মানসিক স্বাস্থ্য ভালো রাখার ১৫টি উপায় - মানসিক স্বাস্থ্য ভালো রাখার ১৬টি খাবার

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সাথে সাথে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় - মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি শারীরিক ও মানসিক স্বাস্থ্য সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। যেটা আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন।

পোস্ট সূচিপত্রঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় - মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার

ভূমিকা | মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় - মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার

সুপ্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে জানতে পারবেন। এর পাশাপাশি আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়, মানসিক দুর্বলতা দূর করার উপায় এবং মানসিক চিন্তা দূর করার উপায় সহ আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ আমাদের মাঝে অনেককেই নানারকম ডিপ্রেশন, টেনশন এবং মানসিকভাবে অসুস্থ হয়ে দিন যাপন করছেন। 

আপনি আজকের এই আর্টিকেলটি পড়লে এই সকল সমস্যার সমাধানের উপায় খুঁজে পাবেন বলে আমার বিশ্বাস। এই সকল বিষয়ে আপনাকে জানতে হলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই তথ্যবহুল আর্টিকেলটি পুরোপুরি পড়বেন এবং সংশ্লিষ্ট বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সম্পর্কে জানতে পারবেন। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাটা আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান সময়ে নানা রকম সমস্যার জর্জরিত হয়ে আমরা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছি। কাজেই, আমাদের সকলেরই এখন শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সম্পর্কে জানতে হবে। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে প্রথমেই আপনাকে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে সেটি হল নিজের মাইন্ড অর্থাৎ মন।
মানে সবসময় আপনাকে সকল বিষয়ের প্রতি ইতিবাচক চিন্তাভাবনা পোষণ করতে হবে। আবার বন্ধুবান্ধব নির্বাচনের ক্ষেত্রেও যাদের দৃষ্টিভঙ্গি সবসময় ইতিবাচক তাদের সাথে চলাফেরা করতে হবে। এটি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার প্রথম উপায়। আবার শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার আরেকটি উপায় হল পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়া অর্থাৎ পর্যাপ্ত পরিমাণ ঘুমানো। আপনি যদি পর্যাপ্ত বিশ্রাম না নেন তাহলে আপনি শারীরিক ও মানসিকভাবে খুব তাড়াতাড়ি অসুস্থ হয়ে পড়তে পারেন।

আবার শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে নিয়মিত আপনাকে মেডিটেশন করতে হবে। এটিও শারীরিক মানসিকভাবে সুস্থ থাকার আরেকটি উপায়। আবার শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে প্রতিনিয়ত পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার আপনার খাওয়া প্রয়োজন। আবার নিজের শখের কাজগুলো করতে হবে আপনাকে শারীরিক মানসিকভাবে সুস্থ থাকতে হলে। চেষ্টা করবেন বর্তমান সময় নিয়ে ভাবার জন্য। 

আবার শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে অবশ্যই পরিবার এবং বন্ধুবান্ধবের সঙ্গে ভালো সুসম্পর্ক বজায় রাখতে হবে। আবার শারীরিক মানসিকভাবে সুস্থ থাকতে হলে আপনাকে অবশ্যই প্রতিনিয়ত ব্যায়াম করতে হবে এবং প্রতিনিয়ত মন খুলে হাসতে হবে। উপরোক্ত যেই আলোচনাগুলো করা হলো এগুলোই হল শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়। আশা করছি বিষয়গুলো বুঝতে পেরেছেন।

মানসিক দুর্বলতা দূর করার উপায়

মানসিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আছি যারা মানসিকভাবে দুর্বলতা অনুভব করি। তারাই মূলত মানসিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে বেশি জানতে চাই। আজকের এই আর্টিকেলটি পড়লে আশা করি আপনি মানসিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন। মানসিক দুর্বলতা দূর করার প্রথম উপায় হল নিজের প্রতি কনফিডেন্স বৃদ্ধি করা। যখন দেখবেন আপনি মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন তখন অবশ্যই নিজের প্রতি কনফিডেন্স হারালে চলবে না। 

নিজের প্রতি কনফিডেন্স ধরে রাখা মানসিক দুর্বলতা দূর করার প্রথম উপায়। আবার মানসিক দুর্বলতা দূর করার জন্য ভালো বন্ধু বান্ধবের সঙ্গে কিছুটা সময় দেওয়া প্রয়োজন। আপনার সুখ দুঃখের কথা কারো সাথে শেয়ার করতে পারলে আপনার মানসিক দুর্বলতা দূর হয়ে যাবে বলে আমার বিশ্বাস। কারণ মানুষ যখন মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে তখন তাকে সাহস দেওয়ার মত একজন থাকলেই সে আবার মানসিক দুর্বলতা কাটিয়ে উঠতে পারে। 

সে ক্ষেত্রে পরিবার এবং বন্ধু বান্ধবই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার মানসিক দুর্বলতা দূর করার উপায় হতে পারে সব সময় ভালো চিন্তাভাবনা করা অর্থাৎ ইতিবাচক মনোভাব পোষণ করা। কারণ এক গবেষণায় দেখা গেছে, কোন বিষয় নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে মানসিকভাবে দুর্বলতা সৃষ্টি হয়। তাই সব সময় টেনশন ফ্রি থাকা মানসিক দুর্বলতা দূর করার একটি উপায় হতে পারে। আবার সব সময় যারা অস্থিরতা প্রকাশ করে তারা মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। 

কাজেই, মানসিক দুর্বলতা দূর করতে চাইলে আপনাকে অস্থিরতা প্রকাশ করা যাবে না। সবচেয়ে বড় যে কাজটি আপনাকে মানসিক দুর্বলতা থেকে দূরে রাখবে সেটি হল প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম করা। বিশ্রামের ফলে যেমন আপনি সুস্থ থাকবেন তেমনি মানসিক দুর্বলতা দূর হয়ে যাবে। এতক্ষণ আপনাদের সাথে মানসিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি বিষয়টি আপনি বুঝতে সক্ষম হয়েছেন।

মানসিক চিন্তা দূর করার উপায়

মানসিক চিন্তা দূর করার উপায় নিয়ে এখন আমাদের আলোচনার বিষয়। আমাদের মাঝে অনেকেই আছি যারা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে জিজ্ঞাসা করে থাকি। তাদের উদ্দেশ্যেই আজকে এই আর্টিকেলটি। মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানার জন্য এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে আশা করা যায় যে মানসিক চিন্তা দূর করতে হয় কিভাবে তা আপনি জানতে পারবেন। টেনশন বা চিন্তা অত্যন্ত মারাত্মক একটি জিনিস। 

যার ভেতরে টেনশন বা চিন্তা রয়েছে সে মানসিকভাবে কখনোই সুস্থ থাকে না। কাজেই, আমাদের মানসিক চিন্তা দূর করার জন্য প্রথমেই যে কাজটি করতে হবে সেটি হলো ব্যায়াম করা বা মেডিটেশন করা। একটি গবেষণায় দেখা গেছে যে, ব্যায়াম করার ফলে মানসিক চিন্তা দূর হয়ে যায়। এছাড়াও মানসিক চিন্তা দূর করার জন্য আপনাকে প্রতিনিয়ত পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। পর্যাপ্ত পরিমাণে বিশ্রামের ফলে আপনি মানসিক চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। 

আবার মানসিক চিন্তা দূর করার উপায় হলো ভালো সঙ্গ। অর্থাৎ বন্ধু বান্ধবের সঙ্গে ভালো সঙ্গ দিলে মানসিক চিন্তা দূর হয়ে যায়। কিংবা আপনি যে বিষয় নিয়ে অযথা চিন্তা করছেন সেটি যদি কারো সাথে শেয়ার করতে পারেন তাহলেও মানসিক চিন্তা দূর করা সম্ভব হবে। মানসিক চিন্তা হলে অবশ্যই আপনি একাকী থাকবেন না। একাকি থাকার ফলে মানসিক টেনশন বা চিন্তা আরো বেশি হবে। তাই সবসময়ই একাকী না থাকার চেষ্টা করবেন। আবার মানসিক চিন্তা দূর করার উপায় হতে পারে ট্যুর বা ভ্রমণ করা।

কোন দর্শনীয় স্থানে ভ্রমণ করতে গেলে অনেক ভালো লাগে ফলে মানসিক চিন্তা দূর হয়ে যায়। এটিও মানসিক চিন্তা দূর করার একটি উপায়। উপরোক্ত যে আলোচনাগুলো করা হলো সবগুলোই মানসিক চিন্তা দূর করার উপায়। আশা করছি বিষয়গুলো বুঝতে পেরেছেন।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার

মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই আছি যারা মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে জানতে চাই তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই আর্টিকেলটি। এই আর্টিকেলটির মাধ্যমে আপনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার কোনগুলো তা জানতে পারবেন। আমাদের মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে হলে অবশ্যই প্রতিনিয়ত বিভিন্ন রকমের খাবার খাওয়া প্রয়োজন। এই খাবার গুলোর মধ্যে অন্যতম হলো তেল যুক্ত মাছ এবং মাংস। এছাড়াও আপনি মানসিক স্বাস্থ্য কে ভালো রাখার জন্য বাদাম এবং জলপাই তেল তাছাড়া তিলের তেল ইত্যাদি খাবার প্রতিনিয়ত খেতে পারেন।
এই খাবারগুলো আপনার মানসিক স্বাস্থ্যকে ভালো রাখবে। আবার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে হলে অবশ্যই আপনাকে শস্যবীজ এবং তিসি জাতীয় খাবার প্রতিনিয়ত খেতে হবে। এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। যার ফলে আপনার মানসিক স্বাস্থ্য অত্যন্ত ভালো থাকবে। আবার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে হলে ফলমূল খাওয়ার কোন বিকল্প নেই। আপনাকে প্রতিনিয়ত আপেল, কমলা এবং আঙ্গুর ইত্যাদি জাতীয় খাবার খেতে হবে। 

এই খাবারগুলো খাওয়ার ফলে আপনার মানসিক স্বাস্থ্য সুস্থ থাকবে। তাছাড়া মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে চাইলে আপনাকে শাকসবজিও প্রতিনিয়ত খেতে হবে। এর মধ্যে রয়েছে লালশাক, পালংশাক এবং পুঁইশাক ইত্যাদি অন্যতম। আবার মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে চাইলে আপনি আঁশযুক্ত খাবার যেমন গম এবং বার্লি খেতে পারেন। আর সবচেয়ে প্রয়োজনীয় যেটি সেটি হল আপনাকে প্রতিনিয়ত প্রচুর পরিমাণে পানি পান করতে হবে তাহলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। 

কিছু খাবার যেমন সবসময় ফাস্টফুড এবং তেল চর্বি জাতীয় খাবার বেশি খাওয়া সাথে সাথে চিপস, সফট ড্রিঙ্কস এগুলোকে এড়িয়ে চলতে হবে। উপরোক্ত যে খাবারগুলোর কথা বলা হলো সেগুলো হলো মূলত মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার। আশা করছি মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার গুলো সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে জানতে পারবেন। মানসিক স্বাস্থ্য ভালো রাখার প্রথম উপায় হচ্ছে প্রতিনিয়ত কয়েক মিনিট মেডিটেশন করা। যদি আপনার প্রতিনিয়ত মেডিটেশন করার অভ্যাস থাকে তাহলে অবশ্যই আপনার মানসিক স্বাস্থ্য অত্যন্ত ভালো থাকবে। এটি মানসিক স্বাস্থ্য ভালো রাখার প্রথম উপায়। 

আবার মানসিক স্বাস্থ্য কে ভালো রাখতে চাইলে অবশ্যই আপনাকে মানসিক চাপমুক্ত থাকতে হবে। মানসিক চাপে থাকলে কোন কাজই ভালো লাগেনা ফলে তার প্রভাব মানসিক স্বাস্থ্যের উপর পড়ে। কাজেই, অবশ্যই আপনাকে মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য টেনশন এবং চাপমুক্ত থাকতে হবে। নিয়মিত ব্যায়াম করাও মানসিক স্বাস্থ্য ভালো রাখার একটি উপায়। যে ব্যায়ামগুলো আপনার ভালো লাগে সেই ব্যায়ামগুলো প্রতিদিন করা উচিত। 

প্রতিনিয়ত ব্যায়াম করার ফলে এন্ডোরফিন হরমোন ক্ষরিত হয়। আর এই হরমোনটি মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। এটি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়। আবার মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য আপনাকে প্রতিনিয়ত অন্তত ৩০ মিনিট থেকে ১ ঘন্টা হাঁটা উচিত। এবারে মানসিক স্বাস্থ্যকে ভালো রাখার জন্য যে উপায়টির কথা বলব সেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। উপায়টি হলো আপনাকে প্রতিনিয়ত যথেষ্ট বিশ্রাম নেওয়া প্রয়োজন। বিশ্রাম করার ফলে আপনার মস্তিষ্কের একটি রিফ্রেশমেন্ট আসে। যা মানসিক স্বাস্থ্যের উপর একটি ইতিবাচক প্রভাব ফেলে। 

ফলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকে। আবার মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে হলে আপনাকে প্রতিনিয়ত মন খুলে হাসতে হবে। এটি মানসিক স্বাস্থ্য ভালো রাখার একটি উপায় হতে পারে। মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য আপনার প্রতিদিনের একটি রুটিন করা প্রয়োজন। রুটিন মাফিক সব কাজগুলো সমাধান করলে আপনার মানসিক চাপ কমে যাবে ফলে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। আবার সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হল ডিপ্রেশন এবং টেনশন দূর করা।
ডিপ্রেশন এবং টেনশনের ফলে মানসিক স্বাস্থ্য খারাপ হয়ে যায়। তাই চেষ্টা করবেন সবসময় ডিপ্রেশন এবং টেনশন থেকে দূরে থাকার জন্য। তাহলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে বলে আমার বিশ্বাস। এটিও মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়। আবার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে চাইলে প্রতিনিয়ত নতুন কিছু করুন। প্রতিনিয়ত নতুন কিছু করার ফলে মানসিকভাবে অনেক ভালো ফিল করবেন। যা মানসিক স্বাস্থ্যকে ভালো রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পালন করবে। 

তাছাড়া স্বাস্থ্য ভালো রাখার জন্য প্রতিনিয়ত পুষ্টিকর খাবার গুলো খেতে পারেন। আবার মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখার জন্য কোন সময় কারো সাথে ঝগড়া বিবাদে জড়ানোও উচিত নয়। এটি মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এতক্ষণ আপনাদের সাথে মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় - মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার

পরিশেষে, আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার খাবার সম্পর্কে জেনেছেন। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয় তবে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন। আমি আপনার সমস্যার সমাধানের চেষ্টা করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি এতটুকুও উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব এবং প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন। 

তাদেরও মানসিক স্বাস্থ্যের বিষয়টি সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। কারণ বর্তমানে মানসিকভাবে সবাই অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই আর্টিকেলটি পড়লে আশা করা যায় সমাধান পাবেন। আর এরকম নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। আমি সর্বদা চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য সহযোগিতা করার জন্য। 

তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও আমার জন্য মহান আল্লাহর নিকট দোয়া করবেন যেন তিনি আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতগুলো সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url