ধূমপান করলে যে ২০টি ক্ষতি হয় - ধূমপান ছাড়ার ৬টি উপায়

ধূমপান করলে কি কি ক্ষতি হয় এবং ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন? এই সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের ধূমপান করলে কি কি ক্ষতি হয় এ সম্পর্কে আলোচনা করব। তাই চলুন জেনে নেই ধূমপান করলে কি কি ক্ষতি হয়।
ধূমপান-করলে-কি-কি-ক্ষতি-হয়
ধূমপান আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর সেটা আমরা সকলেই জানি। অনেকে ধূমপান ছাড়ার উপায় জানতে চান এগুলোও এই আর্টিকেলে আলোচনা করব। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যায়।

পোস্ট সূচিপত্রঃ এই আর্টিকেল পড়ে আমরা যা জানতে পারবো

ভূমিকা | ধূমপান করলে কি কি ক্ষতি হয়

এই আর্টিকেল এর মাধ্যমে আজকে জানতে পারবেন ধূমপান করলে কি কি ক্ষতি হয়? এর পাশাপাশি ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন? ধূমপান ছাড়ার উপায়, ধূমপান ছেড়ে দিলে কি হয়? ধূমপান করলে কি হয়? ধূমপানের উপকারিতা, ধূমপান থেকে কোন রোগ হয়? সহ আরো নানা বিষয়ে তথ্য জানতে পারবেন। এতসব তথ্য জানতে হলে অবশ্যই এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। 

কারণ এই আর্টিকেলে আমি এ সকল বিষয় বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। তাহলে আমি আশা করব আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে এই তথ্যবহুল আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং ধূমপান বিষয়ে যাবতীয় তথ্য জানার চেষ্টা করবেন। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনাটি শুরু করি।

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন? এটি আমাদের প্রথমে আলোচনার বিষয়। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন এটা আমরা কম বেশি সকলেই জানি। তবুও আমাদের আরো বিস্তারিত জানতে হবে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন। সিগারেটের প্যাকেটের গায়ে কিন্তু লেখায় থাকে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ধূমপান মৃত্যুর কারণ ইত্যাদি কথা। তারপরেও আমরা ধূমপান করি। এটা মোটেও ঠিক না। ধূমপান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তার কারণ হলো ধূমপান মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তার কারণ হলো এটি তামাক জাতীয়। এটি আমাদের হৃদপিণ্ডকে ক্ষতি করে। ফুসফুসকে এমন ভাবে আক্রমণ করে যাতে করে ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়ে যায়। ফলে মানুষ মৃত্যুর সম্মুখীন হয়ে পড়ে। ফুসফুসের মধ্যে থাকা অ্যালভিওলাস এবং এমফাইসেমার ব্যাপক পরিমাণে ক্ষতি করে থাকে। ধূমপানের ফলে আমাদের লিভারও আক্রান্ত হয়। ধূমপান করার কারণে আমাদের হার্ট অ্যাটাক থেকে শুরু করে ব্রংকাইটিস এবং স্ট্রোক পর্যন্ত দেখা দেয়।

ধূমপানের আরেকটি ক্ষতিকর দিক হচ্ছে ক্যান্সার হওয়া। ধূমপান যে ক্যান্সারের কারণ তা আর বলার অপেক্ষা রাখে না। ধূমপান করলে প্যানক্রিয়াস ক্যান্সার থেকে শুরু করে ল্যারিংস ও মুখগব্বরের ক্যান্সার হতে পারে। মোটকথা, মানব দেহের এমন কোন অঙ্গ-প্রত্যঙ্গ নেই যে ধূমপান করলে ক্ষতির সম্মুখীন হয় না। কাজেই, নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেন।

ধূমপান ছাড়ার উপায়

ধূমপান ছাড়ার উপায় নিয়ে এখন আমাদের আলোচনা। আমরা সবাই জানি, ধূমপান স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকর। আমরা অনেকেই ধূমপানের সাথে জড়িয়ে গেছি। এখন ধূমপান ছাড়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছি। সমস্যা নেই, এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন এখানে ধূমপান ছাড়ার বেশ কিছু উপায় বলে দেওয়া হবে। উপায় গুলো ফলো করলে আশা করা যায় যে আপনি ধূমপান ছেড়ে দেবেন। আজ থেকেই এই নিয়মগুলো অনুসরণ করুন দেখবেন আপনি ধূমপান ছেড়ে দিয়েছেন মুহূর্তেই। তো চলুন ধূমপান ছাড়া সেই মাস্টার ট্রিক্স গুলো জেনে নেওয়া যাক।
  • প্রথমত ধূমপান ছাড়তে হলে আপনাকে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যে আপনি আর কখনো ধূমপান করবেন না।
  • দ্বিতীয়ত আপনার যে বন্ধুবান্ধবগুলো ধূমপান করে তাদের সঙ্গ ত্যাগ করতে হবে। তা না হলে কখনো আপনি ধূমপান ছাড়তে পারবেন না। কথায় আছে, সঙ্গ দোষে লোহা ভাসে। আপনি ধূমপান ছাড়া প্রতিজ্ঞা করলেন কিন্তু যখন সেই বন্ধু বান্ধব গুলোর সঙ্গে মিশবেন দেখবেন আপনি আবার তাদের প্ররোচনায় ধূমপান করছেন ।
  • ধূমপান ছেড়ে দেওয়ার জন্য পরিকল্পনাটা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিকল্পনার পাশাপাশি নিজের ইচ্ছা শক্তিটাকেও প্রবল জোর দেওয়া উচিত। এতে আশা করা যায় আপনি ধূমপান ছেড়ে দিবেন।
  • ধূমপান ছাড়তে আরেকটি পদক্ষেপ হতে পারে নিজেকে কর্মব্যস্ত করে রাখা। নিজেকে সবসময়ই কাজের মধ্যে ব্যস্ত রাখুন। এটি ধূমপান ছাড়ার একটি কার্যকরী পদক্ষেপ হতে পারে। দেখা যায় কর্মব্যস্ত মানুষেরা অনেক ব্যস্ততার জন্য ধূমপান করে না। তাই নিজেকে কর্মব্যস্ত করুন ধূমপান ছাড়তে।
  • ধূমপান ছাড়তে চাইলে ডিপ্রেশন, মানসিক টেনশন এগুলো করা যাবে না। কারণ দেখা গিয়েছে, মানুষ ডিপ্রেশন এবং যখন হতাশায় ভোগে তখনই বেশি ধূমপান করে। কাজেই, ধূমপান থেকে বেরিয়ে আসতে চাইলে এ বিষয়টি আপনাকে মাথায় রাখতে হবে।
  • ধূমপান ছাড়ার জন্য সম্ভব হলে ধূমপান ছাড়ার একটি লিস্ট তৈরি করুন। লিস্টের মধ্যে অনেকগুলো কারণ উল্লেখ করবেন যে কারণগুলোর জন্য আপনি ধূমপান ছাড়তে চাচ্ছেন। এটিও একটি উপায় হতে পারে ধূমপান ছাড়ার জন্য।
এগুলোই হল ধূমপান ছাড়ার উপায় । এখানে বেশ কিছু ধূমপান ছাড়ার উপায় আলোচনা করলাম এগুলো আপনি ট্রাই করে দেখতে পারেন। আশা করি আপনি ধূমপান ছেড়ে দেবেন।

ধূমপান করলে কি কি ক্ষতি হয়

ধূমপান করলে কি কি ক্ষতি হয়? এই প্রশ্নটি দীর্ঘদিনের। ধূমপান করা যে স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর তা আর বলার অপেক্ষা রাখে না। ধূমপান মানব দেহের প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি সাধিত করে। ধূমপান থেকে আমাদের সকলেরই বেঁচে থাকা উচিত শরীরকে সুস্থ রাখতে চাইলে। এখন আমরা ধূমপান করলে কি কি ক্ষতি হয় এ ব্যাপারে বিস্তারিত জানবো। ধূমপান করলে দেহের সবচেয়ে বড় যে ক্ষতি হয় সেটি হচ্ছে ফুসফুসের ক্যান্সার। 

যারা ধূমপান করে তাদের ক্যান্সার সহ মুখ গলা অন্যনালি জরায়ু কিডনি এবং অগ্নাশয় সহ দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্যান্সার দেখা যায়। এক গবেষণায় দেখা গেছে, ধূমপান করলে রক্তে ভালো কোলেস্টেরল বা এইচ ডি এল এর মাত্রা কমে যায় এবং খারাপ কোলেস্টেরল বা এল ডি এল এর মাত্রা বেড়ে যায়। যার ফলে শরীর মারাত্মক ঝুঁকিতে থাকে। ধূমপানের ফলে আমাদের হার্ট অ্যাটাক থেকে শুরু করে মায়ো কার্ডিয়াল ইনফার্কশন এর মত বড় বড় রোগ হতে পারে। 

তাছাড়া ধূমপানে আসক্ত ব্যক্তিদের যক্ষা হওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেশি থাকে। ধূমপান করলে নিজের তো ক্ষতি হয়ই বরং অন্য ব্যক্তিরও ক্ষতি হয়। পরোক্ষ ধূমপানও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপানের ফলে মায়ের পেটে শিশু ক্ষতিগ্রস্ত হতে পারে। ধূমপানের প্রধান উপকরণ হচ্ছে নিকোটিন। নিকোটিন ছাড়াও আরো প্রায় চার হাজার ধরনের রাসায়নিক পদার্থ রয়েছে একটি সিগারেটের মধ্যে। যার সবগুলোই মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। ধূমপানে আমাদের শরীরের আরো অনেক ক্ষতি হয়ে থাকে। 

তার মধ্যে উল্লেখযোগ্য হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ধূমপানের ফলে আমাদের শরীরের বিভিন্ন রাসায়নিক পদার্থ প্রবেশ করে যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বিনষ্ট হয়ে যায় এবং শরীর দুর্বল হয়ে পড়ে।
তাছাড়া ধূমপানের ফলে আমাদের হাড়েরও ক্ষতি হয়ে থাকে। হাড় ভঙ্গুর হয়ে যায়। ধূমপানের ফলে আমাদের হৃদরোগ এবং উচ্চ রক্তচাপ এর সমস্যা বেড়ে যায়। এর ফলে হার্ট অ্যাটাক এবং করোনারি হার্ট ডিজিজ হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া ধূমপানের ফলে আমাদের শ্বাসতন্ত্রের মারাত্মক ক্ষতি হয়। শ্বাসনালীতে ক্যান্সার সহ আরো বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। এক কথায় বলতে গেলে, ধূমপান আমাদের শরীরে কোন উপকারই বয়ে আনে না। 

শুধু ক্ষতি আর ক্ষতি ছাড়া কোন লাভ নেই ধূমপানের ফলে। এতক্ষণ আপনাদের ধূমপান করলে কি কি ক্ষতি হয় এই বিষয়টি বুঝানোর চেষ্টা করলাম। আশা করি বুঝেছেন। পরিশেষে, একটি পরামর্শ থাকবে আপনাদের জন্য অবশ্যই নিজে ধূমপান থেকে বিরত থাকবেন এবং অপরকে বিরত থাকার জন্য সচেষ্ট হবেন।

ধূমপান নিয়ে এক কথায় কিছু উত্তর

ধূমপান ছেড়ে দিলে কি হয়ঃ ধূমপান ছেড়ে দিলে কি হয়? এর উত্তরে ডাক্তাররা বলে থাকেন ধূমপান ছেড়ে দিলে সিলিয়া আগের মতো স্বাভাবিক হতে থাকে এবং কিডনিও ফুসফুস সহ দেহের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ আস্তে আস্তে সুস্থ হতে থাকে। কাজেই, আমাদের ধূমপান ছেড়ে দেয়া উচিত।

ধূমপান করলে কি হয়ঃ ধূমপান করলে কি হয়? এটা আমাদের সকলেরই প্রশ্ন এবং আমরা সকলেই জানি, ধূমপান করলে শরীরের প্রত্যেকটা অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হয়। হ্যাঁ, শরীরের প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গই ক্ষতিগ্রস্ত হবে ধূমপানের ফলে। খেয়াল করে দেখবেন কোন না কোন ভাবে শরীরের প্রত্যেকটা অঙ্গই জড়িত থাকে একে অপরের সাথে। কাজেই, ধূমপান করলে যে শরীরের প্রত্যেকটা অঙ্গই ক্ষতি সাধন হবে এটা বলাই বাহুল্য।

ধূমপানের উপকারিতাঃ এক কথায় ধূমপানের উপকারিতা নেই। সিগারেটের মধ্যে নিকোটিন সহ আরো নানারকম রাসায়নিক পদার্থ থাকে যেটা শরীরের জন্য খুবই ক্ষতিকর এবং মৃত্যুর কারণ। কাজেই, ধূমপানের কোন উপকারিতা নেই।

ধূমপান থেকে কোন রোগ হয়ঃ ধূমপান করলে ফুসফুস থেকে শুরু করে কিডনি পর্যন্ত মানবদেহের প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনা বাড়িয়ে তোলে ধূমপান। মানবদেহে প্রত্যেকটা বড় বড় রোগের সাথে জড়িয়ে থাকে ধূমপান। তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ধূমপান থেকে কোন রোগ হয়।

শেষ কথা বা লেখকের মন্তব্য | ধূমপান করলে কি কি ক্ষতি হয়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের ধূমপান করলে কি কি ক্ষতি হয় এ বিষয়টি বিস্তারিতভাবে বুঝানোর চেষ্টা করেছি। আশাকরি এই আর্টিকেলটি পড়ার পরে আপনি আর ধূমপান করবেন না। আর যদি আপনি অধূমপায়ী হয়ে থাকেন চেষ্টা করবেন কোনদিনও ধূমপান না করার। এটি আমার পরামর্শ থাকবে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনি কোথাও বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি যথাযথ চেষ্টা করব আপনার সমস্যার সমাধানের। 

আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় একটি বিষয়ও শিখেছেন এবং আপনার অনুপ্রেরণার কারণ হয়েছে তাহলে অবশ্যই আর্টিকেলটি বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। বিশেষ করে আপনার যদি এমন কোন বন্ধু থাকে যে ধূমপান করে তাদেরকে শেয়ার করবেন এবং যারা ধূমপান করে না তাদেরকেও সতর্ক হওয়ার জন্য শেয়ার করবেন। এরকম আরো নিত্যনতুন তথ্য পেতে আমার এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন এবং নিয়মিত ভিজিট করুন। 

আমি চেষ্টা করি প্রতিনিয়ত এই ওয়েবসাইটে নতুন নতুন তথ্য প্রকাশ করার জন্য। যাতে করে আপনারা সকল বিষয়ে জানতে পারেন। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষনা করছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন। পাশাপাশি আপনারা সকলেই আমার জন্য আল্লাহর নিকট দোয়া করবেন যেন তিনি আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url