মোবাইল গরম হওয়ার ০৭টি প্রধান কারন - মোবাইল গরম হলে করণীয় ০৬টি কাজ

মোবাইল গরম হওয়ার কারন কি এবং মোবাইল গরম হলে করণীয় কি এই সম্পর্কে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা মোবাইল গরম হওয়ার কারন কি এবং মোবাইল গরম হলে করণীয় কি এই বিষয়ে সহ মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন মোবাইল গরম হওয়ার কারন কি এবং মোবাইল গরম হলে করণীয় কি তা জেনে নিই।
মোবাইল-গরম-হলে-করণীয়-কি
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের সকলেরই প্রায় মোবাইল ফোন রয়েছে। আর মোবাইল ফোনের গরম হওয়ার সমস্যাটি কেন হয়? এর সমাধান কি? এই বিষয় সম্পর্কে এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল গরম হওয়ার কারন কি - মোবাইল গরম হলে করণীয় কি

ভূমিকা | মোবাইল গরম হওয়ার কারন কি - মোবাইল গরম হলে করণীয় কি

সুপ্রিয় পাঠক, আজকে এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে মোবাইল গরম হওয়ার কারন কি এবং মোবাইল গরম হলে করণীয় কি এই সম্পর্কে। এর পাশাপাশি আমি আপনাদের সাথে মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার এবং ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন? ইত্যাদি বিষয়ে যাবতীয় আলোচনা করব ইনশাল্লাহ। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ আমাদের সকলেরই প্রায়ই স্মার্টফোন রয়েছে। 

আর এই ফোন গরম হয়ে যাওয়াটাও স্বাভাবিক। ফোন গরম হলে কি করতে হবে? কেন গরম হয়? এই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানবেন। এই তথ্যবহুল আর্টিকেলটি আপনি তখনই জানতে পারবেন যখন মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়বেন। তাহলে আমার বিশ্বাস আপনি একজন পাঠক হিসেবে এই আর্টিকেলটি পড়বেন। এখন চলুন আর কথা না বাড়িয়ে আজকের মূল আলোচনা শুরু করি।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বিভিন্ন সময় আমাদের মোবাইলকে অতিরিক্ত গরম হতে দেখা যায়। বিশেষ করে যে মোবাইল গুলো একটু কম দামি সেগুলো একটু ব্যবহারের ফলেই অত্যন্ত গরম হয়ে যায়। তাই মোবাইল ঠান্ডা রাখার জন্য আমরা কিছু সফটওয়্যার ব্যবহার করতে পারি। এই সফটওয়্যার গুলো ব্যবহার করলে আপনার ফোন গরম হলেও খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে। দামি ফোনগুলো খুব সহজে গরম হয় না কিন্তু তুলনামূলক কম দামি ফোন গুলো গরম হওয়ার সমস্যাটা বেশি দেখা যায়।
আবার দামি ফোনগুলো গরম হলেও খুব সহজেই তা ঠান্ডা হয়ে যায়। কিন্তু কম দামি ফোন গুলো গরম হলে ঠান্ডা হতে অনেক দেরি লাগে। তাই অনেকে মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার ব্যবহার করে। এরকম মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার হল DU Battery Saver। এই সফটওয়্যারটি ব্যবহার করে মোবাইল ঠান্ডা রাখা যায়। তাছাড়া আপনি চাইলে Cooling Master – Phone Cooler এবং Assistant for Android এই সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন মোবাইল ঠান্ডা রাখার জন্য। এগুলোর পরিবর্তে অনেকে Cooler Master এবং CPU Monitor নামক অ্যাপ্লিকেশনও ব্যবহার করে থাকে মোবাইল ফোন ঠান্ডা রাখার জন্য।

এছাড়াও CPU Master, Super Cleaner, AVG Cleaner এবং Avast Cleanup নামক সফটওয়্যারও ব্যবহার করা হয়ে থাকে মোবাইল ঠান্ডা রাখার জন্য। এই সফটওয়্যার গুলোর পাশাপাশি আপনাকে একটা গোপন টিপস শিখিয়ে রাখি। যখন দেখবেন আপনার ফোন গরম হয়ে গেছে তখন মোবাইল ফোনের ফ্লাইট মোড বা এয়ারপ্লেন মোড অন করবেন অথবা মোবাইলের পাওয়ার সুইচ অফ করবেন। তাহলে দেখবেন আপনার গরম হওয়া ফোনটি খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়ে গেছে। তাছাড়া আপনি উপরে উল্লেখিত সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন। সবগুলোই মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন

ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন এখন আমরা এই সম্পর্কে জেনে নেব। আমরা অনেকেই আছি যারা ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন এই প্রশ্নটি করে থাকি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন এই বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। মূলত সবসময় মোবাইলের ডাটা চালু করার ফলে মোবাইলের ব্যাটারি থেকে চার্জ আস্তে আস্তে এমনিতেই কমতে থাকে এবং মোবাইলে ডাটা চালু রাখার ফলে মোবাইলের ব্যাটারি কে আলাদা একটি চার্জ খরচ করতে হয়।

যার জন্য মোবাইলের ডাটা চালু করলে মোবাইল গরম হয়। কিছু কিছু মোবাইল রয়েছে যে মোবাইলগুলোতে ওয়াইফাই নেটওয়ার্ক চালালে মোবাইল কখনোই গরম হয় না কিন্তু যেইমাত্র মোবাইলের ডাটা অন করা হয় সাথে সাথে মোবাইল ফোন গরম হয়ে যায়। এর কারণ হলো মোবাইলের সিস্টেমে কিছু প্রবলেম থাকা অথবা মোবাইলের সেটিংস ঠিক না রাখা। অর্থাৎ মোবাইলে ডাটা প্রসেসিং সঠিকভাবে করতে পারছে না। তাই মোবাইলের ডাটা চালু করার ফলে মোবাইল গরম হয়ে যাচ্ছে।

আবার ফোনটি পুরনো হয়ে গেলে যখন আপনি ডাটা অন করেন তখন ফোনটিকে গরম হতে দেখা যায়। এর পিছনে কারণ হলো ফোনের বয়স। যেহেতু ফোন অনেক পুরনো হয়ে গেছে। কাজেই, এর অপারেটিং সিস্টেমের কাজের দক্ষতা অনেক কমে গেছে। যার ফলে কোন ডাটা লোড নিতে অনেক দেরি হয়ে যায়। এর ফলশ্রুতিতে মোবাইলে ডাটা অন রাখলে মোবাইল গরম হয়। এখানে যে কাজগুলোর কথা বলা হলো এই কাজগুলোর জন্যই মূলত মোবাইলের ডাটা অন রাখলে মোবাইল গরম হয়ে যায়। 

এতক্ষণ আপনাদের সাথে মোবাইলের ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি ডাটা চালু করলে মোবাইল গরম হয় কেন এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মোবাইল গরম হলে করণীয় কি

মোবাইল গরম হলে করণীয় কি এখন আপনারা এই সম্পর্কে জানতে পারবেন। মূলত মোবাইল ফোন গরম হওয়ার সমস্যা কমবেশি সকলেরই দেখা যায়। যাদের একটু দামি ফোন তাদের মোবাইল গরম হলে সমস্যাটি কম দেখা যায়। আবার যাদের একটু কম দামি ফোন তাদের মোবাইল গরম হওয়ার সমস্যাটি বেশি দেখা যায়। বিশেষ করে যখন আমরা মোবাইলে গেম খেলি তখন মোবাইল বেশি গরম হতে দেখা যায়। মূলত আমাদের মোবাইল ফোনে সব সময় গেম খেলা এবং অপ্রয়োজনীয় বিভিন্ন রকম কাজকর্ম করার জন্যই মোবাইল ফোন বেশি গরম হয়ে থাকে। কাজেই, মোবাইল ফোন গরম হলে আমাদের করণীয় হল ফোনটিকে না ব্যবহার করে একটু রেস্টে দেওয়া।
এটি আমাদের মোবাইল ফোন গরম হলে প্রথম করণীয় কাজ। আবার মোবাইলে অপ্রয়োজনীয় অনেক অ্যাপ্লিকেশন ইন্সটল করার ফলে মোবাইল গরম হতে পারে। কাজেই, সবসময় চেষ্টা করবেন অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলোকে আনইন্সটল করে দেওয়ার জন্য। এটিও মোবাইল গরম হলে আমাদের করনীয় আরেকটি কাজ। আবার মোবাইল ফোনের স্টোরেজে যখন জায়গা না থাকে তখন মোবাইল গরম হতে দেখা যায়। 

এক্ষেত্রে আমাদের করণীয় হলো মোবাইলের স্টোরেজ অর্থাৎ রম যাকে আমরা ফোন মেমোরি বলে থাকি এটি সব সময় ফাঁকা রাখার চেষ্টা করা। অনেক ভারি ভারি এপ্লিকেশন ব্যবহার করার ফলে মোবাইল গরম হতে পারে। তাই অতি প্রয়োজন ছাড়া এই ভারি ভারি এপ্লিকেশনগুলো ইন্সটল করব না বা ব্যবহার করব না। কাজেই, এখন মোবাইল গরম হলে করণীয় কি তা নিশ্চয়ই জানতে পেরেছেন। আবার অনেক সময় আবহাওয়াগত পরিবর্তন তথা অতিরিক্ত তাপমাত্রার জন্যও মোবাইল গরম হতে দেখা যায়। 

সেক্ষেত্রে আপনার করণীয় হলো অতি তাপমাত্রায় খুব প্রয়োজন ছাড়া মোবাইল ব্যবহার করবেন না। আবার মোবাইলে সব সময় গেম খেলার জন্যও মোবাইল গরম হয়ে থাকে। তাই এক্ষেত্রে আমাদের করণীয় হলো মোবাইলে খুব বেশি পরিমাণে এবং অতিরিক্ত সময় ধরে গেম না খেলা। উপরে যেই পদ্ধতি গুলোর কথা আলোচনা করা হলো সেগুলো মোবাইল গরম হলে আপনার করণীয়। এতক্ষণ এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের মোবাইল গরম হলে করণীয় কি তা বোঝানোর চেষ্টা করলাম। আশা করছি বিষয়টি বোঝাতে সক্ষম হয়েছি।

মোবাইল গরম হওয়ার কারন কি

মোবাইল গরম হওয়ার কারন কি এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত জানবো। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা মোবাইল গরম হওয়ার কারন কি এই প্রশ্নটি করে থাকে। তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই আর্টিকেলটি। আর আজকে আমাদের আলোচনার বিষয়ও মোবাইল গরম হওয়ার কারন কি এই সম্পর্কে। মোবাইল ফোন মূলত বিভিন্ন কারণে গরম হতে দেখা যায়। আজকে এই আর্টিকেল এর মাধ্যমে মোবাইল ফোন গরম হওয়ার প্রধান প্রধান কারণ গুলো সম্পর্কে আলোচনা করব। 

মোবাইল ফোন গরম হওয়ার প্রধান কারণ হলো মোবাইল ফোনের ব্যাটারি। আমরা যখন মোবাইল ফোনটিকে চার্জে দিই তখন ব্যাটারির মধ্যে প্রচুর পরিমাণে তাপমাত্রা সৃষ্টি হয়। যার ফলে মোবাইল ফোন গরম হয়। আবার মোবাইল ফোন দিয়ে বিভিন্ন কাজকর্ম করার ফলে মোবাইল ফোনের মধ্যে থাকা প্রসেসরটি গরম হওয়ার কারণে মোবাইল ফোনটি গরম হতে পারে। আবার মোবাইল ফোনে সব সময় অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে রাখার ফলে মোবাইল ফোনের ডিসপ্লে গরম হয়। যার ফলে পুরো ফোনটিই গরম হয়ে যায়। 

এগুলো হলো মোবাইল ফোন গরম হওয়ার বেসিক কারণ। এছাড়া মোবাইল ফোন গরম হওয়ার আরো কারণ রয়েছে। আবার মোবাইলে নেটওয়ার্কের সমস্যার জন্য মোবাইল ফোন গরম হতে পারে। আবার অনেক সময় কাজ করার সুবিধার্থে মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপস রাখা হয়। এর জন্য মোবাইলে প্রসেসরে একটি আলাদা প্রেসার পড়ে। ফলে এর জন্য মোবাইল ফোন গরম হতে পারে। মোবাইলে গেম খেলার সময় মোবাইল গরম হতে পারে।
গেম খেলার সময় মোবাইল গরম হওয়া একটি সাধারন বিষয়। যদি মনে করেন গেম খেলার সময় মোবাইল ফোন অতিরিক্ত গরম হচ্ছে তখন অবশ্যই মোবাইলে থাকা ব্যাক কভারটি খুলে ফেলবেন। এতে ফোন গরম হয়ে গেলেও তাড়াতাড়ি তা ঠান্ডা হয়ে যাবে। আবার আমাদের মধ্যে অনেককে দেখা যায় রাতে মোবাইল চার্জে দিয়ে সারারাত মোবাইলকে চার্জেই ফেলে রাখে। এটি করাও উচিত না। তার কারণ হলো মোবাইলে চার্জ হয়ে গেলে এক্সট্রা চার্জ নিবে না ঠিকই। 

কিন্তু অতিরিক্ত সময় মোবাইল বিদ্যুতের সাথে সংযুক্ত থাকার জন্য এর ব্যাটারি খুব তাড়াতাড়ি ড্যামেজ হতে পারে। যার ফলে মোবাইল গরম হতে পারে। উপরোক্ত যে কারণগুলোর কথা বলা হলো মূলত এসবগুলোর কারণেই মোবাইল গরম হয়। আশা করছি মোবাইল গরম হওয়ার কারন কি তা আপনি জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | মোবাইল গরম হওয়ার কারন কি - মোবাইল গরম হলে করণীয় কি

পরিশেষে, আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের সাথে মোবাইল গরম হওয়ার কারন কি এবং মোবাইল গরম হলে করণীয় কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তবে অবশ্যই আমাকে জানাবেন। আমি সমাধান করার চেষ্টা করব ইনশাল্লাহ। এই আর্টিকেলটি পড়ে যদি এতটুকুও উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব এবং প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন।

আর এরকম নিত্য নতুন সব আপডেট খবর জানার জন্য আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। আমি সর্বদা চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য সহযোগিতা করার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন যেন মহান আল্লাহ আমাকে আমার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url