হাতে কলমে ফেসবুক মার্কেটিং শিখুন - ফেসবুক মার্কেটিং এর ১৫টি কৌশল

হাতে কলমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে আজকে আমাদের প্রধান আলোচ্য বিষয়। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা ফেসবুক মার্কেটিং এর কৌশল সম্পর্কে জানতে পারবেন। এর পাশাপাশি ফেসবুক মার্কেটিং এর কাজ কি? এই সম্পর্কেও কিছু আলোচনা করা হবে।
হাতে-কলমে-ফেসবুক-মার্কেটিং
কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ হাতে কলমে ফেসবুক মার্কেটিং - ফেসবুক মার্কেটিং এর কৌশল

হাতে কলমে ফেসবুক মার্কেটিং

হাতে কলমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে জানার জন্য আমরা অনেকেই আগ্রহ প্রকাশ করি। আজকের এই আর্টিকেলে হাতে কলমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন পণ্য বা সেবা কাঙ্ক্ষিত গ্রাহকদের কাছে পৌঁছাতে ফেসবুক মার্কেটিং যে কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সকলেই কম বেশি জানি। কিন্তু এই ফেসবুক মার্কেটিং কিভাবে করব তাই না? আজকে আপনারা ফেসবুক মার্কেটিং এর বিস্তারিত বিষয় সম্পর্কে এই আর্টিকেলের মাধ্যমে জানতে সক্ষম হবেন।
আপনার যদি কোন ব্যবসা থেকে থাকে এবং আপনি অনলাইন মাধ্যম গুলো ব্যবহার করে ব্যবসা করতে চান তাহলে আপনার পণ্য কাঙ্খিত গ্রাহকদের কাছে পৌঁছাতে ফেসবুক মার্কেটিং সবচেয়ে বেশি ভূমিকা পালন করবে। ফেসবুক মার্কেটিং মূলত দুটি উপায়ে করা যায়। প্রথমত, ফেসবুক পেইড মার্কেটিং এবং দ্বিতীয়ত ফেসবুক ফ্রি মার্কেটিং। ফেসবুক পেইড মার্কেটিং বলতে ফেসবুকে মার্কেটিং পরিচালনা করতে ফেসবুক কর্তৃপক্ষকে যে টাকা দিয়ে মার্কেটিং করা হয়ে থাকে তাকে বোঝানো হয়।

আপনি ফেসবুক কর্তৃপক্ষকে নির্দিষ্ট একটা এমাউন্ট পেমেন্ট করে যদি আপনার পণ্য বা সেবার মার্কেটিং করতে বলেন তাহলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার কাঙ্খিত অডিয়েন্স এর কাছে মার্কেটিংটি পৌঁছে দেবে। এটা গেল ফেসবুক পেইড মার্কেটিং এর কথা। এবারে আসা যাক ফেসবুক ফ্রি মার্কেটিং এর বিষয়ে। ফেসবুক ফ্রি মার্কেটিং এ কোন টাকা পয়সা দিতে হয় না। ফেসবুক ফ্রি মার্কেটিং এর জন্য ব্যবহৃত হয় বিভিন্ন ফেসবুক পেইজ, বড় বড় ফেসবুক পাবলিক গ্রুপ এবং ফেসবুক লাইভ।

ধরুন আপনার একটি পণ্য বা সেবা রয়েছে। আপনি সেগুলো ফেসবুকে ফ্রি মার্কেটিং করতে চাচ্ছেন। এর জন্য আপনাকে আপনার ফেসবুক পেইজে কিংবা বিভিন্ন ফেসবুক গ্রুপে পণ্য বা সেবা সম্পর্কে পোস্ট করতে হবে। তখন আপনার সেই কাঙ্ক্ষিত পণ্য বা সেবার জন্য কেউ যদি আগ্রহ প্রকাশ করে তখন আপনি কাঙ্ক্ষিত ক্লায়েন্ট পাবেন। ফেসবুক ফ্রি মার্কেটিং এর চেয়ে পেইড মার্কেটিং অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে থাকে।

আবার আমরা অনেকেই রয়েছি নিজের পণ্য বা সেবার মার্কেটিং করার জন্য অন্যের পোস্টে গিয়ে নিজের প্রোডাক্ট সম্পর্কে কমেন্ট করি। এই কাজটি অবশ্যই করবেন না। কারণ এই কাজটিকে ফেসবুক অ্যালগরিদম মনে করে স্প্যামিং। আর এই স্প্যামিং এর জন্য আপনার কাঙ্ক্ষিত ফেসবুক পেজটি ফেসবুক কর্তৃপক্ষ ব্যান করে দিতে পারে। কাজেই, ফেসবুক মার্কেটিং করার সময় এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

আবার ফেসবুক মার্কেটিং করতে হলে আপনাকে কাঙ্খিত প্রোডাক্টের জন্য ফেসবুক বিজ্ঞাপন তৈরি করতে হবে। তারপর আপনার নিজস্ব একটা বিজনেস পেজ ক্রিয়েট করতে হবে। যেখান থেকে আপনি আপনার কাঙ্খিত প্রোডাক্টের আপডেট প্রকাশ করবেন। হাতে কলমে ফেসবুক মার্কেটিং শেখার জন্য এই বিষয়গুলো আপনাকে খেয়াল রাখতে হবে। উপরোক্ত যে বিষয়গুলো আলোচনা করলাম সেগুলো সবই স্মার্ট ফেসবুক মার্কেটিং করার উপায়।

আবার আপনার কাঙ্ক্ষিত কাস্টমারদের টার্গেট করা শিখতে হবে এই কাজগুলোও ফেসবুক মার্কেটিং এর মধ্যে পড়ে। আবার ফেসবুক মার্কেটিং করার জন্য কাঙ্খিত যে বিষয় রয়েছে সেই বিষয়গুলো আপনি ডিজিটাল মার্কেটিং এর আওতায় পাবেন। তাহলে বুঝতেই পারছেন আপনি যদি ফেসবুক মার্কেটিং এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনার ব্যবসাকে আপনি খুব তাড়াতাড়ি উচ্চতার শিখরে নিয়ে যেতে পারবেন শুধু ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে।

তাহলে ফেসবুক মার্কেটিং যে কোন পণ্য বা সেবার প্রচার বা প্রসারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এতক্ষণ আপনাদের সাথে হাতে কলমে ফেসবুক মার্কেটিং নিয়ে বিস্তারিত আলাপ আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি হাতে কলমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

ফেসবুক মার্কেটিং এর কৌশল

ফেসবুক মার্কেটিং এর কৌশল সম্পর্কে এখন আমাদের জানতে হবে। ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন কলা কৌশল রয়েছে। যে বিষয়গুলো আমরা অনেকেই জানিনা তার জন্য ফেসবুক মার্কেটিং করতে পারি না। চলুন এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক মার্কেটিং এর কৌশল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন কৌশল নিম্নে আলোচনা করা হলোঃ
  • ফেসবুক মার্কেটিং এর প্রথম কৌশল হলো আপনাকে পার্সোনাল একটি বিজনেস ফেসবুক পেজ তৈরি করতে হবে। আপনার পণ্য বা সেবা সম্পর্কে কাঙ্খিত একটি ফেসবুক পেজ থাকা অত্যন্ত জরুরী একটি বিষয়।
  • এরপর আপনার ব্যবসায়িক পণ্য বা সেবা সম্পর্কে একটি কমিউনিটি গ্রুপ তৈরি করতে হবে। আপনার কাঙ্খিত ক্লায়েন্টদের নিয়ে তৈরি এই গ্রুপে বিজনেস সংক্রান্ত আলাপ আলোচনা করা হবে।
  • আবার আপনার কাঙ্খিত ফেসবুক পেজে যথেষ্ট ফলোয়ার থাকতে হবে। তা না হলে ফেসবুক মার্কেটিং করে আপনি খুব একটা ফায়দা নিতে পারবেন না। এটি ফেসবুক মার্কেটিং এর কৌশল।
  • আপনার ফেসবুক পেজে কন্টেন্টের মধ্যে বিভিন্ন ধরনের ভেরিয়েশন থাকতে হবে। এটিও ফেসবুক মার্কেটিং এর একটি কৌশল।
  • আপনার পণ্য বা সেবা কাদের জন্য উপযুক্ত হবে এরকম কাঙ্খিত কাস্টমারকে টার্গেট করতে পারা এবং সেই অনুযায়ী সেল জেনারেট করা ফেসবুক মার্কেটিং এর আরেকটি অন্যতম কৌশল।
  • আবার আপনার ফেসবুক পেজে যথেষ্ট পরিমাণে রিচ থাকতে হবে পাশাপাশি অনেক ভালো এনগেজমেন্ট থাকতে হবে আপনার ক্লায়েন্টদের সাথে।
  • প্রতিনিয়তই ফেসবুকের আপডেট খবরা-খবর রাখা এবং সেই অনুযায়ী আপনার ব্যবসায়িক পদক্ষেপ গ্রহণ করতে পারা এটিও আরেকটি ফেসবুক মার্কেটিং এর কৌশল।
ফেসবুক-মার্কেটিং-কি
  • আপনার ফেসবুকের কনটেন্টগুলো হতে হবে অত্যন্ত চমৎকার এবং অন্য সবার থেকে আলাদা। কাজেই, আপনাকে অনেক ভালো কনটেন্ট তৈরি করতে হবে। এটিও আরেকটি কৌশল ফেসবুক মার্কেটিং করার জন্য।
  • আপনার কাস্টমার কোন বিষয়ে বিজ্ঞাপন দিলে বেশি দেখবে এই বিষয়টিও মাথায় রেখে ফেসবুকের জন্য বিজ্ঞাপন তৈরি করতে হবে।
  • আপনার কন্টেনটের মাধ্যমে কাস্টমারের মনোযোগ আকর্ষণ করতে হবে। যেন তারা আপনার কাঙ্খিত পণ্য বা সেবাটি কিনতে আগ্রহ প্রকাশ করে। এই বিষয়টি ফেসবুক মার্কেটিং এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ফেসবুক মার্কেটিং করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল এটি।
  • আবার ফেসবুক স্টোরি এবং রিলস তৈরি করতে হবে আপনার কাঙ্খিত সেবা বা পণ্য সম্পর্কে। কারণ বর্তমান সময়ে মানুষ ফেসবুক স্টোরি এবং রিলস বেশি দেখে থাকে। এটিও ফেসবুক মার্কেটিং করার আরেকটি কৌশল হতে পারে।
  • আপনার পণ্য বা সেবা সম্পর্কে ফেসবুকের বিভিন্ন বড় বড় পাবলিক গ্রুপে পোস্ট করতে হবে। এতে যেমন ফ্রি মার্কেটিংও হবে তেমনি ফেসবুক মার্কেটিং এর জন্য একটি কৌশলও বলা যেতে পারে।
  • আবার ফেসবুকে পোস্ট করার সেরা সময় কোনটি? অর্থাৎ কোন সময় মানুষ ফেসবুকে বেশি একটিভ থাকে এরকম সময় আপনাকে ফেসবুকে আপনার কাঙ্খিত পূর্ণ বা সেবা সম্পর্কে পোস্ট করতে হবে। এটিও ফেসবুক মার্কেটিং এর অন্যতম একটি কৌশল।
  • ফেসবুক সমর্থন করে না এরকম কোন পোস্ট আপনার ফেসবুক পেজে আপলোড করবেন না। ফেসবুকের নিয়ম নীতি মেনে অবশ্যই পোস্ট করতে হবে। এটিও আরেকটি কৌশল ফেসবুক মার্কেটিং করার জন্য।
  • আবার আপনি আপনার কাঙ্খিত পণ্য বা সেবা সম্পর্কে হ্যাশট্যাগ ব্যবহার করবেন। আমরা অনেকেই এটি করি না। হ্যাশট্যাগ আপনার পণ্যের প্রচারে অনেক বড় ভূমিকা পালন করবে। এটিও অন্যতম একটি ফেসবুক মার্কেটিং এর কৌশল।
উপরোক্ত যে আলাপ আলোচনা করা হলো তার সবগুলোই হলো ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন কৌশল। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

ফেসবুক মার্কেটিং এর কাজ কি

ফেসবুক মার্কেটিং এর কাজ কি? আমরা অনেকেই এই সম্পর্কে জিজ্ঞাসা করি। কিংবা আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা ফেসবুক মার্কেটিং এর কাজ সম্পর্কে জানে না। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি এই বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন বলে আমার বিশ্বাস। ফেসবুক মার্কেটিং এর প্রধান কাজ হল কোন পণ্য বা সেবার প্রচার-প্রচারণার ক্ষেত্রে। মূলত কোন ব্র্যান্ডকে প্রমোট করার ক্ষেত্রেই ফেসবুক মার্কেটিং সবচেয়ে বেশি কাজ করে থাকে।

সহজ ভাবে বলতে গেলে, আপনার কোন পণ্য বা সেবা আপনার নিজ এলাকা, নিজ শহর এবং নিজ দেশ এমন কি সারা বিশ্বব্যাপী প্রচারের জন্য ফেসবুক মার্কেটিং কাজ করে থাকে। ফেসবুকে আপনি যদি নির্দিষ্ট পরিমাণ টাকা পেমেন্ট করে আপনার পণ্য বা সেবার প্রচার-প্রচারণা করতে চান অর্থাৎ আপনার ব্র্যান্ডকে প্রমোট করতে চান তাহলে ফেসবুক এই কাজটি করে দেবে। মূলত কাঙ্ক্ষিত কাস্টমারকে টার্গেট করে দেওয়াই এবং সেল বৃদ্ধি করে দেওয়াই ফেসবুকের প্রধান কাজ।
আপনার নির্দিষ্ট একটি ব্যবসাকে সকলের কাছে পরিচিত করতে হলে সোশ্যাল মিডিয়ার যে প্লাটফর্মটি সবচেয়ে বেশি কাজ করবে তা হলো ফেসবুক মার্কেটিং। মূলত ফেসবুকে পোস্ট বুস্টিং করার মাধ্যমে আপনার ব্যবসার সেল অনেক অংশে বৃদ্ধি করা সম্ভব। ব্যবসার সেল বৃদ্ধির জন্য এই পোস্ট বুস্টিং এর কাজ করে থাকে ফেসবুক। আবার ফেসবুকে বিভিন্ন বিষয়ের মার্কেটিং করে ক্লায়েন্টদের সাথে ভালো একটি সুসম্পর্ক বজায় রাখতে সাহায্য করে এই ফেসবুক মার্কেটিং।

তাহলে বুঝতেই পারছেন ফেসবুক মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক মার্কেটিং এর কাজ কি? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। এখন আশা করছি আপনারা এই আর্টিকেলটি পড়ে ফেসবুক মার্কেটিং এর কাজ কি? তা ভালোভাবে জানতে পেরেছেন।

ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং কি? এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত জানবো। আমাদের মাঝে অনেকেই আছে যারা ফেসবুক মার্কেটিং নিয়ে প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে ফেসবুক মার্কেটিং কি এই বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। মূলত কোন ব্যবসায়িক পণ্য বা সেবার প্রচার বা প্রসার যদি অনলাইন প্লাটফর্ম তথা ফেসবুক ব্যবহার করে হয়ে থাকে তখন সেটাকে ফেসবুক মার্কেটিং বলা হয়। মোটকথা, অনলাইনে ইন্টারনেটের সহায়তায় কোন পণ্য বা সেবার প্রচার-প্রচারণার জন্য যদি ফেসবুককে মাধ্যম হিসেবে ব্যবহার করা হয় তখন সেই পণ্য বা সেবার প্রচারকেই ফেসবুক মার্কেটিং বলা হয়ে থাকে।

বর্তমান সময়ে ফেসবুক মার্কেটিং খুবই জনপ্রিয় একটি মাধ্যম। আপনার কোন পণ্য বা সেবা কাঙ্ক্ষিত জনবলের কাছে পৌঁছাতে ফেসবুক মার্কেটিং এর জুড়ি নেই। ফেসবুক মার্কেটিং করে আপনি আপনার কাঙ্খিত কাস্টমারকে টার্গেট করতে পারবেন। আর বর্তমানে যাদের ই-কমার্স ব্যবসা রয়েছে তাদের তো অবশ্যই ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা রাখা প্রয়োজন। কারণ ই-কমার্স ব্যবসা কে প্রমোট করার জন্য অবশ্যই ফেসবুক ব্যবহার করা জরুরী।

এই যে বর্তমানে আমরা ফেসবুকে বিভিন্ন এড দেখি তা মূলত সেই কোম্পানি ফেসবুক মার্কেটিং করে সেই এডটি দিয়েছে। কাজেই, বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠান কোন পণ্য বা সেবাকে কাঙ্ক্ষিত জনগণের কাছে পৌঁছাতে ফেসবুকের মাধ্যমে যে প্রচার প্রচারণা করে থাকে সেটি হল মূলত ফেসবুক মার্কেটিং। এখন আশা করছি ফেসবুক মার্কেটিং কি? এই বিষয়টি আপনাদের বোঝাতে সক্ষম হয়েছি।

ফেসবুক মার্কেটিং এর সুবিধা

ফেসবুক মার্কেটিং এর সুবিধা সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। ফেসবুক মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে। যে সুবিধাগুলো সম্পর্কে আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন। তাহলে চলুন আর দেরি না করে ফেসবুক মার্কেটিং এর সুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ফেসবুক মার্কেটিং এর প্রথম সুবিধা হল আপনি আপনার পণ্য বা সেবার নির্দিষ্ট কাস্টমার টার্গেট করতে পারবেন। ফেসবুক মার্কেটিং এর আরেকটি বড় সুবিধা হল আপনার পণ্য বা সেবার প্রচার-প্রচারণা খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়বে।
ফেসবুক-মার্কেটিং-এর-বিশেষ-দিক
কারণ বর্তমানে প্রায় সকল মানুষই ফেসবুক ব্যবহার করে থাকে। আর ফেসবুকে বিভিন্ন জিনিসের মার্কেটিং করলে সেগুলো সম্পর্কে অনেক মানুষ জানতে পারবে। যেটা ফেসবুক মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে স্বল্প খরচে আপনার পণ্য বা সেবার প্রচুর প্রচার-প্রচারণা করা সম্ভব। যেটা অন্যান্য মার্কেটিং এর মাধ্যমে সম্ভব না। এটিও ফেসবুক মার্কেটিং এর আরেকটি সুবিধা। আবার আপনার যদি কোন ব্যবসায়িক ওয়েবসাইট থেকে থাকে তবে আপনি ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে সেই ওয়েবসাইটের প্রচুর ট্রাফিক জেনারেট করতে পারবেন।

এটিও ফেসবুক মার্কেটিং এর সুবিধা। যে জায়গাগুলোতে ফেসবুকের পেইড ফেসবুক মার্কেটিং পৌঁছায় না, সেগুলোতে ফেসবুকের ফ্রি মার্কেটিং পৌঁছে যায়। এটিও ফেসবুক মার্কেটিং এর বড় একটি সুবিধা। আবার ফেসবুকের পেইড মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসার সেল অনেক বাড়াতে পারবেন। এই সুবিধা গুলো পাবেন ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে। তাহলে আমরা বুঝতে পারছি ফেসবুক মার্কেটিং এর যথেষ্ট সুবিধা রয়েছে। তাহলে এখন নিশ্চয়ই এই আর্টিকেলটি পড়ে ফেসবুক মার্কেটিং এর সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব

ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আছি যারা ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে জানিনা। তাদের উদ্দেশ্যেই আজকে আমাদের এই আলোচনা। বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং ব্যবহৃত সোশ্যাল মিডিয়া মাধ্যম যেহেতু ফেসবুক। তাই ব্যবসার ক্ষেত্রে ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব অপরিসীম। কারণ প্রায় সকলেই দিনের মধ্যে অন্তত একবার হলেও ফেসবুকে প্রবেশ করে।
কাজেই, আপনি যদি ফেসবুক মার্কেটিং ভালোভাবে করতে পারেন তাহলে অনেকাংশেই আপনার ব্যবসার সেল বৃদ্ধি করা সম্ভব হবে। তাই এই দিক বিবেচনায় ফেসবুক মার্কেটিং এর যথেষ্ট গুরুত্ব রয়েছে। অন্যান্য মার্কেটিং এর তুলনায় ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব সবচেয়ে বেশি ব্যবসার ক্ষেত্রে। শুধু ব্যবসায় নয় সকল ক্ষেত্রেই ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব অপরিসীম। আপনার নির্দিষ্ট পণ্য বা সেবা প্রচার-প্রচারণার ক্ষেত্রে ফেসবুক মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আবার আপনার কাঙ্খিত ক্লাইন্টদের সাথে যোগাযোগ এবং সমন্বয় সাধন করতে ফেসবুক মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ। বর্তমানে সকলেই এখন অনলাইন মুখি হয়ে যাওয়ার জন্য ফেসবুক মার্কেটিং এর চাহিদা এবং গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। আপনি নিজের কথাই চিন্তা করুন আমরা আমাদের টুকটাক সবকিছুই কিন্তু ফেসবুকে শেয়ার করি। যেহেতু ফেসবুক একটি অনেক বড় সামাজিক যোগাযোগ প্লাটফর্ম। আর সবাই কম বেশি ফেসবুকেই একটিভ থাকার চেষ্টা করে।

কাজেই, বিভিন্ন প্রচার-প্রচারণার কাজে ফেসবুকের জুড়ি নেই। তাই ফেসবুক মার্কেটিং এতটা গুরুত্বপূর্ণ। এতক্ষণের আলোচনা থেকে ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে নিশ্চয়ই ধারণা পেয়েছেন বলে বিশ্বাস করছি।

ফেসবুক মার্কেটিং এর বিশেষ দিক

ফেসবুক মার্কেটিং এর বিশেষ দিক সম্পর্কে এখন আমরা জানার চেষ্টা করব। আমরা অনেকেই ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন দিক সম্পর্কে জানতে চাই যেটা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি বিস্তারিত জানতে পারবেন। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কাস্টমারদের সাথে একটি মেলবন্ধন সৃষ্টি করতে পারবেন। কারণ আপনি এবং আপনার কাস্টমার একে অপরের সাথে যখন বিভিন্ন পণ্য বা সেবা নিয়ে কথাবার্তা হবে তখন অটোমেটিক্যালি আপনাদের মাঝে একটি সুসম্পর্ক সৃষ্টি হবে।

যেটা ফেসবুক মার্কেটিং এর বিশেষ দিক। শুধু ফেসবুক মার্কেটিংই নয়, সকল সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর দ্বারাই এই যোগাযোগ সম্ভব। তবে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে খুব তাড়াতাড়ি এবং অত্যন্ত সফলভাবে এই যোগাযোগ ব্যবস্থাটি তৈরি করা সম্ভব। আপনি ট্রাডিশনাল মার্কেটিং এ আপনার পণ্যের প্রচার যতটুকু করতে পারবেন তার চেয়ে শত গুণ বেশি হবে যদি ডিজিটাল মাধ্যম ফেসবুককে ব্যবহার করে মার্কেটিং করেন। এটিও ফেসবুক মার্কেটিং এর আরেকটি বিশেষ দিক।

বর্তমান সময়ে ফেসবুককে কাজে লাগিয়ে আপনি খুব ভালো একটা এমাউন্ট ইনকাম করতে পারবেন। যেটা অন্যান্য সোশ্যাল মিডিয়া মাধ্যম এর তুলনায় অনেক বেশি। কাজেই, দেখা যাচ্ছে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনার আয় ইনকামও অনেক বেশি হচ্ছে। এটিও ফেসবুক মার্কেটিং এর আরেকটি বিশেষ দিক বলা চলে। মোটকথা, বলতে গেলে সবকিছুর দিক বিবেচনায় ফেসবুক মার্কেটিং সব থেকে এগিয়ে।

কাজেই, আমরা সকলেই চাইলে ফেসবুক মার্কেটিং কে কাজে লাগিয়ে নিজের ক্যারিয়ার দাঁড় করাতে পারি। নিজের ক্যারিয়ার দাঁড় করানোও ফেসবুক মার্কেটিং এর আরেকটি বিশেষ দিকের অন্তর্ভুক্ত। এখন আশা করছি ফেসবুক মার্কেটিং এর বিশেষ দিক সম্পর্কে আপনি একটু হলেও ধারণা পেয়েছেন।

ফেসবুক মার্কেটিং কেন করবেন

ফেসবুক মার্কেটিং কেন করবেন? চলুন এই সম্পর্কে এখন জেনে নেওয়া যাক। ফেসবুক মার্কেটিং করার বেশ কিছু কারণ রয়েছে। যে কারণগুলো এখন আপনাদের সামনে তুলে ধরবো। প্রথমত নিজের ব্র্যান্ডিং একে অন্যের কাছে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পৌঁছানোর জন্য ফেসবুক মার্কেটিং করা প্রয়োজন। বর্তমান সময়ে যেহেতু ফেসবুক ব্যবহারকারী সংখ্যা বেড়েই চলেছে। কাজেই, নিজের ব্র্যান্ডিংকে অন্যের কাছে তুলে ধরার সবচেয়ে ডিজিটাল মাধ্যম হলো ফেসবুক।

আবার আপনার পণ্যের প্রচার এবং প্রসারের জন্য ফেসবুক মার্কেটিং এর জুড়ি নেই। আপনার ব্যবসায়িক পণ্যের প্রচার এবং প্রসারের জন্য অবশ্যই ফেসবুক মার্কেটিং করা প্রয়োজন। ব্যবসার সেল বৃদ্ধির জন্য অবশ্যই ফেসবুক মার্কেটিং করা একান্ত প্রয়োজন। ফেসবুক মার্কেটিং করলে ব্যবসার বেচা বিক্রি অনেক বেড়ে যায়। কাজেই, ব্যবসার সেল বৃদ্ধির জন্য ফেসবুক মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আবার আপনার বিজনেস পেজের ফলোয়ার বৃদ্ধির জন্য ফেসবুক মার্কেটিং যথেষ্ট ভূমিকা পালন করে থাকে। আপনার যত বেশি ফ্যান ফলোয়ার হবে আপনার প্রোডাক্ট বিক্রি হওয়ার সম্ভাবনাও ততো বেড়ে যাবে। আর এক্ষেত্রে সহযোগিতা করে থাকে ফেসবুক মার্কেটিং। আবার ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত অডিয়েন্সকে খুব সহজেই টার্গেট করতে পারবেন। যার জন্য অনেক ভোগান্তি কমে যাবে।

আর কাঙ্খিত কাস্টমারকে টার্গেট করার জন্য ফেসবুক মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুব অল্প সময়ের মধ্যেই অনেক বেশি রিচ আনা সম্ভব এই ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে। তাই পেজের ফলোয়ার এবং রিচ বৃদ্ধির জন্য অবশ্যই ফেসবুক মার্কেটিং করা প্রয়োজন। ফেসবুক মার্কেটিং করার প্রধান কারণ হলো এর বৃহৎ জনগোষ্ঠী। কারণ ফেসবুক প্রতিনিয়ত যত মানুষ ব্যবহার করে অন্যান্য যোগাযোগ মাধ্যম সাইট ততটা ব্যবহার করে না।

কাজেই, আপনার ব্যবসাকে প্রমোট করার জন্য ফেসবুক মার্কেটিং প্রধান হাতিয়ার হতে পারে। এতক্ষণ আপনাদের সাথে ফেসবুক মার্কেটিং কেন করবেন? এই বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি। তাহলে নিশ্চয়ই এখন ফেসবুক মার্কেটিং করার কারণ সম্পর্কে জানতে পেরেছেন। উপরোক্ত এই কারণগুলোর জন্যই ফেসবুক মার্কেটিং এর প্রয়োজন। আশা করছি ফেসবুক মার্কেটিং কেন করবেন? এই বিষয়টি জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য

আজকের এই আর্টিকেলটি পড়ে হাতে কলমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে নিশ্চয়ই ধারণা পেয়েছেন। এর পাশাপাশি ফেসবুক মার্কেটিং এর কৌশল সম্পর্কেও সুস্পষ্ট একটা ধারণা পেয়েছেন বলে আশা করছি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি ফেসবুক মার্কেটিং এর খুঁটিনাটি বিষয় সম্পর্কে ধারণা পেয়েছেন। আমি আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন।

আমি চেষ্টা করব আপনার সকল সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। কারণ বর্তমান সময়ে যেকোনো পণ্য বা সেবা প্রচার-প্রচারণায় ফেসবুক মার্কেটিং এর জুড়ি নেই। আমাদের সকলেরই প্রয়োজন ফেসবুক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করা যেটা এই আর্টিকেলের মাধ্যমে পাবেন।

এই ওয়েবসাইটে এরকম নিত্যনতুন সব আপডেট খবর সব সময় প্রকাশ করা হয়ে থাকে। কাজেই, এরকম নিত্য নতুন সব আপডেট এবং পরীক্ষিত খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার জন্য অনুরোধ রইল। আমি সব সময় বিভিন্ন বিষয়ের সঠিক খবর দিয়ে আপনাদের পাশে থাকার চেষ্টা করি। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষণা করছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি।

পাশাপাশি আপনারাও আমার জন্য মহান আল্লাহর নিকট দোয়া করবেন তিনি যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url