০৭টি উপায়ে ইন্টারনেট থেকে আয় - অনলাইনে ইনকাম করার ০৭টি উপায়

ইন্টারনেট থেকে আয় করার বিভিন্ন উপায় সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা অনলাইনে ইনকাম করার উপায় সহ ইন্টারনেটে থেকে ইনকাম করার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আজকের আলোচনা শুরু করা যাক।

অনলাইনে-ইনকাম-করার-উপায়
এই আর্টিকেলটি আপনি মনোযোগ দিয়ে পড়লে ঘরে বসে আয় করার উপায় জানতে পারবেন। বিষয়গুলো সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি ঘরে বসে আয় করার উপায় বা অনলাইনে ইনকাম করার পদ্ধতি (Online e income korar poddhoti) বিষয়টা সম্পর্কে স্পষ্ট একটা ধারণা পাবেন।

পোস্ট সূচিপত্র | ইন্টারনেট থেকে আয় - অনলাইনে ইনকাম করার উপায়

ভূমিকা |  ইন্টারনেট থেকে আয় - অনলাইনে ইনকাম করার উপায়

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে ইন্টারনেট থেকে আয় (Income from internet)  বা অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online) সম্পর্কে। ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি আপনাকে পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। 

তো আমি আশা করব একজন প্রিয় পাঠক হিসেবে আপনি এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন এবং ইন্টারনেট থেকে ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি আজকের আর্টিকেল তথা ইন্টারনেট ব্যবহার করে  আয় বা অনলাইন থেকে ইনকাম করার উপায়।

ইন্টারনেট কি | ইন্টারনেটের জনক কে

ইন্টারনেট থেকে আয় (Income from internet) বা অনলাইনে ইনকাম করার মাধ্যম (Ways to earn online) সম্পর্কে জানতে হলে আগে আপনাকে জানতে হবে ইন্টারনেট কি? (Internet ki) ইন্টারনেট (Internet) হচ্ছে ইন্টারকানেক্টেড নেটওয়ার্ক (Interconnected Network) এর  পূর্ণরূপ। ইন্টারনেট হচ্ছে একটি বিস্তৃত জালের মত যা সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকে। আমাদের কিছু জানার প্রয়োজন হলেই আমরা ইন্টারনেটের ব্যবহার করে গুগলে গিয়ে সার্চ দিই। 

এই নেটওয়ার্ক একদিনে তৈরি হয়নি এর পেছনে রয়েছে হাজারো মানুষের পরিশ্রম। সাধারণত আমরা ইন্টারনেটের জনক হিসেবে জানি ভিনটন জি কার্ফ কে। তিনি এ বিশাল নেটওয়ার্ক ব্যবস্থা তৈরি করেছেন।

ইন্টারনেট থেকে আয় | অনলাইনে ইনকাম করার উপায়

ইন্টারনেট থেকে আয় (Internet theke aii) বা অনলাইনে ইনকাম করার মাধ্যম (Online e income korar maddhom নিয়ে আজকের এই আলোচনা। ইন্টারনেট ব্যবহার করে আয় বা অনলাইনে ইনকাম করার অনেক পন্থা রয়েছে তার মধ্যে কিছু স্মার্ট এবং উত্তম পদ্ধতি সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে। ডিজিটাল এই পদ্ধতি এবং গাইডলাইন অনুসরণ করলে আপনিও ইন্টারনেটকে কাজে লাগিয়ে আয় এবং অনলাইন থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে পারবেন। 

সঠিক দিকনির্দেশনার অভাবেই আমরা ইন্টারনেটে ইনকাম (Income from internet) করতে ব্যর্থ হই এবং অনলাইনে ইনকাম করার পদ্ধতি  (Ways to earn online) সম্পর্কে জানতে পারি না। নিচে কিছু মাধ্যমের কথা বলা হবে যে পদ্ধতি অবলম্বন করলে আশা করা যায় আমরা সকলেই ইন্টারনেটকে কাজে লাগিয়ে ইনকাম তথা অনলাইনে ইনকাম করতে পারব। নিচে ইন্টারনেট তথা অনলাইনে ইনকাম করার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

লেখালেখি করে আয় করা

ইন্টারনেট থেকে আয় (Income from internet) বা অনলাইনে আয় করার উপায় (Ways to earn online) নিয়ে আলোচনার প্রথমেই রয়েছে ব্লগ তথা বাংলা লেখালেখি করে আয় করা। বাংলা লেখালেখি করে প্রায় ১১ রকম পদ্ধতিতে আয় করা সম্ভব। বাংলা লেখালেখি তে আপনি যদি দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার এই দক্ষতাকে কাজে লাগিয়েই দৈনিক সুন্দর সুন্দর আর্টিকেল লিখে আপনি আয় করতে পারবেন। আর্টিকেল রাইটিং করে নিজের ওয়েবসাইটে প্রকাশ করে গুগল এডসেন্স এর মাধ্যমে আপনি আয় করতে পারবেন। তাছাড়া আর্টিকেল বিক্রি করেও আপনি আয় করতে পারবেন। 

এরকম লেখালেখির আরো অনেক পদ্ধতি আছে যা থেকে আপনি আয় করতে পারবেন। লেখালেখির এরকম ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে আপনি মাসিক লক্ষাধিক টাকা আয় করতে পারবেন। তাছাড়া লেখালেখি করে আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ও কাজ করতে পারবেন। তো এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন আপনার লেখালেখির দক্ষতা কে কাজে লাগিয়ে কিভাবে ইন্টারনেটের মাধ্যমে আয় করবেন। তো এখন নিশ্চয়ই অনলাইনে ইনকাম করার পদ্ধতি সম্পর্কে একটা ক্লিয়ার ধারণা পেয়েছেন।

ইউটিউব থেকে আয় করা 

ইন্টারনেট থেকে আয় (Internet theke aii) বা অনলাইনে আয় করার উপায় (Online e a korar upay) এর পরেই যে বিষয়টি আসে সেটি হচ্ছে ইউটিউব থেকে আয় করা। ভিডিও শেয়ারিং সাইটের মধ্যে ইউটিউব অন্যতম। আপনি আপনার পছন্দের বিষয়টি ইউটিউব এর ভিডিও কনটেন্ট করে ভিডিও আপলোড করে সেখান থেকে আয় করতে পারবেন। 

আপনার পছন্দের বিষয়টি হবে ইউটিউবের ভিডিও কনটেন্ট এবং সেখান থেকে আপনি ইন্টারনেট ব্যবহার করে আয় করতে পারবেন। ডিজিটাল এই পদ্ধতি ব্যবহার করে অনেকেই প্রতি মাসে দশ হাজার থেকে পঞ্চাশ লাখ টাকা পর্যন্ত ইনকাম করছে। ইউটিউব এর শর্ত মেনে আপনিও ভিডিও আপলোড করলে অবশ্যই ইনকাম করতে পারবেন। ইউটিউবে মনিটাইজেশন এর জন্য ৪ হাজার মিনিট ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার লাগবে।
এখন ধরুন আপনার পছন্দের বিষয় হচ্ছে ছবি তোলা, তাহলে এই বিষয়টিকে কাজে লাগিয়েই আপনি ইনকাম করতে পারবেন। কিভাবে ভালো ছবি তুলতে হয় সেই নিয়ে যদি ভিডিও তৈরি করে ইউটিউবে আপনার চ্যানেলে আপলোড করেন এবং ভিডিওটি যদি কোয়ালিটি সম্পূর্ণ হয় তাহলে অবশ্যই আপনি ইনকাম করতে পারবেন আপনার পছন্দের বিষয়টি কাজে লাগিয়ে। আবার, ধরুন আপনার ছবি আঁকতে খুব ভালো লাগে এই বিষয়টি কেও কাজে লাগিয়ে আপনি ইনকাম করতে পারবেন আপনার ইউটিউব চ্যানেল থেকে। 

কিভাবে সুন্দর করে ছবি আঁকতে হয় এই বিষয়টি নিয়ে যদি ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে আপলোড করেন এবং আপনার ভিডিও যদি শিক্ষনীয় এবং কোয়ালিটি পূর্ণ হয়ে থাকে তাহলে এই ভিডিওতে যে ভিউ  হবে তা থেকে ইউটিউব আপনাকে টাকা দেবে অর্থাৎ আপনি ইন্টারনেট ব্যবহার করে ইউটিউবের মাধ্যমে আয় করতে পারবেন। এরকম আরো অনেক উপায় রয়েছে যা হবে ইউটিউব এর ভিডিও কনটেন্ট। 

তো নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন ইন্টারনেট থেকে ইনকাম করার উপায়  (Ways to earn internet) সম্পর্কে এবং কিভাবে ইন্টারনেট ব্যবহার করে আয় (Income from internet) করবেন এই বিষয়গুলো।

ফেসবুক থেকে আয় করা

অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online) বা ইন্টারনেটকে কাজে লাগিয়ে আয় (Income from internet) করতে চাইলে ফেসবুকও একটি ভালো মাধ্যম হতে পারে। যদি আপনি ফেসবুকের শর্ত মেনে কাজ করতে পারেন তাহলে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে টাকা দেবে। ফেসবুকে মনিটাইজেশন এর জন্য ৫০০০ ফলোয়ার এবং ৬০০০০ মিনিট ওয়াচ টাইম লাগবে। এই শর্ত পূরণ হলে আপনি মনিটাইজেশন করতে পারবেন এবং তারপর যে ভিউ হবে তার পরিবর্তে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে টাকা দেবে। ফেসবুক থেকে আপনি এভাবে সরাসরি ও আয় করতে পারেন। আবার ফেসবুক কে মাধ্যমে হিসেবে ব্যবহার করেও আপনি আয় করতে পারেন।
উদাহরণ হিসেবে বলা যায় যদি আপনি ফেসবুক কর্তৃপক্ষকে কিছু টাকা দিয়ে আপনার বিজ্ঞাপন দেখাতে বলেন তাহলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার বিজ্ঞাপন লোকজনের কাছে পৌঁছে দিবে এবং লোকজন আপনার বিজ্ঞাপন দেখে যদি তাদের সেই সার্ভিসটি প্রয়োজন হয় তবে অবশ্যই আপনার কাছে থেকে নেবে। আর এভাবেই ফেসবুক থেকে ইনকাম করা যায়। তাছাড়া ফেসবুক থেকে ইনকামের আরো অনেক পদ্ধতি রয়েছে। এটি হল ফেসবুককে ব্যবহার করে অনলাইনে আয় করার পদ্ধতি।

ওয়েব ডেভেলপমেন্ট করে আয় করা

অনলাইনে ইনকাম করার উপায় (Online e income korar upay) বা ইন্টারনেটকে কাজে লাগিয়ে আয় (Internet theke aii) করার আরেকটি ডিজিটাল পদ্ধতি হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট করে আয় করা। যদিও ওয়েবসাইট ডেভেলপমেন্ট কাজটি অনেক কঠিন ।কিন্তু একবার যদি সময় নিয়ে শিখতে পারেন তবে আশা করা যায় আপনার টাকা পয়সার অভাব হবে না। ওয়েবসাইট ডেভেলপমেন্ট এই সেক্টরটিতে খুব কম সংখ্যক মানুষ কাজ করে থাকে। 

যদি আপনি একজন ভালো মানের ওয়েব ডেভেলপার হতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনার কাজের কোন অভাব হবে না। যেখান থেকে প্রতি মাসে আপনি লাখ টাকার উপরে ইনকাম করতে পারবেন। স্মার্ট তথা ডিজিটাল পদ্ধতির মধ্যে ওয়েব ডেভেলপমেন্ট অন্যতম। আজকাল অনেকেই ওয়েব ডেভেলপিং করে প্রতি মাসে হ্যান্ডসাম একটা অ্যামাউন্ট ইনকাম করছে। কাজেই আপনিও ওয়েব ডেভেলপিং শিখে ইন্টারনেট ব্যবহার করে আয় করতে পারেন। এটাও অনলাইনে ইনকাম করার একটা পদ্ধতি।

ভিডিও এডিটিং করে আয় করা 

অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online) বা ইন্টারনেটের মাধ্যমে আয় (Income from internet) করার আরেকটি ডিজিটাল পদ্ধতি হচ্ছে ভিডিও এডিটিং করে আয় করা। এই সেক্টর টি অনেক বড়। আপনি একবার যদি মাস্টার লেভেলের ভিডিও এডিটর হতে পারেন তাহলে ইনকামের একটা ভালো রাস্তা তৈরি হবে। বিষয়টি আপনাদের বুঝিয়ে বলি, একজন ভালো মানের ভিডিও এডিটর প্রতি মাসে প্রচুর টাকা ইনকাম করে থাকে। 

আপনি যদি ভালো মানের ভিডিও এডিটর হতে পারেন তাহলে বিভিন্ন কোম্পানি তাদের বিজ্ঞাপনের ভিডিও আপনার থেকে এডিট করে নেবে। আর এখন ভালো মানের ভিডিও এডিটরের খুবই প্রয়োজন। এখন বিভিন্ন কোম্পানি  ভিডিও অ্যাডের মাধ্যমে তাদের বিজ্ঞাপন প্রকাশ করে থাকে। আপনি যদি ভালো মানের ভিডিও এডিটর হন তাহলে সেই ভিডিও গুলো এডিট করে দিয়ে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ভিডিও এডিটরদের কাজের কোন অভাব নেই।

কাজেই, ভালো মানের ভিডিও এডিটর হলে আপনিও আয় করতে পারবেন। ইন্টারনেট থেকে আয় করার এটি একটি কার্যকরী পন্থা। আপনি অনলাইনে ইনকাম করতে চাইলে আপনার জন্য ভিডিও এডিটিং সেক্টরটি অন্যতম একটি সেক্টর হতে পারে।

এসইও(SEO) করে ইনকাম করা 

এসইও (SEO) এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ইন্টারনেটের মাধ্যমে আয় (Interneter maddhome aii) করার ডিজিটাল পদ্ধতির মধ্যে রয়েছে এসইও। এসইও করে আপনি মাসিক ভালো মানের একটা ইনকাম করতে পারবেন। এসইও  করে কোন কিছুকে গুগলে রান করাতে হয়। আপনি যদি একজন এসইও এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। এসইও এক্সপার্টদের চাহিদা সারা পৃথিবীব্যাপী দিন দিন বেড়েই চলেছে। কারণ সবাই ভালো মানের এসইও এক্সপার্ট হতে পারে না। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে বায়াররা এসইও এক্সপার্টদের খুঁজে থাকে তাদের কাজ করানোর জন্য। 
আর তাদের এই কাজের বিনিময়ে তারা ডলার দিয়ে থাকে। কাজেই আপনি যদি এসইও এক্সপার্ট হন তাহলে আপনিও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে কাজ করে ইনকাম করতে পারবেন। তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের এসইও রিলেটেড কাজ করে দিয়ে তো টাকা ইনকাম হবেই। অনলাইনে ইনকাম করার উপায়  (Online e income korar upay) এর মধ্যে এসইও খুবই কার্যকরী একটি পদ্ধতি। আপনি একবার এসইও শিখতে পারলে প্রতিমাসে প্রচুর টাকা পয়সা ইনকাম করতে পারবেন। আর এসইও এক্সপার্টদের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এর চাহিদা কখনোই কমবে না।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা 

অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online) এবং ইন্টারনেট থেকে আয় (Income from internet) করার আরেকটি ডিজিটাল পদ্ধতি হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করা। অ্যাফিলিয়েট মার্কেটিং কি চলুন বুঝিয়ে বলি। ধরুন ,আপনি বাংলাদেশী কোম্পানি দারাজ এর কোন পণ্যের বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দিয়েছেন এবং আপনার ওয়েবসাইট ভিজিট করে একজন ক্রেতা অনলাইনে দারাজে গিয়ে সেই পণ্যটি ক্রয় করল। 

যেহেতু, আপনার ওয়েবসাইটের মাধ্যমে সে দারাজ কর্তৃপক্ষের কাছে থেকে সেই পণ্যটি নিলো কাজেই আপনি সে পণ্য থেকে কিছু কমিশন পাবেন। আর এই যে কমিশন পেলেন এটাই হলো অ্যাফিলিয়েট মার্কেটিং। তাছাড়া এরকম আরো ই-কমার্স ওয়েবসাইটের সাথে অ্যাফিলিয়েট  মার্কেটিং করা যায়। যেমনঃ অ্যামাজন, আলি বাবা , বিডি শপ ইত্যাদি বড় বড় প্রতিষ্ঠানের সাথেও আপনি  অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। ইন্টারনেটের মাধ্যমে ইনকাম বা অনলাইনে ইনকাম করার ডিজিটাল পদ্ধতির এর মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং অন্যতম একটি মাধ্যম হতে পারে।

শেষ কথা বা লেখকের মন্তব্য | ইন্টারনেট থেকে আয় - অনলাইনে ইনকাম করার উপায়

আজকের আর্টিকেলে আমি আপনাদের ইন্টারনেট থেকে আয় বা অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করেছি। সাথে সাথে ইন্টারনেট কি? কোন সাইটগুলো থেকে অনলাইনে ইনকাম করা যায় সেই বিষয়গুলো উল্লেখ করেছি উপরের আলোচনায়। আমি আশা করছি আপনি বিষয়গুলো পুরোপুরি বুঝতে পেরেছেন। এরপরও যদি আপনার কোন বিষয়ে কোথাও বুঝতে অসুবিধা থাকে তাহলে অবশ্যই আপনি ব্যক্তিগতভাবে আমাকে কমেন্টে জানাতে পারেন। 

আমি যথাযথ সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এ পদ্ধতি গুলো ফলো করলে আপনি অবশ্যই ইন্টারনেট থেকে ইনকাম করতে পারবেন। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র উপকার হয়ে থাকে তবে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। তাদেরকেও ইন্টারনেট থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জানার সুযোগ করে দিন আপনার একটি শেয়ারের মাধ্যমে। আর নিত্য নতুন সব তথ্যের আপডেট সবার আগে পেতে এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন এবং নিয়মিত ভিজিট করুন। 

পাশাপাশি আমাকে সাপোর্ট দিন যাতে আপনাদের নতুন নতুন বিষয় সম্পর্কে জানাতে পারি। আমি চেষ্টা করি যথাযথ সঠিক তথ্য দিয়ে আপনাদের উপকার করতে। তো আর কথা না বাড়িয়ে আজকের এই ইন্টারনেট ভিত্তিক আলোচনার এখানেই ইতি টানছি। সকলেই ভাল থাকবেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url