ফেসবুক হ্যাক হলে ১৪টি করণীয় - ফেসবুক আইডি হ্যাক হওয়ার ০৮টি বিশেষ লক্ষণ

ফেসবুক হ্যাক হলে করণীয় এবং ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি ফেসবুক হ্যাক হলে করণীয় এবং ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কেও জানতে পারবেন।
ফেসবুক হ্যাক হলে করণীয় - ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ
কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের প্রত্যেকেরই কমবেশি ফেসবুক আইডি রয়েছে। আর এই আইডিতে সুরক্ষা দেয়ার জন্য এই আর্টিকেলে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে যেটা আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক হ্যাক হলে করণীয় - ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ

ভূমিকা

সুপ্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সামনে ফেসবুক হ্যাক হলে আমাদের করণীয় কি? এবং ফেসবুক আইডি হ্যাক হওয়ার বিভিন্ন লক্ষণসমূহ ইত্যাদি বিষয় আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। এর পাশাপাশি ফেসবুক হ্যাক হওয়ার কারণ, ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো, আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস, ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় এবং ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় ইত্যাদি বিষয়সহ ফেসবুক হ্যাক সংক্রান্ত আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত আলাপ আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। 

কাজেই, বুঝতেই পারছেন আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই বিষয়গুলো সম্পর্কে আপনি তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন এবং সংশ্লিষ্ট বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

ফেসবুক হ্যাক হওয়ার কারণ সম্পর্কে এখন আমরা জানার চেষ্টা করব। আজকাল আমাদের কিছু অসতর্কতার কারণে ফেসবুক হ্যাক হয়ে যাচ্ছে। যার ফলে আমাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আজকে এই আর্টিকেল এর মাধ্যমে ফেসবুক হ্যাক হওয়ার নানা রকম কারণ সম্পর্কে তুলে ধরা হবে। চলুন সে সম্পর্কে জেনে নিই। ফেসবুক হ্যাক হওয়ার নানা কারণগুলো নিচে তুলে ধরা হলোঃ
  • ফেসবুক আইডি হ্যাক হওয়ার প্রথম কারণ হলো অত্যন্ত দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করা। আমরা পাসওয়ার্ড হিসেবে নিজের নাম, জন্ম তারিখ কিংবা মোবাইলের নাম্বার ব্যবহার করে থাকি। এই পাসওয়ার্ডগুলো হ্যাক করা খুবই সহজ। কাজেই, চেষ্টা করবেন জটিল পাসওয়ার্ড ব্যবহারের জন্য।
  • আবার ফেসবুক হ্যাক হওয়ার আরেকটি কারণ হতে পারে নানা রকম থার্ড পার্টি অ্যাপসকে ফেসবুক একাউন্টের এক্সেস দেওয়া। এটিও ফেসবুক হ্যাক হওয়ার কারণ হতে পারে।
  • আবার ফেসবুক হ্যাকের আরেকটি কারণ হতে পারে বিভিন্ন লিংকে ক্লিক করে নিজের ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করা। এতে পাসওয়ার্ড হ্যাকারের হাতে চলে যায়। এটি থেকে বিরত থাকবেন।
  • ফেসবুক হ্যাক হওয়ার আরেকটি কারণ হতে পারে মেসেজ এলার্ট এবং লগইন এলার্ট ইত্যাদি অপশন গুলো চালু না রাখা।
  • আবার ফেসবুক হ্যাকের আরেকটি কারণ হতে পারে টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন করে না রাখার জন্য। ফেসবুক সেটিংসে এই অপশনগুলো অবশ্যই অন করে রাখবেন।
  • আবার ফেসবুকে রিকভারি অপশন চালু করে না রাখলে ফেসবুক হ্যাক হতে পারে। এটিও একটি কারণ।
  • নিজের ফেইক নাম এবং জন্ম তারিখ ফেসবুক একাউন্টে ব্যবহার করা। এটির জন্য ফেসবুক হ্যাক হতে পারে।
এতক্ষণ ফেসবুক হ্যাক হওয়ার কারণ সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করলাম। এখন নিশ্চয়ই ফেসবুক হ্যাকের বিভিন্ন কারণ সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো এখন আমরা এই সম্পর্কে জানবো। মূলত ফেসবুক আইডির বিভিন্ন কর্মকান্ডই আপনাকে বলে দেবে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। সহজভাবে বলতে গেলে, যখন দেখবেন সঠিক ইউজারনেম এবং পাসওয়ার্ডটি দেওয়ার পরেও আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে পারছেন না। তাহলে বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডিটি হ্যাক করা হয়েছে। 

আবার যদি দেখেন আপনার ফেসবুক প্রোফাইলে নানা রকম ছবি কিংবা পোস্ট যে ছবি এবং পোস্টগুলো আপনি করেননি তাহলেই বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে। আবার আপনার ফেসবুক আইডি থেকে এমন কোন ব্যক্তি কে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো হয়েছে যেটা আপনি করেননি তাহলেও আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়েছে বলে ধরা হবে।
ফেসবুক হ্যাক হলে করণীয় - ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ
আবার আপনার ফেসবুক প্রোফাইলে এমন কোন অশ্লীল ছবি কিংবা টেক্সট করা হয়েছে যা আপনার ব্যক্তিত্বের সঙ্গে যায় না কিংবা আপনি সেটি করেননি। তাহলে বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে। আবার আপনার ফেসবুক আইডি থেকে আপনার পোস্টগুলো হারিয়ে যাওয়ার দ্বারাও বোঝা যাবে যে আপনার ফেসবুক আইডিটি হ্যাকের শিকার হয়েছে। 

মোটকথা, যখন দেখবেন আপনার ফেসবুক আইডিটি আপনার কন্ট্রোলে নেই কিংবা আপনার ফেসবুক আইডিতে অন্যরকম কার্যক্রম সাধিত হয়েছে যেগুলো আপনি করেন নি তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়েছে। উপরোক্ত এই কারণগুলো আপনার ফেসবুক আইডিতে পরিলক্ষিত হলে বুঝতে হবে আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে। এখন নিশ্চয়ই ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো এই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন

আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস

আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস সম্পর্কে এখন আলোচনা করব। মূলত ফেসবুক আইডির পাসওয়ার্ড যদি কেউ জেনে যায় তাহলে ফেসবুক আইডিটি হ্যাক করা সহজ হয়ে যায়। কারণ ফেসবুক আইডির সুরক্ষার জন্য পাসওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এই ফেসবুক আইডির পাসওয়ার্ডটি অত্যন্ত ইউনিক হওয়া উচিত। যেটা সহজেই কেউ জানবে না কিংবা আন্দাজ করতে পারবেনা। সব সময় চেষ্টা করবেন আপনার অ্যাকাউন্টটির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার জন্য। 

আর এর জন্য ফেসবুকের যত সিকিউরিটি অপশন রয়েছে সব অপশন গুলো চালু রাখা উচিত। এগুলোই মূলত ফেসবুক আইডি হ্যাক নিয়ে স্ট্যাটাস। আপনার যদি সিকিউরিটি ব্যবস্থা খুবই ভালো থাকে তবে একজন হ্যাকার খুব সহজেই আপনার একাউন্টটি হ্যাক করতে পারবে না। ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় মূলত নিজের ভুলের জন্যই। হ্যাকাররা ফাঁদ পেতে থাকে আপনাকে বিভিন্ন লিঙ্ক দিবে, তাছাড়া বিভিন্নভাবে আপনাকে বোকা বানানোর চেষ্টা করবে। 

আপনি যদি তাদের ফাঁদে পা দিয়ে এসব লিংকে ক্লিক করেন তবেই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যাবে। কাজেই, সবসময় চেষ্টা করবেন বিশ্বস্ত কোন ওয়েবসাইট এবং অনেক জনপ্রিয়তা রয়েছে এরকম ওয়েবসাইটকে নিজের ফেসবুকের এক্সেসটি দেওয়ার জন্য। যদি খুব প্রয়োজন না হয় তবে যে কোন জায়গায় ফেসবুক একাউন্ট লগইন করবেন না। আশা করছি ফেসবুক আইডি হ্যাক স্ট্যাটাস সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন।

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় কি? এই সম্পর্কে আমাদের জানার আগ্রহ দীর্ঘদিনের। বর্তমান সময়ে হ্যাকাররা নানারকম সুবিধা নেওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ ফেসবুক আইডিকে হ্যাক করে ফেলে। এখন এই ফেসবুক আইডি হ্যাক হলে তা কিভাবে উদ্ধার করা যায় এই নিয়ে আমাদের আলোচনা। আপনারা ইতিমধ্যে ফেসবুক আইডি হ্যাক নিয়ে বিস্তারিত অনেক বিষয় জেনেছেন এই আর্টিকেলটির মাধ্যমে। 

এখন জেনে নিন আপনার ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় কি কিংবা কিভাবে ফেসবুক আইডি কে উদ্ধার করা যায় এই সম্পর্কে। আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেলে অত্যন্ত ঠান্ডা মাথায় যাবতীয় কাজগুলো করতে হবে। তবে আপনি আপনার হারানো সেই ফেসবুক আইডিটি ফিরে পেতে পারেন। আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেলে তা উদ্ধারের জন্য প্রথমেই যে কাজটি করতে হবে তা হলো ফেসবুক কর্তৃপক্ষকে নোটিশের মাধ্যমে জানাতে হবে।
তারপর কাঙ্খিত এই ওয়েবসাইটে www.facebook.com/hacked প্রবেশ করতে হবে। এখানে মাই একাউন্ট ইজ কম্প্রোমাইজড (my account is compromised) এই লেখাটি দেখতে পাবেন। এখানে ক্লিক করার পরে মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস কিংবা ইউজার নেম যে অপশনগুলো রয়েছে তা সঠিকভাবে পূরণ করে আপনার কাঙ্ক্ষিত অ্যাকাউন্টটি শনাক্ত করতে হবে। 

এরপর সিকিউরিটি চেক নামে একটি কাঙ্খিত অপশনে ক্যাপচা পূরণের মাধ্যমে আপনি কাঙ্খিত ফেসবুক আইডিটি পাবেন। এছাড়াও আপনাকে সঠিকভাবে যাচাইয়ের জন্য ফেসবুক কর্তৃপক্ষ আপনার ফেসবুক আইডির অনেক তথ্য চাইবে। সেগুলো সঠিকভাবে পূরণ করলেই আপনার হারানো ফেসবুক আইডিটি উদ্ধার করতে পারবেন। এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বিষয়গুলো ভালোভাবে বুঝতে পেরেছেন।

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে আমরা অনেকেই জিজ্ঞাসা করে থাকি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার বিভিন্ন উপায় সম্পর্কে আলাপ আলোচনা করব। বর্তমান সময়ে ফেসবুক আইডি হ্যাক করে হ্যাকাররা বিভিন্ন ভাবে এই একাউন্টের মালিকদের সাথে প্রতারণা করছে। কাজেই, আপনার ফেসবুক আইডিটিও হ্যাক হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আপনি যদি আগে থেকেই সতর্কতা অবলম্বন করেন তবে অবশ্যই আপনার ফেসবুক আইডিটি সুরক্ষিত থাকবে। তো চলুন ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার গুরুত্বপূর্ণ উপায় গুলো আলোচনা করা যাক।
  • ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার প্রথম উপায় হচ্ছে আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। শক্তিশালী পাসওয়ার্ড বলতে ক্যাপিটাল লেটার এবং স্মল লেটার তার সাথে কিছু সংখ্যা এবং স্পেশাল ক্যারেক্টার সহ ফেসবুকের পাসওয়ার্ড তৈরি করুন।
  • আবার আমরা মনে রাখার সুবিধার্থে একই পাসওয়ার্ড বিভিন্ন জায়গায় ব্যবহার করি। এক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখবেন আপনি ফেসবুকে যে পাসওয়ার্ড দিয়েছেন সেটি যেন আর কোথাও না থাকে। ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচাতে এটিও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
  • আবার ফেসবুক একাউন্টে দীর্ঘদিন ধরে পাসওয়ার্ড চেঞ্জ না করা। অর্থাৎ একই পাসওয়ার্ড অনেক দিন ব্যবহার করা উচিত না। প্রতি ছয় মাসে কি এক বছরে ফেসবুকের পাসওয়ার্ডটি অবশ্যই পরিবর্তন করা উচিত। ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচাতে এটিও আপনার আরেকটি পদক্ষেপ।
  • আমরা অনেকেই পাসওয়ার্ড ম্যানেজারে পাসওয়ার্ড সেভ করে রাখি। এই কাজটিও করব না। কারণ আপনার কাঙ্খিত ডিভাইসটি হ্যাক হয়ে গেলে সকল পাসওয়ার্ড হ্যাকারদের কাছে চলে যাবে। এক্ষেত্রে আপনি একটি খাতায় যত্ন করে পাসওয়ার্ডটি লিখে রাখতে পারেন।
ফেসবুক হ্যাক হলে করণীয় - ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ
  • আজকাল ফেসবুকে বিভিন্ন লিংক এর মধ্যে ক্লিক করার মাধ্যমে ফেসবুক হ্যাক হয়ে যাচ্ছে। কাজেই, বিভিন্ন লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন এবং অবশ্যই সঠিক ইউআরএল লিখে তারপর আপনার ফেসবুক আইডিটি লগইন করবেন। তাহলে আপনার ফেসবুক আইডিকে হ্যাক থেকে বাঁচাতে সক্ষম হবেন।
  • আবার আপনার ফেসবুক আইডিকে হ্যাকের হাত থেকে বাঁচাতে হলে অবশ্যই লগইন এলার্ট মেসেজ এলার্ট চালু রাখতে হবে। এতে আপনার ফেসবুক প্রোফাইলে কেউ লগইন করতে গেলে আপনার কাছে নোটিশ আসবে।
  • আবার আপনার ফেসবুক আইডিকে হ্যাকের হাত থেকে বাঁচাতে চাইলে অবশ্যই টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন করে রাখবেন। এতে আপনার ফেসবুকের পাসওয়ার্ড কেউ জানলেও আপনার প্রোফাইলে প্রবেশ করতে পারবে না। কারণ এই টু ফ্যাক্টর অথেন্টিকেশন এর জন্য আপনার ফোনে ছয় ডিজিট এর একটি ভেরিফিকেশন কোড আসবে। এই কোড না দিলে আপনার একাউন্টে কেউ প্রবেশ করতে পারবে না।
  • আবার আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কোন কোন ডিভাইসে লগইন করা রয়েছে সেগুলো চেক করুন। যদি আপনার ডিভাইস ছাড়া অন্য কোথাও লগইন করা থাকে তবে সাথে সাথে সেগুলো লগআউট করে দেবেন। এই কাজগুলো করলে আপনার ফেসবুক আইডি সুরক্ষিত থাকবে।
এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বিষয়গুলো বুঝতে সক্ষম হয়েছেন।

ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ

ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বর্তমানে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার ঘটনাটি প্রচুর পরিমাণে দেখা যাচ্ছে। আপনার ফেসবুক অ্যাকাউন্টটিও যেকোনো সময় হ্যাক হতে পারে। কাজেই, আপনার ফেসবুক একাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা আপনাকে করতে হবে। বিশেষ কিছু লক্ষণ রয়েছে ফেসবুক আইডি হ্যাক হওয়ার। যে লক্ষণগুলো প্রকাশ পেলে বুঝতে হবে আপনার ফেসবুক আইডিটি হ্যাক হতে পারে। তো চলুন ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
  • যখন দেখবেন আপনি কোন সন্দেহজনক ইমেইল কিংবা ফোন কল পেয়েছেন তখন বুঝবেন এটি ফেসবুক আইডি হ্যাক হওয়ার একটি লক্ষণ হতে পারে।
  • আপনার ফেসবুক আইডি থেকে একটি ছবি কিংবা কোন পোস্ট হারিয়ে যাওয়া যেটা আপনি ডিলিট করেন নাই এমন ঘটনা ঘটলে বুঝতে হবে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে। এটিও ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ।
  • আবার আপনার ফেসবুক প্রোফাইলে অশ্লীল কোন ছবি কিংবা কোন লেখা পোস্ট করা হয়েছে কিন্তু আপনি সেটা করেননি এমন ঘটনাও ফেসবুক হ্যাক হওয়ার লক্ষণ।
  • আবার আপনি এমন কোন ব্যক্তিকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাননি তবু আপনার প্রোফাইল থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হয়েছে এমন ঘটনাও ফেসবুক হ্যাকের লক্ষণ।
  • মোটকথা, আপনার ফেসবুক একাউন্টে আপনার নিয়ন্ত্রণ ছাড়াই অহেতুক কোন কর্মকাণ্ড সাধিত হলে বুঝবেন এটি ফেসবুক হ্যাক হওয়ার লক্ষণ।
  • এমন কোন কিছু আপনার ফেসবুক প্রোফাইলে দেখতে পাওয়া যে সম্পর্কে আপনি কোন পোস্ট করেননি। এরকম ঘটনা ঘটলে বুঝতে হবে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে। এটিও ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ।
  • আবার আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে বিভিন্ন পোস্টে লাইক, কমেন্ট এবং শেয়ার যেটা আপনি করেননি এরকম ঘটনা ঘটলে বুঝবেন আপনার ফেসবুক একাউন্ট ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। অর্থাৎ হ্যাকাররা হ্যাক করতে পারে। এটিও ফেসবুক হ্যাকের অন্যতম একটি লক্ষণ।
  • মোটকথা, আপনার অসঙ্গতিপূর্ণ কোন কাজ কিংবা কোন বিষয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টে সংঘটিত হলেই সেটি ফেসবুক হ্যাক হওয়ার একটি লক্ষণ হতে পারে। বিষয়টি অবশ্যই সতর্কতার সাথে দেখবেন।
এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি ফেসবুক আইডি হ্যাক হওয়ার বিভিন্ন লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

ফেসবুক হ্যাক হলে করণীয়

ফেসবুক হ্যাক হলে করণীয় কি? আমরা অনেকেই এই সম্পর্কে জানিনা। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি ফেসবুক হ্যাক হলে আমাদের করনীয় কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমাদের প্রত্যেকেরই কমবেশি ফেসবুকে একটি অ্যাকাউন্ট রয়েছে। অনেকের একাধিক অ্যাকাউন্ট রয়েছে। আর বিভিন্ন কারণে এই ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে। তাই ফেসবুক হ্যাক হলে করণীয় কিছু বিষয় রয়েছে। যে বিষয়গুলো সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। তো চলুন ফেসবুক হ্যাক হলে আমাদের কি করতে হবে সেই সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।
  • ফেসবুক হ্যাক হলে এবং যদি আপনি আপনার একাউন্টে লগইন অবস্থায় থাকেন তবে সঙ্গে সঙ্গেই আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলুন। এটি ফেসবুক হ্যাক হলে আপনার প্রথম উদ্যোগ।
  • ফেসবুক হ্যাক হয়েছে মনে হলে আপনার ফেসবুকের এক্সেস যাদের কাছে রয়েছে কিংবা কোন থার্ড পার্টি অ্যাপসকে যদি আপনি ফেসবুকের এক্সেস দিয়ে থাকেন তবে সঙ্গে সঙ্গে সেগুলো রিমুভ করে দিবেন। এটিও ফেসবুক হ্যাক হলে করণীয় একটি কাজ।
  • আবার আপনি ফেসবুকের সেটিংস থেকে দেখে নিবেন আপনি আপনার অ্যাকাউন্টটি কোন কোন ডিভাইস থেকে লগইন করেছেন। কোন ডিভাইসকে আপনার সন্দেহজনক মনে হলে সাথে সাথে সেই ডিভাইস থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগআউট করে দিবেন।
  • আবার ফেসবুক হ্যাক হয়েছে মনে হলে এবং আপনি যদি লগইন অবস্থায় থাকেন তবে যেই জিমেইল দিয়ে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি খুলেছেন সেই জিমেইলের পাসওয়ার্ডও পরিবর্তন করে ফেলতে পারেন।
  • আবার আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে গেলে আপনি ফেসবুক কর্তৃপক্ষের কাছেও অভিযোগ করতে পারেন। ফেসবুকে অভিযোগ করার জন্য কাঙ্খিত এই ওয়েবসাইটে (www.facebook.com/hacked) প্রবেশ করে যাবতীয় সঠিক ইনফরমেশন দিয়ে সাবমিট করলেই আপনার একাউন্ট হ্যাক সম্পর্কে ফেসবুকে অভিযোগ করা হবে। ফেসবুক একাউন্ট হ্যাক হলে আপনি এই কাজটিও করতে পারেন।
  • ফেসবুক হ্যাক হয়েছে মনে হলে ফেসবুকে অবশ্যই আপনার গুরুত্বপূর্ণ তথ্য বা মেসেজ প্রকাশ করবেন না। পাশাপাশি আপনার বন্ধু-বান্ধব এবং পরিচিতজনদেরও এই বিষয়ে অবগত করবেন যেন তারা আপনাকে কোন গুরুত্বপূর্ণ তথ্য আপনার ফেসবুক প্রোফাইলে কিংবা মেসেঞ্জারে শেয়ার না করে। ফেসবুক হ্যাক হলে এই কাজটি অবশ্যই করবেন।
  • ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে মনে হলে এবং আপনি যদি আপনার একাউন্টে এখনো লগইন অবস্থায় থাকেন তাহলে অবশ্যই ফেসবুকের টু ফ্যাক্টর অথেন্টিকেশন এবং ম্যাসেজ অ্যালার্ট এই অপশন গুলো চালু রাখবেন। এটি আপনাকে অনেক সাহায্য করবে।
  • ফেসবুক হ্যাক হওয়ার আরেকটি কারণ হতে পারে সকল থার্ড পার্টি অ্যাপসকে আপনার ফেসবুকের এক্সেস দেওয়া। সে ক্ষেত্রে সকল থার্ড পার্টি অ্যাপস এর এক্সেস রিমুভ করে দেবেন। এই কাজটিও অবশ্যই ফেসবুক হ্যাক হলে তাড়াতাড়ি করণীয় একটি কাজ।
  • আবার ফেসবুক হ্যাক হলে অবশ্যই ম্যালওয়্যারের পরীক্ষা করতে হবে। কারণ অনেক সময় ফেসবুক একাউন্ট ফিশিং স্ক্যাম বা বিভিন্ন ম্যালওয়্যারের দ্বারা হ্যাক করা হয়ে থাকে। তাই অবশ্যই ম্যালওয়ার পরীক্ষা করে নেবেন।
  • ফেসবুক হ্যাক হলে অবশ্যই এই সম্পর্কে যারা বিশেষজ্ঞ এবং এই বিষয়গুলো ভালোমতো বুঝে তাদের সহায়তা নিন। এই কাজটি আপনার অনেক উপকারে আসবে।
  • আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হলে এবং সেই একাউন্টে যদি খুব একটা গুরুত্বপূর্ণ তথ্য না থেকে থাকে তবে আপনি সেই একাউন্টটি ডিলিট করে দিতে পারেন। এর ফলে আপনার এই অ্যাকাউন্টটি ব্যবহার করে অন্য কেউ আপনার ক্ষতি করতে পারবে না।
  • ফেসবুক একাউন্ট হ্যাক হলে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব তা পুনরুদ্ধার করার চেষ্টা করতে হবে। তা না হলে আপনার এই একাউন্টটি ব্যবহার করে হ্যাকাররা বিভিন্ন ক্রাইম করতে পারে। আর তার দায়ভার এসে আপনার ওপর পড়বে।
  • আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে গেলে অবশ্যই আপনার থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এটি আপনাকে পরবর্তীতে অনেক সাহায্য করবে। এটি ফেসবুক হ্যাক হলে করণীয় একটি কাজ।
  • আর ফেসবুক একাউন্ট হ্যাক হলে অবশ্যই পুলিশি সহায়তা নিতে হবে। এটি অবশ্যই ভুলবেন না। তা না হলে আপনি পরবর্তীতে অনেক বিপদের সম্মুখীন হতে পারেন।
উপরোক্ত এই বিষয়গুলো অবশ্যই ফেসবুক হ্যাক হলে করণীয় কাজগুলোর মধ্যে অন্যতম। এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক হ্যাক হলে কি করতে হবে? এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বিষয়টি সুস্পষ্ট বুঝতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য

পরিশেষে, আজকের এই আর্টিকেলটি পড়ে এখন নিশ্চয়ই আপনি ফেসবুক হ্যাক হলে কি করতে হবে? এবং ফেসবুক আইডি হ্যাকের বিভিন্ন লক্ষণ সমূহ সহ আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলে বর্ণিত সকল নিয়ম অনুসরণ করে আপনি আপনার ফেসবুক আইডিকে সুরক্ষিত রাখতে পারবেন। এই আর্টিকেলটি পড়ে যদি কোন অংশ আপনার বুঝতে অসুবিধা থাকে তবে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। আমি আপনার সমস্যাটি সমাধান করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকু উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এই বিষয়টি সম্পর্কে জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

আর এরকম নিত্যনতুন সব আপডেট খবর সব সময় সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। এই ওয়েবসাইটে সব সময় নিত্যনতুন সব আপডেট এবং পরীক্ষিত খবর প্রকাশ করা হয়ে থাকে। সকল বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানার জন্য আপনি নিজে এবং অন্যদেরও এই ওয়েবসাইটটি ভিজিট করার পরামর্শ দিতে পারেন। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও মহান আল্লাহর নিকট আমার জন্য দোয়া করবেন তিনি যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url