যে ৫টি মুরগি পালনে লাভ বেশি - মুরগি পালনের ৬টি পদ্ধতি

কোন মুরগি পালনে লাভ বেশি এবং মুরগি পালন পদ্ধতি সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি কোন মুরগি পালনে লাভ বেশি এবং মুরগি পালন পদ্ধতি সাথে সাথে কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এটি জানতে পারবেন। তাহলে চলুন কোন মুরগি পালনে লাভ বেশি এবং মুরগি পালন পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।
মুরগি-পালন-পদ্ধতি
আমাদের প্রত্যেকের জন্যই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা মুরগি পালন করতে চাচ্ছেন অর্থাৎ মুরগির ফার্ম করতে চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি মুরগি পালন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ কোন মুরগি পালনে লাভ বেশি - মুরগি পালন পদ্ধতি

ভূমিকা | কোন মুরগি পালনে লাভ বেশি - মুরগি পালন পদ্ধতি

সুপ্রিয় পাঠক, আজকে এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হলো কোন মুরগি পালনে লাভ বেশি এবং মুরগি পালন পদ্ধতি সম্পর্কে। এর পাশাপাশি কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে, মুরগি পালনের সুবিধা এবং মুরগি পালনের অসুবিধা সহ মুরগি পালন নিয়ে আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত একটা আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই, এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। আপনি যদি মুরগির খামার শুরু করতে চান অথবা আপনার একটি মুরগির খামার থেকে থাকে তাহলে অবশ্যই এই আর্টিকেলটি পড়ুন। অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই আর্টিকেলটি পড়বেন এবং সংশ্লিষ্ট বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। চলুন কথা না বাড়িয়ে আজকের মূল আলোচনা শুরু করি।

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত জানবো। আমরা অনেকেই কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এই সম্পর্কে প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে সেটি জানতে পারবেন। মুরগির ওজন বৃদ্ধি করতে হলে আপনাকে প্রতিনিয়ত মুরগির জন্য পুষ্টিকর খাবার গুলো খেতে দিতে হবে। দেশি মুরগিকে আপনি প্রতিনিয়ত চাউল, খুদ, ভাত, গমের ভুষি এবং ধান তার সঙ্গে একটু করে ফিড খেতে দিতে পারেন। এই খাবারগুলো মুরগির দেহের জন্য অত্যন্ত উপকারী ভূমিকা পালন করবে।
এই খাবারগুলো খাওয়ার ফলে মুরগি সুস্থ থাকবে এবং মুরগির ওজন অতি তাড়াতাড়ি বাড়বে। মুরগির ওজন বাড়ানোর জন্য অবশ্যই একটি মুরগিকে সুস্থ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এখানে যে খাবার গুলোর কথা বলা হলো সেই খাবার গুলো মুরগির জন্য অত্যন্ত সুষম এবং পুষ্টিকর খাবার গুলোর মধ্যে অন্যতম। এই খাবারগুলো খাওয়ালে মুরগির ওজন খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। আবার মুরগির ওজন বৃদ্ধি করার জন্য আপনি এই খাবারগুলোর পাশাপাশি কৃষি কর্মকর্তার পরামর্শক্রমে অন্যান্য খাবার গুলো খেতে দিতে পারেন। সবচেয়ে ভালো হয় আপনি কৃত্রিমভাবে যদি মুরগির খাবার তৈরি করতে পারেন।

এটি আপনার খরচ যেমন কমাবে তেমনি খাবারের গুণগত মানও ঠিক থাকবে। বাড়িতেই আপনি চাল অথবা খুদ তার সঙ্গে আনুষঙ্গিক উপাদান গুলো দিয়ে মুরগির খাবার তৈরি করতে পারেন। কারণ বাইরে থেকে খাবার কিনে আনলে খাদ্যে ভেজাল মিশ্রিত থাকতে পারে। ফলে মুরগি অসুস্থ হয়ে যেতে পারে। উপরোক্ত যে খাবার গুলোর কথা বলা হলো এগুলো আপনি মুরগিকে খাওয়ালে আশা করা যায় আপনার মুরগির ওজন তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। এতক্ষণ আপনাদের সাথে কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে সেই সম্পর্কে আলোচনা করেছি। আশা করছি এখন আপনি কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে তা জানতে পেরেছেন।

মুরগি পালনের সুবিধা

মুরগি পালনের সুবিধা সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আছি মুরগি পালনের সুবিধা সম্পর্কে প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি মুরগি পালনের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন মুরগি পালনের অনেক সুবিধা রয়েছে। যে সুবিধাগুলো সম্পর্কে আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন। মুরগি পালনের প্রথম সুবিধা হল আপনি যদি মুরগি পালন করেন তবে আপনার পরিবারের মাংসের চাহিদা পূরণ হবে। পাশাপাশি এই মুরগিগুলো বিক্রি করে আপনি স্বাবলম্বী হতে পারবেন খুব দ্রুত। এটি মুরগি পালনের প্রথম সুবিধা।

আবার মুরগি পালনের আরেকটি সুবিধা হল আর্থিক উন্নয়ন সাধন করা। নিজের চাহিদা পূরণের পাশাপাশি মুরগি বিক্রি করে আপনি আপনার আর্থিক অবস্থার উন্নতি করতে পারবেন। আবার মুরগির যে মলমূত্র আবর্জনা রয়েছে সেগুলো একটি গর্তে রেখে দিয়ে সেগুলো কম্পোস্ট সার এবং জৈব সার তৈরি করতে পারবেন। এতেও আপনার অনেক টাকা ইনকাম হবে। তাছাড়া সবচেয়ে বড় সুবিধা হল আপনি নিজেই নিজের কর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন এই মুরগির খামার থেকে। অর্থাৎ আপনি নিজে একজন উদ্যোক্তা হতে পারবেন। আবার আপনার ব্যবসাটি যখন অনেক বড় পর্যায়ে চলে যাবে তখন অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করতে পারবেন।

যার ফলে সমাজের বেকারত্ব দূর হবে। আস্তে আস্তে আপনি দেশের উন্নয়নেও এবং অর্থনীতিতেও অবদান রাখতে পারবেন আপনার মুরগি পালন ব্যবসার মাধ্যমে। কাজেই, বুঝতেই পারছেন মুরগি পালনের সুবিধা অনেক। আর মুরগির থেকে যে ডিম হবে সেটি আপনার পরিবারের চাহিদা পূরণের পাশাপাশি প্রতিদিন প্রতিদিন বিক্রি করে আপনি টাকা পয়সা ইনকাম করতে পারবেন। এটিও মুরগি পালনের সবচেয়ে বড় সুবিধা। এতসব সুবিধা থাকার জন্য আপনি চাইলে মুরগি লালন পালন অর্থাৎ মুরগি ফার্ম ব্যবসাটি শুরু করতে পারেন। আশা করছি মুরগি পালনের সুবিধা সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

মুরগি পালনের অসুবিধা

মুরগি পালনের অসুবিধা সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আছি মুরগি পালনের অসুবিধা সম্পর্কে জানতে চাই। আপনারা ইতিমধ্যে মুরগি পালনের সুবিধা সম্পর্কে জেনেছেন। সুবিধার পাশাপাশি মুরগি পালনের অসুবিধাও রয়েছে। যেটি এখন আমাদের আলোচনার বিষয়। মুরগি পালনে কিছু অসুবিধা লক্ষ্য করা যায়। যে অসুবিধাগুলো আমাদের না জানলেই নয়। মুরগি পালনের সবচেয়ে বড় অসুবিধা হলো মুরগির মলমূত্র থেকে যে দুর্গন্ধ বের হয় তা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। দীর্ঘদিন এই দুর্গন্ধ আমাদের নাকে প্রবেশ করার ফলে আমাদের শরীরের নানা রকমের রোগ সৃষ্টি হতে পারে।

আবার বিভিন্ন প্রজাতির মুরগি পালনের ক্ষেত্রে এর খরচ অনেক বেশি হয়ে যায়। তাই সবার দ্বারা মুরগি পালন করা সম্ভব হয় না। এর খরচ অত্যন্ত বেশি হওয়া এটি একটি মুরগি পালনের অসুবিধা হতে পারে। মুরগি পালনের আরেকটি অসুবিধা হলো এটিকে সঠিক পরিচর্যা না করলে অতি তাড়াতাড়ি অসুস্থ হয়ে যায় এবং অনেক মুরগি রোগাক্রান্ত হয়ে মারা যায়। আর মুরগির যে রোগগুলো হয়ে থাকে তা মূলত বেশিরভাগই ছোঁয়াচে। অর্থাৎ একটি রোগাক্রান্ত মুরগি থেকে অন্য সুস্থ মুরগিতে খুব তাড়াতাড়ি আক্রমণ করে ফেলে।

এটিও একটি বড় অসুবিধা মুরগি পালনের। আবার গরমের সময় মুরগিকে একটু বেশি গরম লাগার ফলে মুরগি মারা যেতে পারে। তাই সবসময় ঠান্ডা পরিবেশ বজায় রাখার জন্য বৈদ্যুতিক ফ্যান চালাতে হয়। যার ব্যয় ভার অনেক বেশি হয়ে থাকে। এটিও মুরগি পালনের অসুবিধা। এতক্ষণ আপনাদের সাথে মুরগি পালনের অসুবিধা নিয়ে আলোচনা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি মুরগি পালনের অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মুরগি পালন পদ্ধতি

মুরগি পালন পদ্ধতি সম্পর্কে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি। আজকে এই আর্টিকেলের মাধ্যমে মুরগি পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আপনি যদি একটি মুরগির খামার গড়ে তুলতে চান তবে অবশ্যই আপনাকে মুরগি পালন পদ্ধতি সম্পর্কে জানতে হবে। তা না হলে আপনি মুরগির খামার গড়ে তুলতে সক্ষম হবেন না। বর্তমান সময়ে মুরগির খামার করে অনেকেই লাভবান হচ্ছেন। কাজেই, আপনি যদি মুরগি পালনে সফলতা অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে মুরগি পালনের পদ্ধতি গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে।
প্রথমেই আপনাকে মুরগির বসবাসের জন্য জায়গা তৈরি করতে হবে এবং এই জায়গাটিকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন এবং মুরগির বসবাস উপযোগী করে রাখতে হবে। এটি মুরগি পালনের একটি পদ্ধতি। আবার মুরগিকে সঠিক সময়ে খাবার ব্যবস্থা করতে হবে। তা না হলে মুরগি ওজন বৃদ্ধি পাবে না এবং মুরগি অসুস্থ হয়ে যাবে। তাই মুরগির রক্ষণাবেক্ষণে সবসময় একজনকে নিয়োজিত থাকতে হবে। সারাদিনের মধ্যে বেশ কয়েকবার মুরগিকে খেতে দিতে হবে। পরবর্তীতে খাওয়ার পাশাপাশি মুরগিকে পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে। মোটকথা, সঠিক পরিচর্যা করলে মুরগি খুব তাড়াতাড়ি বড় হবে এবং বিক্রির উপযুক্ত হয়ে উঠবে।

এই বিষয়গুলো অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে। কারণ এগুলোই হল মুরগি পালন করার পদ্ধতি। আবার আপনি চাইলে খামার না করে অল্প সংখ্যক জায়গায় কয়েকটা মুরগিও লালন পালন করতে পারেন। এতে আপনার খরচ অনেক কম হবে। তারপর আস্তে আস্তে খামারকে বড় করতে পারেন। প্রথমে কয়েকটি মুরগি দিয়ে খামার শুরু করতে পারেন। উপরের আলোচনার মাধ্যমে আপনাদের মুরগি পালন পদ্ধতি সম্পর্কে বোঝানোর চেষ্টা করলাম। আশা করছি মুরগি পালন পদ্ধতি সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

কোন মুরগি পালনে লাভ বেশি

কোন মুরগি পালনে লাভ বেশি এখন আমরা এই সম্পর্কে জানব। কোন মুরগি পালনে লাভ বেশি এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। মূলত সব মুরগি লালন-পালন করা কিন্তু লাভজনক নয়। মুরগির কিছু জাত রয়েছে যেগুলো আপনি লালন পালন করলে খুব তাড়াতাড়ি স্বাবলম্বী হবেন এবং এই মুরগি লালন পালন করা লাভজনক। আজকে আপনাদের এরকম কিছু মুরগির সাথে পরিচয় করিয়ে দিব যে মুরগিগুলো লালন পালন করা খুবই লাভজনক। আর আপনি চাইলে খুব সহজেই এই মুরগিগুলো লালন পালন করতে পারেন। তাহলে চলুন কোন মুরগি পালনে লাভ বেশি সেই সম্পর্কে একটু জেনে নিই।

লাভজনক এরকম কয়েকটি মুরগির জাত হল কমন দেশি মুরগি। কমন দেশি মুরগির মাংস খেতে যেমন সুস্বাদু তেমনি খুব তাড়াতাড়ি বৃদ্ধি পায়। কাজেই, এই মুরগি লালন পালন করা বেশি লাভজনক। আবার বেশি লাভজনক মুরগির আরেকটি জাত হল হিলি দেশি মুরগি। প্রায় সকলের পছন্দের একটি জাত হলো হিলি দেশি মুরগি। এর মাংস খেতে যেরকম সুস্বাদু সেরকম খুব তাড়াতাড়ি এই মুরগিটি বড় হয়ে যায়। এটিও লাভজনক একটি মুরগির জাত। এরকম আরেকটি মুরগির জাত হলো গলাছিলা দেশি মুরগি। তাছাড়া আপনি চাইলে দেশি মুরগির পাশাপাশি সোনালী এবং পাকিস্তানি ইত্যাদি মুরগির জাতগুলো খামারে লালন পালন করতে পারেন।
এই মুরগিগুলো বাজারে অত্যন্ত চড়া দরে বিক্রি হয়। তাছাড়া চেষ্টা করবেন যে মুরগিগুলো প্রতিনিয়ত অনেক ডিম দিয়ে থাকে সেগুলো লালন পালন করার জন্য। তাহলে আরো বেশি লাভ হবে। কারণ বর্তমান সময়ে ডিমের দামও অত্যন্ত বেশি। সুতরাং মুরগি পালনে লাভ করতে হলে আপনাকে যে মুরগিগুলো বেশি ডিম দেয় তাদের প্রতি নজর রাখতে হবে এবং সেগুলোই লালন পালন করতে হবে। এতক্ষণ আপনাদের কোন মুরগি পালনে লাভ বেশি তা বোঝানোর চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি কোন মুরগি পালনে লাভ বেশি তা জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | কোন মুরগি পালনে লাভ বেশি - মুরগি পালন পদ্ধতি

পরিশেষে, আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের সাথে কোন মুরগি পালনে লাভ বেশি এবং মুরগি পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন। কারণ বর্তমান সময়ে মুরগির খামারের প্রতি অনেকের ঝোঁক রয়েছে। 

তাদেরও মুরগির খামার এবং মুরগি লালন পালন সম্পর্কে বিস্তারিত জেনে থাকা প্রয়োজন। আর এরকম নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন। আমি চেষ্টা করি সব সময় সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য সহযোগিতা করার জন্য। তাহলে আজকের কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই সমাপ্তি ঘোষনা করছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। 

ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন যেন মহান আল্লাহ আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url