পাসপোর্ট হয়েছে কিনা চেক আপডেট তথ্য - পাসপোর্ট করতে যে ১০টি তথ্য লাগে

পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে এই সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে সেই সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
পাসপোর্ট-করতে-কি-কি-লাগে
আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। বিশেষ করে যারা একটি পাসপোর্ট তৈরি করতে দিয়েছেন কিংবা যাদের পাসপোর্ট আছে তাদের জন্য খুবই উপকারী ভূমিকা রাখতে পারে এই আর্টিকেলটি। বিষয়গুলো জানতে হলে এ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ পাসপোর্ট হয়েছে কিনা চেক - পাসপোর্ট করতে কি কি লাগে

ভূমিকা | পাসপোর্ট হয়েছে কিনা চেক - পাসপোর্ট করতে কি কি লাগে

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে। এর পাশাপাশি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক এবং নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সহ আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। বিশেষ করে যারা একটি পাসপোর্ট তৈরি করতে দিয়েছেন কিংবা পাসপোর্ট আছে তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। 

কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবেন। এই বিষয়গুলো জানার জন্য এই তথ্যবহুল আর্টিকেলটি আপনাকে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করি।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে এখন আমরা জানার চেষ্টা করব। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনার পাসপোর্ট রেজিস্ট্রেশনটি অবশ্যই BMET কর্তৃক হতে হবে। BMET কর্তৃক রেজিস্ট্রেশন না হলে আপনি পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না। এখন পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করতে হলে অবশ্যই আপনাকে BMET এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি হলো www.old.bmet.gov.bd। 

এই ওয়েবসাইটে প্রবেশের পরে আপনাকে মূল মেনু থেকে সার্চ নামক অপশনে ক্লিক করতে হবে। কাঙ্খিত সার্চ অপশনটিতে ক্লিক করার পরে আপনার পাসপোর্ট নাম্বার এবং জন্মতারিখ সঠিকভাবে লিখতে হবে। এই তথ্যগুলো সঠিকভাবে দেওয়া হলে আপনি Find নামক অপশনে ক্লিক করবেন। Find নামক অপশনে ক্লিক করার পরে আপনি আপনার যাবতীয় ইনফরমেশন দেখতে পারবেন। অর্থাৎ একটি পাসপোর্টে যেই ইনফরমেশন গুলো থাকে তার সবগুলোই আপনি চেক করতে পারবেন।
আবার অন্যরকম ভাবেও আপনি আপনার পাসপোর্ট নাম্বার ব্যবহার করে পাসপোর্ট চেক করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে https://www.epassport.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। তারপর check status এ ক্লিক করতে হবে। তারপর আপনি অ্যাপ্লিকেশন আইডি নামে একটি অপশন পাবেন। এখানে আপনার ডেলিভারি স্লিপ এর ডান-কোনায় একটি নাম্বার রয়েছে সেটি বসিয়ে দিবেন। তারপর আপনার জন্ম তারিখ সঠিকভাবে লিখতে হবে। 

এরপর আপনি রোবট কিনা তা যাচাইয়ের জন্য একটি ক্যাপচা পূরণ করতে দিবে। আপনি ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করতে পারলে আপনি আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্যগুলো চেক করতে পারবেন। এতক্ষণ আপনাদের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার বিষয়টি বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি আর্টিকেলটি পড়ে আপনি এখন পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করতে কি কি লাগে এখন আমরা সেই সম্পর্কে জেনে নেব। আমরা অনেকেই পাসপোর্ট করার পূর্ব মুহূর্তে জিজ্ঞাসা করি যে পাসপোর্ট করতে কি কি লাগে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি পাসপোর্ট করতে কি কি লাগে এ বিষয়টি জানতে পারবেন। পাসপোর্ট করতে কি কি লাগে তার একটি তালিকা নিচে উল্লেখ করা হলো। তালিকা গুলো নিম্নরূপঃ
  • প্রথমত আপনার ই-পাসপোর্টের আবেদনের সময় যেই অনলাইন কপিটি পেয়েছেন সেটি লাগবে। অর্থাৎ ই-পাসপোর্ট এর আবেদনের একটি ফটোকপি।
  • তারপর আপনাকে আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশনের একটি সামারী কপি প্রদর্শন করতে হবে। অর্থাৎ আবেদনের সময় যেই অ্যাপ্লিকেশন সামারিটি ছিল তার একটি ফটোকপি দিতে হবে।
  • পাসপোর্ট করার সময় যে ফি প্রদান করেছেন তার একটি ফটোকপি দিতে হবে। এক্ষেত্রে মূল কপি দিলে ভালো হয়।
  • আপনার জাতীয় পরিচয়পত্রের (NID Card) একটি ফটোকপি অথবা জন্ম নিবন্ধন এর একটি সনদপত্রের ফটোকপি দিতে হবে।
  • আপনার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের একটি করে ফটোকপি জমা দিতে হবে। উল্লেখ্য এই বিষয়টি শিশুদের ক্ষেত্রে অত্যাবশ্যকীয়। অর্থাৎ যদি শিশুর পাসপোর্ট করতে হয় তবে সেই শিশুর পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি অবশ্যই দিতে হবে।
  • এরপর যে বিষয়টি জমা দিতে হবে সেটি হলো আপনার নাগরিক এবং চারিত্রিক সনদপত্র। আপনার ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের নিকট থেকে এটি সংগ্রহ করে নিবেন।
  • এবারে আপনাকে যে বিষয়টি জমা দিতে হবে তা হল আপনার পেশার সনদপত্র। অর্থাৎ আপনি কোন পেশায় নিয়োজিত আছেন তার একটি সনদপত্র প্রদর্শন করতে হবে।
  • পরিশেষে যে বিষয়টি দেখাতে হবে সেটি হল আপনার যদি পূর্বে কোন পাসপোর্ট করা থাকে তাহলে তার মূল কপি এবং ফটোকপি উভয়টি প্রদর্শন করাতে হবে।
  • যারা শিক্ষার্থী এবং যাদের বয়স ১৮ বছরের কম অর্থাৎ জাতীয় পরিচয় পত্র (NID Card) পান নাই তাদের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীর স্টুডেন্ট আইডি অথবা সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।
  • আবার শিশুদের ক্ষেত্রে পাসপোর্টের জন্য 3R Size ছবি ল্যাব প্রিন্টিং এবং গ্রে ব্যাকগ্রাউন্ড এর হতে হবে।
উপরোক্ত এই বিষয়গুলো থাকলে আপনি একটি পাসপোর্ট করতে পারবেন। এতক্ষণ আপনাদের পাসপোর্ট করতে কি কি লাগে এই বিষয়ে বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি পাসপোর্ট করতে কি কি লাগে এই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। পাসপোর্ট হয়েছে কিনা চেক এই বিষয়টি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আগে আমাদের পাসপোর্ট অফিসে গিয়ে ভিড় জমাতে হতো। বর্তমান সময়ে আপনি খুব সহজেই বাড়িতে বসে আপনার পাসপোর্ট হয়েছে কিনা এই বিষয়টি চেক করতে পারবেন। তথ্য প্রযুক্তির উন্নতি সাধনের ফলে বর্তমানে আমাদের কাজকর্ম অনেক সহজ হয়ে গিয়েছে। অত্যন্ত জটিল এবং কঠিন কাজগুলো এখন মোবাইল ফোনে ইন্টারনেটের সহায়তায় বাড়িতে বসেই করা সম্ভব হচ্ছে।
যেমন এই পাসপোর্ট এর কথাই ধরুন, আগে আমাদের পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য কত কিছুই না করতে হয়েছে। বাড়ি থেকে বের হয়ে পাসপোর্ট অফিসে গিয়ে তারপর খোঁজ নিতে হতো কাঙ্খিত পাসপোর্টটি হয়েছে কিনা। কিন্তু এখন মোবাইল ফোন ব্যবহার করেই আমরা সেই কাজটি করতে পারছি বাড়িতে বসে থেকেই। পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনাকে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে START <space> EPP <space> Application-ID টাইপ করতে হবে।

তারপর আপনাকে 16445 এই নম্বরে সেন্ড করতে হবে। মেসেজটি সেন্ড করার পরে আপনাকে একটি ফিরতি মেসেজ দেওয়া হবে। এই ফিরতি মেসেজের মাধ্যমেই আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। সাথে সাথে সকল তথ্যগুলো চেক করতে পারবেন। আপনার পাসপোর্টে কোন তথ্য ভুল হলে সেটিও দেখতে পারবেন। বর্তমান সময়ে বিষয়টি অনেক ইজি হয়ে গিয়েছে। যেটা আগে অনেক কষ্টসাধ্য ছিল। 

এই পদ্ধতিটি ফলো করে আপনি মোবাইল ফোন ব্যবহার করে এসএমএস এর মাধ্যমে আপনার পাসপোর্ট চেক করতে পারবেন। আর অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করবেন এ বিষয়টি তো আমি উপরে আলোচনা করেছি। আশা করছি এখন পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে আপনার কোন সমস্যা হবে না।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা অনেকেই নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জিজ্ঞাসা করি। আলোচনার শুরুতেই বলে রাখি নতুন পাসপোর্ট এবং পুরাতন পাসপোর্ট বলে কিছু নেই। পাসপোর্ট চেক করার সব নিয়মকানুন একই। এই প্রশ্নটি বেশিরভাগ করে থাকে যারা নতুন পাসপোর্ট তৈরি করতে দিয়েছে তারা। আপনাকে উপরে উল্লেখিত যে কয়েকটা পদ্ধতিতে পাসপোর্ট চেক করার নিয়মের কথা বলা হয়েছে এই পদ্ধতি গুলো ফলো করলেই আপনি আপনার নতুন অথবা পুরাতন সব পাসপোর্ট চেক করতে পারবেন।

আপনি যদি অনলাইনে পাসপোর্ট চেক করতে চান তবে আপনাকে ই-পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর Check Status থেকে অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ সহ নির্দিষ্ট ক্যাপচা পূরণ করে আপনি আপনার পাসপোর্ট যাচাই করতে পারবেন। এটি হলো অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম। আবার আপনি চাইলে এসএমএস এর মাধ্যমেও যাচাই করতে পারেন। যেটা উপরে উল্লেখ করা হয়েছে। 

মোটকথা, এই আর্টিকেলটি যদি আপনি পুরোপুরি মনোযোগ দিয়ে পড়েন তাহলে পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় সমস্যা ইনশাল্লাহ সমাধান করতে পারবেন। কারণ এই আর্টিকেলে পাসপোর্ট রিলেটেড বিভিন্ন সমস্যার সমাধানের কথা উল্লেখ করা আছে। আশা করছি নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | পাসপোর্ট হয়েছে কিনা চেক - পাসপোর্ট করতে কি কি লাগে

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে এই বিষয়ে বিস্তারিত একটা আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারী এসেছে। এই আর্টিকেলটি পড়ে আপনার যদি কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাতে পারেন। আমি চেষ্টা করব আপনার সমস্যার সমাধানের জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় এতটুকুও উপকার হয়েছে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। 

তাদেরও বিষয়টি জেনে রাখা প্রয়োজন। আর এরকম আপডেট খবর সব সময় সবার আগে পাওয়ার জন্য আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন। আমি চেষ্টা করি সব সময় আপডেট খবর আপনাদের সামনে তুলে ধরতে। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষনা করছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই দোয়াই করি। 

পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন মহান আল্লাহ যেন আমার মনের ইচ্ছা গুলো পূরণ করেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url