শরীর ভালো রাখার ১৫টি উপায় - শরীর সুস্থ রাখার ১৬টি খাবার তালিকা

সুপ্রিয় পাঠক, আপনি নিশ্চয়ই শরীর ভালো রাখার উপায় এবং শরীর সুস্থ রাখার খাবার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন? সমস্যা নেই, আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের শরীর ভালো রাখার উপায় এবং শরীর সুস্থ রাখার খাবার তালিকা সম্পর্কে বিস্তার একটা ধারণা দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ। পাশাপাশি স্বাস্থ্য ভালো করার উপায় সম্পর্কেও আলোচনা করব। একজন স্বাস্থ্য সচেতন মানুষ হিসেবে আমাদের শরীর ভালো রাখার উপায় এবং শরীর সুস্থ রাখার খাবার তালিকা সম্পর্কে সকলেরই জানা থাকা প্রয়োজন।
শরীর-সুস্থ-রাখার-খাবার-তালিকা
শরীর ভালো রাখার উপায় ও শরীর সুস্থ রাখার খাবার তালিকা এবং স্বাস্থ্য ভালো করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে আপনাকে অবশ্যই এ আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পুরোপুরি মনোযোগের সাথে পড়তে হবে। আমি আশা করব একজন প্রিয় পাঠক হিসেবে আপনি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। তো চলুন আর কথা না বাড়িয়ে আজকের মূল বিষয়বস্তু আলোচনা শুরু করি।

পোস্ট সূচিপত্রঃ শরীর ভালো রাখার উপায় - শরীর সুস্থ রাখার খাবার তালিকা

ভূমিকা | শরীর ভালো রাখার উপায় - শরীর সুস্থ রাখার খাবার তালিকা

কথায় বলে, স্বাস্থ্যই সব সুখের মূল। শরীরকে ভালো রাখতে হলে বিশেষ কিছু নিয়মকানুন অবশ্যই মেনে চলতে হবে । সাথে সাথে শরীর সুস্থ রাখার খাবার তালিকা মেইনটেইন করতে হবে । তো এই পুরো আর্টিকেলটি জুড়ে এই সংক্রান্ত আলোচনার পাশাপাশি শরীর ভালো রাখার আরো টিপস এবং শরীর সংক্রান্ত আপনাদের মনের যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি ।
তাছাড়া শারীরিক ও মানসিকভাবে কিভাবে সুস্থ থাকবেন, শরীর সুস্থ রাখার ব্যায়াম, শারীরিকভাবে কিভাবে সব সময় ফিট থাকবেন এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো আমি আশা করছি এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে আপনি শরীর সংক্রান্ত অজানা অনেক তথ্য জানতে পারবেন । শরীর কিভাবে ভালো রাখতে হয় এবং শরীর সুস্থ রাখার খাবার তালিকা গুলো কি এগুলো জানতে মনোযোগ সহকারে পড়া চালিয়ে যান। তো চলুন শুরু করি আজকের আলোচনা।

শরীর কি | শরীর কাকে বলে

শরীর ভালো রাখার উপায় - শরীর সুস্থ রাখার খাবার তালিকা এই বিষয়টি আপনাকে জানতে হলে আগে জানতে হবে আসলে শরীর কি? চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শরীর হচ্ছে একটি অংশ যা অস্থি, তরুণাস্থি, কোমলয়াস্থি, টিস্যু , চোখ ,কান, মাথা ,নাক ইত্যাদি আরও অঙ্গের সমন্বয়ে গঠিত। শরীর প্রধানত তিনটি অংশ নিয়ে গঠিত। যথা: মস্তিষ্ক, ট্রাঙ্ক এবং অঙ্গ-প্রত্যঙ্গ। তাছাড়া শরীরের আরো পাঁচটি গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে। সেগুলো হলো মস্তিষ্ক , ফুসফুস , লিভার , কিডনি এবং হৃদপিণ্ড । একটি দেহকে সচল রাখতে এই অত্যাবশ্যক অঙ্গ গুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

শরীর সুস্থ রাখার রুটিন | শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম

শরীর ভালো রাখার উপায় জানতে হলে শরীর সুস্থ রাখার রুটিন এবং শরীর সুস্থ রাখার ব্যায়াম এই বিষয়গুলো সম্পর্কেও জানতে হবে। কারণ বিষয়গুলো একটি সাথে আরেকটি সম্পর্কযুক্ত। শরীর সুস্থ রাখতে হলে অবশ্যই আপনাকে রুটিন মাফিক কাজ করতে হবে। শরীর সুস্থ রাখার রুটিন আপনার প্রয়োজন বোধে আপনি তৈরি করবেন। তবে যে রুটিনটি ফলো করলে আপনার শরীরটি ভালো রাখা যায় তার মধ্যে একটি হচ্ছে খুব সকালে ঘুম থেকে উঠবেন এবং রাত্রে খুব তাড়াতাড়ি ঘুমিয়ে পড়বেন।

সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম করবেন। ব্যায়াম করলে শরীর ভালো থাকে। ব্যায়াম আপনার শরীরকে গতিশীল এবং হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে। শরীর সুস্থ রাখতে হলে আপনাকে নিয়মিত পুষ্টিকর খাবারও খেতে হবে । খাবার সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করব। নাস্তা শেষে আপনাকে সুন্দর ভাবে দাঁত ব্রাশ করতে হবে। কারণ শরীর সুস্থ রাখতে হলে শরীরের প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গই ভালো রাখতে হবে। প্রতিদিন দুইবার দাঁত ব্রাশ করা জরুরী। 

রাত্রে শোয়ার আগে এবং সকালবেলা নাস্তা খাওয়ার পরে অবশ্যই আপনাকে সুন্দর ভাবে দাঁত পরিষ্কার করতে হবে। শরীর সুস্থ রাখতে হলে আপনাকে এই রুটিন গুলো অবশ্যই ফলো করতে হবে। তাছাড়া শরীর সুস্থ রাখতে হলে ব্যায়ামের কোন বিকল্প নেই।প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলে শরীরের ব্যায়াম হয়ে যায়। তাছাড়া আপনি প্রতিদিন সকালে ব্যায়াম করতে পারেন। এটি শরীর ফিট রাখতে সাহায্য করবে। শরীর ভালো রাখতে বিভিন্ন রকমের ব্যায়াম করা যায়। 

সবরকম ব্যায়াম না করলেও অন্তত প্রতিদিন এক ঘন্টা হাঁটা উচিত। বিশেষ করে যারা অফিস আদালতে বা ঘরে বসে কাজ করেন তাদের শরীর ঠিক রাখতে হলে অবশ্যই ব্যায়াম করতে হবে। মোটকথা, শরীর ভালো রাখতে হলে এই রুটিন মেনে চলুন এবং নিয়মিত ব্যায়াম করুন।

শরীর স্বাস্থ্য ভালো করার উপায় | স্বাস্থ্য মোটা হওয়ার ঔষধ | স্বাস্থ্য ভালো করার ঔষধ | মোটা হওয়ার ভিটামিন সিরাপ

এখন আমাদের আলোচ্য বিষয় হলো শরীর স্বাস্থ্য ভালো করার উপায়। শরীর-স্বাস্থ্য ভালো বা স্বাস্থ্য মোটা করতে হলে অবশ্যই আপনাকে কিছু নীতিমালা এবং নিয়ম কানুন গুলো মেনে চলতে হবে। শরীর স্বাস্থ্য ভালো করতে হলে অবশ্যই আপনাকে পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেতে হবে। যথেষ্ট বিশ্রাম করতে হবে এবং প্রচুর পরিমাণে ফল এবং সবুজ শাকসবজি খেতে হবে। 

প্রতিদিনের খাবার তালিকায় আমিষ জাতীয় খাবার যেমনঃ মাছ-মাংস, ডিম, ডাল রাখতে হবে। তাছাড়া প্রোটিন এবং চর্বি জাতীয় খাবারও খেতে হবে। এতে করে আপনার স্বাস্থ্য ভালো হবে। শরীর স্বাস্থ্য ভালো করতে হলে প্রতিদিন এই খাবারগুলো খাওয়া একান্ত প্রয়োজনীয়। রোগা পাতলা শরীরকে ভালো করার উপায় হচ্ছে তাদের খাবার তালিকায় প্রতিদিন এই খাবারগুলো খাওয়া।
এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে যা রোগা পাতলা শরীরকে মোটা করতে সাহায্য করবে। তাছাড়া শর্করা জাতীয় খাবার শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। রোগা পাতলা শরীরকে মোটা করে। তাছাড়া আমরা অনেকেই স্বাস্থ্য ভালো করার জন্য বিভিন্ন ওষুধ খেয়ে থাকি। যাতে করে আমাদের খাবারে রুচি হয় এবং আমরা ভালোমতো খাবার খেতে পারি। তো এখন আপনাদেরকে বলবো স্বাস্থ্য ভালো রাখার ওষুধের কথা এবং মোটা হওয়ার ভিটামিন সিরাপের কথা। 

স্বাস্থ্য ভালো করার ওষুধের মধ্যে একটি কার্যকরী সিরাপ হচ্ছে সিনকারা। এই সিরাপটি হামদার্দ ল্যাবরেটরীজ লিমিটেড প্রস্তুত করে থাকে। সিরাপটি খেলে মুখের রুচি ফিরে আসে। ফলে খাদ্য গ্রহণের চাহিদা বেড়ে যায়। যার ফলশ্রুতিতে রোগা পাতলা শরীর মোটা হয়। মোটা হওয়ার বা স্বাস্থ্য ভালো করার আরেকটি সিরাপ হচ্ছে পিউটন সিরাপ। স্বাস্থ্য ভালো করার অর্থাৎ মোটা হওয়ার আরেকটি ওষুধ হচ্ছে রুচিভিট সিরাপ। 

যারা একদমই খেতে পারেন না, খাবারে অনীহা তাদের জন্য এই ওষুধটি খুবই কার্যকরী ভূমিকা পালন করবে। তাছাড়া স্বাস্থ্য ভালো রাখার এবং মোটা হওয়ার আরো কিছু ওষুধের নাম নিচে দেওয়া হলঃ
  • কারমিনা সিরাপ।
  • আমলকি প্লাস।
  • আলফালফা প্লাস সিরাপ।
  • ছাফি সিরাপ।
  • রচিটন সিরাপ।
  • জিনকোভিট ট্যাবলেট। ইত্যাদি।
এগুলো হলো মূলত শরীর স্বাস্থ্য ভালো করার উপায় এবং স্বাস্থ্য ভালো করার ওষুধের নাম বা স্বাস্থ্য মোটা হওয়ার ওষুধ অথবা মোটা হওয়ার ভিটামিন সিরাপ এর নাম। তো আশা করি বিষয়গুলো বুঝতে পেরেছেন। এখন আর আপনাদের ওষুধ নিয়ে কোন সমস্যা হবে না আশা করি।

শরীর ভালো রাখার উপায় | শরীর সুস্থ রাখার উপায়

আজকে এই আর্টিকেলের প্রধান যে বিষয় অর্থাৎ শরীর ভালো রাখার উপায় বা শরীর সুস্থ রাখার উপায় এই নিয়ে এখন বিস্তারিত আলোচনা করব। আসলে শরীর মাত্রই অসুস্থ হবে এটাই নিয়ম। কিন্তু কিছু নিয়ম ফলো করলে আপনি শরীরকে ভালো রাখতে পারবেন ইনশাল্লাহ। তো চলুন জেনে নেওয়া যাক সেই নিয়ম গুলো কি? শরীর ভালো রাখার উপায় এর মধ্যে প্রথম যে নিয়ম আছে সেটি হচ্ছে সঠিক খাবার খাওয়া। অর্থাৎ আমাদের মানব দেহকে সঠিকভাবে পরিচালনা এবং সুস্বাস্থ্যের জন্য প্রায় ৪০ ধরনের নিউট্রিয়েন্টের প্রয়োজন হয়। আর এগুলো আসে আমাদের খাদ্য থেকে।

তার শরীর ভালো রাখতে হলে আপনাকে নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে। আর এই শরীরকে ভালো রাখতে হলে আপনাকে যেটা করতেই হবে সেটা হলো নিয়মিত ব্যায়াম করা। ব্যায়ামই পারে আপনাকে অসুখ-বিসুখ থেকে দূরে রাখতে। তাই শরীরকে সুস্থ রাখতে হলে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। আরেকটি বিষয় হলো আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে এবং যথেষ্ট পরিমাণে বিশ্রাম ও ঘুম করতে হবে। পর্যাপ্ত আলো বাতাস পূর্ণ স্থানে বসবাস করতে হবে। এটা শরীরকে সুস্থ রাখার আরেকটি পন্থা।

শরীর ভালো রাখার বা শরীর সুস্থ রাখার আরেকটি সিক্রেট উপায় হচ্ছে সব সময় হাসিখুশি থাকা এবং নিজের মনের ইচ্ছাকে গুরুত্ব দেওয়া। এক গবেষণায় দেখা গেছে, হাসিখুশি থাকলে মন ভালো থাকে যা শরীরকে ভালো রাখার বা সুস্থ রাখার অন্যতম হাতিয়ার। কেননা আমরা জানি, শরীর ও মন অতঃপ্রত ভাবে জড়িত। কাজেই আপনার শরীরকে ভালো বা সুস্থ রাখতে হলে অবশ্যই আপনাকে সবসময় হাসিখুশি থাকতে হবে এবং নিজের মনের ইচ্ছাকে গুরুত্ব দিন। এই নিয়মগুলো মেনে চলুন আশা করি আপনার শরীরকে আপনি সুস্থ রাখতে পারবেন।

শরীর সুস্থ রাখার খাবার তালিকা | দৈনিক পুষ্টিকর খাবারের তালিকা | সুস্বাস্থ্যের জন্য খাদ্য তালিকা

এই আর্টিকেলের উপরের প্যারাগ্রাফে আলোচনা করেছি শরীর স্বাস্থ্য ভালো করার উপায় তথা মোটা হওয়ার উপায় সম্পর্কে কিন্তু এখন আমি আপনাদের আরেকটি প্রধান বিষয় তথা শরীর সুস্থ রাখার খাবার তালিকা, দৈনিক পুষ্টিকর খাবারের তালিকা, এবং সুস্বাস্থ্যের জন্য খাদ্য তালিকা এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। শরীরকে সুস্থ রাখতে হলে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। শরীরকে সুস্থ রাখতে হলে আপনাকে পরিমিত খাবার গ্রহণ করতে হবে। 

অতিরিক্ত খাবার খাওয়া মোটেও সুস্থতার লক্ষণ নয়। শরীরকে সুস্থ রাখতে হলে আপনাকে দিনে কমপক্ষে পাঁচটি ফল এবং সবুজ শাকসবজি খাওয়া উচিত। খাবার তালিকায় আঁশযুক্ত খাবার সংযোজন করতে হবে। তাছাড়া সুস্থ থাকতে হলে আপনাকে দুধ বা দুগ্ধ জাতীয় খাবার গ্রহণ করতে হবে। প্রোটিন জাতীয় খাবারের মধ্যে রয়েছে মাছ, ডিম, ডাল ইত্যাদি খাবার গ্রহণ করতে হবে। দিনে কমপক্ষে ৬ থেকে ৮ গ্লাস পানি পান করতে হবে যা শরীরকে সুস্থ রাখার জন্য অপরিহার্য। 

তাছাড়া প্রতিনিয়ত খাবার তালিকায় ঘি, পনির, ছানা, বার্লি, কিসমিস, আমন্ড এবং বাদাম ইত্যাদি খেতে হবে যা মানব শরীরকে সুস্থ রাখার জন্য অত্যন্ত জরুরি। তাছাড়া শরীরের অবস্থা ভেদে খাবার গ্রহণ করতে হবে। পুষ্টিকর খাবারের তালিকায় এটি অত্যন্ত জরুরী। কেননা, আপনার শরীর এসিডিক নাকি ক্ষারীয় আগে সেটা জানা প্রয়োজন। এটা জানার জন্য রক্তের পিএইচ জানা জরুরী। স্বাভাবিক অবস্থায় মানুষের রক্তের পিএইচ (পাওয়ার অব হাইড্রোজেন) থাকে ৭.৫। 

রক্তের পিএইচ পরীক্ষা করে তারপর আপনার খাবারের তালিকা তৈরি করতে হবে। এভাবে খাদ্য গ্রহণ করলে আপনার শরীর সুস্থ থাকবে। শরীর কে সুস্থ রাখতে আরেকটি মজার খাবার হচ্ছে মাশরুম । অনেকে মাশরুমকে সুপারফুড বলে থাকে।
মাশরুমে রয়েছে প্রচুর প্রোটিন এবং ভিটামিন। দেহকে সুস্থ রাখতে অবশ্যই মাশরুম খেতে হবে।চিকিৎসকেরাও মাশরুম খেতে পরামর্শ দিয়ে থাকেন। তাছাড়া ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধেও মাশরুম খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। শরীরকে সুস্থ রাখতে আরেকটি ফল খাওয়া যেতে পারে সেটি হচ্ছে বেরি ফল। শরীরের এনার্জি বাড়ানোর জন্য বেরি ফল অত্যন্ত উপযোগী। এর অনেক পুষ্টিগুণ রয়েছে। তাছাড়া ডায়াবেটিস এবং হৃদযন্ত্রের সমস্যা প্রতিরোধেও বেরি ফল ভূমিকা রাখে। 

প্রতিনিয়ত খাবারের সাথে আপনাকে আরো একটি খাবার যোগ করতে হবে সেটি হচ্ছে বাদাম এবং তিল। যার শরীরকে সুস্থ রাখার জন্য খাদ্য তালিকায় রাখা অত্যন্ত জরুরী। বাদামে প্রচুর পরিমাণে ফ্যাট, মিনারেল এবং এন্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের যাবতীয় ঘাটতি মেটাতে সাহায্য করে এবং আপনার শরীরকে সুস্থ রাখে। তো এখন শরীরকে সুস্থ রাখার জন্য কি খাবার গ্রহণ করা প্রয়োজন তা আশা করি বুঝতে পেরেছেন।

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় | মন ভালো থাকার উপায়

শুধু শারীরিকভাবে ভালো থাকলেই হবে না। মানসিকভাবেও সুস্থ থাকতে হবে। মানসিকভাবে সুস্থ না থাকলে আপনি শারীরিকভাবে সুস্থ থাকবেন না। কাজেই, আপনাকে মানসিকভাবেও সুস্থ থাকতে হবে। শারীরিক এবং মানসিক দুই দিক থেকে সুস্থ থাকার নামই প্রকৃত সুস্থতা। আর মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হলে আপনাকে অবশ্যই অতিরিক্ত টেনশন বা দুশ্চিন্তা দূর করতে হবে। নিজের মনকে ভালো রাখার চেষ্টা করতে হবে। আর মনকে ভালো রাখতে হলে এক জায়গায় বসে না থেকে সুন্দর সুন্দর জায়গায় যাওয়া উচিত। 

সুন্দর দৃশ্য উপভোগ করা উচিত। এতে করে মনও ভালো থাকবে। মন ভালো থাকলে আপনি মানসিকভাবে সুস্থ থাকবেন। আর মানসিকভাবে সুস্থ থাকলে আপনি শারীরিকভাবেও সুস্থ থাকবেন। মানসিকভাবে সুস্থ থাকার আরেকটি উপায় হচ্ছে যন্ত্রের ব্যবহার সীমিত করা। এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ইলেকট্রিক ডিভাইস এর ব্যবহার মানুষকে মানসিকভাবে অসুস্থ করে তুলে। তাই এর ব্যবহার আমাদের কমিয়ে দেয়া উচিত। 

তাই শারীরিক মানসিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে এই নির্দেশনাগুলো ফলো করতে হবে। তাহলে আশা করা যায় আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থেকে জীবন যাপন করতে পারবেন। মোটকথা, শরীরকে ভালো রাখতে হলে আপনাকে এই যাবতীয় বিষয়গুলো মাথায় রাখতে হবে। তো আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | শরীর ভালো রাখার উপায় - শরীর সুস্থ রাখার খাবার তালিকা

এই পুরো আর্টিকেলটি জুড়ে আমি আপনাদেরকে শরীর ভালো রাখার উপায় এবং শরীর সুস্থ রাখার খাবার তালিকা সহ শরীর সংশ্লিষ্ট আরো অনেক বিষয়ে আলোচনা করেছি। এই আর্টিকেলটি পড়ে আপনার যদি কোন জায়গায় বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। আর এই আর্টিকেলটি পড়ে আপনার যদি একটুও উপকার হয়ে থাকে তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। 

আপনি শেয়ার করলে তাদেরও উপকার হবে এবং তারাও স্বাস্থ্য সম্পর্কে সচেতন হবে। আরো নতুন নতুন সব তথ্য জানতে এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন। তো আজকে আর কথা না বাড়িয়ে আমার সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url