৫টি ইউনিক বিজনেস আইডিয়া - ৪টি উদ্যোক্তা বিজনেস আইডিয়া - ৩টি টপ বিজনেস আইডিয়া

সুপ্রিয় পাঠক, আপনি কি ইউনিক বিজনেস আইডিয়া (Unique business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Entrepreneurial Business Ideas) বা টপ বিজনেস আইডিয়া (Top Business Ideas) এই বিষয়গুলো নিয়ে জানতে চাচ্ছেন? সমস্যা নেই, আজকের এই আর্টিকেলে আপনাদের ইউনিক বিজনেস আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া এবং টপ বিজনেস আইডিয়ার ধারণা দেবো ইনশাল্লাহ। পাশাপাশি নতুন ব্যবসার আইডিয়া দেওয়ার চেষ্টা করব এবং ইউনিক বিজনেস আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া বা টপ বিজনেস আইডিয়া সম্পর্কে জানতে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।
ইউনিক-বিজনেস-আইডিয়া-উদ্যোক্তা-বিজনেস-আইডিয়া-টপ-বিজনেস-আইডিয়া
আসলে যারা নতুন ব্যবসা শুরু করতে চায় কিংবা উদ্যোক্তা হতে চাই তারা এ বিষয়গুলো নিয়ে বেশি খোঁজাখুঁজি করে। পাশাপাশি ব্যবসার আরো কিছু ট্রিকস তুলে ধরা হবে। এই আর্টিকেলটি পড়লে আপনি আরো জানতে পারবেন কোন ব্যবসা লাভজনক। তো আর কথা না বাড়িয়ে মূল লেখায় চলে যায়। আমি আশা করছি আপনি এ আর্টিকেলটি পড়লে বিজনেস তথা ব্যবসার বিভিন্ন বিষয় সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ইউনিক বিজনেস আইডিয়া - উদ্যোক্তা বিজনেস আইডিয়া - টপ বিজনেস আইডিয়া

ভূমিকা | ইউনিক বিজনেস আইডিয়া - উদ্যোক্তা বিজনেস আইডিয়া - টপ বিজনেস আইডিয়া

ব্যবসা জিনিসটা কি আমরা মোটামুটি সবাই বুঝি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের ইউনিক বিজনেস আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া বা টপ বিজনেস আইডিয়া এ বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি গ্রামে বিজনেস আইডিয়া, শহরে বিজনেস আইডিয়া, স্টুডেন্ট বিজনেস আইডিয়া, স্টক বিজনেস আইডিয়া সহ ছোট-বড় যাবতীয় সকল বিজনেস কিভাবে শুরু থেকে কন্টিনিউ করবেন সেসব বিষয়ে আজকে আপনাদের ধারণা দেবো। 

একটা বিজনেস শুরু থেকে শেষ পর্যন্ত পরিচালনা করতে প্রচুর মাথা খাটাতে হয় এবং পরিশ্রম করতে হয়। একজন ভালো ব্যবসায়ী হতে হলে অবশ্যই আপনাকে কিছু বিজনেস পলিসি সম্পর্কে ধারণা রাখতে হবে। যেটা অন্যদের ব্যবসা থেকে আপনার ব্যবসাকে আরো গতিশীল করবে। বিজনেস বলতে আমরা শুধু বড় একটা কোম্পানি পরিচালনা করা কিংবা বড় লেভেলের একটা কর্পোরেট অফিস পরিচালনা করা বা গার্মেন্টস শিল্প পরিচালনা করা এগুলো কি বুঝিনা। 

বিজনেস সব রকমের হয়ে থাকে। আজকে আর্টিকেলে আমি স্বল্প পুঁজির ব্যবসা থেকে শুরু করে অনেক হাই লেভেলের ব্যবসা সব বিষয়েই আলোচনা করব ইনশাল্লাহ। তো এসব বিষয়গুলো জানতে হলে অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে এই পুরো আর্টিকেলটি পড়তে হবে। তাহলে আপনি ব্যবসার অনেক কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন। তো চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল তথা ব্যবসার কিছু ইউনিক আইডিয়া, উদ্যোক্ত হওয়ার উপায় বা নতুন বিজনেস আইডিয়া এই সম্পর্কে।

ইউনিক বিজনেস আইডিয়া | গ্রামে বিজনেস আইডিয়া | ছোট ব্যবসার আইডিয়া | স্মল বিজনেস আইডিয়া

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে ইউনিক বিজনেস আইডিয়া (Unique business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Entrepreneurial Business Ideas) বা টপ বিজনেস আইডিয়া (Top Business Ideas) সম্পর্কে আপনাদের ধারণা দেওয়া। তো চলুন কথা না বাড়িয়ে প্রথমে শুরু করি গ্রামে বিজনেস আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া বা স্মল বিজনেস আইডিয়া দিয়ে। কারণ ব্যবসা করতে হলে প্রথমে ছোট থেকেই শুরু করতে হবে। 

ব্যবসার অনেক ট্রিকস থাকে যেটা ছোট বিজনেস দ্বারা শুরু করে সেই ট্রিকস গুলো শিখে নিতে হয়। গ্রামে স্বল্প পুঁজিতে যে ব্যবসা গুলো করা যায় তার মধ্যে কিছু উল্লেখযোগ্য ব্যবসার নিচে দেওয়া হলোঃ

ফুলের চাষঃ ফুল সকলেরই প্রিয় জিনিস গুলোর একটি। ফুল বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। আপনার কাছে যদি স্বল্প টাকা থাকে এবং গ্রামে একটা ছোট ব্যবসা দাঁড় করাতে চান তাহলে ফুলের ব্যবসা আপনার জন্য লাভজনক হতে পারে। আর ফুলের চাহিদা কখনোই কমবে না বরং দিন দিন বেড়েই চলবে। বিভিন্ন বিয়ে বাড়ি থেকে শুরু করে বিভিন্ন উৎসব, আনন্দ অনুষ্ঠান সব জায়গায়ই ফুল প্রয়োজন হয়। 

কাজেই, আপনি গ্রামে অল্প কিছু জমিতেও ফুল চাষ করে সেগুলো বিক্রি করে টাকা উপার্জন করতে পারেন। এই ব্যবসায় প্রাথমিক মূলধন খুব বেশি প্রয়োজন নেই। আর ব্যবসাটি লাভজনকও বটে। আপনি অল্প কিছু টাকা ইনভেস্ট করে সেখান থেকে প্রতিমাসে ভালো একটা ইনকাম করতে পারবেন। তো চলুন আপনাদের আরো ব্যবসার ধারণা দিই।

মাশরুম চাষঃ নতুন ব্যবসার আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Uddokta  Business Ideas) বা টপ বিজনেস আইডিয়ার এই পর্বে আমরা গ্রামে বিজনেস আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া বা স্মল ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করছি। এর অন্তর্ভুক্ত আরেকটি ব্যবসা হল মাশরুম চাষ। আমরা সকলেই জানি, মাশরুম একটি অত্যন্ত জনপ্রিয় এবং পুষ্টিকর খাবার। আর দামি দামি রেস্টুরেন্টে ভালো মাশরুমের ব্যাপক চাহিদা রয়েছে।
তো এখন যদি আপনি ইউনিক ব্যবসার আইডিয়া বা গ্রামে ব্যবসার আইডিয়া সম্পর্কে ধারণা নিতে চান তবে মাশরুম চাষ ও আপনার জন্য লাভজনক হতে পারে। গ্রামে অল্প পরিমাণ কিছু জায়গায় আপনি যদি মাশরুম চাষ করেন এবং সেগুলো ভালো করে পরিচর্যা করে তৈরি করেন সেটা আপনাকে অনেক অর্থ উপার্জন করতে সাহায্য করবে। কারণ বর্তমান বাজারে মাশরুমের ব্যাপক চাহিদা রয়েছে এবং প্রচুর দামও পাওয়া যায়।

আপনি মাশরুম চাষ করে বিভিন্ন দামি রেস্টুরেন্টের মালিকদের সঙ্গে কথা বলে তাদেরকে মাশরুম সংগ্রহ করতে পারেন। আর সেখান থেকে প্রচুর টাকা আয় করতে পারেন। কারণ এখন মানুষের খাবার তালিকায় মাশরুম অত্যন্ত পুষ্টিকর এবং জনপ্রিয় খাবার হয়ে উঠেছে যেটা আগে সেরকম ছিলনা। আর এই ইউনিক ব্যবসা করে আপনি নিজে উদ্যোক্তাও হতে পারেন। গ্রামে এটি টপ বিজনেস আইডিয়ার একটি হতে পারে। তো আশা করি বুঝতে পেরেছেন কিভাবে মাশরুমের ব্যবসা করবেন।

মুক্তা চাষঃ ইউনিক বিজনেস আইডিয়া (Unique business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Uddokta  Business Ideas )  বা টপ বিজনেস আইডিয়ার (Top Business Ideas) মধ্যে জনপ্রিয় একটি ব্যবসা হল মুক্তা চাষ। গ্রামে বিজনেস আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া বা স্মল বিজনেস আইডিয়ার মধ্যে অন্যতম হলো মুক্তা চাষ। মুক্তা আমরা অনেকেই চিনি। এর মধ্যে থেকে ঝিনুক সৃষ্টি হয়। মুক্তা চাষের ব্যবসা বর্তমান সময়ে একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। 

আপনি অল্প কিছু টাকা ইনভেস্ট করে মুক্তা চাষ করে প্রতি মাসে সেখান থেকে ভালো একটা ইনকাম করতে পারবেন। মুক্তা থেকে ঝিনুক বের হয় সেটা থেকে মেয়েদের বিভিন্ন অঙ্গসজ্জার জিনিস তৈরি করা হয়। কাজেই, এর চাহিদা কখনোই কমবে না। আপনি এটাকে প্রফেশন হিসেবেও নিতে পারেন। কারণ মুক্তার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর এই ব্যবসায় খুব তাড়াতাড়ি সাফল্য অর্জন করা যায়। অল্প কিছু টাকা ইনভেস্ট করলে আপনি আপনার এই লাভজনক ব্যবসা দাঁড় করাতে পারবেন। 

ব্যবসা লাভজনক পর্যায়ে পৌঁছে গেলে আপনি এখান থেকে উদ্যোক্ত হতে পারবেন। পাশাপাশি আপনার গ্রামের বেকার তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন। ইউনিট বিজনেস আইডিয়ার তালিকায় মুক্তা চাষ যোগ হয়েছে। তো আপনি চাইলেই এই ব্যবসাটি শুরু করতে পারেন। অনেকেই এই ব্যবসা করে আজ সফলতার লাইনে দাঁড়িয়েছে। তো আশা করছি মুক্তা চাষের এই আধুনিক ব্যবসার আইডিয়াটি আপনি বুঝতে পেরেছেন।

ফার্ম বিজনেসঃ ইউনিক বিজনেস আইডিয়া (Unique business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Entrepreneurial Business Ideas) বা টপ বিজনেস আইডিয়ার (Top Business Ideas) মধ্যে আরেকটি ব্যবসা হল ফার্ম বিজনেস। গ্রামে বিজনেস আইডিয়া, ছোট ব্যবসার আইডিয়া বা স্মল বিজনেস আইডিয়ার মধ্যে যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে ফার্ম বিজনেস। মুরগি বা গরু যেকোনো ফার্ম করেই আপনি একাধিক উপায়ে আয় করতে পারবেন। শুধুমাত্র একটি ফার্ম বিজনেস দাঁড় করিয়ে আপনি একাধিক উপায়ে আয় করতে পারবেন। 

বিষয়টি আপনাদের বুঝিয়ে বলছি। ধরুন, আপনার একটি মুরগির ফার্ম আছে কিংবা মুরগির ফার্ম দিতে চাচ্ছেন। সে ক্ষেত্রে আপনি একাধিক উপায়ে অর্থ উপার্জন করতে পারবেন। একেতো মুরগি বিক্রি করে অর্থ উপার্জন করবেনই আবার মুরগির থেকে যে ডিম হবে সেটা বিক্রি করেও প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। ফার্ম বিজনেস দাঁড় করাতেও খুব একটা বেশি অর্থ প্রয়োজন হয় না। যেহেতু মাংস এবং ডিম এগুলো মানুষের খাওয়ার সাথে সম্পর্কিত। কাজেই, এর চাহিদা কোনদিনই কমবে না বরং দিন দিন বেড়েই চলবে। 

আবার ধরুন, আপনার একটি গরুর ফার্ম আছে। সেখান থেকেও আপনি একাধিক উপায়ে অর্থ উপার্জন করতে পারবেন। বর্তমান সময়ে সকলে গ্রামে বিজনেস এই ব্যবসায় মনোযোগী হয়ে উঠেছে। তার কারণ হলো গরু থেকে প্রচুর টাকা আয় করা পাশাপাশি গরু থেকে যে দুধ হয় তা থেকে প্রতিদিন প্রচুর টাকা আয় করা সম্ভব। যেটা অন্য কোন ব্যবসায় সম্ভব না। কারণ গরুর দুধের চাহিদা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। 

মিষ্টান্ন সামগ্রী থেকে শুরু করে প্রায় সকল অভিজাত খাবার তৈরিতে দুধের প্রয়োজন হয়। এ ব্যবসাটি খুবই লাভজনক। আর পাশাপাশি আপনি তো গরু বিক্রি করে টাকা অর্জন করছেনই। কাজেই, আপনার একটি ফার্ম বিজনেস থাকলে আপনাকে আর পেছনে ঘুরে তাকাতে হবে না। তো আশা করছি গ্রামে বিজনেস আইডিয়া এই বিষয়ে আপনারা মোটামুটি একটা স্বচ্ছ ধারণা পেয়েছেন।

মাছ চাষঃ স্মার্ট বিজনেস আইডিয়া (Smart business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Entrepreneurial Business Ideas) বা টপ বিজনেস আইডিয়া (Top Business Ideas) এই তালিকায় প্রথম সারির ব্যবসা গুলোর মধ্যে অন্যতম হচ্ছে মাছ চাষ করা। বর্তমান বাজারে মাছের দাম আকাশচুম্বি। মাছ চাষের ব্যবসা খুবই লাভজনক একটি ব্যবসা। আপনার যদি নিজস্ব কোন পুকুর না থাকে তবে আপনি লিজ নিয়ে মাছ চাষ করতে পারেন। আর এই মাছ বাজারজাত করে প্রচুর টাকা উপার্জন করতে পারেন। 

বর্তমান সময়ে মাছ চাষের প্রতি অনেকেই মনোযোগী হয়েছে। যেটা তাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে সাহায্য করছে। আর মাছের চাহিদা কোনদিনই কমবে না। কারণ মানুষের খাবারে প্রত্যেকদিনই মাছ প্রয়োজন হয়। এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। কাজেই, আপনি মাছ চাষ করলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারেন। আর ব্যবসা লাভজনক পর্যায়ে পৌঁছে গেলে আপনি নিজে একজন উদ্যোক্তা হতে পারেন। 

আবার এখান থেকে আপনি আপনার গ্রামের বেকার তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থাও করতে পারেন। কাজেই, মাছ চাষের ব্যবসাটি অত্যন্ত আধুনিক বিজনেস আইডিয়ার মধ্যে অন্যতম। তো আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

উদ্যোক্তা বিজনেস আইডিয়া | শহরে ব্যবসার আইডিয়া | স্মার্ট ব্যবসা আইডিয়া | আধুনিক ব্যবসার আইডিয়া

স্মার্ট বিজনেস আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া (Uddokta  Business Ideas ) বা টপ বিজনেস আইডিয়ার (Top Business Ideas) এ পর্বে আমি আপনাদের শহরে ব্যবসার আইডিয়া, স্মার্ট ব্যবসা আইডিয়া বা আধুনিক ব্যবসার আইডিয়া এ সম্পর্কে ধারণা দেবো। মূলত গ্রামের তুলনায় শহরে ব্যবসা করতে গেলে একটু বেশি অর্থের প্রয়োজন হয়। আর এজন্যই আমি আপনাদের দুটি সেকশনে আলাদা করে বুঝানোর চেষ্টা করছি। 

উপরে আলোচনা করেছি স্বল্প পুঁজিতে কিভাবে আপনি গ্রামে আপনার ব্যবসা দাঁড় করাবেন। এখন আমাদের আলোচ্য বিষয় হলো শহরে ব্যবসার আইডিয়া। স্মার্ট ব্যবসা আইডিয়া বা আধুনিক ব্যবসা আইডিয়া এ সম্পর্কে। তো চলুন জেনে আসি শহরে কি ধরনের ব্যবসা করা লাভজনক। এরকম কিছু ব্যবসার আইডিয়া নিচে দেওয়া হলঃ

ফার্মেসী ব্যবসাঃ ইউনিক বিজনেস আইডিয়া (Unique business idea), উদ্যোক্তা বিজনেস আইডিয়া বা টপ বিজনেস আইডিয়ার এ পর্বে শহরে ব্যবসা আইডিয়া, স্মার্ট ব্যবসা আইডিয়া বা আধুনিক ব্যবসার আইডিয়ার মধ্যে যে বিষয়টি অন্যতম এবং প্রথম সারিতে থাকবে সেটি হচ্ছে ফার্মেসী ব্যবসা। প্রথমেই বলেছি যে শহরে ব্যবসা করতে একটু বেশি টাকা ইনভেস্ট করতে হয়। ফার্মেসী ব্যবসা অত্যন্ত লাভজনক। যারা শহরে নতুন একটা ব্যবসা দাঁড় করাতে চাচ্ছেন আর আপনার কাছে মোটামুটি ভালো কিছু টাকা আছে তাহলে আপনি ফার্মেসীর ব্যবসা করতে পারেন।
এটাই স্মার্ট ব্যবসার মধ্যে অন্যতম। অনেকে একে আধুনিক ব্যবসা বলেও চিহ্নিত করেছে। আর অসুখ-বিসুখ মানুষের প্রতিনিয়ত হতেই থাকে। মানুষের ওষুধের প্রয়োজন হবেই। এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তাই শহরে নতুন ব্যবসার দাঁড় করাতে চাইলে আপনি ফার্মেসীর ব্যবসা দিয়ে শুরু করতে পারেন। পরবর্তীতে আপনি বড় কোম্পানির সাথে কথা বলে আপনার স্টকে অনেক ওষুধ সংগ্রহ করে আপনি উদ্যোক্তাও হতে পারেন। তখন এটা আপনার টপ বিজনেসে পৌঁছে যাবে। নিশ্চয়ই বিষয়টি বুঝতে পেরেছেন।

রেস্টুরেন্টের ব্যবসাঃ ইউনিক বিজনেস আইডিয়ার (Unique business idea) মধ্যে আরেকটি শহরের ব্যবসা হল রেস্টুরেন্টের ব্যবসা। দামী দামী অনেক রেস্টুরেন্টে প্রতিদিন প্রচুর ব্যবসা হয়। যা আপনাকে মাস শেষে মোটা অংকের টাকা এনে দিতে পারে। আগেই বলেছি যে শহরে ব্যবসা করতে হলে প্রাথমিক যে মূলধন লাগে সেটা একটু বেশি। এই রেস্টুরেন্ট ব্যবসা দাঁড় করাতে হলে আপনাকে প্রথমে ভালো মানের একটা টাকা ইনভেস্ট করতে হবে। আর রেস্টুরেন্টের ব্যবসা খুবই লাভজনক। সেটা আপনারা নিশ্চয়ই জানেন।

শহরে যদি আপনার একটা রেস্টুরেন্টের ব্যবসা থাকে তাহলে সেখান থেকে আপনি প্রচুর অর্থ উপার্জন করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন। অনেকেরই ইচ্ছা থাকে শহরের নিজের তার একটা রেস্টুরেন্ট ব্যবসা থাকবে। সেক্ষেত্রে আপনার যদি প্রাথমিক মূলধনটা ভালো একটা এমাউন্ট হয় তবে আপনি শহরে রেস্টুরেন্ট ব্যবসা দিয়ে শুরু করতে পারেন। তারপর আপনি সেখান থেকে উদ্যোক্তা হতে পারেন। আর এটা একটা স্মার্ট ব্যবসার আইডিয়ার মধ্যেও পড়ে। আধুনিক ব্যবসা আইডিয়ার মধ্যেও এটা অন্যতম। তো আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

কাপড়ের শো-রুম এর ব্যবসাঃ কাপড়ের শোরুম এর ব্যবসার কথা আমরা কে না জানি! ইউনিক বিজনেস আইডিয়ার মধ্যে শোরুম এর ব্যবসা প্রথম সারিতেই থাকবে। আপনার কাছে যদি কিছু ভালো একটা এমাউন্ট থাকে এবং আপনি সেই টাকা থেকে শহরে একটা ব্যবসা দাঁড় করাতে চান তবে আপনি কাপড়ের শোরুমের ব্যবসাটি করতে পারেন। এই চাহিদা কখনো কমবে না। কারণ মানুষের প্রতিনিয়ত নিত্যনতুন পোশাকের প্রয়োজন হবেই। কাপড়ের ব্যবসা প্রচুর লাভজনক একটি ব্যবসা। যেহেতু এটা খাবার বা কোন কাঁচামাল নয়। 

কাজেই, নষ্ট হওয়ার কোন ভয় নেই। শহরে নতুন শোরুমের ব্যবসা করতে হলে আপনাকে ভালো মানের কাপড় চোপড় শোরুমে রাখতে হবে। প্রাথমিক অবস্থায় আপনি এ ব্যবসাটি শেয়ারে করতে পারেন। বিষয়টি আপনাদের বুঝিয়ে বলছি। ধরুন, আপনি ভাল একটা শোরুমে আপনার সেই টাকা ইনভেস্ট করে কিছু শেয়ার কিনে রাখলেন। এতে করে প্রতি মাসে আপনার ভালো একটা ইনকাম হবে। তারপর ব্যবসার নতুন কিছু ট্রিকস শিখে নিয়ে আপনি তাদের সঙ্গে কথা বলে আলাদাভাবে আপনার ব্যবসা শুরু করতে পারেন। 

আর আপনি যেই শোরুমের শেয়ার কিনে রেখেছেন সেখান থেকে আপনি ভালো মানের কাপড় চোপড় সংগ্রহ করে আপনার শোরুমে ব্যবসা করতে পারেন। এক্ষেত্রে আপনার দুই দিক থেকে ইনকাম হচ্ছে। তারপর আপনার শোরুমের ব্যবসা মোটামুটি পর্যায়ে চলে গেলে তখন আপনি নিজেই উদ্যোক্তা হতে পারবেন। এরপর আপনার শোরুমের পোশাক আপনি নিজের উদ্যোগেই তৈরি করতে পারবেন। এতে পোশাকের গুণগত মান অনেক ভালো হবে। 

আর সেই পোশাকগুলো বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। যদিও আপনারা জানেন শোরুমের পোশাক অত্যন্ত দামি হয়ে থাকে। যেটা প্রচুর অর্থ খরচ করে কিনতে হয়। কাজেই, এই ব্যবসাটি একবার আপনি দাঁড় করাতে পারলে আপনাকে আর কোন চিন্তা করতে হবেনা। এখন বিষয়টি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কিভাবে শহরে আপনার শোরুমের বিজনেস দাঁড় করাবেন।

রিয়েল এস্টেট ব্যবসাঃ লাভজনক বিজনেস আইডিয়ার মধ্যে আরেকটি অন্যতম ব্যবসা হল রিয়েল এস্টেট ব্যবসা। ব্যবসাটি মূলত শহরের মানুষজন বেশি করে থাকে। কারণ রিয়েল এস্টেট ব্যবসা করতে হলে প্রচুর পরিমাণে টাকা ইনভেস্ট করতে হয়। মূলত বাসা-বাড়ি, অফিস, ফ্ল্যাট এবং জমি এগুলো কেনা বেচকেই রিয়েল এস্টেট ব্যবসা বলে। শহরে রিয়াল এস্টেট ব্যবসা অত্যন্ত লাভজনক একটি ব্যবসা। যাদের প্রচুর পরিমাণে টাকা পয়সা আছে তারা এই রিয়েল এস্টেট ব্যবসাটি করে থাকে। 

জমি কিংবা ফ্ল্যাট এগুলো কিনে রাখে এবং পরবর্তীতে সেগুলো তারা বেশি দামে বিক্রি করে দেয়। রিয়েল এস্টেট ব্যবসায় লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব। তো যাদের প্রচুর টাকা-পয়সা আছে তারা শহরে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করতে পারেন। আশা করি রিয়েল এস্টেট ব্যবসা সম্পর্কে একটা ধারণা পেয়েছেন।

টপ বিজনেস আইডিয়া | স্টুডেন্ট বিজনেস আইডিয়া | ছাত্রাবস্থায় ব্যবসা | পার্ট টাইম ব্যবসার আইডিয়া

ইউনিট বিজনেস আইডিয়ার (Unique business idea) এই প্যারাগ্রাফ আমি আপনাদের স্টুডেন্ট বিজনেস আইডিয়া, ছাত্র অবস্থায় ব্যবসা বা পার্ট টাইম ব্যবসার আইডিয়া দেব। যেটা আপনার ছাত্রাবস্থায় অনেক স্বাবলম্বী হতে সাহায্য করবে। অনেকে স্টুডেন্ট বিজনেস আইডিয়া এই বিষয়ে জানতে চাই। অথবা লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম ব্যবসার আইডিয়া সম্পর্কেও জানতে চাই। তো এখন জানার বিষয় কি সেই ব্যবসা যেটা স্টুডেন্ট অবস্থায় করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক স্টুডেন্ট বিজনেস আইডিয়া সম্পর্কে।

ব্লগিং করাঃ ইউনিক বিজনেস আইডিয়ার এ পর্বে স্টুডেন্ট বিজনেস আইডিয়ার এ সেকশনে প্রথম যে এই বিজনেসের নামটি আসে সেটি হচ্ছে ব্লগিং করা। লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম ব্যবসার আইডিয়া হলো ব্লগিং করা। আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন তবে ব্লগ আপনার জন্য খুবই কার্যকর হতে পারে। আপনার ওয়েবসাইটে বিভিন্ন আর্টিকেল পাবলিশ করলে গুগল এডসেন্সের মাধ্যমে সেখানে আপনি ইনকাম করতে পারবেন। 

স্টুডেন্ট বিজনেস আইডিয়ার মধ্যে ব্লগিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইটে ব্লগ পোস্ট করে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। মোটকথা, আপনি ছাত্রাবস্থায় ব্যবসা করতে পারবেন। তাছাড়া ওয়েবসাইট থেকে আরও বিভিন্ন উপায়ে ইনকাম করা যায়। তো আশা করি স্টুডেন্ট বিজনেস আইডিয়ার মধ্যে ব্লগিং বিষয়টি বুঝতে পেরেছেন।

ইউটিউব ও ফেসবুক ভিডিও তৈরিঃ ইউনিক বিজনেস আইডিয়া মধ্যে স্টুডেন্টদের জন্য আরেকটি বিজনেস আইডিয়া হল ইউটিউব ও ফেসবুক ভিডিও তৈরি করা। পড়ালেখার পাশাপাশি আপনি আপনার লেখাপড়া রিলেটেড কোন ভিডিও ফেসবুক বা ইউটিউবে আপলোড করে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। স্টুডেন্ট বিজনেস আইডিয়ার মধ্যে এটি অন্যতম এবং অনলাইন বিজনেস আইডিয়াও বটে। 

এই ব্যবসা গুলোতে খুব কম সময় পরিশ্রম করতে হয়। যার ফলে পড়ালেখার তেমন ক্ষতি হবে না। পাশাপাশি আপনার ছাত্রাবস্থায় ব্যবসা দাঁড়িয়ে যাবে। ব্যবসা দাঁড়িয়ে গেলে আপনি নিজে একজন উদ্যোক্ত হতে পারবেন। তাহলে আপনার উদ্যোক্তা বিজনেস আইডিয়াও হয়ে গেল। আর এগুলো টপ বিজনেস আইডিয়ার (Top Business Ideas)   মধ্যে অন্যতম।

অ্যাফিলিয়েট মার্কেটিং করাঃ স্টুডেন্ট বিজনেস আইডিয়ার মধ্যে আরেকটি ব্যবসা হল অ্যাফিলিয়েট মার্কেটিং করা। অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইন বিজনেস আইডিয়াও বটে। বিভিন্ন ই-কমার্স সাইট যেমন: এমাজন, দারাজ, আলিবাবা, বিডি শপ ইত্যাদির সাথে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন এবং এই সাইটগুলোতে আপনার নিজের ব্যবসাও দাঁড় করাতে পারবেন। স্টুডেন্ট বিজনেস আইডিয়ার মধ্যে এফিলিয়েট মার্কেটিং খুব ভালো জায়গা করে নিয়েছে।
অ্যাফিলিয়েট মার্কেটিং করে ছাত্রবস্থায় ব্যবসা দাঁড় করানো সম্ভব। পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম ব্যবসাও হয়ে যাবে। তো আশা করি বুঝতে পেরেছেন কিভাবে লেখাপড়ার পাশাপাশি স্টুডেন্ট বিজনেস আইডিয়া ছাত্রাবাস্থায় ব্যবসা বা পার্টটাইম ব্যবসার আইডিয়া নিবেন। এ ব্যবসা গুলো করতে পারলে আপনি ছাত্রাবস্থা থেকে সফল হবেন ইনশাল্লাহ। আর এর জন্য প্রাথমিক অবস্থায় কিছু পরিশ্রম করতে হবে। তারপর প্যাসিভ ইনকাম অর্থাৎ বসে বসে ইনকাম করতে পারবেন। এরপর ব্যবসার পরিণতি ভালোর দিকে পৌঁছালে আপনি নিজে উদ্যোক্তা হতে পারবেন। এটা একটা টপ বিজনেস আইডিয়া।

বিদেশি ব্যবসার আইডিয়া | নতুন ব্যবসার আইডিয়া

ইউনিক বিজনেস আইডিয়ার মধ্যে আরেকটি বিষয় আসে। অনেকেই বিদেশি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চাই। কিংবা নতুন ব্যবসা আইডিয়া বা স্টপ ব্যবসার আইডিয়া এ বিষয়গুলো নিয়েও অনেকে জানতে চাই। তো এখন আপনাদের বিদেশি ব্যবসার আইডিয়া, নতুন ব্যবসার আইডিয়া বা স্টক ব্যবসার আইডিয়া সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। বিষয়গুলো বুঝতে হলে মনোযোগ সহকারে নিচের লেখাগুলো পড়ুন।

বিদেশি ভাষার ট্রেনিং প্রতিষ্ঠানঃ বিদেশী ব্যবসার আইডিয়া বা নতুন ব্যবসার আইডিয়ার মধ্যে যে বিষয়টি প্রথমে আসে সেটি হচ্ছে বিদেশি ভাষার ট্রেনিং প্রতিষ্ঠান খোলা। বর্তমানে আমাদের দেশে প্রচুর মানুষ বিদেশে যাওয়ার জন্য তৈরি হয়। আর তারা যে প্রবলেমে পড়ে সেটা হল ভাষাগত প্রবলেম। কাজেই, আপনি যদি বিদেশী ভাষার একটা প্রতিষ্ঠান খুলতে পারেন তাহলে আপনি সেখান থেকে খুব ভালো পরিমাণ একটা ইনকাম করতে পারবেন। 

এটা একটা বিদেশী ব্যবসার আইডিয়া। বর্তমানে বাংলাদেশের মানুষ ইংরেজি, কোরিয়ান, জাপানি, স্প্যানিশ বিভিন্ন ভাষা শিখতে আগ্রহী। আপনি যদি এসব ভাষা শিক্ষার ব্যবস্থা করতে পারেন তবে আপনার ইনকামের পথ প্রশস্থ হবে। এটা একটা স্মার্ট বা ডিজিটাল ব্যবসাও বলা চলে। তাছাড়া এটিও ইউনিট বিজনেস আইডিয়ার অন্তর্ভুক্ত।

আমদানি-রপ্তানি করাঃ বিদেশি ব্যবসা আইডিয়া বা নতুন ব্যবসা আইডিয়ার মধ্যে আরেকটি ব্যবসা হল আমদানি রপ্তানি করা। এই ব্যবসাটি করতে হলে বিদেশে আপনার চেনাজানা কোম্পানি থাকতে হবে। কিংবা নির্দিষ্ট কোন লোক থাকতে হবে যে আপনার ব্যবসায় সাহায্য করতে পারে। দেশি বিভিন্ন পণ্য আপনি বিদেশে রপ্তানি করতে পারেন এতে আপনার টাকা ইনকাম হবে। 

আবার বিদেশ থেকে পণ্য আমদানি করতে পারেন এবং সেই পণ্য দেশে বিক্রি করে মোটা টাকা ইনকাম করতে পারেন। পরবর্তীতে আপনি এখান থেকে উদ্যোক্তা ও হতে পারেন। এটা একটা নতুন বিজনেস আইডিয়া বলা চলে। তাছাড়া আরো অনেক বিদেশী ব্যবসার আইডিয়া রয়েছে।

স্টক ব্যবসার আইডিয়া | ঘরে বসে ব্যবসা আইডিয়া

ইউনিক বিজনেস আইডিয়ার ধারণা দিতে গিয়ে এখন আপনাদের সামনে যে বিষয়টি উপস্থাপন করব সেটি হচ্ছে স্টক ব্যবসার আইডিয়া বা ঘরে বসে ব্যবসা আইডিয়া। তো স্টক কথাটি শুনে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কোন কিছু মজুদ রাখার কথা এখানে বলা হচ্ছে। স্টক ব্যবসার আইডিয়া বা ঘরে বসে ব্যবসা আইডিয়া বিষয়টি বোঝানোর জন্য আপনাদের একটা উদাহরণ দিই। মনে করুন, আপনি কিছু পণ্য কিনে যত্ন সহকারে গুদামে রেখে দিলেন এবং যখন সে পণ্যের বাজার দর অত্যন্ত চড়াও হবে তখন সেই পণ্যটি বিক্রি করে দিলেন এতে করে আপনার প্রচুর টাকা লাভ হবে।

আর এই ব্যবসাটি করার জন্য আপনাকে দৌড়ে বেড়াতে হবে না। ঘরে বসে ব্যবসা করা সম্ভব হবে। এটা একটা ভালো বিজনেস আইডিয়া। পরবর্তীতে আপনি উদ্যোক্ত হতে পারবেন এবং আপনার বন্ধুদের সাথে উদ্যোক্তা বিজনেস আইডিয়া এ বিষয়টি শেয়ারও করতে পারবেন। বর্তমানে এটি টপ বিজনেস আইডিয়ার মধ্যে অন্যতম। অনেকেই স্টক ব্যবসা করে স্বাবলম্বী হচ্ছে। তো আপনি চাইলে ঘরে বসে ব্যবসা বা স্টক ব্যবসাটি করতে পারেন। এটি একটি উত্তম বিজনেস আইডিয়া।

শেষ কথা বা লেখকের মন্তব্য | ইউনিক বিজনেস আইডিয়া - উদ্যোক্তা বিজনেস আইডিয়া - টপ বিজনেস আইডিয়া

এতক্ষণ আপনাদের ব্যবসার বিভিন্ন ট্রিকস সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি এবং ইউনিক বিজনেস আইডিয়া, উদ্যোক্তা বিজনেস আইডিয়া বা টপ বিজনেস আইডিয়া সহ ব্যবসার যাবতীয় পলিসি নিয়ে এই আর্টিকেলে আলোচনা করেছি। এই আর্টিকেলের কোন অংশে যদি আপনার বুঝতে অসুবিধা থাকে তবে ব্যক্তিগতভাবে আমাকে জানাতে পারেন। আমি যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর পরবর্তীতে সব নতুন নতুন বিষয়ে আপডেট পেতে এই ওয়েবসাইটটির সাথেই থাকুন। 

এই আর্টিকেলটি পড়ে যদি বিভিন্ন বিজনেস আইডিয়ার একটি বিষয়ও আপনার ভালো লেগে থাকে তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না। আর নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন এবং নিয়মিত ভিজিট করুন। এই বলে আমি আমার সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url