পড়াশোনায় মনোযোগী হওয়ার ১২টি উপায় - পড়াশোনায় ভালো করার ১৬টি উপায়

পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় বা পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে আজকে আমাদের এই আলোচনা। এর পাশাপাশি পড়ায় মন বসে না কেন তার কারণও আমরা জানবো। কাজেই, আপনি একজন ছাত্র হিসেবে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় বা পড়াশোনায় ভালো হওয়ার উপায় সম্পর্কে জানা প্রয়োজন। তাই চলুন আর দেরি না করে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় বা পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
পড়াশোনায়-ভালো-করার-উপায়
এই আর্টিকেলটি পড়লে আপনি পড়ালেখায় মনোযোগ আনার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন। যেটা একজন শিক্ষার্থী হিসেবে প্রত্যেকেরই জেনে থাকা প্রয়োজন। পড়ালেখায় মনোযোগী এবং পড়ালেখায় ভালো হওয়ার কিছু টিপস পেতে চাইলে এই আর্টিকেলটি আপনাকে পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - পড়াশোনায় ভালো করার উপায়

ভূমিকা | পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - পড়াশোনায় ভালো করার উপায়

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় বা পড়াশোনায় ভালো করার উপায়। পাশাপাশি পড়াশোনায় কেন মন বসে না? পড়াশোনায় কিভাবে মন বসানো যায়? ইত্যাদি সহ আরো গুরুত্বপূর্ণ অনেক বিষয় নিয়ে আলাপ আলোচনা করব ইনশাল্লাহ। কাজেই, একজন শিক্ষার্থীর নিকট আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই আর্টিকেলটি পড়লে আপনি ধীরে ধীরে পড়াশুনায় মনোযোগী হয়ে উঠবেন এবং পড়াশোনায় অনেক ভালো করবেন।

এই আর্টিকেলে আমি এমন কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করব যেগুলো আপনাকে একজন ভালো শিক্ষার্থী হতে সাহায্য করবে। তাই বিষয়গুলো সম্পর্কে জানতে হলে আপনাকে এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আমি আশা করি আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন।

পড়ায় মন বসে না কেন

পড়ায় মন বসে না কেন? অথবা পড়তে মন বসে না এরকম সমস্যা অধিকাংশ স্টুডেন্ট এর মধ্যেই দেখা যায়। বর্তমান সময়ে অধিকাংশ শিক্ষার্থী পড়ালেখায় মন বসে না এই সমস্যায় ভুগছেন। তাই সবার আগে আমাদের জেনে রাখা প্রয়োজন পড়ায় মন বসে না কেন? বা পড়তে মন বসে না কেন? বর্তমান সময়ে পড়ায় মন না বসার একমাত্র কারণ হচ্ছে মোবাইল ফোনে অতিরিক্ত সময় ব্যয় করা। বিভিন্ন মনোবিজ্ঞানীরা তাদের গবেষণালব্ধ ফলাফল থেকে এটাই প্রমাণ করেছেন যে বর্তমান সময়ে পড়ায় মন না বসার পেছনে সবচেয়ে বেশি যে কারণ সেটি হচ্ছে মোবাইল অতিরিক্ত সময় নষ্ট করা।
যারা মোবাইলে গেম খেলা এই নেশায় আসক্ত কিংবা ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করা নিয়ে ব্যস্ত অধিকাংশ ক্ষেত্রেই তাদের লেখাপড়া বারোটা বেজে যায়। পড়ালেখায় মন না বসার আরেকটি কারণ হলো দুশ্চিন্তা করা কিংবা সবসময় টেনশন এবং ডিপ্রেশনে থাকা। তাছাড়া পরিবেশগত কারণেও লেখাপড়ায় বিঘ্ন ঘটতে পারে। পড়ালেখায় মন বসে না কেন তার আরেকটি কারণ হতে পারে। কারণটি হল সময়ের কাজ সময় মত না করা। 

সময়ের কাজ সময়ে না করলে সেটা ফেলে রাখার ফলে কাজের পরিমাণ দিন দিন বাড়তেই থাকে। এতে করে মাথার উপর অনেক পড়ার প্রেসার থাকে। যেটা দুশ্চিন্তার জন্ম দেয়। ফলে পড়ায় আর মন বসে না এবং পড়তে ভালো লাগে না। তাই সময়ের কাজ সময় করে ফেলুন, কালকের জন্য ফেলে রাখবেন না। পড়ালেখায় মন না বসার আরেকটি কারণ হতে পারে। সেটি হচ্ছে সময়মতো ঘুম না করা। চিকিৎসা বিজ্ঞানের মতে, পড়ালেখায় মনোযোগ নিয়ে আসার জন্য মাইন্ড রিফ্রেশমেন্ট এর প্রয়োজন হয়। 

আর অপর্যাপ্ত ঘুমের কারণে মাইন্ড রিফ্রেশমেন্ট হয় না। ফলে পড়ালেখায় মন বসে না। একটু খেয়াল করে দেখবেন সকালে ঘুম থেকে উঠার পরে যখন কোন বিষয় নিয়ে পড়তে বসেন তখন সেই পড়াটি খুব দ্রুত মস্তিষ্কে থেকে যায় এর কারণ হলো রাতে আপনার ঘুমানোর ফলে মাইন্ড রিফ্রেশমেন্ট হয়েছে। মাইন্ড রিফ্রেস না থাকলে একদম পড়তে ইচ্ছে করে না। কাজেই, লেখাপড়ায় মনোনিবেশ করার জন্য পর্যাপ্ত ঘুমের দরকার রয়েছে। 

একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৬ থেকে ৭ ঘন্টা ঘুমই যথেষ্ট মাইন্ড রিফ্রেশমেন্ট এর জন্য। তো আশা করছি আপনি পড়ায় মন বসে না কেন? বা পড়তে মন বসে না কেন? এ বিষয়টি অবশ্যই বুঝতে পেরেছেন এই আর্টিকেলের মাধ্যমে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায়

পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। আজকে খুব সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমেই আপনাদের বুঝিয়ে বলব পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় সম্পর্কে। পড়ালেখায় ভালো করতে হলে পড়ালেখায় মনোযোগী হওয়ার কোন বিকল্প নেই। আর বর্তমানে এই প্রতিযোগিতার যুগে ভালোমতো পড়াশোনা না করে ভালো চাকরির আশা করাও বৃথা। কাজেই, শুরু থেকেই আপনাকে পড়ালেখায় মনোযোগী হয়ে এগোতে হবে। 

আপনার যদি পড়ালেখায় মনোনিবেশ করতে ভালো না লাগে কিন্তু আপনার ইচ্ছা আপনি পড়ালেখা করে ভালো কিছু করবেন এবং পড়াশোনায় মনোযোগী হয়ে নতুন করে সবকিছু শুরু করবেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি পড়ুন। এখানে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো চলুন পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক। 

হুট করে একদিনেই তো আর পড়াশোনায় মনোযোগ ফিরিয়ে আনা যায় না। এটা আপনাকে অভ্যাসে পরিণত করতে হবে। পড়াশোনায় মনোযোগী হতে হলে আপনাকে কঠোর পরিশ্রম করে সে বিষয়গুলোর সব জ্ঞান রপ্ত করতে হবে। পড়াশোনায় মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে জেনে আস্তে আস্তে আপনাকে এগোতে হবে।
ক্লাসের টপার হওয়ার উপায় তো আর একটা নয়। অনেক স্টুডেন্ট কে হারিয়ে আপনাকে ক্লাসের টপার হতে হবে। এখানে টপার হওয়ার উপায় এবং মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে আপনি জানতে পারবেন। পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় বিভিন্ন রকমের হয়ে থাকে এবং কিছু ধাপ থাকে পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য। যে ধাপগুলো প্রাথমিক অবস্থায় আপনাকে মেনে চলতে হবে। একজন শিক্ষার্থীর বুঝার সুবিধার জন্য পড়াশোনায় মনোযোগী হওয়ার ধাপগুলোকে লিস্ট আকারে তুলে ধরলাম। পড়াশোনায় মনোযোগী হওয়ার ধাপগুলো নিম্নরূপঃ
  • পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য আপনাকে পড়ার সঠিক সময় নির্ধারণ করতে হবে।
  • মনোযোগ বৃদ্ধি করতে টেবিল চেয়ারে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।
  • পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করতে টেনশন দুশ্চিন্তা থেকে দূরে থাকতে হবে।
  • অযথা কোন কিছু নিয়ে ভাবনা চিন্তা করা থেকে বিরত থাকতে হবে পড়াশোনায় মনোযোগ আনার জন্য।
  • পড়াশোনায় মনোযোগী হওয়ার আরেকটি ধাপ হল রুটিন মাফিক সব কাজকর্ম পরিচালনা করা।
  • পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করতে সব সময় সুস্থ থাকার চেষ্টা করতে হবে। কারণ সুস্থতা পড়াশোনায় মনোযোগ আনার একটি গুরুত্বপূর্ণ ধাপ।
  • পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করতে হলে চেষ্টা করবেন সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তুলতে।
  • পড়াশোনায় মনোযোগ আনতে হলে আপনার লক্ষ্য স্থির করুন। তখন আপনার সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্যে পড়াশোনা করার ইচ্ছা জাগবে। আর এতে করে পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি পাবে।
  • পড়াশোনার সময় মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম সহ আরো বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার বন্ধ রাখুন। এতে পড়ালেখার মনোযোগ নষ্ট হয়।
  • পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করার জন্য একটানা না পড়ে মাঝেমধ্যে একটু হাটাহাটি অথবা ঘোরাঘুরি করুন। এতে মন ভালো হবে এবং পরবর্তীতে পড়াশোনায় আরো ভালো মন বসবে।
  • পড়ালেখায় মনোযোগ বৃদ্ধি করতে প্রথমে সহজ জিনিস দিয়ে শুরু করুন। প্রথমে অত্যন্ত জটিল বিষয়টি পড়বেন না। এতে করে সেটি না পারলে আপনার পড়ালেখার মনোযোগ নষ্ট হবে। পরবর্তীতে সহজ জিনিস সব ভুল করবেন। কাজেই, সবসময় সহজ জিনিস দিয়ে শুরু করুন।
  • পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য পরিমিত ঘুমের প্রয়োজন। পরিমিত ঘুমের ফলে মন মেজাজ ভালো থাকে এবং লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি পায়।
তো এখন নিশ্চয়ই পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। উপরে যে ধাপগুলো আলোচনা করলাম এগুলো আস্তে আস্তে পালন করতে থাকুন দেখবেন এক সময় পড়াশোনায় খুব ভালো মনোযোগ চলে এসেছে।

পড়াশোনায় ভালো করার উপায়

পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে আমাদের মনে অনেক প্রশ্ন জাগে। আমি কিভাবে পড়াশোনায় ভালো করব এই চিন্তা ভাবনা সকলেরই থাকে। আর পড়াশোনায় ভালো করার উপায় নিয়েই আজকে আমাদের আলোচনার বিষয়। উপরে আমরা পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে এসেছি। এখন আমরা জানবো পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে। ভালো স্টুডেন্ট হওয়া রাতারাতি সম্ভব নয়। 

এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম এবং অধ্যাবসায়ের। পড়াশোনায় ভালো করার কিছু টিপস রয়েছে। যেগুলো আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সঙ্গে শেয়ার করব। আমরা সকলেই চাই পড়াশোনা ভালো করতে কিন্তু কয়জনই বা পারি। 
আমাদের শত ইচ্ছা থাকা সত্ত্বেও নানা প্রতিকূলতার কারণে পড়ালেখায় ভালো করতে পারি না। অনেকেই আছেন যারা ভাবেন আজকে থেকে সবকিছু ভালোমতো শুরু করব, কিন্তু পারি নাই। আবার অনেকে আছেন মনে করেন আজকে থাক কালকে থেকে সবকিছু ভালো করে শুরু করব। এরকম নানারকম সমস্যায় যারা জর্জরিত তাদের সমস্যার সমাধানে আজকে আমার এই আলোচনা। আপনি পড়াশোনায় ভালো করতে চাইলে আপনাকে কিছু অভ্যাস গড়ে তুলতে হবে। তো চলুন পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে এবার বিস্তারিত জেনে নেয়া যাক।
  • পড়াশোনায় ভালো করতে হলে প্রথমত আপনাকে মোবাইল ফোন ব্যবহার কমাতে হবে।
  • মোবাইলে অযথা ফেসবুক, মেসেঞ্জার কিংবা গেম খেলে সময় নষ্ট করা যাবে না।
  • বন্ধুদের সঙ্গে ঘুরাঘুরি কমাতে হবে পড়াশুনায় ভালো করতে হলে।
  • পড়াশোনায় ভালো করার আরেকটি উপায় হচ্ছে সব সময় টেনশন ফ্রি থাকা।
  • অযথা দুশ্চিন্তা কিংবা কোন কিছু নিয়ে বেশি চিন্তা ভাবনা করা ঠিক নয়। এতে পড়াশোনার ক্ষতি হয়।
  • আর পড়াশোনায় ভালো করতে হলে আপনাকে অবশ্যই রুটিন মাফিক সবকিছু সাজিয়ে কাজ করতে হবে। পড়াশোনা করা রুটিন আপনি আপনার সিডিউল অনুযায়ী সাজিয়ে নিবেন।
  • পড়াশোনায় ভালো করতে হলে মন মেজাজ সবসময় ভালো রাখতে হবে। কারণ মেজাজ খিটখিটে থাকলে পড়ালেখায় মন বসে না ফলে ভালো পড়াশোনা হয় না।
  • পড়াশোনায় ভালো করার জন্য আত্মীয় পরিজনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা গুরুত্বপূর্ণ। এতে করে সবার সহানুভূতি পাওয়া যাবে এবং পড়াশোনায় মনোযোগ বসবে। ফলে আপনি পড়াশোনায় ভালো হয়ে যাবেন।
  • পড়াশোনায় ভালো করতে হলে আরেকটি জাদুকরের টিপস হচ্ছে মুখস্ত বিদ্যা ছেড়ে বুঝে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এটি খুবই কার্যকরী এবং দীর্ঘক্ষণ আপনার মস্তিষ্কে থাকবে।
  • পড়াশোনায় ভালো করতে হলে একনাগারে দীর্ঘক্ষণ না পড়ে মাঝে কিছু বিরতি দিন। এতে করে মস্তিষ্কে একটি স্পেস তৈরি হবে এবং পরবর্তী পড়া গুলো আপনার মস্তিষ্কে স্থায়িত্ব লাভ করবে। এটি পড়াশোনায় ভালো করার একটি গুরুত্বপূর্ণ টিপস।
  • আপনি পড়াশুনায় আরো ভালো করতে চাইলে আপনি যেটা জানেন সেটা অন্য কাউকে শেখান এতে করে আপনার জানা জিনিসটি আরো স্থায়িত্ব পাবে।
  • পড়ালেখায় ভালো করার আরেকটি জাদুকরি উপায় হল আপনি যখন পড়বেন তখন একাকী নিবিড় পরিবেশে পড়ার চেষ্টা করুন। কোলাহলপূর্ণ জায়গায় পড়ালেখা করলে সেটি মাথায় বেশিক্ষণ থাকে না।
  • পড়ালেখাই ভালো করার আরেকটি উপায় হচ্ছে প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করা। সম্ভব হলে সামনের দিনের পড়াও আজকে কমপ্লিট করে রাখাই ভালো।
  • পড়াশোনায় ভালো করতে চাইলে আপনার লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই লক্ষ্যে কাজ করে যান। আর একটি বিষয় ভাবুন আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতেই হবে। দেখবেন আপনার পড়াশোনা করার নেশা ধরে গেছে।
  • অনেকেই সারাদিন পড়াশোনা করার উপায় জানতে চায়। আমি বলব প্রিয় শিক্ষার্থী, পড়াশোনায় ভালো করতে চাইলে সারাদিন পড়াশোনার দরকার হয় না। নিয়ম অনুযায়ী পড়াশোনা করার রুটিন তৈরি করে পড়লে এমনি পড়াশোনায় ভালো করতে পারবেন।
  • আবার ভালো রেজাল্ট করতে হলে আপনাকে পড়াশোনা ভালোভাবে করতে হবে। পড়াশোনায় ভালো রেজাল্ট করার উপায় একমাত্র ভালো লেখাপড়া করা।
এতক্ষণ আপনাদের সাথে পড়াশোনায় ভালো করার উপায় সহ বিভিন্ন টিপস শেয়ার করলাম আশা করি এগুলো পড়ে একজন শিক্ষার্থীর অনেক উপকার হবে। পাশাপাশি আপনি এই নিয়মগুলো মেনে চলুন দেখবেন আপনি ধীরে ধীরে পড়াশোনায় অনেক ভালো হয়ে গেছেন। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - পড়াশোনায় ভালো করার উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় এবং পড়াশোনায় ভালো করার উপায় নিয়ে বিভিন্ন টিপস শেয়ার করেছি। সাথে সাথে পড়াশোনায় কিভাবে মনোযোগ বৃদ্ধি করবেন এগুলো নিয়েও একটা বিস্তারিত আলোচনা করেছি। আলোচনা গুলো অত্যন্ত সহজ ভাবে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি বিষয়গুলো ভালোমতো বুঝতে পেরেছেন। এরপরও যদি কথা বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাতে পারেন। 

আমি আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতোটুকুও উপকার হয়ে থাকে তবে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। তাদেরকেও পড়াশোনায় মনোযোগী এবং পড়াশোনায় ভালো হওয়ার টিপস সম্পর্কে জানতে সুযোগ করে দিন আপনার একটি শেয়ার এর মাধ্যমে। আর বিভিন্ন বিষয়ের আপডেট খবর সব সময় সবার আগে পেতে আমার এই ওয়েবসাইটের (M.F. Hossain) সাথেই থাকুন এবং ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট দিন।

যাতে করে আমি উৎসাহিত হয়ে আপনাদের সামনে আরো নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করতে পারি। আমি যথাসাধ্য চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে পাশে থাকার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। পরবর্তীতে আবার কথা হবে নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url