চুলকানি দূর করার ১৫টি ঔষধের নাম - চুলকানি প্রতিরোধের ৬টি উপায়

চুলকানি দূর করার ঔষধের নাম বা চুলকানি প্রতিরোধের উপায় নিয়ে আজকের এই আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। সাথে সাথে চুলকানি দূর করার ঘরোয়া উপায় নিয়েও আলোচনা করব। আপনার শরীরকে ভালো রাখতে হলে চুলকানি প্রতিরোধের উপায় (Ways to prevent itching) এবং চুলকানি দূর করার ঔষধের নাম জেনে থাকা প্রয়োজন। যেটা আপনার অসময়ে অনেক কাজে লাগতে পারে। তাই চলুন চুলকানি দূর করার ঔষধের নাম (Name of medicine to relieve itching) এবং চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।
চুলকানি-দূর-করার-ঔষধের-নাম
এলার্জি চুলকানি দূর করার উপায় সহ চুলকানি সংক্রান্ত সমস্যা সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। তো আমি আশা করব আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ দিয়ে পড়বেন এবং বিষয়গুলো অনুধাবন করার চেষ্টা করবেন।

পোস্ট সূচিপত্রঃ চুলকানি দূর করার ঔষধের নাম - চুলকানি প্রতিরোধের উপায়

ভূমিকা | চুলকানি দূর করার ঔষধের নাম - চুলকানি প্রতিরোধের উপায়

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের চুলকানি দূর করার ঔষধের নাম (chulkani medicine name) এবং চুলকানি প্রতিরোধের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। এর সাথে সাথে চুলকানি দূর করার ঘরোয়া উপায়, পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়, পুরুষাঙ্গের ভিতরে চুলকানি, চুলকানির ট্যাবলেট এর নাম, চুলকানি দূর করার ক্রিমের নাম, এলার্জির চুলকানি ওষুধের নাম, রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম, পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিমের নাম এবং যোনিতে চুলকানি দূর করার ক্রিমের নাম সহ চুলকানি সংক্রান্ত আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তর আলোচনা করব। 

বর্তমানে চুলকানির সমস্যা সকলের মাঝে ব্যাপক হারে বেড়ে গিয়েছে। তাই আমাদের সকলেরই জানা থাকা প্রয়োজন চুলকানি কিভাবে ভালো করা যায়। তাই আপনাদের সামনে আমি চুলকানির বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি আজকের এই আর্টিকেলে। আপনি চুলকানি সংক্রান্ত সকল বিষয় তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি আজকের মূল আলোচনা।

চুলকানি দূর করার ঘরোয়া উপায় (Home Remedies for Itching)

চুলকানি দূর করার ঘরোয়া উপায় (chulkani dur korar ghoroya upay) নিয়ে এখন আমরা বিস্তারিত জানার চেষ্টা করব। চুলকানি বর্তমানে অতি সাধারণ একটি সমস্যা। সমস্যাটা দিন দিন বেড়েই চলেছে এবং মারাত্মক পর্যায়ে পৌঁছে যাচ্ছে। চুলকানি দূর করার উপায় (chulkani dur korar upay) বিভিন্ন রকম হতে পারে। তবে আমরা চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানার চেষ্টা করব। আমরা সকলেই নারকেল তেল চিনি। 

কিন্তু এটা কি জানি যে নারকেল তেল চুলকানি বা র‍্যাশ জাতীয় সমস্যা সমাধানে সাহায্য করে। হ্যাঁ সত্যিই তাই! নারকেল তেল ত্বকের শুষ্ক ভাব দূর করে এবং ত্বকে আদ্র রাখে ফলে ত্বকের চুলকানি সমস্যা দূর করা সম্ভব হয় ঘরোয়া পদ্ধতিতে। তাছাড়া চুলকানির সমস্যা দূর করতে আপনি চন্দন কাঠও ব্যবহার করতে পারেন এটিও অত্যন্ত উপকারী। আবার আমরা নিমপাতা সকলেই চিনি।
নিমপাতা ব্যবহার করে ঘরোয়া পদ্ধতিতে চুলকানি দূর করা সম্ভব। তাছাড়া নিমপাতার আরো অনেক ঔষধি গুণ রয়েছে। নিয়মিত সকালে খালি পেটে নিমপাতার রস পান করুন এবং নিমপাতা আক্রান্ত স্থানে লাগান। দেখবেন আপনার চুলকানি সমস্যা দূর হয়ে গেছে। চুলকানি সমস্যা সমাধান করতে আপনি অ্যালোভেরাও ব্যবহার করতে পারেন। এক গবেষণায় দেখা গেছে, এলোভেরা জেল চুলকানির সমস্যা থেকে মুক্তি দান করে। 

এটিও একটি চুলকানি দূর করার ঘরোয়া উপায় (chulkani dur korar ghoroya upay)। তাছাড়া আমরা তুলসী পাতা ব্যবহার করেও চুলকানি সমস্যার সমাধান করতে পারি। কিছু তুলসী পাতা নিয়ে সেগুলো গরম পানিতে জাল দিয়ে তুলসী পাতার নির্যাস বের করে নিতে হবে। এরপর একটি পরিষ্কার কাপড়ে সেই তুলসী পাতার নির্যাস দিতে হবে। আক্রান্ত স্থানে এটি লাগালে কিছুক্ষণের মধ্যেই দেখবেন আপনার চুলকানি কমে গেছে। এটিও একটি চুলকানি দূর করার ঘরোয়া উপায় (chulkani dur korar upay)।

এছাড়াও আপনি আপনি চুলকানি সমস্যা দূর করতে পুদিনা পাতা কে ব্যবহার করতে পারেন পুদিনা পাতাও চুলকানি সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। পুদিনা পাতাকে ব্যবহার করে বা আপনি ঘরোয়া পদ্ধতিতে চুলকানির সমস্যা দূর করতে পারবেন। এটিও চুলকানি দূর করার একটি উপায় (chulkani dur korar upay)। তাহলে নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন চুলকানি দূর করার ঘরোয়া উপায় (Home Remedies for Itching) সম্পর্কে। 

তারপরও আপনি যাতে বিষয়গুলো লিস্ট করে মনে রাখতে পারেন সেজন্য চুলকানি দূর করার ঘরোয়া উপাদানগুলোকে আমি পয়েন্ট আকারে দেখালাম শুধুমাত্র আপনার সুবিধার জন্য। কারণ পাঠকের সুবিধায় আমার কাছে প্রধান বিষয়। তো চলুন এক নজরে দেখে নিই ঘরোয়া পদ্ধতিতে চুলকানি দূর করার জন্য কোনগুলো ব্যবহার করা হয়।
  • নারিকেল তেল
  • চন্দন কাঠ
  • নিম পাতার রস
  • এলোভেরা
  • তুলসী পাতা
  • পুদিনা পাতা
  • বেকিং সোডা
  • লেবু
  • পেট্রোলিয়াম জেলি
এই ছিল মোটামুটি চুলকানি দূর করার ঘরোয়া উপায় (chulkani dur korar upay)। উপরের নির্দেশনা অনুযায়ী কাজ করলে আশা করা যায় যে আপনার চুলকানি আপনি ঘরোয়া পদ্ধতিতেই সেরে ফেলতে পারবেন ইনশাল্লাহ। আর যদি মারাত্মক পর্যায়ে পৌঁছে যায় তাহলে অবশ্যই চর্ম রোগের বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শক্রমে ওষুধ সেবন করতে হবে। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় | পুরুষাঙ্গের ভিতরে চুলকানি

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় বা পুরুষাঙ্গের ভিতরে চুলকানি হলে কি করবেন? এখন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। চুলকানি দূর করার ওষুধের নাম নিচের দিকে বর্ণনা করা হবে। পুরুষাঙ্গের চুলকানি অত্যন্ত ভয়াবহ একটি বিষয়। এই সমস্যা থেকে সমাধান পেতে হলে আপনাকে চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হয়ে বিষয়টি খুলে বলতে হবে এবং চিকিৎসা গ্রহণ করতে হবে।

পুরুষাঙ্গের ভিতরে চুলকানি হলে নিম্নোক্ত বিষয়গুলো প্রাথমিকভাবে করা যেতে পারে। পুরুষাঙ্গের ভিতরে চুলকানি বা পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায় সম্পর্কে জানতে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন এবং আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই নিয়মগুলো মানার চেষ্টা করুন। আশা করা যায় আপনার সমস্যা দূরীভূত হবে। তো চলুন জেনে নিই কি নিয়ম গুলো আমাদের মানতে হবে। নিয়মগুলো নিম্নরূপঃ
  • গোসল করার সময় আক্রান্ত স্থানে বেকিং সোডা দিয়ে গোসল করতে হবে।
  • গোসল শেষে আক্রান্ত স্থানে নারিকেল তেল ব্যবহার করলে ভালো হয়।
  • প্রচন্ড চুলকানি শুরু হলে এবং সেটা তাড়াতাড়ি নিরাময় করতে চাইলে আপনি ঠান্ডা বরফ ব্যবহার করতে পারেন। এতে অনেকটা স্বস্তি অনুভব করবেন।
  • আর ভেজা কাপড় দীর্ঘক্ষণ পরে থাকবেন না ।এতে চুলকানির সমস্যা বেড়ে যেতে পারে।
  • পুরুষাঙ্গে চুলকানির সমস্যা দেখা দিলে চেষ্টা করবেন সবসময় ঢিলেঢালা পোশাক পরিধান করতে। পুরুষাঙ্গের ভিতরে চুলকানি হলে এটি করনীয় একটি বিষয়।
এগুলোই হল মূলত পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়। উপরোক্ত বিষয়গুলো মেনে চললে আশা করা যায় যে আপনার সমস্যার সমাধান হবে।

চুলকানি প্রতিরোধের উপায় (Ways to prevent itching)

চুলকানি প্রতিরোধের উপায় (chulkani protirodh er upay) আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয়। চুলকানি সমস্যা বর্তমানে প্রায় সব মানুষেরই দেখা যাচ্ছে। এটি বিভিন্ন রকম কারণে হতে পারে। এলার্জি সমস্যা থেকে শুরু করে বিভিন্ন কারণে ত্বকের চুলকানি হতে পারে। চুলকানি জিনিসটাকে অনেকেই সাধারণভাবে নিয়ে থাকে। কিন্তু না পরবর্তীতে এখান থেকে আপনার স্কিন ক্যান্সার দেখা দিতে পারে। কাজেই, প্রথম থেকেই স্টেপ গ্রহণ করতে হবে।
এর উপরের প্যারাগ্রাফে অর্থাৎ পুরুষাঙ্গে চুলকানি দূর করার উপায় এখানে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে সেগুলোই মূলত চুলকানি প্রতিরোধের উপায় (chulkani protirodh er upay)। চুলকানি প্রতিরোধ বলতে বোঝায় আসলে চুলকানি হওয়ার আগে যে ব্যবস্থাগুলো গ্রহণ করতে হয় অর্থাৎ সতর্কতামূলকভাবে যে কাজগুলো আমরা করি। তাছাড়াও আরো বেশ কিছু চুলকানি প্রতিরোধের উপায় (chulkani dur korar upay) রয়েছে। যে বিষয়গুলো সম্পর্কে আমাদের জানা থাকা একান্ত প্রয়োজন। তো চলুন এক নজরে জেনে নেই চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে। উপায় গুলো নিম্নরূপঃ
  • সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা চুলকানি প্রতিরোধের প্রধান উপায়।
  • চুলকানি সমস্যা প্রতিরোধ করতে গরমের সময় সুতির জামা কাপড় ব্যবহার করার চেষ্টা করবেন।
  • যৌনাঙ্গ আদ্র বা ভেজা রাখবেন না। সবসময় শুষ্ক রাখার চেষ্টা করবেন এতে চুলকানি প্রতিরোধ করা সম্ভব হবে।
  • পিরিয়ডের সময় নোংরা কাপড় ব্যবহার করবেন না। এতে বিভিন্ন সংক্রমণ সৃষ্টি হয় যার ফলে চুলকানি হতে পারে।
  • চুলকানির সমস্যা থেকে বাঁচতে নিয়মিত পরিষ্কার পানি দিয়ে গোসল করুন। সাথে অ্যান্টিসেপটিক মেশাতে পারেন।
  • চুলকানির সমস্যা থেকে বাঁচতে আপনাকে অন্যের জামা কাপড় পরিধান থেকে বিরত থাকতে হবে। এটি চুলকানি প্রতিরোধের উপায়। সব সময় চেষ্টা করবেন নিজের জামা কাপড় ব্যবহার করার জন্য।
এই নিয়মগুলো মেনে চললে চুলকানি প্রতিরোধ করা সম্ভব হবে। তাছাড়া চুলকানি যাতে না হয় এর জন্য সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক পরিধান করতে হবে। তো আশা করছি আপনাদের চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে কিছুটা ধারণা দিতে পেরেছি।

চুলকানি দূর করার ঔষধের নাম (Name of medicine to relieve itching)

চুলকানি দূর করার ঔষধের নাম (chulkani medicine name) নিয়ে এখন বিস্তারিত আলোচনা করব। আমরা অনেকেই চুলকানি দূর করার ঔষধের নাম জানতে চাই। আজকে আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে চুলকানি দূর করার ঔষধের নাম (chulkani dur korar osud name)। বিভিন্ন ধরনের সমস্যার কারণে চুলকানি হতে পারে। প্রাথমিক পর্যায়ের চুলকানি হলে ঘরোয়া পদ্ধতিতে সারানো সম্ভব হয়। কিন্তু যদি সেটা জটিল পর্যায়ে চলে যায় তাহলে সেই চুলকানি সারানোর জন্য ওষুধের প্রয়োজন হয়। যে ওষুধগুলো সম্পর্কে আমাদের সকলেরই মোটামুটি ধারণা রাখা প্রয়োজন।
তার কারণ হলো আপনার চুলকানি না হলেও আশেপাশের কারো দেখা দিলে আপনি তাকে পরামর্শ দিতে পারবেন যে, কোন ওষুধ গুলো খেতে হবে। চুলকানি দূর করার বিভিন্ন রকম ওষুধ রয়েছে। তার মধ্যে যেগুলো মোটামুটি ভালো এবং খুবই কার্যকরী সেই ওষুধগুলো সম্পর্কে আপনাদের বিস্তারিত একটু বলি। আপনাদের বুঝার সুবিধার জন্য আমি সবগুলোকে আলাদাভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছি। আশা করি বিষয়গুলো ভালোমতো বুঝতে পারবেন। তো চলুন চুলকানি দূর করার ওষুধ (chulkani dur korar osud name) গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

এলার্জি চুলকানি ঔষধের নামঃ চুলকানির মধ্যে এলার্জিজনিত চুলকানি বেশি দেখা দেয়। বিভিন্ন খাদ্যের ভেজালের জন্য এলার্জির সমস্যা দেখা দেয়। যার ফলে শরীরে চুলকানি সৃষ্টি হয়। এলার্জি চুলকানি ওষুধের নাম হল এন্টিহিস্টামিন। আপনার এলার্জিজনিত চুলকানি থাকলে আপনি এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবন করতে পারেন। এতে আপনার এলার্জি জনিত চুলকানি দূর হয়ে যাবে। এছাড়াও এলার্জি জনিত চুলকানি ভালো করতে যে ওষুধগুলো সেবন করা হয় তা হলোঃ
  • ডিফেনহাইড্রামাইন (Diphenhydramine)
  • সিটিরজাইন (Cetrizine)
  • লরাটাডিন (Loratadine)
চুলকানির ট্যাবলেট এর নামঃ চুলকানির সমস্যা সমাধানে ট্যাবলেট জাতীয় ওষুধও ব্যবহার করা হয়ে থাকে। ট্যাবলেট খেলেও চুলকানি সমস্যা ভালো হয়ে থাকে। চুলকানির ট্যাবলেট এর নাম হল ওকাসেট ১০ এমজি (Okacet 10 mg)। এছাড়াও চুলকানির ট্যাবলেট এর আরো নাম নিচে দেওয়া হলঃ
  • আটারাক্স ২৫ এমজি (Atarax 25mg)
  • শেডনো (Sedno)
  • ডার্মা ৫০ এমজি (Darma 50 mg)
চুলকানি দূর করার ক্রিমের নামঃ চুলকানি দূর করার বহু রকম ক্রিম রয়েছে। আসলে চুলকানি ভেদে বিভিন্ন রকম ক্রিম হয়ে থাকে। চুলকানি দূর করার ক্রিমের নাম হল ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream)। এছাড়াও চুলকানি দূর করার জন্য স্ক্যাবিলিস ক্রিমও (Scabilice Cream) ব্যবহার করা হয়ে থাকে।

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিমঃ রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম বা মলম হল পেভিসন ক্রিম। রানের চিপায় চুলকানি দূর করতে হলে আপনাকে পেভিসন ক্রিম ব্যবহার করতে হবে।

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিমের নামঃ পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিমের নাম হল ল্যামিসিল (Lamisil), লট্রিমিন (Lotrimin) এবং মনিস্ট্যাট (Monistat ) ক্রিম।

যোনিতে চুলকানি দূর করার ক্রিমের নামঃ যোনিতে চুলকানি দূর করার ক্রিমের নাম হল ক্লোবেটাসল ক্রিম (Clobetasol Cream), হাইড্রোকরটিসন ক্রিম (Hydrocortisone Cream), মেট্রোনিডাজল ভ্যাজাইনাল জেল (Metronidazole Vaginal Gel )। এছাড়াও পেভিসন ক্রিমও (Pevisone Cream) ব্যবহার করা হয়ে থাকে যোনিতে চুলকানি দূর করার জন্য। যেহেতু বিভিন্ন সমস্যার কারণে চুলকানি সৃষ্টি হয়ে থাকে তাই আমার পরামর্শ থাকবে চর্ম বিশেষজ্ঞ বিশেষ ডাক্তার অর্থাৎ ডার্মাটোলজিস্ট এর পরামর্শক্রমে আপনি ক্রিম ব্যবহার করবেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | চুলকানি দূর করার ঔষধের নাম - চুলকানি প্রতিরোধের উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের চুলকানি দূর করার ঔষধের নাম (chulkani medicine name) বা চুলকানি প্রতিরোধের উপায় এবং চুলকানি দূর করার ঘরোয়া উপায় সহ চুলকানি সমস্যা থেকে কিভাবে সমাধান পেতে হয় আরো বিস্তারিত বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি। এই আর্টিকেলে অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় চুলকানি সংক্রান্ত যাবতীয় বিষয়াদি বোঝানোর চেষ্টা করেছি। আমি আশা করছি আপনি বিষয়গুলো ভালোমতো বুঝতে সক্ষম হয়েছেন। 

এরপরেও যদি আপনার কোন বিষয় বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমি যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র উপকার হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেননা। তাদেরকেও চুলকানি সংশ্লিষ্ট যাবতীয় বিষয় সম্পর্কে জানার সুযোগ করে দিন আপনার একটি শেয়ারের মাধ্যমে। 

মোটকথা, রোগ বালাই সম্পর্কে সকলেরই স্পষ্ট একটা ধারণা রাখা প্রয়োজন। কাজেই, আপনার বন্ধু বান্ধবেরও এ বিষয় সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা রাখা প্রয়োজন। আর বিভিন্ন আপডেট এবং সঠিক তথ্য সবার আগে জানতে চাইলে এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন ও এই ওয়েবসাইটের সাথেই থাকুন এবং ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট দিন। যাতে করে আমি উৎসাহিত হয়ে আপনাদের সামনে আরো নতুন কোন বিষয় নিয়ে আলাপ-আলোচনা করতে পারি। 

আমি যথাসাধ্য চেষ্টা করি আপনাদের সামনে সঠিক তথ্য তুলে ধরতে এবং মানুষের কাছে সঠিক তথ্যটি পৌঁছে দিতে। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। পরবর্তীতে কথা হবে আবার কোন নতুন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আমি যেন আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারি। এতক্ষন সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url