জীবনে বড় হতে হলে যে ১৫টি কাজ করতে হবে - ছাত্র জীবনে সফল হওয়ার ১৬টি উপায়

জীবনে বড় হতে হলে কি করতে হবে এবং ছাত্র জীবনে সফল হওয়ার উপায় এই সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? হতাশ হওয়ার কিছু নেই? আজকের এই আর্টিকেলে আপনি জীবনে বড় হতে হলে কি করতে হবে এবং ছাত্র জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী এই সম্পর্কেও জানতে পারবেন। তাহলে চলুন জীবনে বড় হতে হলে কি করতে হবে এবং ছাত্র জীবনে সফল হওয়ার উপায় এই সম্পর্কে জেনে নিই।
ছাত্র-জীবনে-সফল-হওয়ার-উপায়
আপনি ছাত্র হোন কিংবা অন্য কোন পেশায় নিয়োজিত থাকুন না কেন আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ তথ্য বহন করবে ইনশাল্লাহ। জীবনে বড় হতে বিস্তারিত বিষয় জানতে চাইলে এই আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ জীবনে বড় হতে হলে কি করতে হবে

ভূমিকা | জীবনে বড় হতে হলে কি করতে হবে

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে জীবনে বড় হতে হলে কি করতে হবে। এর পাশাপাশি জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী, পরিশ্রমী হওয়ার উপায়, ছাত্র জীবনে সফল হওয়ার উপায়, জীবনে উন্নতি করতে হলে কোন পথে চলতে হবে, জীবনে ঘুরে দাঁড়ানোর উপায় এবং কর্ম জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

কারণ আমরা সকলেই চাই জীবনে অনেক বড় হতে। আর এই আর্টিকেল এর মাধ্যমে আপনি জীবনে বড় হওয়ার অনেক টিপস পেয়ে যাবেন। এসব বিষয়গুলো আপনি তখনই জানতে পারবেন যখন মনোযোগ দিয়ে আর্টিকেলটি পড়বেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যায়।

জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী

জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী এখন আমরা এই বিষয়ে জানার চেষ্টা করব। আমরা কে না চাই জীবনে সফলতা অর্জন করতে, তাই না? কিন্তু সফলতা অর্জন করতে কয়জনই বা পারি। দেখা যায় যে, সফলতা অর্জনে খুব কম সংখ্যক ব্যক্তি সফল হয় এবং বাকিরা সবাই ব্যর্থতা লাভ করে। জীবনে সফল হতে হলে আপনাকে একটি কথা মাথায় রাখতে হবে সেটি হলো সময়ের কাজ সময়ে করা। অর্থাৎ আজকের কাজ আজকে শেষ করা, কালকের জন্য কোন কাজকে ফেলে না রাখা। সম্ভব হলে আগামীকালের কাজও আজকেই করে রাখা। মোটকথা, জীবনে সফল হওয়ার মূলমন্ত্রই হলো সময়কে মূল্যায়ন করা এবং সঠিক পরিশ্রম করা।
কারণ সময় যদি একবার চলে যায় তাহলে সেই সময়কে আপনি শত চেষ্টা করেও ফিরিয়ে আনতে পারবেন না। আবার জীবনে সফলতা অর্জন করতে হলে নিজের দৃষ্টিভঙ্গিকে বদলাতে হবে। আর আপনার চিন্তা-ভাবনা হবে সব সময় ইতিবাচক। আপনি কি নিয়ে ক্যারিয়ার গড়তে চান এই সম্পর্কে সবসময় ইতিবাচক চিন্তাভাবনা করবেন এবং সেই লক্ষ্যে কাজ করে যাবেন আস্তে আস্তে আপনার জীবন পাল্টে যাবে ইনশাল্লাহ। আবার জীবনে সফল হওয়ার আরেকটি মূলমন্ত্র হলো নিজেকে সবসময় কর্মব্যস্ত রাখা। অর্থাৎ আপনার কাজের প্রতি অধিক সময় ব্যয় করা এবং কাজ সম্পর্কে সঠিক ধারণা নিয়ে সামনে এগিয়ে যাওয়া।

এটা জীবনে সফল হওয়ার সবচেয়ে বড় মূলমন্ত্র। মাঝেমধ্যে আপনার মাইন্ড রিফ্রেশমেন্ট এর জন্য একটু আশেপাশে ঘুরে আসা। তারপর আবার কাজে লেগে পড়া। এতে করে কাজের গতি বজায় থাকবে এবং একঘেয়েমি দূর হয়ে যাবে। মোটকথা, সঠিক পরিশ্রম এবং সময়ের মূল্য দিতে পারায় জীবনে সফল হওয়ার একমাত্র মূলমন্ত্র। এগুলোই হলো জীবনে সফল হওয়ার চাবিকাঠি। এতক্ষণ আপনাদের সাথে জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী এ বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন।

পরিশ্রমী হওয়ার উপায়

পরিশ্রমী হওয়ার উপায় সম্পর্কে এবার আমরা বিস্তারিত জানবো। কথাই বলে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। কথাটা এমনিতেই বলা হয় না। কারণ কোন কাজের পিছনে পরিশ্রম দিলে সেই পরিশ্রম কখনো বৃথা যায় না। আমরা অনেকেই আছি জীবনে কিছু না করে বড় হতে চাই। আগেই বলে রাখি, আপনি যদি জীবনে কিছু না করে বড় হতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য নয়। কারণ আপনার নিজের বিবেককেই বলুন পৃথিবীতে যে ব্যক্তি গুলো বড় পর্যায়ে অবস্থান করেছে তারা কি শুয়ে বসে থেকেই বড় ব্যক্তি হয়ে গেছে। 

বড় হওয়ার পিছনে তাদের নিরলস পরিশ্রম এবং সময়ের সঠিক ব্যবহারের সংমিশ্রণ ছিল। তাই তারা জীবনে বড় পর্যায়ে পৌঁছাতে পেরেছে। কাজেই, আমাদেরও সফলতার উচ্চ শিখরে পৌঁছাতে হলে অবশ্যই পরিশ্রম করা প্রয়োজন। পরিশ্রম ব্যতীত জীবনের সফলতা কল্পনা করাও যায় না। তাহলে পরিশ্রমী হওয়ার উপায় কি এই প্রশ্নটি মনে জাগে, তাই না? পরিশ্রমী হওয়ার প্রথম উপায় হল বড় বড় কাজগুলোকে ছোট ছোট কাজে বিভক্ত করা এবং সেই কাজগুলো সমাধান করা। 

আমরা প্রথমেই অনেক বড় কাজ কিংবা কঠিন কাজ দেখে বিভ্রান্তিতে পড়ে যায়। যার ফলে পরিশ্রম করার ইচ্ছাটা উঠে যায়। চিন্তার কোন কারণ নেই কাজ যদি অনেক বড় এবং জটিল হয় তাহলে সেই কাজগুলোকে খন্ডে খণ্ডে ভাগ করে আস্তে আস্তে সমাধানের চেষ্টা করুন। ব্যর্থতা আসবেই, সেখান থেকে শিক্ষা গ্রহণ করে পরবর্তীতে আবার শুরু করুন। কারণ ব্যর্থতাই হলো সফলতার প্রথম ধাপ কথাটি মাথায় রাখবেন। এই গুরুত্বপূর্ণ টিপসটি ফলো করলে আপনি আস্তে আস্তে পরিশ্রমী হবেন। 

আবার পরিশ্রমী হওয়ার উপায় এর মধ্যে আরেকটি যে বিষয়টি রয়েছে সেটি হল নিজের কাজে ফোকাস করা এবং কোন কাজকেই ছোট মনে না করা। আপনি যে কাজই করুন না কেন সেই কাজকে ভালোভাবে ফোকাস করুন। দেখবেন আপনি ধীরে ধীরে পরিশ্রমী হয়ে উঠছেন। আবার পরিশ্রমী হওয়ার আরেকটি উপায় হল সঠিক সময়ে খাওয়া দাওয়া এবং বিশ্রাম করা। কারণ পরিশ্রমী হতে হলে এই দুইটি বিষয় অবশ্যই আপনার মধ্যে থাকতে হবে। 

বিশ্রাম এবং ঘুম আপনাকে মানসিক শান্তি দেবে এবং সঠিক পরিমাণে খাওয়া দাওয়া আপনার শরীরকে সুস্থ রাখবে যেটা পরিশ্রমী হওয়ার ক্ষেত্রে খুবই জরুরী। এছাড়াও পরিশ্রমী হওয়ার আরেকটি উপায় হতে পারে যারা পরিশ্রম করে অর্থাৎ সফল ব্যক্তি তাদের সান্নিধ্যে থাকা। কারণ কথাই বলে, সঙ্গ দোষে লোহা ভাসে। আপনি যদি তাদের সংস্পর্শে থাকেন তাহলে তাদের কথাবার্তায় মোটিভেশন পেয়ে আপনিও পরিশ্রমী হয়ে উঠবেন। আশা করছি পরিশ্রমী হওয়ার উপায় সম্পর্কে আপনাদের বোঝাতে পেরেছি।

ছাত্র জীবনে সফল হওয়ার উপায়

ছাত্র জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে এবার আমাদের জানার বিষয়। আমরা প্রত্যেকেই চাই খুব অল্প বয়স থেকেই যেন আমরা সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যায়। কিন্তু খুব কম সংখ্যক ব্যক্তি আছে যারা খুব অল্প বয়সেই সফলতা ছুঁতে পারে। ছাত্র জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে জানতে এই আর্টিকেলটি পড়ুন। ছাত্র জীবনে সফল হতে হলে আপনাকে প্রচুর পরিশ্রম এবং ধৈর্য ধরতে হবে। এটি হলো ছাত্র জীবনে সফল হওয়ার প্রথম শর্ত। 

যারা ছাত্র জীবনে সফল হয়েছে তাদের জীবন খুঁজলে দেখা যায় তারা ছাত্র জীবন থেকেই খুবই পরিশ্রমী এবং ধৈর্যশীল পাশাপাশি সময়কে প্রচুর গুরুত্ব দিয়েছে। ছাত্রজীবনে সফল হতে হলে অবশ্যই আপনাকে একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে। লক্ষ্য নির্ধারণের পরে সেই লক্ষ্য পূরণে যথাসাধ্য চেষ্টা করতে হবে এবং লক্ষ্য পূরণের জন্য কাজ করতে হবে।
শুধু মহৎ একটি স্বপ্ন দেখলেন এবং বসেই থাকলেন তাহলে কিন্তু ছাত্র জীবনের সফল হওয়া স্বপ্নই থেকে যাবে। যে স্বপ্নটি মনের মধ্যে লালন করেছেন সেই অনুযায়ী আপনাকে পরিশ্রম করতে হবে। পরিশ্রম না করলে ছাত্র জীবনে কখনোই সফলতা অর্জন করতে পারবেন না। ছাত্র জীবনে সফল হতে হলে প্রথমে আপনাকে আপনার কাজের একটি নির্দিষ্ট রুটিন তৈরি করতে হবে এবং প্রতিনিয়ত সেই অনুযায়ী কাজ করতে হবে। এটি হলো ছাত্র জীবনের সফল হওয়ার একটি শর্ত। যা অবশ্যই পালনীয়। 

ছাত্র জীবন থেকেই যারা সফলতার সাথে ব্যবসা করতে চান তাদের প্রতি আমার উপদেশ থাকবে অবশ্যই সময়কে গুরুত্ব দিবেন এবং নিজের মেধা কে কাজে লাগিয়ে সকল কিছু সমাধান করার চেষ্টা করবেন। কারণ ব্যবসার ক্ষেত্রে সফলতা অর্জনে নিজের মেধা অনেকাংশে কাজ করে। পৃথিবীর বড় বড় ব্যক্তির দিকে তাকালে বুঝতে পারবেন যে তারা তাদের ব্যবসাকে দাঁড় করাতে কি পরিমান পরিশ্রম করেছে এবং সেটা ছাত্র জীবন থেকেই। 

ছাত্র জীবনে সফলতা অর্জনের আরেকটি চাবিকাঠি হতে পারে আপনার লেখাপড়ার বাইরেও বিজনেস স্ট্রাটেজি সংক্রান্ত যে বইগুলো রয়েছে সেগুলো পড়া এবং বাহ্যিক জগত সম্পর্কে ধারণা রাখা। শুধু লেখাপড়ার গণ্ডির মধ্যে না থেকে বাহ্যিক জগতের জ্ঞান আহরণের জন্য শিক্ষনীয় অনেক বই পড়া। তাহলে আপনি ছাত্র জীবনে সফল হতে পারবেন ইনশাল্লাহ। এই বিষয়গুলো মেনে চলুন আশা করা যায় আপনার উন্নতি খুব নিকটে। 

মোটকথা, কঠোর পরিশ্রম, ধৈর্য, আত্মবিশ্বাস এবং নিজের মেধা ও মননকে কাজে লাগিয়ে ছাত্র জীবনে সফল হওয়া যায়। এতক্ষন আপনাদের ছাত্র জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি ছাত্র জীবনে সফল হওয়ার উপায় সম্পর্কে একটু হলেও জানতে পেরেছেন।

জীবনে বড় হতে হলে কি করতে হবে

জীবনে বড় হতে হলে কি করতে হবে এই সম্পর্কে এবার আমরা জেনে নেব। জীবনে বড় হতে হলে কি করতে হবে এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। আমরা সকলেই চাই জীবনে অনেক বড় হতে প্রচুর সম্মান এবং মর্যাদা অর্জন করতে। যশ খ্যাতি নিয়ে সকলেই বসবাস করতে চাই। কিন্তু বেশিরভাগ মানুষই ব্যর্থ হয় এ কাজটি করার ক্ষেত্রে। কারণ জীবনে সবাই বড় হতে পারে না। জীবনে বড় হতে হলে অনেক বাধা-বিপত্তি পেরিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। 

মানুষের কল্যাণে কাজ করতে হবে। সকল মানুষের ভালোবাসা পাওয়া যায় এমন কাজ করে সকলের ভালোবাসা অর্জন করার চেষ্টা করতে হবে। তাহলে আপনি আস্তে আস্তে বড় হবেন। জীবনে বড় হতে হলে প্রথমে নিজেকে মূল্যায়ন করতে হবে এবং নিজের গুরুত্ব নিজের কাছে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি নিজেকেই গুরুত্ব না দেন তাহলে অপর ব্যক্তি কিভাবে আপনাকে গুরুত্ব দিবে, তাই না? জীবনে বড় কিছু করতে চাইলে সামনে অনেক বাধা আসবে এবং বিভিন্ন লোকে কটু কথা বলবে সেগুলোতে কান না দিয়ে আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। 

সামনের দিকে এগুলোর ক্ষেত্রে বিভিন্ন ভুল এবং ব্যর্থতা আসবে। ব্যর্থতা আসলে হতাশ হলে চলবে না। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে আবার সামনের দিকে এগিয়ে যেতে হবে। এভাবে আপনি জীবনে অনেক বড় হতে পারবেন। আর জীবনে বড় কিছু হতে হলে অবশ্যই অন্যের মতামতকে গুরুত্ব দিবেন পাশাপাশি চেষ্টা করবেন সকলকে সম্মান এবং শ্রদ্ধা করার জন্য। এটিও একটি বড় হওয়ার গুণ। জীবনে বড় কিছু করতে চাইলে লেখাপড়ার পাশাপাশি ছাত্র জীবন থেকেই আপনার যে বিষয়ে আগ্রহ সে বিষয়ে জ্ঞান অন্বেষণ শুরু করুন।
আপনি যে বিষয়টা নিয়ে বেশি ভাবনা চিন্তা করেন অর্থাৎ যে জিনিস নিয়ে আপনি বড় হতে চান হতে পারে সেটি ব্যবসা এবং চাকরি-বাকরি সহ আরো নানারকম জিনিস সেই বিষয়গুলো নিয়ে ছাত্র জীবন থেকেই এগোতে থাকুন। অল্প বয়স থেকেই শুরু করলে সফলতা খুব তাড়াতাড়ি মিলবে। ফলে আপনি খুব তাড়াতাড়ি বড় হয়ে উঠবেন। প্রতিযোগিতামূলক এই পৃথিবীতে নিজেকে আপডেট রাখার জন্য আপনার যে বিষয়ে আগ্রহ অর্থাৎ আপনি যে বিষয় নিয়ে বড় হতে চান সে সম্পর্কে বিস্তারিত জ্ঞান রাখার চেষ্টা করা। 

এটিও জীবনে বড় হতে হলে জেনে রাখা দরকার। আর জীবনে বড় হতে হলে অবশ্যই কঠোর পরিশ্রম এবং অধ্যাবসায়ের দরকার। যেটা অনেকের পক্ষে সম্ভব হয় না। ফলে জীবনে তারা বড় হতে পারে না। জীবনে বড় হতে হলে অবশ্যই আপনাকে সঠিক পরিকল্পনামাফিক কাজ করতে হবে এবং সে অনুযায়ী এগিয়ে যেতে হবে। পরিকল্পনা ছাড়া কেউ জীবনে বড় হতে পারে না। আর জীবনে বড় হতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি সেটি হল সময়কে মূল্য দেওয়া। কারণ সময়কে মূল্য না দিলে আপনি কখনোই জীবনে বড় হতে পারবেন না। 

যে সময়টি বন্ধু-বান্ধবের সঙ্গে নষ্ট করবেন সেই সময়টিতে নিজেকে কাজে ব্যস্ত রাখুন। কারণ একবার ভেবে দেখুন যে সময়টি নষ্ট হয়ে যাচ্ছে এই সময়টি কি আপনি কোনভাবেই ফিরিয়ে আনতে পারবেন? মোটেও সম্ভব না। কাজেই, সময় সম্পর্কে অনেক বেশি সিরিয়াস থাকা। তাহলেই আপনি জীবনে বড় হতে পারবেন। এতক্ষণ আপনাদের জীবনে বড় হতে হলে কি করতে হবে এই বিষয়ে বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি একটু হলেও জীবনে বড় হতে হলে কি করতে হবে এই বিষয়টি বুঝতে পেরেছেন।

জীবনে বড় হওয়া নিয়ে এক কথায় কিছু উত্তর

জীবনে উন্নতি করতে হলে কোন পথে চলতে হবেঃ জীবনে উন্নতি করতে হলে আপনাকে সত্য ও ন্যায়ের পথে চলতে হবে। আপনার মধ্যে সততা থাকতে হবে। কঠোর পরিশ্রম এবং নিরলস চেষ্টা ও অধ্যাবসায় নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আশা করছি জীবনে উন্নতি করতে হলে কোন পথে চলতে হবে বিষয়টি বুঝতে পেরেছেন।

জীবনে ঘুরে দাঁড়ানোর উপায়ঃ জীবনে ঘুরে দাঁড়াতে হলে অবশ্যই আপনাকে ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে তারপর পথ চলতে হবে। সকল কাজই অনেক জটিল এবং কাজের মধ্যে ব্যর্থতা আসতেই পারে। সেক্ষেত্রে ব্যর্থতাকে হার মেনে নিয়ে বসে থাকলে চলবে না। ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করে সামনে এগিয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। আশা করছি জীবনে ঘুরে দাঁড়ানোর উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

কর্ম জীবনে সফল হওয়ার উপায়ঃ কর্ম জীবনে সফল হওয়ার উপায় হলো কঠোর পরিশ্রম এবং ধৈর্য। পরিশ্রম ব্যতীত কোন কাজেই সফল হওয়া যায় না এটা আমরা সকলেই জানি। পরিশ্রম করে সামনের দিকে এগিয়ে যেতে হবে সফলতার জন্য। আশা করি বুঝেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | জীবনে বড় হতে হলে কি করতে হবে

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জীবনে বড় হতে হলে কি করতে হবে এই বিষয়ে সহ জীবনে বড় হওয়ার আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি পাঠক মহলের কাছে অনেক উপকারী মনে হয়েছে। কারণ এ আর্টিকেলে জীবনে বড় হতে হলে কি প্রয়োজন তার সবগুলোই আলোচনা করা হয়েছে। আশা করি এই আর্টিকেলটি পড়ে ভালো লেগেছে। আর এ আর্টিকেলটি পড়ে যদি কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাতে পারেন।

আমি আপনার সমস্যা ক্লিয়ার করার চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। কারণ তাদেরও জীবনে বড় হওয়ার এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন। আর নিত্যনতুন সব এরকম খবর পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন এবং আমাকে সাপোর্ট দিন। যাতে আমি উৎসাহিত হয়ে আরো নতুন নতুন বিষয়ে আপনাদের সামনে তুলে ধরতে পারি। 

আমি চেষ্টা করি সব সময় সঠিক তথ্য দিয়ে আপনাদের পাশে থাকার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানে ইতি টানছি। সকলেই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আমি যেন ভালো থাকতে পারি এবং আল্লাহ যেন আমাকে আমার লক্ষ্যে পৌঁছে দেন। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। আজকে এ পর্যন্তই। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url