ্দেশ্যেই শুধু এখানে বাচ্চাদের ইংরেজি বইয়ের তালিকা প্রকাশ করেছি। বাজারে অন্যান্য বইয়ের তুলনায় এই বইগুলো অনেক আমি সেই ভালো। কাজেই, আপনার বাচ্চাকে এই বইগুলো পড়াতে পারেন। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায়

বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। আমরা অনেকেই আছি বাচ্চাদের ইংরেজি শিক্ষা নিয়ে অনেক টেনশনে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি বাচ্চাদের ইংরেজি শেখার অনেক গুরুত্বপূর্ণ এবং কিছু সহজ উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন। বাচ্চাদের ইংরেজি শেখাতে হলে প্রথমেই যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তার মধ্যে অন্যতম হলো একটি রুটিন অনুযায়ী তাকে ইংরেজি শেখাতে অভ্যস্ত করা। অর্থাৎ প্রতিদিন পাঁচটি দশটি এরকম করে ইংরেজি শেখানো। এতে এই ইংরেজি শব্দগুলো তার মস্তিষ্কে স্থায়িত্ব লাভ করবে। আবার বাচ্চাকে ইংরেজি শেখাতে আরেকটি সহজ উপায় হলো প্রতিদিন বিভিন্ন বিষয় নির্বাচন করা। অর্থাৎ বিভিন্ন বিষয়ের ইংরেজি নিয়ে বাচ্চাদের সাথে প্রতিদিন আলাপ আলোচনা করা।
এতে করে একজন বাচ্চা খুব সহজেই ইংরেজিকে আত্মস্থ করতে পারবে। ইংরেজি শেখাতে হলে প্রথমেই গ্রামারের প্রতি খুব একটা নজর দেওয়ার প্রয়োজন নেই। কারণ প্রথমত গ্রামারটিকাল এরর হবেই। আস্তে আস্তে এই ত্রুটিটি কেটে যাবে। প্রথমে নজর দিবেন বাচ্চা সঠিকভাবে ইংরেজিতে উচ্চারণ করতে পারছে কিনা এই বিষয়ের দিকে। আবার একটি বাচ্চাকে ইংরেজি শেখাতে হলে তার সাথে প্রতিনিয়ত ছোটখাটো ইংরেজি ভাষায় কথা বলতে হবে। এটিও বাচ্চাকে ইংরেজি শেখানোর একটি উপায় হতে পারে। আবার চেষ্টা করবেন ইংরেজি গল্পের বই, ছড়া কিংবা কবিতা ইত্যাদি বাচ্চাকে পড়ে শোনাতে। এতে করে তার ইংরেজি শেখার প্রতি একটা আগ্রহ সৃষ্টি হবে। যা একজন বাচ্চার ইংরেজি শিখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার বাচ্চাকে ইংরেজি শেখাতে হলে আপনাকে বাচ্চার সাথে ইংরেজিতে কথা বলতে হবে এবং বিষয়টি তাকে বুঝিয়ে দিতে হবে। এভাবে কথা বলার মাধ্যমেও একজন বাচ্চাকে সহজেই ইংরেজি শেখানো যায়।

আবার ইংরেজি শেখার জন্য একজন বাচ্চাকে পড়ার টেবিলে প্রচুর সময় দিতে হবে। এই বিষয়টিও অবশ্যই মাথায় রাখতে হবে। আবার আপনার বাচ্চাকে ইংরেজি শেখানোর জন্য আপনি চাইলে বিভিন্ন ধরনের কোর্সের সাহায্য নিতে পারেন। এটিও অনেক কার্যকরী ভূমিকা পালন করবে আপনার বাচ্চাকে ইংরেজি শিখতে। ইংরেজি শেখার জন্য গ্রামার বা বিভিন্ন রুলস মুখস্ত না করে আপনার দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া বিভিন্ন অভিজ্ঞতা আপনার বাচ্চার সাথে ইংরেজিতে শেয়ার করুন। এতে করেও খুব সহজেই একজন বাচ্চা ইংরেজি শিখে ফেলতে পারবে। উপরোক্ত এই মাধ্যমগুলোই হল বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায়। এতক্ষণ আপনাদের সাথে বাচ্চাদের ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বিষয়টি আপনি বুঝতে পেরেছেন।

লেখকের মন্তব্য বা শেষ কথা

পরিশেষে, আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি বাচ্চাদের ইংরেজি শেখার বিভিন্ন উপায় সম্পর্কে এবং ইংরেজি শেখার বিভিন্ন বই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি চেষ্টা করব আপনার সকল সমস্যাগুলো সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার মনে হয় তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এই বিষয়টি জেনে রাখা অত্যন্ত প্রয়োজন। কারণ বাচ্চা থেকে শুরু করে সকলেরই ইংরেজি শেখার অনেক প্রয়োজন।

আর এরকম নিত্যনতুন সব আপডেট খবর সব সময় সবার আগে পাওয়ার জন্য আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার অনুরোধ জানাচ্ছি। কারণ এই ওয়েবসাইটে প্রতিনিয়তই নিত্যনতুন সব আপডেট এবং পরীক্ষিত তথ্য প্রকাশ করা হয়। আপনি প্রতিনিয়তই এই ওয়েবসাইটটি ভিজিট করলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও আমার জন্য মহান আল্লাহর নিকট দোয়া করবেন তিনি যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url