অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায়

অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করব। সাথে সাথে অ্যান্ড্রয়েড টিভিতে অপ্রয়োজনীয় অ্যাপস আনইনস্টল করার নিয়ম নিয়েও বিস্তারিত আলোচনা করা হবে। বর্তমান ডিজিটাল যুগে সকলকেই অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। তাই আর কথা না বাড়িয়ে চলুন জেনে নিই অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় বা কিভাবে আনইন্সটল করা যায় এই সম্পর্কে।
অ্যান্ড্রয়েড-টিভিতে-প্রি-ইনস্টল-করা-অ্যাপগুলি-আনইনস্টল-করার-উপায়
অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তো আমি আশা করব একজন প্রিয় পাঠক হিসেবে আপনি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় সম্পর্কে বিস্তারিত জানবেন। তাহলে চলুন শুরু করি আজকের আর্টিকেল।

পোস্ট সূচিপত্রঃ অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায়

ভূমিকা | অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায়

আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হলো অ্যান্ড্রয়েড টিভিতে প্রি ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায় সম্পর্কে। এই বিষয়ে আপনাদের বিস্তারিত ধারণা দেয়ার পাশাপাশি অ্যাপস কি? মোবাইলে নতুন অ্যাপস ইনস্টল করার নিয়ম, মোবাইল অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করার নিয়ম, এন্ড্রয়েড টিভিতে নতুন অ্যাপস ইনস্টল করার নিয়ম, এন্ড্রয়েড টিভিতে অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করার নিয়ম সহ আরো যাবতীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে। 

এ সকল বিষয়ে আপনাকে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। যারা টেক দুনিয়ার আপডেট খবর রাখে তাদের জন্য আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। তো আমি আশা করব আপনি একজন প্রিয় পাঠক হিসেবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। আর দেরি না করে চলুন শুরু করি আজকের আর্টিকেল তথা এন্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইন্সটল করার উপায়।

অ্যাপস কি

অ্যাপস সাধারণত মোবাইল অ্যাপ্লিকেশন বা মোবাইল অ্যাপ অথবা অ্যাপ নামে পরিচিত। অ্যাপস হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার। সাধারণত কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (CSE) এর সফটওয়্যার নিয়ে যারা পড়াশোনা করে তারা সাধারণত বিভিন্ন অ্যাপস তৈরি করে থাকে। অ্যাপস এর মাধ্যমে কল দেওয়া এবং মোবাইলে গেম খেলা ইত্যাদি কাজগুলো করা হয়। মূলত কোন কিছুর ভিতরে প্রবেশ করতে হলে সে অ্যাপস ছাড়া সম্ভব না। অ্যাপস তৈরীর সময় যেভাবে নির্দেশনা দেওয়া হয়ে থাকে এটি ঠিক সেভাবে কাজ করে। কাজেই, এই ডিজিটাল যুগে অ্যাপ ছাড়া চলবেই না।

মোবাইলে নতুন অ্যাপস ইনস্টল করার নিয়ম

এই প্যারাগ্রাফে আমি আপনাদের বলব কিভাবে মোবাইলে নতুন অ্যাপস ইনস্টল করতে হয়। অ্যান্ড্রয়েড মোবাইলে নতুন অ্যাপস ইনস্টল করতে হলে অবশ্যই আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে। অ্যাপেল বা আইফোনের ক্ষেত্রে অ্যাপ স্টোর এর ভেতর প্রবেশ করতে হবে। তারপর কাঙ্খিত অ্যাপসটির নাম লিখে সার্চ বক্সে সার্চ করলে আপনার সামনে সেই অ্যাপসটি শো করবে এবং পাশের বাটনে ইন্সটল নামে একটি কথা লেখা থাকবে। 

আপনি সেখানে টাচ করলে সেই অ্যাপসটি ইন্সটল হতে থাকবে। অ্যাপেল বা আইফোনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তারপর অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে ওপেন বাটন লেখা দিবে। সেখান থেকে আপনি ওপেন করতে পারবেন। অথবা সেই ট্যাবটি  কেটে দিয়ে মোবাইলের স্ক্রিনে এসেও অ্যাপস এর ভেতরে প্রবেশ করতে পারবেন।

মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপস আনইনস্টল করার পদ্ধতি

এখন  এই প্যারাগ্রাফে আমি আপনাদের বলবো কিভাবে মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করতে হয়। মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপস রাখা মোটেও ঠিক না। মোবাইলে যেই স্টোরেজ দেওয়া হয়, অপ্রয়োজনীয় অ্যাপস থাকার দরুন সেই স্টোরেজ থেকে জায়গা ফুরিয়ে যায়। এতে করে পরবর্তীতে নতুন কোন অ্যাপ্লিকেশন ইন্সটল করতে জায়গা থাকে না। 

আর তাছাড়া এ অপ্রয়োজনীয় অ্যাপসগুলো স্টোরেজের জায়গা নষ্ট করে। যার ফলে মোবাইল ফোনের স্পিড কমে যায়। এতে অনেক সময় কাজ করতে সমস্যা হয়। আর তাছাড়া আমাদের যে অ্যাপস গুলোর প্রয়োজন নেই সেগুলো মোবাইল ফোনে রাখার কোন বাধ্যবাধকতা নেই। শুধুমাত্র প্রয়োজনীয় অ্যাপসগুলো রাখলেই হবে।
মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করতে হলে আপনাকে কাঙ্খিত অ্যাপসটির উপর হাতের আঙুল দিয়ে কিছু সময় ট্যাপ করে ধরে রাখতে হবে। তারপর দেখবেন আনইন্সটল লিখা নামে একটি অপশন এসেছে সেখানে চাপ দিলেই আপনার অপ্রয়োজনীয় অ্যাপসটি আনইন্সটল হয়ে যাবে। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

অ্যান্ড্রয়েড টিভিতে নতুন অ্যাপস ইনস্টল করার নিয়ম

অ্যান্ড্রয়েড টিভিতে নতুন অ্যাপস  ইন্সটল করতে হলে আপনাকে বিভিন্ন ব্রাউজার অথবা গুগল প্লে স্টোরে গিয়ে কাঙ্খিত এপ্লিকেশনটির নাম লিখে সার্চ করতে হবে। তারপর সেই অ্যাপ্লিকেশনটি আপনার সামনে আসবে এবং সেখানে ইন্সটল বাটন নামে একটি বাটন থাকবে। আপনি সেখানে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি ইন্সটল করবেন। 

ইনস্টল করার পরে আপনার সামনে ওপেন নামে একটি বাটন আসবে। আপনি সেখান থেকে অ্যাপসটি ওপেন করতে পারবেন। অথবা হোম স্ক্রিনে ফিরে এসে তারপর সেটিংস থেকে অ্যাপস এর মধ্যে প্রবেশ করে অ্যাপসটি ওপেন করতে পারবেন। তো আশা করি অ্যান্ড্রয়েড টিভিতে নতুন অ্যাপস ইনস্টলের বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন।

অ্যান্ড্রয়েড টিভিতে অপ্রয়োজনীয় অ্যাপস আনইনস্টল করার নিয়ম

এখন আমি আপনাদেরকে বলবো কিভাবে এন্ড্রয়েড টিভিতে অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করবেন। তো চলুন শুরু করা যাক অপ্রয়োজনীয় অ্যাপস গুলো আনইন্সটলের পদ্ধতি। প্রথমে আপনাকে সেটিংস থেকে অ্যাপস এর ভিতর প্রবেশ করতে হবে। অ্যাপসের উপরে চাপ দিলে আপনার এন্ড্রয়েড টিভিতে যত অ্যাপস আছে সবগুলো আপনার সামনে শো করবে। তারপর আপনি যে অ্যাপসটি আনইন্সটল করবেন তা সিলেক্ট থাকা অবস্থায় রিমোট থেকে মেনু নামের একটি বাটন আছে সেখানে চাপ দিবেন। 

তারপর আপনার সামনে একটি ইন্টারফেস শো করবে যেখানে দুটি বাটন থাকবে একটিতে থাকবে আনইনস্টল লেখা আর অপরটিতে ক্যানসেল। এখন আপনি আনইন্সটল বাটনে চাপ দিবেন। তারপর ওকে(OK) বাটনে চাপ দিবেন। তারপর আপনার সেই অপ্রয়োজনীয় অ্যাপসটি আনইন্সটল হয়ে যাবে। তো আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায়

আজকে এ পোষ্টের মূল আলোচনার বিষয় যেটা অর্থাৎ অ্যান্ড্রয়েড টিভিতে  প্রি-ইনস্টল করা অ্যাপ কিভাবে সরাতে হয় সে বিষয় নিয়ে এখন আলোচনা করা হবে। তো চলুন কথা না বাড়িয়ে মূল লেখায় ফিরে যায়।  প্রি-ইনস্টল করা অ্যাপ বলতে বোঝায় আপনার স্মার্ট টিভিতে যে অ্যাপসগুলো আগে থেকেই ইন্সটল করা ছিল। অর্থাৎ বলতে পারেন এগুলো সিস্টেমের অ্যাপস। 

তো এগুলো কিভাবে আনইন্সটল করা যায় সেটাই এখন মূল বিষয়। প্রি-ইন্সটল করা অ্যাপসগুলো আনইন্সটল করতে হলে আপনি সাধারণত যে পদ্ধতি অবলম্বন করেন সেই পদ্ধতিতে এই অ্যাপসগুলো আনইন্সটল করা যাবেনা। প্রি-ইন্সটল করা অ্যাপসগুলো আনইন্সটল করতে হলে বিকল্প পদ্ধতি অবলম্বন করতে হবে।
প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড টিভির সেটিংস অপশনে প্রবেশ করুন। সেটিংস থেকে অ্যাপস অপশনে প্রবেশ করুন। এখন ওকে (OK) চাপ দিন তারপর সি অল অ্যাপস (See all apps) এখানে চাপ দিন। সি অল অ্যাপস এখানে প্রবেশ করলে আপনার অ্যান্ড্রয়েড টিভির সব অ্যাপস এখানে দেখতে পাবেন। তারপর আপনার কাঙ্খিত যে অপ্রয়োজনীয় অ্যাপসটি আপনি রাখতে চাচ্ছেন না সেটি সিলেক্ট করুন। তারপর ওকে বাটনে ক্লিক করুন। বিভিন্ন অপশন আপনার সামনে আসবে। 

সেখান থেকে দেখবেন যেখানে আনইন্সটল লেখা আছে তার উপরে ক্লিক করুন। এরপর ওকে বাটনে ক্লিক করুন। তারপর আপনার কাছে আবার জানতে চাওয়া হবে আপনি কি অ্যাপসটি ডিলিট করতে চাচ্ছেন। এখানেও আপনি ওকে বাটনে চাপ দিবেন। তাহলেই আপনার কাঙ্খিত অপ্রয়োজনীয় অ্যাপসটি আনইন্সটল হয়ে যাবে। তো আশা করি বিষয়টি ভালোমতো বুঝতে পেরেছেন। এভাবে আপনার অ্যান্ড্রয়েড টিভিতে  প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইন্সটল করতে পারবেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করার উপায়

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি আনইন্সটল করার উপায় সহ আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আপনি সকল বিষয় ভালোমতো বুঝতে পেরেছেন। তবুও আপনার যদি কোথাও বুঝতে অসুবিধা থাকে তাহলে ব্যক্তিগতভাবে অবশ্যই আমাকে কমেন্টে জানাতে পারেন। আমি যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার হয়ে থাকে তবে অবশ্যই আপনার পরিচিতদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

তাদেরকেও এ বিষয় সম্পর্কে অবগত হওয়ার সুযোগ করে দিন আপনার একটি শেয়ারের মাধ্যমে। আর নিত্যনতুন সব আপডেট তথ্য সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটির (M.F. Hossain) সাথেই থাকুন। আমি যথাসাধ্য চেষ্টা করব সঠিক তথ্য দিয়ে সকল বিষয় আপনাদের সামনে তুলে ধরতে। তো আজকে আর কথা না বাড়িয়ে আমি আমার আলোচনার এখানেই ইতি টানছি। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url