নবীজির ২০টি বিশেষ সুন্নত সমূহ pdf - নবীজির সুন্নত কি কি

নবীজির সুন্নত সমূহ pdf এবং নবীজির সুন্নত কি কি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো। একজন ঈমানদার হিসেবে আমাদের নবীজির সুন্নত সমূহ pdf এবং নবীজির সুন্নত কি কি সে বিষয়ে জানা প্রয়োজন। সাথে সাথে আমাদের দৈনন্দিন জীবনে রাসূলের সুন্নত পালন করা প্রয়োজন। চলুন আমরা নবীজির সুন্নত সমূহ pdf এবং নবীজির সুন্নত কি কি সে বিষয়ে জেনে নিই।
নবীজির-সুন্নত-কি-কি
একজন ঈমানদার ব্যক্তি হিসেবে এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ। কাজেই, নবীজির সুন্নত সম্পর্কে জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ নবীজির সুন্নত সমূহ pdf | নবীজির সুন্নত কি কি

ভূমিকা | নবীজির সুন্নত সমূহ pdf | নবীজির সুন্নত কি কি

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে নবীজির সুন্নত সমূহ pdf বা নবীজির সুন্নত কি কি? এর সাথে সাথে দৈনন্দিন জীবনে রাসূলের সুন্নত, দৈনন্দিন জীবনে ইসলামের বিধান সহ আরও যাবতীয় বিষয়ে আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই, একজন ধর্মপ্রাণ ব্যক্তি হিসেবে এই আর্টিকেলটি আমাদের সকলের কাছে খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। তার কারণ হলো নবীজির সুন্নত সম্পর্কে আমাদের সকলেরই ধারণা থাকা প্রয়োজন এবং তা মেনে চলা উচিত।

এই আর্টিকেলটি পড়লে আপনি নবীজির সুন্নত সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বলে আমি মনে করছি। এমন সব সুন্নতের কথা বলব যেগুলো হয়তোবা আমরা জানিই না। কিংবা জানলেও মানার চেষ্টা করি না। এখন থেকে সুন্নতগুলো মানার চেষ্টা করুন। আর না জানলে এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন। তাই আমি আশা করব আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং নবীজির সুন্নত সম্পর্কে জানবেন। চলুন এখন মূল আলোচনায় ফিরে যায়।

দৈনন্দিন জীবনে রাসূলের সুন্নত

দৈনন্দিন জীবনে রাসূলের সুন্নত পালন করা খুবই গুরুত্বপূর্ণ। রাসূলের সুন্নত আমাদের দৈনন্দিন জীবনে নিয়ে আসা একজন ঈমানদার হিসেবে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের দৈনন্দিন জীবনে প্রত্যেকটা কাজের সাথে নবীজির সুন্নত জুড়ে আছে। কিন্তু আমরা সেই সুন্নত গুলোকে পালন করি না। হয়তোবা কেউ জানিনা কিংবা অনেকেই আছি জেনেও পালন করি না। এ কাজগুলো ঠিক না। আমাদের প্রত্যেকটা কাজের সাথে যেমন রাসুলের সুন্নত জড়িয়ে আছে তেমনি আমাদের সেই সুন্নত গুলো পালন করা একান্ত প্রয়োজন। আমাদের প্রত্যেকটা কাজ যেমন খাওয়া দাওয়া সবকিছুতেই রাসুলের সুন্নত জড়িয়ে আছে। একটি উদাহরণের মাধ্যমে আপনাদের বিষয়টা বুঝিয়ে বলি।
ধরুন আপনি একগ্লাস পানি খাবেন। এই পানি খাওয়ার মধ্যেও অনেকগুলো সুন্নত জড়িয়ে রয়েছে। এমন কোন মানুষ পাওয়া যাবে কি যে কখনো পানি খায় না? কাজেই, এখন পানি খাওয়ার মধ্যে সুন্নত টা কি? এটা আমাদের জানতে হবে। প্রথমত বসে থেকে পানি খাওয়া একটা সুন্নত। তারপর বিসমিল্লাহ বলে পানি খাওয়া এটা আরেকটা সুন্নত। আবার ডান হাতে পানি খাওয়া এটা আরেকটা সুন্নত। পরিশেষে, তিন নিঃশ্বাসে পানি খাওয়া এটাও একটা সুন্নত। এখন দেখুন এই পানি খাওয়া কে কেন্দ্র করে কতগুলো সুন্নত রয়েছে। কিন্তু এ বিষয়গুলো আমরা কয়জনই বা জানি? এরকম দৈনন্দিন জীবনে রাসূলের অনেক সুন্নত রয়েছে যেগুলো আমরা চাইলে পালন করতে পারি।

আমাদের দৈনন্দিন জীবনে রাসূলের সুন্নত প্রত্যেকটা কাজের মধ্যেই রয়েছে। প্রথমে একটু চেষ্টা করে দেখুন, দেখবেন আস্তে আস্তে এটা আপনার অভ্যাসে পরিণত হয়েছে। এরকম হাজারো রকমের সুন্নত রয়েছে যেগুলো আমরা দৈনন্দিন জীবনে পালন করতে পারি। নিচে আরো সুন্নতের আলোচনা করা হবে। আরো সুন্নত সম্পর্কে জানতে নিচের লেখাগুলো পড়ুন। এখানে শুধু আপনাদের বোঝানোর সুবিধার্থে কয়েকটা সুন্নতের কথা বললাম। আমাদের দৈনন্দিন জীবনে এরকম অনেক সুন্নত আছে। এখন নিশ্চয়ই দৈনন্দিন জীবনের রাসূলের সুন্নত এই বিষয়টি বুঝতে পেরেছেন।

দৈনন্দিন জীবনে ইসলামের বিধান

দৈনন্দিন জীবনে ইসলামের বিধান মেনে চলা আমাদের দায়িত্ব। একজন মুসলমান হিসেবে আমাদের উচিত দৈনন্দিন জীবনে ইসলামের বিধানকে মেনে চলা। দৈনন্দিন জীবনে ইসলামের বিধানের মধ্যে প্রথমে যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা। ইসলামের এই বিধানটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিধান। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) মৃত্যুর শেষ মুহূর্তেও বান্দাকে নামাজ পড়ার প্রতি তাগিদ দিয়ে গেছেন। নামাজ মানুষকে সকল খারাপ কাজ থেকে বিরত রাখে। আর আমাদের মৃত্যু পরবর্তী সময়ে নামাজের হিসাবই সর্বপ্রথম নেওয়া হবে।
আবার দৈনন্দিন জীবনে ইসলামের আরেকটি বিধান হচ্ছে যাকাত আদায় করা। আপনার উপর যদি যাকাত ফরজ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার যাকাত আদায় করা উচিত। এটি ইসলামের একটি মৌলিক বিধান। এরপরে দৈনন্দিন জীবনে ইসলামের আরো একটি বিধান হল হজ পালন করা। আপনি যথেষ্ট সম্পদের মালিক হলে এবং আপনার উপর হজ ফরজ হলে অবশ্যই হজ পালন করবেন। এটিও ইসলামের মৌলিক বিধানের অন্তর্ভুক্ত। এরকম আরো অনেক ইসলামের বিধান রয়েছে যেগুলো আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজন। এখানে শুধু ইসলামের মৌলিক বিধানগুলো আলোচনা করলাম। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

নবীজির সুন্নত সমূহ pdf | নবীজির সুন্নত কি কি

নবীজির সুন্নত সমূহ pdf বা নবীজির সুন্নত কি কি? এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। এখন আমরা নবীজির সুন্নত সমূহ pdf বা নবীজির সুন্নত কি কি? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আলোচনার শুরুতেই বলে রাখি আমাদের প্রত্যাহিক জীবনে নবীজির অনেক সুন্নত রয়েছে। আমাদের প্রত্যাহিক জীবনে রাসুলের সুন্নতগুলো পালন করা খুবই প্রয়োজন। আজকে আপনাদের বলবো রাসূলের সুন্নত গুলো কি কি? সেই সাথে একটি লিস্ট করে দেব। যে সুন্নতগুলো আমাদের সকলের জীবনেই বাস্তবায়ন করা প্রয়োজন। এরকম অনেক সুন্নতের মাঝে কিছু সুন্নতকে নিচে উল্লেখ করা হলোঃ
  • আগে আগে সালাম দেওয়া এটি একটি সুন্নত কাজ।
  • পুরুষ মানুষের মুখে দাড়ি রাখা নবীজির সুন্নতের অন্তর্ভুক্ত।
  • মসজিদে প্রবেশের সময় ডান পা আগে দেওয়া এবং বের হওয়ার সময় বাম পা আগে দিয়ে বের হওয়া এটি রাসুলের সুন্নত।
  • পোশাক পরিধানের সময় ডান হাত আগে দেওয়া এবং খোলার সময় বাম হাত আগে খোলা এটি একটি সুন্নত কাজ।
  • আবার জুতো পরিধানের সময়ও ডান পা আগে প্রবেশ করানো এবং খোলার সময় বাম পা একটি আগে খোলা।
  • ঈদের দিন ঈদগাহে নামাজ পড়া এটি আরেকটি সুন্নত।
  • ঈদগাহে যাওয়ার সময় এক রাস্তায় যাওয়া এবং অপর রাস্তায় আসা এটি আর একটি সুন্নত।
  • ছেলেদের ক্ষেত্রে টাখনুর উপরে প্যান্ট বা পায়জামা পরা সুন্নত।
  • ঘুমানোর সময় ডান কাত হয়ে ঘুমানো এটিও একটি সুন্নত।
  • খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলে খাবার শুরু করা নবীজির সুন্নতের অন্তর্ভুক্ত।
  • খাওয়ার সময় ডান দিক থেকে খাওয়ার শুরু করাও নবীজির সুন্নত।
  • এছাড়াও পানি পান করার সময় বসে পানি পান করা নবীজির আরেকটি সুন্নত।
  • বসে পানি পান করার পাশাপাশি তিন নিঃশ্বাসে পানি পান করা আরেকটি সুন্নত।
  • রাত্রি জাগরণ করে তারাবির নামাজ পড়া নবীজির সুন্নত।
  • প্রত্যেক ফরজ নামাজের আগে এবং পরে দুই রাকাত অথবা চার রাকাত যে নামাজগুলো রয়েছে সেগুলো নবীজির সুন্নত।
  • টয়লেটে প্রবেশের সময় বাম পা আগে দেওয়া এবং বের হওয়ার সময় ডান পা আগে দেওয়াও নবীজির সুন্নত।
  • দাঁত মেসওয়াক করা নবীজির সুন্নতের মধ্যে পড়ে।
  • রোজার সময় খেজুর দিয়ে ইফতারি করা সুন্নত।
  • ঈদের দিন খুশবু ব্যবহার করা এটিও রাসূলের সুন্নত।
  • ইসলামিক পোশাক পরিধান করা রাসুলের অন্যতম সুন্নত।
এই সুন্নতগুলো আমাদের প্রাত্যহিক জীবনে পালন করা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া অন্যান্য আরও অসংখ্য সুন্নাত রয়েছে। যে সুন্নতগুলো আমাদের পালন করতে হবে। আশা করি নবীজির সুন্নত সমূহ pdf বা নবীজির সুন্নত কি কি এ বিষয়টি বুঝতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | নবীজির সুন্নত সমূহ pdf | নবীজির সুন্নত কি কি

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের নবীজির সুন্নত সমূহ pdf বা নবীজির সুন্নত কি কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আলোচনাগুলো খুব সুন্দর এবং সাবলীল ভাষায় করার চেষ্টা করেছি। যাতে করে একজন পাঠক খুব সহজেই বুঝতে পারে। এর পরও যদি আপনার কোন বিষয় বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যার সমাধানের। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার হয়ে থাকে তাহলে আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করে তাদেরকেও নবীজির সুন্নত সম্পর্কে জানার সুযোগ করে দিন।

আর বিভিন্ন বিষয়ের আপডেট খবর সবার আগে সবসময় পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন এবং ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট প্রদান করুন। যাতে আপনাদের উৎসাহ পেয়ে আমি সামনের দিনগুলোতে আরো বিভিন্ন রকম তথ্য আপনাদের দিতে পারি। আমি চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের সাথে থাকার জন্য। তাই আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই দোয়াই করি। পাশাপাশি আপনারা আমার জন্য দোয়া করবেন আমি যেন আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারি। এতক্ষন সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url