উপস্থিত বুদ্ধি বাড়ানোর ১৩টি উপায় - যে ১৩টি খাবার খেলে বুদ্ধি বাড়ে

উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এবং কি খেলে বুদ্ধি বাড়ে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এবং কি খেলে বুদ্ধি বাড়ে। এর সাথে উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা সম্পর্কেও জানতে পারবেন। তাই দেরি না করে চলুন উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এবং কি খেলে বুদ্ধি বাড়ে এই সম্পর্কে জেনে নিই।
উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় - কি খেলে বুদ্ধি বাড়ে
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কেননা আমাদের সকলেরই প্রয়োজন উপস্থিত বুদ্ধি বাড়ানোর। এই আর্টিকেলটি পড়ুন উপস্থিত বুদ্ধি বাড়ানোর অনেক টিপস পেয়ে যাবেন।

পোস্ট সূচিপত্রঃ উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় - কি খেলে বুদ্ধি বাড়ে

ভূমিকা | উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় - কি খেলে বুদ্ধি বাড়ে

আজকের এই আর্টিকেলে প্রধান আলোচ্য বিষয় হচ্ছে উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এবং কি খেলে বুদ্ধি বাড়ে? এর সাথে সাথে উপস্থিত বুদ্ধি বৃদ্ধির বই, উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা, কি ওষুধ খেলে বুদ্ধি বাড়ে? কোন ফল খেলে বুদ্ধি বাড়ে? এবং কোন শাক খেলে বুদ্ধি বাড়ে? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ। কাজেই, একজন বুদ্ধিমান ব্যক্তি হতে চাইলে এই আর্টিকেলটি আপনাকে অনেক সাহায্য করবে বলে আমি আশা করছি। এই তথ্যবহুল আর্টিকেলটি পড়ে বুদ্ধি বাড়ানোর বিভিন্ন কৌশল গুলো শিখে নিন। তাহলে চলুন আমাদের মূল আলোচনা শুরু করি।

উপস্থিত বুদ্ধি বৃদ্ধির বই

উপস্থিত বুদ্ধি বৃদ্ধির বই সম্পর্কে আমাদের ধারণা রাখা প্রয়োজন। উপস্থিত বুদ্ধি বৃদ্ধির জন্য যে বইগুলো অবশ্যই পড়া উচিত সেই বইগুলো আমাদের পড়তে হবে। কারণ বিভিন্ন বই পড়লে জ্ঞান অর্জন করা যায়। উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য আপনি সব রকম বই পড়তে পারেন। কারণ যে কোন ধরনের বই পড়লে মানুষের বুদ্ধি বাড়ে। বিভিন্ন শিক্ষনীয় বিষয় নিয়ে লেখা বই আপনি বেশি বেশি পড়বেন উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য। মানুষের উপস্থিত বুদ্ধি খুবই কার্যকর একটি জিনিস। যেটি সকলের খুব বেশি থাকে না।

মনোবিজ্ঞানীদের মতে, উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য প্রচুর পরিমাণে বই পড়ার পাশাপাশি মানুষের ব্রেনকে বিভিন্ন কাজে সবসময় নিয়োজিত রাখতে হবে। অর্থাৎ বিভিন্ন বিষয় নিয়ে গবেষণার মধ্যে থাকতে হবে। অযথা বাজে টেনশন করা যাবে না। এটি বুদ্ধি বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে। যতটা সম্ভব আপনার বুদ্ধিকে কাজে লাগান বিভিন্ন জটিল জটিল বিষয় সমাধান করার জন্য। এভাবে দেখবেন আস্তে আস্তে আপনার উপস্থিত বুদ্ধি অনেক বেড়ে গেছে। যেহেতু আমাদের আলোচনার বিষয় উপস্থিত বুদ্ধি বৃদ্ধির বই নিয়ে। তাই আপনাদের এখন কিছু উপস্থিত বুদ্ধি বৃদ্ধির বইয়ের নাম বলি। বইগুলো নিম্নরূপঃ
  • দ্য আর্ট অব ওয়ার
  • থিংকিং, ফাস্ট অ্যান্ড স্লো
  • ক্রিয়েটিভ ইনক
  • কসমস
  • দ্যা গ্রেটেস্ট সিক্রেট ইন দা ওয়ার্ল্ড
  • দ্যা ক্যারেজ টু রাইট
  • ব্যোমকেশ সমগ্র
  • ফেলুদা সমগ্র
  • কাকাবাবু সমগ্র
  • অর্জুন সমগ্র
  • মিসির আলী সমগ্র
উপস্থিত বুদ্ধি বৃদ্ধির জন্য এখানে কিছু বাংলা এবং ইংরেজি বইয়ের নাম দিলাম। এই বইগুলো আপনি পড়তে পারেন। এগুলো আপনার উপস্থিত বুদ্ধি বৃদ্ধির জন্য খুবই কার্যকর হতে পারে। আশা করি বইগুলো পড়ে আপনি উপকৃত হবেন। শুধু এই বইগুলোই নয় বুদ্ধি বৃদ্ধির জন্য আপনি সব ধরনের বই পড়তে পারেন। আশা করি বিষয়টি বুঝেছেন।

উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা

উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা আমাদের সকলের থাকে না। কারো উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা খুব বেশি থাকে আবার কারো মধ্যম মানের আবার কারো উপস্থিত বুদ্ধি একেবারে নেই বললেই চলে। কোন একটি বিপদে পড়লে যে উপস্থিত বুদ্ধিতে সেখান থেকে বের হয়ে আসবে তার কোন উপায় থাকে না। তার কারণ হলো তাদের উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা খুবই কম। উপস্থিত বুদ্ধি খুবই দরকারী একটি জিনিস মানুষের জীবনের জন্য। আবার শুধু উপস্থিত বুদ্ধি থাকলেই হবে না সেটি প্রয়োগের ক্ষমতাও থাকতে হবে। অর্থাৎ আপনার উপস্থিত বুদ্ধি আছে কিন্তু সেটা কিভাবে প্রয়োগ করবেন সেটা জানেন না তাহলেও কিন্তু হবে না। আমাদের উপস্থিত বুদ্ধি থাকলেও সেটি প্রয়োগের ক্ষমতা না থাকায় আমরা অনেকেই সিদ্ধান্ত হীনতায় ভুগি। এই সমস্যাটি প্রায় সকলের মধ্যে দেখা যায়।
আজকের এই আর্টিকেলটি পড়ে উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা সম্পর্কে জেনে নিন এবং আপনার উপস্থিত বুদ্ধিকে কিভাবে বৃদ্ধি করবেন সে বিষয়টিও জেনে নিন। যার উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা রয়েছে তাকে এক কথায় প্রত্যুৎপন্নমতি বলা হয়ে থাকে। উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা আপনাদের একটি উদাহরণের মাধ্যমে বুঝিয়ে বলি। আমরা সবাই বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন এর নাম শুনেছি। একদা আলবার্ট আইনস্টাইন একটি সভায় ভাষণ দেওয়ার উদ্দেশ্যে বের হয়েছে। তখন তার ড্রাইভার তাকে বলল, স্যার আপনি সবাই যেভাবে ভাষণ দেন আমি ঠিক একইভাবে ভাষণ দিতে পারবো। কথাটি শুনে আলবার্ট আইনস্টাইন চমকে গেল। তিনি বললেন, তাই নাকি? ড্রাইভার বললো, হ্যাঁ আমি আপনার মতই ভাষণ দিতে পারব। আমি আপনার সাথে বিভিন্ন সভায় গিয়ে আপনার ভাষণ গুলো শিখে নিয়েছি। এখন আলবার্ট আইনস্টাইন যে সভায় ভাষণ দিতে যাচ্ছে সেখানে তাকে কেউ চেনে না। তখন আইনস্টাইন বলল, আচ্ছা আজকের সভায় তাহলে তুমি ভাষণ দিবে।

কথা শুনে ড্রাইভার বলল হ্যাঁ অবশ্যই স্যার। যেরকম কথা ঠিক সেরকমই কাজ। ড্রাইভারটি আলবার্ট আইনস্টাইনের মতই হুবহু একই রকম করে ভাষণ দিল। এতে আলবার্ট আইনস্টাইন চমকে গেল। বক্তৃতা শেষে একজন আইনস্টাইনের ড্রাইভারকে ( যে ভাষণ দিল) জিজ্ঞাসা করল, স্যার আমি আপনার শক্তির সংরক্ষণশীলতা নীতিটি বুঝতে পারেনি একটু বুঝিয়ে বলবেন। তখন আলবার্ট আইনস্টাইন ভাবল এবার আমার ড্রাইভারটি ধরা খেয়ে যাবে। তখন ড্রাইভার টি উত্তর দিল আপনি এই সহজ বিষয়টি বুঝতে পারেননি? এটা তো আমার ড্রাইভারই আপনাকে বুঝিয়ে দেবে। ড্রাইভার এর বুদ্ধি দেখে আলবার্ট আইনস্টাইন আবারও চমকে গেলেন। তাহলে আমরা কি বুঝলাম? উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা দিয়ে কিভাবে ড্রাইভার নিজেকে আইনস্টাইন প্রমাণ করল। আশা করি আপনারা এই পুরো বিষয়টি বুঝতে পেরেছেন কিভাবে উপস্থিত বুদ্ধি প্রয়োগের ক্ষমতা অর্জন করা যায়। মোটকথা, বুদ্ধিমান ব্যক্তির সঙ্গে থাকলে আস্তে আস্তে সে নিজেও বুদ্ধিমান হয়ে যাবে। এটাই বাস্তব।

কি খেলে বুদ্ধি বাড়ে

কি খেলে বুদ্ধি বাড়ে? এই প্রশ্ন অনেক দিনের। আমাদের সকলের মনেরই লুকিয়ে থাকা প্রশ্ন এটি কি খেলে বুদ্ধি বাড়ে? আমরা সকলেই চাই জিনিয়াস হতে। অর্থাৎ আমাদের বুদ্ধি যেন অনেক বেশি হয়। খুব তাড়াতাড়ি যেন কোন জটিল জিনিস সমাধান করে ফেলতে পারি। আমরা সকলেই চাই আমাদের আইকিউ (IQ) লেভেলটা যেন অনেক বেশি থাকে। আর এই আইকিউ লেভেল বাড়াতে হলে আমাদের প্রতিনিয়ত যে খাবারগুলো খেতে হবে সেগুলো সম্পর্কে আমরা জানবো। এই খাবারগুলো প্রতিনিয়ত খেলে আপনার বুদ্ধি আস্তে আস্তে বেড়ে যাবে এবং আপনার আইকিউ লেভেল স্ট্রং হবে। আমাদের বুদ্ধিকে বাড়ানোর জন্য অবশ্যই এই খাবারগুলো প্রতিনিয়ত হওয়া খুবই জরুরী। তাই আর দেরি না করে কি খেলে বুদ্ধি বাড়ে এর খাবার তালিকাগুলো দেখে নিই। বুদ্ধি বৃদ্ধির খাবার তালিকা নিম্নরূপঃ
  • প্রতিনিয়ত সবুজ শাকসবজি বেশি বেশি খেতে হবে।
  • বেরি জাতীয় ফল খাওয়া খুবই জরুরী বুদ্ধি বাড়ানোর জন্য।
  • বুদ্ধি বাড়ানোর জন্য আপনি চাইলে ওয়ালনাটেই খেতে পারেন।
  • বুদ্ধি বৃদ্ধির জন্য ওমেগা থ্রি যুক্ত খাবার খাওয়া জরুরি। এরকম ওমেগা থ্রি যুক্ত খাবার যেমন: টুনা মাছ, কড এবং স্যালমন মাছ খাওয়া যেতে পারে।
  • বুদ্ধি বৃদ্ধির জন্য ডার্ক চকলেট খাওয়া যেতে পারে এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যাফিন থাকায় মানুষের মনোযোগ বৃদ্ধি পায় এবং বুদ্ধি বাড়ে।
  • বুদ্ধি বাড়ানোর জন্য বাদাম এবং বীজ জাতীয় খাবার খাওয়া জরুরী। এগুলোতে ভিটামিন ই পাওয়া যায়। ভিটামিন ই মস্তিষ্কের দক্ষতা বাড়াতে সাহায্য করে।
  • তাছাড়া আমাদের বুদ্ধি বাড়ানোর জন্য চিনা বাদাম, কাজুবাদাম এবং কাঠবাদাম সহ কুমড়োর বীজ, তিলের বীজ এবং সূর্যমুখীর বীজ খেতে পারি।
  • গবেষণায় দেখা গেছে, ওটস খেলেও মানুষের বুদ্ধি বাড়ে। ওটসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা মস্তিষ্কের বৃদ্ধির জন্য খুবই প্রয়োজন।
  • আবার আমাদের বুদ্ধি বৃদ্ধির জন্য ফ্যাটি এসিডযুক্ত খাবার খাওয়া যেতে পারে। ফ্যাটি এসিড বুদ্ধি বাড়ানোর জন্য কার্যকর ভূমিকা পালন করে।
  • আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য আমরা ডালিম খেতে পারি। ডালিম খেলে যে শুধু রক্তবৃদ্ধি হয় সেটা না বরং ডালিম খেলে স্মৃতিশক্তিও বৃদ্ধি পায়। তাই আমাদের বুদ্ধি বাড়াতে খাবার তালিকায় ডালিম যোগ করা উচিত।
  • বুদ্ধি বাড়ানোর জন্য আরেকটি পদক্ষেপ হলো কমলালেবু খাওয়া। কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যেটা আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আমাদের বুদ্ধি বাড়াতে প্রতিদিন একটা কমলা লেবু খাওয়া উচিত।
  • আমাদের বুদ্ধি বাড়ানোর জন্য আরেকটি ফল হচ্ছে ব্লুবেরি। ব্লুবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে পাশাপাশি স্মৃতিশক্তি বৃদ্ধিতেও কাজ করে থাকে।
  • তাছাড়া বুদ্ধি বাড়ানোর জন্য আমরা শতমূলী, পালংশাক, ডিম, জাম, ব্রকলি, মাছ, আখরোট, হলুদ এবং টমেটো খেতে পারি। এই খাবারগুলো আমাদের মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে। পাশাপাশি বুদ্ধি বাড়াতেও সাহায্য করে।
এগুলোই হলো মূলত বুদ্ধি বাড়ানোর খাবার। আশা করি এখন কি খেলে বুদ্ধি বাড়ে? এ বিষয়টি জানতে পেরেছেন এই আর্টিকেলের মাধ্যমে।

উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায়

উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। আমরা সকলেই চাই যেন আমাদের উপস্থিত বুদ্ধি অন্য দশজনের থেকে আলাদা হোক। অর্থাৎ আমরা যে কোন সমস্যা যেন খুব সহজেই সমাধান করতে পারি। আমরা কে চাইনা বুদ্ধিমান হতে? সকলেই চাই আমরা যেন অনেক বুদ্ধিমান হই। আমাদের মোটামুটি সকলেরই কমবেশি বুদ্ধি রয়েছে। কিন্তু উপস্থিত বুদ্ধি খুব কম সংখ্যক জনের মধ্যেই রয়েছে। আবার যে কয়েকজনের মধ্যে উপস্থিত বুদ্ধি রয়েছে সেটা আবার কার্যকারিতা পায় না। এর কারণ হলো আপনি উপস্থিত বুদ্ধি প্রয়োগ করতে জানেন না।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি আপনার উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় সম্পর্কে জানতে পারবেন। কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চললে খুব তাড়াতাড়ি আপনার উপস্থিত বুদ্ধি বেড়ে যাবে। এরকম কিছু কার্যকরী উপায় নিয়ে আজকে আমাদের আলোচনা। গবেষণালব্ধ সেই উপায়গুলো আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করব। এখন আপনাদের সঙ্গে উপস্থিত বুদ্ধি বাড়ানোর যে উপায়গুলো আলোচনা করব সেগুলো পরীক্ষিত। গবেষণায় দেখা গেছে, উপস্থিত বুদ্ধি বাড়াতে হলে এগুলো আপনাকে মেনে চলতে হবে। তো চলুন জেনে আসি কি সেই কার্যকরী উপায় যেগুলো মানুষের উপস্থিত বুদ্ধি বাড়াতে কাজে লাগে। মানুষের উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় গুলো নিম্নরূপঃ
  • আপনার উপস্থিত বুদ্ধি বাড়াতে হলে প্রথমত বিভিন্ন বিষয়ের বই পড়ে জ্ঞান অর্জন করার চেষ্টা করতে হবে।
  • উপস্থিত বুদ্ধি বাড়াতে ব্রেনের রিফ্রেশমেন্ট প্রয়োজন। আর এর জন্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে ৬ ঘন্টা ঘুম দরকার।
  • উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য আপনাকে প্রতিনিয়ত হাইজেনিক খাবার খেতে হবে। বুদ্ধি বাড়ানোর খাবার তালিকা উপরে আলোচনা করা হয়েছে। চাইলে দেখে নিতে পারেন।
  • প্রতিদিন কমপক্ষে এক ঘন্টা হাঁটা। হাঁটলে বা ব্যায়াম করলে মস্তিষ্কে রক্ত সঞ্চালন সঠিক থাকে। এটি উপস্থিত বুদ্ধি বৃদ্ধির জন্য একটি কার্যকর পদক্ষেপ।
  • উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য প্রতিদিন বিভিন্ন জটিল বিষয়গুলো সমাধানের চেষ্টা করা। বিষয়টি প্রথম দিকে কঠিন মনে হলেও আস্তে আস্তে সহজ হয়ে যাবে।
  • উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য মস্তিষ্ককে সবসময়ই কাজে লাগানো। বিভিন্ন শিক্ষণীয় চিন্তা চেতনায় মস্তিষ্ককে ব্যস্ত রাখা। কারণ মস্তিষ্ক অলস থাকলে বুদ্ধি বাড়ার কোন সম্ভাবনা থাকে না।
  • উপস্থিত বুদ্ধি বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের স্মৃতিশক্তি বৃদ্ধির গেমস রয়েছে যে গেমগুলো খেলা যেতে পারে। এর মধ্যে অন্যতম একটি গেম হলো দাবা খেলা। এটি উপস্থিত বুদ্ধি বৃদ্ধিতে সহায়তা করে।
  • উপস্থিত বুদ্ধি বৃদ্ধি করতে হলে আপনাকে অবশ্যই ধূমপান এবং মধ্যপান ত্যাগ করতে হবে। কারণ এগুলো মস্তিষ্কের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। যার ফলে আপনার বুদ্ধি বাড়ার পরিবর্তে দিন দিন কমে যায়।
  • মানুষের বুদ্ধি বাড়ানোর আরেকটি উপায় হচ্ছে রাতে ঘুমানোর আগে সম্পূর্ণ দিনের কাজগুলোর কথা মনে করার চেষ্টা করা। এতে করে আপনার বুদ্ধি দিন দিন বাড়তে থাকবে।
  • বুদ্ধি বাড়ানোর আরেকটি পদক্ষেপ হতে পারে প্রতিদিন নতুন কিছু শিখার চেষ্টা করা। প্রতিদিন নতুন কিছু শিখার চেষ্টা করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং উপস্থিত বুদ্ধিও বৃদ্ধি পেতে থাকে।
  • নিজেকে বুদ্ধিমান করে তোলার আরেকটি উপায় হতে পারে ব্যস্ততা। যতটা সম্ভব নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন। নতুন নতুন কাজ করার চেষ্টা করুন। যত নতুন কাজ করবেন ততই বেশি শিখবেন এবং আপনার বুদ্ধিও তত বেশি বেড়ে যাবে।
  • উপস্থিত বুদ্ধি বাড়ানোর আরেকটি উপায় হতে পারে জীবনে বড় বড় লক্ষ্য তৈরি করা। জীবনে বড় লক্ষ্য তৈরি করলে আপনার মধ্যে সেই অনুযায়ী কাজ করার আগ্রহ জন্মাবে। আপনি নতুন নতুন বিষয় শিখতে পারবেন। আর এই থেকেই আপনার উপস্থিত বুদ্ধিও বেড়ে যাবে।
  • উপস্থিত বুদ্ধি বাড়াতে হলে নিজের কল্পনা শক্তিকে সবসময় ইতিবাচক দিকে ভাবতে হবে। কোন একটি বিষয়কে সবসময় ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখতে হবে। এতে করে আস্তে আস্তে আপনার উপস্থিত বুদ্ধি বেড়ে যাবে।
এতক্ষণ আপনাদের সাথে উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় সম্পর্কে আলোচনা করলাম। আশা করি আপনারা উপস্থিত বুদ্ধি বাড়ানোর এই বিষয়গুলো বুঝতে পেরেছেন। এখানে যে উপায় গুলোর কথা বলা হলো সেগুলো পরীক্ষিত এবং গবেষণালব্ধ। কাজেই, আপনার উপস্থিত বুদ্ধি বৃদ্ধি করতে চাইলে এগুলো আপনার জীবনে বাস্তবায়ন করতে পারেন।

উপস্থিত বুদ্ধি নিয়ে এক কথায় কিছু উত্তর

উপস্থিত বুদ্ধি আছে যারঃ উপস্থিত বুদ্ধি আছে যার তাকে এক কথায় প্রত্যুৎপন্নমতি বলে।

কি ঔষধ খেলে বুদ্ধি বাড়েঃ ঔষধ যেহেতু পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে তাই ঔষধ না খেয়ে উপরে যে খাবারের তালিকা দেওয়া হয়েছে সেগুলো খেতে পারেন।

কোন ফল খেলে বুদ্ধি বাড়েঃ কোন ফল খেলে বুদ্ধি বাড়ে এর উত্তর এক কথায় হতে পারে ডালিম ও বেরি জাতীয় ফল। তাছাড়া আরও বিভিন্ন ফল রয়েছে যেগুলো এই আর্টিকেলের উপরিভাগে আলোচনা করা হয়েছে।

কোন শাক খেলে বুদ্ধি বাড়েঃ পুইশাক এবং পালংশাক সহ বিভিন্ন সবুজ শাকসবজি খেলে বুদ্ধি বাড়ে।

শেষ কথা বা লেখকের মন্তব্য | উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় - কি খেলে বুদ্ধি বাড়ে

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের উপস্থিত বুদ্ধি বাড়ানোর উপায় এবং কি খেলে বুদ্ধি বাড়ে এর সাথে সাথে স্মৃতিশক্তি বাড়ানোর আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। আর্টিকেলটি পড়ে আপনার কোথাও বুঝতে অসুবিধা হলে ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন। আমি সমাধানের চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি যদি আপনার বিন্দুমাত্র উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরকেও বুদ্ধি বাড়ানোর কৌশল সম্পর্কে জানার সুযোগ করে দিন। 

আর বিভিন্ন বিষয়ের সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন এবং আমাদের সাথেই থাকুন। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষনা করছি। কথা হবে আবার অন্য কোন বিষয় নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। আর আমার জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url