নতুন উদ্যোক্তা সৃষ্টির ডিজিটাল উপায় - উদ্যোক্তা পরিকল্পনার ৪টি ধাপ

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং উদ্যোক্তা পরিকল্পনা সম্পর্কে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? চিন্তা নেই! আজকের এই আর্টিকেলে নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং উদ্যোক্তা পরিকল্পনা সহ উদ্যোক্তা হওয়ার পথে বাধা নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং উদ্যোক্তা পরিকল্পনা সম্পর্কে জেনে নিই।
উদ্যোক্তা-পরিকল্পনা
বর্তমান সময়ে আমরা অনেকেই চাই উদ্যোক্তা হতে। কিন্তু নানা বাধা বিপত্তির কারণে তা আর হয়ে ওঠা হয় না। এই আর্টিকেলটি পড়ুন আপনি উদ্যোক্তা হওয়ার নানা বিষয় সম্পর্কে জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ এই আর্টিকেলটি পড়ে আমরা যে বিষয়গুলো শিখব

ভূমিকা | নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় - উদ্যোক্তা পরিকল্পনা

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং উদ্যোক্তা পরিকল্পনা। এর পাশাপাশি উদ্যোক্ত হওয়ার আইডিয়া, উদ্যোক্তা হওয়ার পথে বাধা, কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়, উদ্যোক্তা হওয়ার স্বপ্ন এবং নারী উদ্যোক্তা হওয়ার উপায় ইত্যাদি বিশয়েও বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

আপনি এই সকল বিষয়ে তখনই জানতে পারবেন যখন এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং উদ্যোক্ত হওয়ার বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে আমার আশা থাকবে আপনি একজন সুপ্রিয় পাঠক হিসেবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন মূল আলোচনায় ফেরা যাক।

উদ্যোক্তা হওয়ার আইডিয়া

উদ্যোক্তা হওয়ার আইডিয়া সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। আমরা অনেকেই উদ্যোক্তা হতে চাই কিন্তু সঠিক গাইডলাইন কিংবা আইডিয়ার অভাবে হতে পারি না। প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও নানা প্রতিকূলতায় জর্জরিত হয়ে আর উদ্যোক্তা হওয়া হয়ে ওঠেনা। অনেকের ক্ষেত্রে সঠিক আইডিয়ার অভাবে উদ্যোক্তা হওয়া হয় না। এখন আপনাদের উদ্যোক্ত হওয়ার আইডিয়া সম্পর্কে একটু ধারণা দিই। আপনি সকল ব্যবসায় উদ্যোক্তা হতে পারবেন। 

এতে কোন সমস্যা নেই। প্রথমে একটি ছোট ব্যবসা শুরু করুন এবং সেটি আস্তে আস্তে ডেভলপ হতে থাকলে একপর্যায়ে যদি ভালো একটা পজিশনে দাঁড় করাতে পারেন তাহলে সেখান থেকে আপনি উদ্যোক্তা হতে পারবেন। এটি হল উদ্যোক্তা হওয়ার আইডিয়া। শুধু এই কাজটিই নয় বরং অন্য যেকোনো একটি কাজ দিয়ে প্রথমে শুরু করুন। উদ্যোক্তা হওয়ার জন্য আপনার কাজটিকে আগে ভালোভাবে ডেভলপ করতে হবে। 

উদ্যোক্ত হওয়ার আরেকটি আইডিয়া হতে পারে মাছ চাষ করা। একটি পুকুরে মাছ চাষ করে যদি দেখেন সেখান থেকে ভালো পরিমান আয় ইনকাম হচ্ছে তাহলে পরবর্তীতে আপনি সেখান থেকে উদ্যোক্তা হয়ে অন্য আরো বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। এটিও একটি উদ্যোক্ত হওয়ার আইডিয়া।

উদ্যোক্তা পরিকল্পনা

উদ্যোক্ত পরিকল্পনা সর্বপ্রথম ধাপ একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য। একজন সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনার মধ্যে উদ্যোক্তা পরিকল্পনা থাকতে হবে। পরিকল্পনা ব্যতীত আপনি কোন কাজেই সফল হতে পারবেন না। আগে থেকেই একটি পরিকল্পনা মাফিক এগিয়ে যেতে হবে উদ্যোক্ত হওয়ার ক্ষেত্রে। উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে যে পরিকল্পনা গুলো আপনার থাকা চাই সেগুলো সম্পর্কে আমি এবারে আপনাদের ধারণা দিব। চলুন জেনে নেয়া যাক উদ্যোক্তা পরিকল্পনার ধাপ গুলো সম্পর্কে। উদ্যোক্তা পরিকল্পনার ধাপগুলো নিম্নরূপঃ
  • যেকোনো ব্যবসায় উদ্যোক্তা হতে হলে বিনিয়োগকে অবশ্যই টার্গেট রাখতে হবে। বিনিয়োগকে টার্গেট করা উদ্যোক্তা পরিকল্পনার প্রথম ধাপ।
  • উদ্যোক্তা হওয়ার আরেকটি পরিকল্পনা হচ্ছে আপনি কোন খাতে কতটুকু ব্যয় করছেন তার যথাযথ হিসাব রাখা। পরবর্তীতে লাভ লসের হিসাব এর ক্ষেত্রে এগুলো কাজে আসবে।
  • উদ্যোক্তা পরিকল্পনার আরেকটি ধাপ হচ্ছে আপনার পরিকল্পনা গুলোকে বিনিয়োগকারীদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করা। যাতে তারা বুঝতে পারে এবং আপনার ব্যবসায় বিনিয়োগ করতে পারে।
  • উদ্যোক্তা হতে হলে আরেকটি যে পরিকল্পনা থাকতে হবে সেটি হলো বিনিয়োগকারীদের সাথে সরাসরি কথা কথা বলা এবং দেখা করা এবং বিষয়গুলো ভালোমতো বোঝানোর চেষ্টা করা।
এগুলোই হলো মূলত উদ্যোক্তা পরিকল্পনার বিভিন্ন ধাপ। এই ধাপগুলো আপনি অনুসরণ করে উদ্যোক্তা পরিকল্পনাকে পরিপূর্ণ করতে পারেন। আশা করি বিষয়টি বুঝেছেন।

উদ্যোক্তা হওয়ার পথে বাধা

উদ্যোক্তা হওয়ার পথে বাধা নিয়ে এবার আমরা আলোচনা করব। আপনি যে ধরনের কাজই করতে যান না কেন আপনার সামনে বাধা আসবেই। তাই বলে কি থমকে গিয়ে বসে থাকলে চলবে? সকল বাধা বিপত্তি কাটিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। পৃথিবীতে যারা অনেক বড় হয়েছে এবং নাম খ্যাতি অর্জন করেছে তাদের সামনেও প্রচুর বাধা-বিপত্তি এসেছে। সব বাধা-বিপত্তি কাটিয়েই তারা আজকে এত বড় বড় পর্যায়ে এসেছে। 

কাজেই, বাধা আসবেই আপনাকে সেগুলো মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আর উদ্যোক্তা হতে হলে তো আরও একটু বেশি পরিশ্রম করতে হবে। চলুন জেনে নেয়া যাক উদ্যোক্তা হওয়ার পথে বাধা কোনগুলো? উদ্যোক্তা হওয়ার পথে বাধা গুলো নিম্নরূপঃ
  • উদ্যোক্তা হওয়ার পথে প্রথম যে বাধা সেটি হল মনের ইচ্ছা শক্তি। আমি পারবো কিনা? কিংবা আমার দ্বারা হবে কিনা? মনের ভিতর এই প্রশ্নগুলোই উদ্যোক্তা হতে প্রথমে বাধা দেয়। আমাদের এগুলো কাটিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
  • আবার উদ্যোক্তা হওয়ার পথে আরেকটি যে বাধা হতে পারে সেটি হল সেই বিষয়ে সঠিক জ্ঞান না থাকা। আপনার প্রবল ইচ্ছা আছে উদ্যোক্ত হওয়ার কিন্তু সে বিষয়ে যদি আপনার জ্ঞান না থাকে তাহলে আপনি কিভাবে সামনের দিকে এগিয়ে যাবেন তাই না? কাজেই, আপনার উদ্যোক্তা হওয়ার বিষয়ে জ্ঞান রাখা অতিব জরুরী।
  • উদ্যোক্ত হওয়ার আরেকটি বড় বাধা হচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থায় উদ্যোক্তা হওয়ার কোন কিছুই শেখানো হয় না। একজন শিক্ষার্থীকে স্কুল জীবন থেকেই যদি উদ্যোক্তার বিষয়টি শেখানো হয় তাহলে পরবর্তীতে তার যাবতীয় বাধা কেটে উঠতে সাহায্য করবে। এমনও অনেক স্টুডেন্ট আছে উদ্যোক্তা শব্দটা কোনদিন শুনেই নি? আবার শুনলেও সে জানে না যে উদ্যোক্তা কি? আপনি জিজ্ঞাসা করবেন দেখবেন বলবে উদ্যোক্তা আবার কি জিনিস? তাহলে ভাবুন আমরা কতটা পিছিয়ে আছি।
  • উদ্যোক্তা হওয়ার পথে আরেকটি যে জিনিস বাধাগ্রস্ত হয়ে দাঁড়ায় সেটি হচ্ছে সঠিক পরিশ্রম। অনেকেই চাই কষ্ট না করে টাকা ইনকাম করতে। আসলে আপনি বলুন প্রাথমিক অবস্থায় কি কষ্ট না করে টাকা ইনকাম করা সম্ভব? কাজেই, উদ্যোক্তা হতে চাইলে প্রথমে আপনাকে প্রচুর পরিশ্রম করে আপনার ব্যবসাটাকে দাঁড় করাতে হবে। তারপর শুধু আপনি দিকনির্দেশনা দিলেই চলবে।
এগুলোই মূলত উদ্যোক্তা হওয়ার পথে প্রথম বাধা হয়ে দাঁড়ায়। এতক্ষণ আপনাদের উদ্যোক্তা হওয়ার পথে বাধা কোনগুলো সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আপনি বাঁধা গুলো কাটিয়ে সামনের দিকে এগিয়ে যাবেন। উদ্যোক্তা হওয়ার জন্য অগ্রিম শুভকামনা রইল।

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এটি আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। বর্তমান সময়ে চাকরি-বাকরির অবস্থা এতটাই খারাপ যে, চাকরি প্রায় নেই বললেই চলে। তাহলে কি আমাদের জীবন থেমে থাকবে? মোটেও না। বর্তমান সময়ে এমন কিছু স্মার্ট পদ্ধতি রয়েছে যেগুলো থেকে আপনি চাকরি থেকেও বহুগুনে বেশি টাকা ইনকাম করতে পারবেন। আর সেটি হলো নতুন উদ্যোক্তা হওয়া। নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়? এই সম্পর্কে এবারে আমাদের আলোচনার বিষয়। 

চলুন আর দেরি না করে নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এই বিষয়টি জেনে নিই। মূলত যারা নতুন উদ্যোক্তা হতে চাই তাদের ক্ষেত্রে সঠিক পরিকল্পনা, সে অনুযায়ী শ্রম এবং কাজের প্রতি দক্ষতা রাখা প্রয়োজন। একটি উদাহরণের মাধ্যমে আপনাদের বুঝিয়ে দিব নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়। ধরুন, আপনি নতুন উদ্যোক্তা হতে চাচ্ছেন? কিন্তু কি করবেন বুঝছেন না? কিন্তু আপনার কাছে কিছু টাকা এবং এক থেকে দেড় শতক জমি আছে। 

এটিকে কাজে লাগিয়েই আপনি প্রতি মাসে প্রায় লক্ষাধিক টাকা আয় করতে পারবেন। কথাটি শুনে আপনার হাস্যকর মনে হলেও আসলে এটাই বাস্তব। এখন এই এক-দেড় শতক জমিতে আপনি চাইলে সুন্দর ভাবে চৌবাচ্চা তৈরি করে সেখানে ঝিনুক থেকে মুক্তা চাষ করতে পারেন। এ কাজটি করার জন্য খুব বেশি টাকার প্রয়োজন হয় না।
এবার আপনি সেখানে ঝিনুক থেকে মুক্তা চাষ করে যখন আস্তে আস্তে স্বাবলম্বী হতে থাকবেন এবং অন্য বেকারদেরও সেখান থেকে কর্মসংস্থান সৃষ্টি করবেন এভাবে আপনি আস্তে আস্তে নতুন উদ্যোক্তায় পরিণত হবেন। আপনার ব্যবসা তো হবেই পাশাপাশি আপনি হয়ে যাবেন নতুন উদ্যোক্তা। তখন আপনার ওখানে অনেক বেকার তরুণ তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে। এভাবেই মূলত নতুন উদ্যোক্তা সৃষ্টি হয়। এতক্ষণ আপনাদের নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এই বিষয়টি বিস্তারিত বোঝানোর চেষ্টা করলাম। এখন আমি আশা করছি নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এই বিষয়টি আপনি পুরোপুরি বুঝেছেন।

নতুন উদ্যোক্তা নিয়ে এক কথায় কিছু প্রশ্ন ও উত্তর

কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়ঃ কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়? এর উত্তরে বলব আপনি যে কোন একটি ছোটখাটো ব্যবসা শুরু করুন ব্যবসাটি ভালো পর্যায়ে পৌঁছালে আপনি সেখান থেকে ছোট উদ্যোক্তা হতে পারবেন। আর আমার পরামর্শ থাকবে সব সময় বড় উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখবেন।

উদ্যোক্তা হওয়ার স্বপ্নঃ উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণের জন্য সঠিক পরিকল্পনা, অধ্যাবসায়, সততা এবং আপনি কিসের উদ্যোক্ত হতে চান সেই বিষয়ে জ্ঞান থাকা প্রয়োজন। এগুলোর সমন্বয়েই উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণ হবে। আর যে বিষয়টি লক্ষণীয় সেটি হচ্ছে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে উদ্যোক্তা হওয়ার জন্য।

নারী উদ্যোক্তা হওয়ার উপায়ঃ নারী উদ্যোক্তা হওয়ার উপায় সম্পর্কে জানতে চাইলে উপরে বর্ণিত নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এই প্যারাগ্রাফটি পড়ে আপনি ধারণা নিতে পারেন। আশা করি বুঝেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় - উদ্যোক্তা পরিকল্পনা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় এবং উদ্যোক্তা পরিকল্পনা সহ উদ্যোক্তা হওয়ার আরো অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমার এই আলোচনার মধ্যে আপনি যদি কোন বিষয়ে বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাকে ব্যক্তিগতভাবে জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যার সমাধানের জন্য। আমার পরামর্শ থাকবে আপনারা নতুন উদ্যোক্তা হওয়ার জন্য অবশ্যই উদ্যোগ গ্রহণ করুন। 

আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় একটি বিষয় শিখতে পেরেছেন উদ্যোক্তা হওয়ার জন্য তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরকেও উদ্যোক্তা হওয়ার জন্য আগ্রহী করে তুলুন। আর বিভিন্ন বিষয়ের সব আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন এবং ব্যক্তিগতভাবে সাপোর্ট প্রদান করুন। যাতে আমি উৎসাহিত হয়ে আরো বিভিন্ন বিষয় সম্পর্কে আপনাদের জানাতে পারি। 

আমি চেষ্টা করি সকল বিষয়ে সঠিক তথ্য জানানোর জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আমি যেন আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারি। এতক্ষন সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url