ওয়াইফাই পাসওয়ার্ড বের করার আপডেট নিয়ম - ওয়াইফাই কানেক্ট করার ১০টি সফটওয়্যার

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম এবং ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার নিয়ে আমাদের প্রশ্নের শেষ নেই। সাথে সাথে অনেকে আরো জানতে চাই ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম সম্পর্কে। আজকে এই আর্টিকেলের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম এবং ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম এবং ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার জেনে নিই।
ওয়াইফাই-পাসওয়ার্ড-বের-করার-নিয়ম
আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ এখন প্রায় সব বাসা বাড়িতেই ওয়াইফাই চলে এসেছে। কাজেই আমাদের সকলেরই ওয়াইফাই সংশ্লিষ্ট যাবতীয় বিষয় সম্পর্কে জানা প্রয়োজন। যেটা এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ভূমিকা | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আজকের এই আর্টিকেল এর প্রধান আলোচ্য বিষয় হচ্ছে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে। এর পাশাপাশি ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার, ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম, পাসওয়ার্ড ছাড়া কিভাবে wifi কানেক্ট করবেন এবং ওয়াইফাই পাসওয়ার্ড চুরি সহ ওয়াইফাই সংক্রান্ত আরও যাবতীয় বিষয়ে আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

আপনি এই সকল বিষয় তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আমি আশা করব আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং ওয়াইফাই সংক্রান্ত সকল আলোচনাগুলো বোঝার চেষ্টা করবেন। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফেরা যাক।

ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার

ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি? বর্তমানে যেহেতু তথ্যপ্রযুক্তির যুগ এবং এখন প্রায় সকল কাজকর্মই ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে পাশাপাশি নেটওয়ার্ক ব্যবস্থাও অত্যন্ত ভালো। তাই আমাদের সকলেরই ওয়াইফাই সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। 

বর্তমান সময়ে প্রায় সকল অফিস-আদালত থেকে শুরু করে বাসা বাড়ি পর্যন্ত সকলের কাছেই ওয়াইফাই রয়েছে। এখন ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে আমরা যদি না জানি তাহলে কিভাবে এটি ব্যবহার করব তাই না? কাজেই এ বিষয়টি আমাদের জেনে রাখা প্রয়োজন। আপনার ওয়াইফাই থাক বা না থাক শিখে থাকতে সমস্যা কি?
চলুন তাহলে ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার গুলো কি সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ওয়াইফাই কানেক্ট করার প্রথম সফটওয়্যারটি হল ফ্রি ওয়াইফাই পাসওয়ার্ড এন্ড হটস্পট বাই ইন্সটাব্রিজ। এটি ব্যবহার করে আপনি ওয়াইফাইকে কানেক্ট করতে পারবেন। এরকম আরেকটি সফটওয়্যার হল ওয়াইফাই ম্যাপ। এই সফটওয়্যারটি আপনাকে সারাদিন ফ্রি ওয়াইফাই এবং হটস্পট এর তালিকা দেখাবে এবং আপনার প্রবেশ করা পাসওয়ার্ড সরবরাহ করতে সাহায্য করবে। 

ওয়াইফাই কানেক্ট এর আরেকটি সফটওয়্যার হল ওয়াইফাই মাস্টার কি। এটিও বিশ্বব্যাপী বহুল প্রচলিত একটি সফটওয়্যার। আবার ওয়াইফাই কানেক্ট এর জন্য ব্যবহৃত হয়ে থাকে ওয়াইফাই এনালাইজার। এটি ব্যবহার করে আপনি বিভিন্ন উপকারী টুল এবং ওয়াইফাই হটস্পট নেটওয়ার্ক বিশ্লেষণ করতে পারবেন। এরপর রয়েছে ওপেন সিগন্যাল নামক একটি অ্যাপ্লিকেশন। এটিও ওয়াইফাই কানেক্ট এর ক্ষেত্রে প্রয়োজনীয় একটি সফটওয়্যার। 

আরেকটি জনপ্রিয় ওয়াইফাই কানেক্ট সফটওয়্যার হল ওয়াইফাই ইউ এবং ওয়াইফাই ওয়ারডেন। তারপর ব্যবহৃত হয়ে থাকে ওয়াইফাই পাস কি এবং পোর্টেবল ওয়াইফাই হটস্পট নামক অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার। সর্বশেষ ওয়াইফাই অটোমেটিক নামে একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়ে থাকে। এটি স্বয়ংক্রিয় ওয়াইফাই ম্যানেজমেন্ট সফটওয়্যার যা ফোনের সাথে ওয়াইফাই কানেক্ট এর ক্ষেত্রে ভূমিকা পালন করে থাকে। এতক্ষণ আপনাদের ওয়াইফাই কানেক্ট সফটওয়্যার নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি বিষয়গুলো বিস্তারিত বুঝতে পেরেছেন।

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। আমাদের প্রায় সকলের কাছেই এখন ওয়াইফাই রয়েছে। আমরা জানি, ওয়াইফাই কানেক্ট করার জন্য একটি পাসওয়ার্ড এর প্রয়োজন হয়। এই পাসওয়ার্ডটি ওয়াইফাই এর এডমিন নিয়ন্ত্রণ করে থাকে। আমাদের অনেক ক্ষেত্রে দেখা যায় ওয়াইফাই এর পাসওয়ার্ডটি একজন থেকে অন্যজন হতে হতে অনেক জনের কাছে পাসওয়ার্ড চলে যায়। কিংবা দেখা গেছে আপনি এক বন্ধুকে পাসওয়ার্ড দিয়েছেন সে আবার তার আরেক বন্ধুকে স্ক্যান করার মাধ্যমে পাসওয়ার্ড দিয়ে দিয়েছে। 

এমন করতে করতে ওয়াইফাই এর পাসওয়ার্ডটি বেশ কিছু মানুষজনের কাছে চলে যায়। যার ফলে ওয়াইফাই এর স্পিড অনেক কম হয়ে যায়। সেক্ষেত্রে প্রয়োজন পড়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার। কিন্তু আমরা যদি ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম সম্পর্কে না জানি তাহলে কিভাবে পরিবর্তন করব তাই নয় কি? কাজেই, আমাদের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন এর নিয়ম সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। আগেই বলে রাখি রাউটার ভেদে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন ভিন্ন রকম হয়ে থাকে। 

ততটাও ভিন্ন নয়, কিছু একটু পরিবর্তন থাকে। আপনি একটা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারলে অন্য সবগুলো রাউটারেই পারবেন। পাসওয়ার্ড পরিবর্তনের যে ধাপগুলো অনুসরণ করতে হয় সেগুলো প্রায় সব রাউটারেই একই রকম থাকে, শুধু একটু খুঁজে নিলেই হয়। রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের জন্য আপনাকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে। তারপর আপনি যে রাউটারটি ব্যবহার করেন সেই রাউটারটির আইপি অ্যাড্রেস লিখে সার্চ করবেন। 

এরপর আপনার সামনে একটি এডমিন লগইন নামে সেকশন শো করবে। এখানে আপনি আপনার কাঙ্খিত ইউজার নেম এবং এডমিন পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। ঠিকমতো ইউজার নেম এবং পাসওয়ার্ড দেওয়া হলে আপনাকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে।
সেখানে খেয়াল করবেন বাম পাশের টুলবারে বিভিন্ন অপশন রয়েছে। এই অপশন গুলোর মধ্যে থেকে চেঞ্জ পাসওয়ার্ড নামে একটি অপশন রয়েছে যেটা আপনাকে খুঁজে বের করতে হবে। এক্ষেত্রে লক্ষণীয় বিভিন্ন রাউটারের ক্ষেত্রে বিভিন্ন জায়গায় থাকতে পারে। আপনি একটু মনোযোগ দিয়ে চেঞ্জ পাসওয়ার্ড সেকশনটি খুঁজে বের করুন। তারপর সেখানে ওল্ড পাসওয়ার্ড চাইবে। মানে বর্তমানে যে পাসওয়ার্ডটি ব্যবহার করছেন সেটা দিয়ে দিতে হবে। 

তারপর আপনাকে নিউ পাসওয়ার্ড সিলেক্ট করতে হবে। নিউ পাসওয়ার্ডটি যেটা দিবেন সেই একই পাসওয়ার্ড দিয়ে কনফার্ম পাসওয়ার্ড এর ঘরটিও পূরণ করুন। পরিশেষে, সেভ বাটনে ক্লিক করে আপনার নতুন পাসওয়ার্ডটি সেভ করে দিন। এভাবে কাজ করলে দেখবেন আপনার নতুন পাসওয়ার্ডটি সেট হয়ে গেছে। প্রায় সকল রাউটারের ক্ষেত্রে এই নিয়মটি কাজে লাগবে। আশা করি ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন এর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এই আর্টিকেলটির মাধ্যমে।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম নিয়ে এখন আমাদের আলোচনা। আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে। বর্তমান সময়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম নিয়ে অনেকেই জানতে চাই। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আমাদের অনেক সময় দেখা যায় যে, একটা পাসওয়ার্ড দীর্ঘদিন ব্যবহারের ফলে পাসওয়ার্ডটি ভুলে যায়। 

যেহেতু ওয়াইফাই এর ক্ষেত্রে একবার কানেক্ট করলেই পরবর্তীতে অটো কানেক্ট চালু করা থাকলে এমনিতেই কানেক্ট হয়ে যায়। সে ক্ষেত্রে বারবার পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন পড়ে না। এজন্য পাসওয়ার্ড ভুলে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু জরুরী মুহূর্তে কিংবা পাসওয়ার্ড পরিবর্তন এর সময় আপনার বর্তমান পাসওয়ার্ডটি প্রয়োজন পড়ে। সে ক্ষেত্রে কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করবেন এই বিষয়টা আমাদের জানতে হবে। 

ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপর এই ব্রাউজারে আপনার ব্যবহৃত রাউটারের আইপি এড্রেস দিয়ে এডমিন লগইন করতে হবে। এডমিন লগইনের ক্ষেত্রে ইউজার নেম এবং এডমিন পাসওয়ার্ড সঠিক ভাবে দিলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে বাম পাশে টুলবারে বিভিন্ন অপশন দেখতে পাবেন।
সেখানে পাসওয়ার্ড নামে একটি সেকশন থাকবে যেখানে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত পাসওয়ার্ডটি দেখতে পারবেন। এটি মূলত ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম। এই আর্টিকেলে আপনি আপনার ব্যবহৃত ওয়াইফাই পাসওয়ার্ডটি কিভাবে বের করতে পারবেন সেটি শিখানো হয়েছে। অন্যের পাসওয়ার্ড কিভাবে বের করতে হয় এটি শিখানো হয়নি। 

কারণ আমি চেষ্টা করি মানুষের উপকার করার জন্য। অন্য কারো ক্ষতি হোক এরকম কোন লেখা কিংবা কাজ কখনোই করা সম্ভব না। এই ওয়েবসাইটটি সব সময় বিভিন্ন সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করে থাকে। কারো ক্ষতির জন্য কোন পোস্ট করে না। এতক্ষণ নিশ্চয়ই বুঝতে পেরেছেন ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে।

ওয়াইফাই পাসওয়ার্ড নিয়ে এক কথায় কিছু উত্তর

পাসওয়ার্ড ছাড়া কিভাবে wifi কানেক্ট করবেনঃ ডাব্লিউপিএস (WPS) ব্যবহার করার মাধ্যমে WPS যদি এনাবল থাকে তাহলে পাসওয়ার্ড ছাড়াও আপনি লগইন করতে পারবেন এবং এটি ব্যবহার করতে পারবেন। পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই ব্যবহার করতে WPS প্রয়োজন। আশা করি পাসওয়ার্ড ছাড়া কিভাবে wifi কানেক্ট করবেন বিষয়টি বুঝতে পেরেছেন।

ওয়াইফাই পাসওয়ার্ড চুরিঃ ওয়াইফাই পাসওয়ার্ড চুরি হওয়ার হাত থেকে বাঁচার জন্য আপনাকে বিশেষ সতর্ক গ্রহণ করতে হবে। আপনি আপনার রাউটারে এডমিন পাসওয়ার্ড সেট করবেন। এতে করে ওয়াইফাই পাসওয়ার্ড চুরি করা কঠিন হয়ে পড়বে। আশা করি বুঝেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের সাথে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সহ আরো অন্যান্য বিষয়ে আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন। আমি ইনশাল্লাহ চেষ্টা করব ওয়াইফাই সংক্রান্ত সকল সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় যে এতটুকুও উপকার হয়েছে তাহলে আপনার বন্ধু বান্ধবের সঙ্গে অবশ্যই শেয়ার করবেন। 

তাদেরকেও এই বিষয়টি জানার সুযোগ করে দিন আপনার শেয়ার করার মাধ্যমে। আর বিভিন্ন বিষয়ের আপডেট খবর সবার আগে জানতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন। আমি চেষ্টা করি মানুষকে সঠিক তথ্য দিয়ে সবসময় সাহায্য সহযোগিতা করার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষনা করছি। কথা হবে আবার নতুন কোন বিষয় নিয়ে। 

ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষন সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url