হঠাৎ পেটে ব্যথা হলে ১০টি করনীয় - পেট ব্যাথা কমানোর ৫টি ঘরোয়া উপায়

হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় বা পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়, এটি আজকে আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। সাথে সাথে পেটে ব্যথা হওয়ার কারণ নিয়েও আজকে এই আর্টিকেলে আলোচনা করব ইনশাল্লাহ। একজন স্বাস্থ্য সচেতন ব্যক্তি হিসেবে আমাদের সকলেরই হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় এবং পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (Home Remedies to Relieve Stomach Pain) সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। কারণ পেট ব্যথা আমাদের সকলেরই কমবেশি দেখা যায়। তো চলুন হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (What to do if you have a sudden stomach ache) কি বা পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পেট-ব্যাথা-কমানোর-ঘরোয়া-উপায়
পেটে ব্যথা হওয়ার কারণ সহ পেট ব্যথার আরো বিস্তারিত বিষয় সম্পর্কে জানতে হলে আপনাকে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি পেট ব্যথা সংশ্লিষ্ট আরও বিভিন্ন বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। পেটে ব্যথা হলে করণীয় এ সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় - পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

ভূমিকা | হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় - পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের জানাতে চলেছি হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় বা পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (pet batha komanor ghoroya upay) সম্পর্কে। সাথে সাথে পেটে ব্যথা হওয়ার কারণ (pete bathar karon), পেটে ব্যথা কমানোর উপায়, পেটে ব্যথা কমানোর ওষুধ, পেটে ব্যাথার ঔষধের নাম, পেট ব্যথা হলে কি খাওয়া উচিত? পেট ব্যথার ট্যাবলেট এর নাম, দ্রুত পেট ব্যথা কমানোর উপায় এবং দ্রুত পেট ব্যথা কমানোর ট্যাবলেটের নাম সহ পেট ব্যথা সংশ্লিষ্ট আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। 

কাজেই, আজকের আর্টিকেলটি সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। তার কারণ হলো পেটে ব্যথা কম বেশি সকল পরিবারেই লেগে থাকে। বিষয়গুলো জানা থাকলে খুব তাড়াতাড়ি পদক্ষেপ নিতে সহজ হবে। আর পেটে ব্যথা সংশ্লিষ্ট যাবতীয় বিষয় সম্পর্কে জানতে হলে আপনাকে এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগের সাথে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে আশা করি আপনি আপনার অজানা অনেক তথ্য জানতে পারবেন। 

তাহলে আমি আশা করব আপনি একজন প্রিয় পাঠক হিসেবে এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন এবং বিষয়টি বুঝার চেষ্টা করবেন। তো আর কথা না বাড়িয়ে চলুন মূল লেখায় ফিরে যায়।

পেটে ব্যথা হওয়ার কারণ (Causes of abdominal pain)

পেটে ব্যথা হওয়ার কারণ বিভিন্ন রকম হতে পারে। পেটে ব্যথা এখন অতি সাধারণ একটি সমস্যা। প্রায় সকলেরই পেটে ব্যথা এই সমস্যাটি দেখা যাচ্ছে। পেটে ব্যথা হওয়ার কারণ (pete bathar karon) অনেক রকমের হয়ে থাকে। তবে এর মধ্যে পেটে ব্যথা হওয়ার প্রধান কারণগুলো উল্লেখ করা হলো। বেশিরভাগ ক্ষেত্রেই গ্যাসের কারণে পেটে ব্যথা দেখা যায়। এটি পেটে ব্যথার প্রধান কারণ হতে পারে। 

আবার আমরা বিভিন্ন সময় বন্ধুদের সঙ্গে বাহিরে তথা রেস্টুরেন্টে বেশি খাওয়া-দাওয়া করে থাকি। ফাস্টফুড, ভাজাপোড়া থেকে শুরু করে বিভিন্ন খাবার দাবার খেয়ে থাকি। যার কারণে বদহজম দেখা দেয়। আর বদহজমের ফলেও পেটে ব্যথা দেখা দিতে পারে।
তাছাড়া ভাইরাস এবং ব্যাকটেরিয়া আমরা বিভিন্ন খাবারের সাথে খেয়ে ফেলতে পারি। যেহেতু এগুলো খালি চোখে দেখা যায় না তাই অসতর্কতা বসত এগুলো খাবারের সঙ্গে আমাদের পেটে চলে যেতে পারে। যার ফলে সৃষ্টি হয় পেট ব্যথার। এটিও একটি পেটে ব্যথা হওয়ার কারণ (pete batha hower karon) হতে পারে। তাছাড়া দীর্ঘক্ষণ না খেয়ে থাকার ফলে আলসারের ব্যথা সৃষ্টি হয় এখান থেকে পেট ব্যথা শুরু হতে পারে। আবার অম্বলের ব্যথার জন্য পেটে ব্যথা দেখা দিতে পারে। আপনার বোঝার সুবিধার জন্য পয়েন্ট আকারে নিচে তুলে ধরলাম।
  • গ্যাসের কারণে পেটে ব্যথা।
  • বদহজম জনিত পেট ব্যথা।
  • ভাইরাসের কারণে পেটে ব্যথা।
  • ব্যাকটেরিয়ার কারণে পেটে ব্যথা।
  • আলসারের কারণে পেট ব্যথা।
  • অম্বলের ব্যথার কারণে পেট ব্যথা।
তো এখন নিশ্চয়ই পেটে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে সুস্পষ্ট একটা ধারণা পেয়েছেন। প্রধানত উপরোক্ত কারণগুলোর কারণে পেটে ব্যথা হয়ে থাকে।

পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (Home Remedies to Relieve Stomach Pain) | পেটে ব্যথা কমানোর উপায়

পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় বা পেটে ব্যথা কমানোর উপায় (pet batha komanor upay) এটি হলো আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। উপরে আমরা পেট ব্যথার বিভিন্ন কারণ (pete bathar karon) সম্পর্কে বিস্তারিত জেনেছি এখন আমাদের জানার বিষয় হচ্ছে পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। পেটে ব্যথা অনুভূত হলে ঘরোয়া কিছু পদক্ষেপ গ্রহণ করলে সেই ব্যথা অনেকাংশে কমানো সম্ভব হয়। তার জন্য আপনাকে আগে জানা থাকতে হবে পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (pet batha komanor ghoroya upay) সম্পর্কে। 

তো চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক পেটে ব্যথা কমানোর উপায় বা পেটে ব্যথা কমানোর ঘরোয়া কিছু পদক্ষেপ সম্পর্কে। ঘরোয়া পদ্ধতিতে পেটে ব্যথা কমাতে হলে আপনি প্রথম যে পদক্ষেপটি গ্রহণ করতে পারেন সেটি হচ্ছে আপনি আদা দিয়ে চা পান করতে পারেন। আদা খুবই কার্যকর পেটে ব্যথা কমানোর জন্য। তাছাড়া বমি বমি ভাব হলেও আদা খাওয়া যেতে পারে। কাঁচা আদা কিংবা রান্না করা যেকোনো ভাবেই আপনি খেতে পারেন এতে করে আপনার পেটে ব্যথা অনেকটা কমে যাবে।

এরপরে পেট ব্যথা কমাতে আরেকটি কার্যকরী উপাদান হচ্ছে ক্যালোমিল। এক গবেষণায় দেখা গেছে, ক্যালোমিল শুধু যে পেট ব্যথা সারাতে সাহায্য করে তা নয় বরং বদহজম, ডায়রিয়া সহ আরো বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্য করে থাকে। পেটে ব্যথা কমানোর আরেকটি উপকারী উপাদান হলো কাঁচকলা।
এটি আমরা সবাই চিনি। পেটে ব্যথা অনুভূত হলে আপনি কাঁচকলা খেতে পারেন। মূলত কাঁচকলা দিয়ে ভর্তা করে আপনি খেতে পারেন। দেখবেন আপনার পেটে ব্যথা নিমিষেই কমে গেছে। এগুলো পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (pet batha komanor ghoroya upay)। এরপর আরেকটি খাবারের নাম করব যেটি আমাদের অনেকেরই প্রিয় খাবার এবং সেটা ব্যথা কমানোর উপায় (pet batha komanor upay) হিসেবে কাজ করতে পারে। সেটি হচ্ছে আমাদের সকলের প্রিয় দই। 

শরীরে ব্যাকটেরিয়াজনিত কারণে পেট ব্যথা হতে পারে। সেক্ষেত্রে আমরা যদি দই খায় তাহলে সেই পেট ব্যথা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনার বোঝার সুবিধার জন্য পয়েন্ট আকারে উপস্থাপন করলাম। পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সমূহ নিম্ন রূপঃ
  • কাঁচা আদা বা আদা চা খাওয়া যেতে পারে।
  • ক্যালোমিল পেট ব্যথা কমাতে সাহায্য করে।
  • পেট ব্যথা কমাতে আপনি কাঁচকলা খেতে পারেন।
  • দইও পেট ব্যথা কমাতে সাহায্য করে।
  • তাছাড়া পেট ব্যথা কমানোর জন্য আপনি বেশি বেশি পানি পান করতে পারেন।
এগুলোই ছিল মূলত পেটে ব্যথা কমানোর উপায় (pet batha komanor upay) বা পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় (pet batha komanor ghoroya upay)। তো আমি আশা করছি এতক্ষণে আপনাকে বোঝাতে সক্ষম হয়েছি পেট ব্যথার ঘরোয়া চিকিৎসা এবং পেটে ব্যথা কমানোর পদ্ধতি সম্পর্কে।

হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (What to do if you have a sudden stomach ache)

হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (pete batha hole koronio) এই টপিকও আজকের আর্টিকেলের প্রধান আরেকটি আলোচ্য বিষয়। তাছাড়া অনেকেই প্রশ্ন করে থাকেন পেট ব্যথা হলে কি করব? (pet batha hole ki korbo) এই প্রশ্নেরও উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ। আগেই বলেছি পেটে ব্যথা বিভিন্ন রকম কারণে হয়ে থাকে। পেট ব্যাথা এখন নিত্যদিনের একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রত্যেক পরিবারেই প্রতিদিন কারো না কারো পেটে ব্যথা এই সমস্যাটি দেখা যায়। 

পেটে ব্যথার বিভিন্ন কারণের মধ্যে একটি হচ্ছে গ্যাস্ট্রিক জনিত সমস্যা। গ্যাস্ট্রিকের সমস্যার কারণে যদি পেটে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি এন্টাসিড জাতীয় ওষুধ খেয়ে নিতে পারেন। এতে গ্যাস নিরাময় হলে আপনার পেটের ব্যথা কমে যাবে। পেটে ব্যথা যেহেতু বিভিন্ন রকম কারণে হয়ে থাকে তাই এর চিকিৎসা পদ্ধতিও ভিন্ন রকম হয়ে থাকে। তাছাড়া ডাক্তারেরা পেটে ব্যথা হলে প্রথমেই পেট ভরপুর পানি পান করতে পরামর্শ দিয়ে থাকেন। এতে করে পেটের ব্যথা দূর হয়। 

এগুলো হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (pete batha hole koronio) অর্থাৎ হঠাৎ পেটে ব্যথা হলে আপনাকে এ কাজগুলো করতে হবে। তাছাড়া অগ্নাশয় এর প্রদাহের কারণেও পেটে ব্যথা হতে পারে এ সময় রোগীকে সামনের দিকে একটু ঝুঁকিয়ে রাখলে পেটের ব্যথা নিরাময় করা সম্ভব। তাছাড়া ফুডপয়েজনিং এবং বদহজমের জন্য পেটে ব্যথা হতে পারে । এক্ষেত্রে আপনি চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণ করতে পারেন। 

এটি হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (What to do if you have a sudden stomach ache) একটি বিষয়ের মধ্যে অন্যতম। তাছাড়া এগুলোতে যদি আপনার পেটে ব্যথা না কমে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শক্রমে চিকিৎসা নেয়া প্রয়োজন। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেটে ব্যথা হতে পারে। সেক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শে ওষুধ গ্রহণ করতে পারেন। এতে আপনার পেটে ব্যথা কমতে পারে। 

মোটকথা, পেটে ব্যথা হলে ঘরোয়া পদ্ধতিতে যদি না সারে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। তো এতক্ষণের নিশ্চয় বুঝতে পেরেছেন হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় কি বা পেট ব্যথা হলে কি করব? (pet batha hole ki korbo) এই বিষয়টি। হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় কি? আশা করছি আপনি এই প্যারাগ্রাফটি পড়ে সুস্পষ্ট একটা ধারণা পেয়েছেন।

পেটে ব্যথা কমানোর ওষুধ | পেটে ব্যাথার ঔষধের নাম

পেটে ব্যথা কমানোর ওষুধ বা পেটে ব্যাথার ঔষধের নাম (pet batha medicine) নিয়ে এখন আমাদের আলোচনার বিষয়। উপরের প্যারাগ্রাফে ঘরোয়া কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি যেগুলো প্রাথমিক পর্যায়ে পেট ব্যথা সারাতে অত্যন্ত কার্যকরী। আপনার যদি পেটব্যথা প্রাথমিক পর্যায়ের হয়ে থাকে তাহলে ঘরোয়া পদ্ধতিতে যে বিষয়গুলো আলোচনা করেছি সেগুলো আপনার পেট ব্যথা কমাতে সাহায্য করবে। কিন্তু যদি আপনার পেট ব্যথা একটু উচ্চতর লেভেলের হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং পেটে ব্যথা কমানোর ওষুধ (pet batha medicine) সেবন করতে হবে।
পেটে ব্যথা কমানোর জন্য বিভিন্ন রকম ওষুধ বাজারে পাওয়া যায়। পেটে ব্যথা কমানোর ওষুধ নির্ভর করে পেটে ব্যথার ধরণের উপর। অর্থাৎ আপনার কি সমস্যার জন্য পেটে ব্যথা হচ্ছে বা হয়েছে সেই বিষয়টি আগে শনাক্ত করা প্রয়োজন। তারপর আপনাকে সে অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে। আপনার যদি গ্যাসের সমস্যার জন্য পেটে ব্যথা হয় তাহলে আপনি নিম্নোক্ত ওষুধগুলো খেতে পারেন। ওষুধগুলো নিম্নরূপঃ
  • এন্টাসিড গ্যাসের কারণে পেটে ব্যথা কমাতে পারে।
  • সেকলো ২০ এমজি গ্যাসের জন্য পেটে ব্যথা দূর করে।
  • ওমিপ্রাজল খেলেও গ্যাসের কারণে পেটে ব্যথা কমে যায়।
  • ফিনিক্স ২০এমজি এটিও পেটে ব্যথা কমাতে কার্যকর।
  • সার্জেল পেটে ব্যথা কমাতে সাহায্য করে।
  • ইসোমিপ্রাজল বিপি সেবনে গ্যাসের কারণে পেটে ব্যথা দূর হয়।
  • প্যান্টোপ্রাজল সেবনেও পেটে ব্যথা দূর করা সম্ভব।
  • ইসোটিড ২০ এমজি সেবন করলেও পেটে ব্যথা থাকে না।
  • রেনিটিডিন খেলেও পেটে ব্যথা আরাম পাওয়া যায়।
এছাড়াও অনেকে দ্রুত পেট ব্যাথা কমানোর উপায় এবং দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ (pet batha medicine) সম্পর্কে জানতে চান। তো আপনার পেট যদি খুব বেশি ব্যথা করে এবং এই ব্যথা আপনি দ্রুত কমাতে করতে চান তাহলে এই তিনটি ওষুধ সেবন করতে পারেন। ওষুধ তিনটি নিম্নরূপঃ
  • এন্টাসিড জাতীয় ট্যাবলেট। যেটা খুব দ্রুত পেট ব্যথা কমাতে সাহায্য করে।
  • নরভিস জাতীয় ট্যাবলেট। এটাও খুব দ্রুত পেটব্যথা কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।
  • এলজিন জাতীয় ট্যাবলেট। এটি খেলেও পেট ব্যথা দ্রুত উপশম হয়।
এই ছিল মোটামুটি পেটে ব্যাথার ঔষধের নাম। তাছাড়া বাজারে আরো পেটে ব্যথা কমানোর ওষুধ রয়েছে। এখানে মোটামুটি পেটে ব্যথা কমানোর ভালো ওষুধ যেগুলো খেলে আপনার পেটে ব্যথা কমবে খুব তাড়াতাড়ি এগুলোই উল্লেখ করা হয়েছে। তো এখন নিশ্চয়ই পেটে ব্যথা কমানোর ওষুধ বা পেটে ব্যাথার ঔষধের নাম (pet batha medicine) জানতে পেরেছেন এবং এই সম্পর্কে আপনার সুস্পষ্ট একটা ধারণা এসেছে বলে আমি মনে করছি।

শেষ কথা বা লেখকের মন্তব্য | হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় - পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের হঠাৎ পেটে ব্যথা হলে করনীয় (pete batha hole koronio) বা পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায় এবং পেটে ব্যথা হওয়ার কারণ সহ পেট ব্যথা সংক্রান্ত আরো অনেক বিষয় বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। এই আর্টিকেলে অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় পেট ব্যথার বিভিন্ন কারণ সহ আরো যাবতীয় বিষয় বোঝানোর চেষ্টা করেছি। আশা করছি আপনি বিষয়গুলো ভালোমতো বুঝতে পেরেছেন। 

এরপরেও যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমি যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এ আর্টিকেলটি পড়ে যদি আপনার সামান্য পরিমাণও উপকার হয়ে থাকে তবে আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না। তাদেরকেও পেট ব্যথা সংশ্লিষ্ট যাবতীয় বিষয় সম্পর্কে জানার সুযোগ করে দিন আপনার একটি শেয়ারের মাধ্যমে। 

কারণ তারাসহ তাদের পরিবারের যে কেউ এই পেট ব্যথার সমস্যায় ভুগতে পারে। বিষয়টি জানা থাকলে খুব তাড়াতাড়ি পদক্ষেপ গ্রহণ করতে পারবে। আর বিভিন্ন আপডেট সঠিক তথ্য সব সময় সবার আগে পেতে চাইলে এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন আর ওয়েবসাইটটির সাথেই থাকুন পাশাপাশি ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট দিন। যাতে করে আমি নতুন নতুন তথ্য আপনাদের সামনে নিয়ে আসতে পারি। 

আমি যথাসাধ্য চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য সহযোগিতা করতে। তো আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। পরবর্তীতে কথা হবে আবার অন্য কোন টপিক নিয়ে। ততক্ষণ সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনাই করি। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url