পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম আপডট - অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন। এর পাশাপাশি এই আর্টিকেল এর মাধ্যমে অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কেও আপনি বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন উপরোক্ত বিষয় সহ অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম জেনে নেয়া যাক।
অনলাইনে-পাসপোর্ট-চেক-করার-নিয়ম
কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে যারা পাসপোর্ট হয়েছে কিনা চেক এই বিষয়ে জানার জন্য আগ্রহী তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকারী ভূমিকা পালন করবে।

পোস্ট সূচিপত্রঃ পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে আজকে আমাদের প্রধান আলোচ্য বিষয়। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা পাসপোর্ট হয়েছে কিনা তা কিভাবে চেক করবেন এই বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করে থাকেন। আজকের এই আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে পড়লে পাসপোর্ট হয়েছে কিনা তা কিভাবে চেক করতে হয় তার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তাহলে চলুন আজকের এই আর্টিকেলটি থেকে আমরা পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে আসি। পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার জন্য আপনি বিভিন্ন মাধ্যম ব্যবহার করতে পারেন। মোবাইলের এসএমএস এর মাধ্যমেও পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করা যায় মোবাইলের এসএমএসের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার জন্য মেসেজ অপশনে গিয়ে START স্পেস EPP স্পেস Application ID Number দিয়ে 16445 এই নম্বরে সেন্ড করতে হবে।
উদাহরণস্বরূপঃ START EPP 4002368954100। তারপর একটি ফিরতি এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় তথ্য জানিয়ে দেওয়া হবে। আবার আপনি চাইলে অনলাইনের মাধ্যমেও আপনার পাসপোর্টটি চেক করতে পারেন। এটি করার জন্য আপনার যে তথ্যগুলো জানা থাকার প্রয়োজন হবে সেটি হল অনলাইন রেজিস্ট্রেশন আইডি (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি (Application ID) এবং আপনার জন্ম তারিখ (Date of Birth)।

এই তথ্যগুলো থাকলে তারপর আপনি ই পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটে https://www.epassport.gov.bd/landing প্রবেশ করে স্ট্যাটাস চেক পেজ থেকে আপনি নিচে কিছু ঘর দেখতে পাবেন। এই ঘরগুলো পূরণ করলেই আপনি আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন। ঘরের প্রথমেই দেখবেন Online Registration ID রয়েছে। সেখানে আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডিটি বসাতে হবে। এর পাশে রয়েছে Application ID। এখানে উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি যেকোনো একটি দিলেই হবে।

তার নিচে রয়েছে Date of Birth নামে একটি অপশন। এখানে আপনি আপনার জন্ম তারিখটি বসাবেন। অনলাইনে আবেদনের সময় ভোটার আইডি কার্ড অনুযায়ী আপনার যে জন্ম তারিখ দিয়েছিলেন সেটি এখানে বসাতে হবে। এই কাজগুলো সঠিকভাবে সম্পাদন করার পরে নিচে রয়েছে i am human এই অপশনটিতে টিক চিহ্ন দিতে হবে। তাহলেই আপনার যাবতীয় কাজ শেষ। তারপর নিচে Check নামের একটি অপশন রয়েছে।

সেখানে ক্লিক করলেই আপনি আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্যগুলো দেখতে পারবেন। এগুলোই পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম। অর্থাৎ আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে পারবেন। আপনার পাসপোর্ট যদি হয়ে থাকে তাহলে সেটি এপ্রুভ দেখাবে। উপরে পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার জন্য দুটি নিয়ম এর কথা বলা হলো। এই মাধ্যমগুলোই হলো পাসপোর্ট চেক করার বিভিন্ন নিয়ম। আশা করছি এতক্ষণের আলোচনা থেকে আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে এখন আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরবো। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা অনলাইনে পাসপোর্ট চেক কিভাবে করতে হয় এই বিষয়টি সম্পর্কে জানেন না। আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা অনলাইনে পাসপোর্ট কিভাবে চেক করতে হয় তার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আজকের এই আর্টিকেলটি থেকে আমরা অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে ই পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। ই পাসপোর্ট এর কাঙ্খিত ওয়েবসাইটটি হল https://www.epassport.gov.bd। আপনার পাসপোর্টটি চেক করার পূর্বে আপনার যে তথ্যগুলো লাগবে তা হল অনলাইন রেজিস্ট্রেশন আইডি (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি (Application ID) এবং আপনার জন্ম তারিখ (date of birth)। এই তথ্যগুলো আপনার কাছে যদি থাকে তবে ই পাসপোর্ট এর ওয়েবসাইটে প্রবেশ করে স্ট্যাটাস চেক (Status Check) এই পেজটিতে যেতে হবে।
পাসপোর্ট-হয়েছে-কিনা-চেক-করার-নিয়ম
তারপর সেখানে আপনি Online Registration ID নামে একটি ফাঁকা ঘর দেখতে পাবেন। এই ঘরে আপনি আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডিটি সঠিকভাবে বসাবেন। এরপর পাশে দেখতে পাবেন Application ID নামে একটি ঘর রয়েছে। এই ঘরে আপনি চাইলে আপনার অ্যাপ্লিকেশন আইডিটি বসাতে পারেন। অ্যাপ্লিকেশন আইডিটি ডেলিভারি স্লিপ এর ডান কোনায় রয়েছে। তবে উল্লেখ্য যে, অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং অ্যাপ্লিকেশন আইডি এই দুটির মধ্যে একটি বসালেই হবে।

তারপর নিচের অপশনে থাকা আপনার date of birth সঠিকভাবে বসাবেন যেটা আবেদনের সময় আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী আপনার জন্ম তারিখ হিসেবে দিয়েছিলেন। তারপর নিচে I am human নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে টিক মার্ক দিয়ে নিচে থাকা Check বাটনে ক্লিক করলেই আপনি আপনার পাসপোর্ট দেখতে পারবেন। উপরোক্ত এই নিয়মগুলো ফলো করেই অনলাইনে পাসপোর্ট চেক করতে হয়।

উপরে যে নিয়মগুলো এবং ধাপগুলো উল্লেখ করা হলো তার সবগুলোই অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম। আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে আপনারা অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে এখন আমরা বিস্তারিত আলোচনা করব। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা অনলাইনে ই পাসপোর্ট কিভাবে চেক করতে হয় এই বিষয়টি জানেন না। আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা অনলাইনে কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয় সেই বিষয়টি জানতে পারবেন। তাহলে চলুন আজকের এই আর্টিকেলটি থেকে আমরা অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

প্রথমেই বলে রাখি অনলাইনে আপনার ই পাসপোর্ট চেক করার জন্য অনলাইন রেজিস্ট্রেশন আইডি (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি (Application ID) এবং আপনার জন্ম তারিখ (Date of Birth) লাগবে। এই তথ্যগুলো আপনার কাছে থাকলে আপনি আপনার ই পাসপোর্ট চেক করার জন্য ই পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটের https://www.epassport.gov.bd/authorization/application-status এই পেজটিতে চলে যাবেন। আপনি চাইলে এখান থেকে লিংক কপি করতে পারেন।
উপরের এই লিংকে ক্লিক করার পরে আপনার সামনে কিছু বক্স আকারে খালিঘর দেখানো হবে। এই খালি ঘর গুলোতে আপনি আপনার কাঙ্খিত তথ্যগুলো দিয়ে অনলাইনে ই পাসপোর্ট চেক করতে পারবেন। প্রথমে রয়েছে Online Registration ID এখানে আপনি আপনার কাঙ্খিত অনলাইন রেজিস্ট্রেশন আইডিটি বসাবেন। তার নিচের ঘরে রয়েছে Application ID। এখানে উল্লেখ্য যে অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং অ্যাপ্লিকেশন আইডি দুটির মধ্যে যেকোনো একটি দিলেই হবে।

তারপর আপনার date of birth সঠিকভাবে লিখতে হবে। এরপর নিচে I am human এই বাটনটিতে টিক মার্ক দিতে হবে। তারপর নিচে দেখতে পাবেন Check নামের একটি বাটন রয়েছে। এখানে ক্লিক করলেই আপনি অনলাইনের মাধ্যমে আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন। এতক্ষণ আপনাদের সাথে অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলাপ আলোচনা করলাম। উপরোক্ত যে নিয়মগুলো বলা হলো তার সবগুলোই অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার নিয়ম।

এখানে যে ধাপগুলো উল্লেখ করা হয়েছে এগুলো স্টেপ বাই স্টেপ আপনি যদি অনুসরণ করেন তবে অনলাইনের মাধ্যমেই আপনি আপনার ই পাসপোর্টটি চেক করতে পারবেন। আশা করছি এতক্ষণের এই আলোচনাটি থেকে আপনি অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন এই টপিকে এখন আমরা আলোচনা করব। অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার জন্য আপনাকে যে কাজগুলো করতে হবে তা আজকের এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন। এখানে যেভাবে নির্দেশনা দেয়া থাকবে সেই নির্দেশনা গুলো ফলো করলে আপনি অনলাইনে আপনার নিজের পাসপোর্ট নিজেই চেক করতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন এই টপিকটি আলোচনা শুরু করি।

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার জন্য আপনাকে https://www.epassport.gov.bd/landing এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার Online Registration ID / Application ID অথবা জন্ম তারিখ দিয়ে ই পাসপোর্ট চেক করার জন্য Check এই বাটনটিতে ক্লিক করতে হবে। তারপর ই পাসপোর্ট ওয়েবসাইট ভিজিট করার সাপেক্ষে OID (Online Registration ID) লিখতে হবে। এটি আপনার অনলাইনে পাসপোর্ট আবেদনের রেজিস্ট্রেশন আইডি।
অনলাইনে-ই-পাসপোর্ট-চেক-করার-নিয়ম
তারপর আপনার অ্যাপ্লিকেশন আইডি (Application ID) লিখতে হবে দ্বিতীয় ঘরে। এই অ্যাপ্লিকেশন আইডিটি আপনি পাবেন ডেলিভারি স্লিপে। তারপর আপনার পাসপোর্ট আবেদনের সময় আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী যে জন্ম তারিখ দিয়েছেন সেটি দিতে হবে। এরপর সিকিউরিটি নিরাপত্তার জন্য আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। যদি এই ধাপটি আপনি সঠিকভাবে কমপ্লিট করতে পারেন তবে নিচে Check এই বাটনে ক্লিক করলে আপনি আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন।

উপরোক্ত এই ধাপগুলো ফলো করেই মূলত অনলাইনে নিজের পাসপোর্ট নিজেই চেক করা যায়। আশা করছি এতক্ষণের আলোচনা থেকে আপনারা অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন এই টপিকটি বুঝতে পেরেছেন। উপরে উল্লেখিত ধাপগুলো ফলো করলেই আপনি নিজেই অনলাইনে আপনার পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ

ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা ই পাসপোর্ট করার বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে জিজ্ঞাসা করে থাকেন। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা ই পাসপোর্ট করার বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাহলে চলুন আর দেরি না করে ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

বর্তমানে বাংলাদেশ ই পাসপোর্ট এর নতুন একটি যুগে প্রবেশ করেছে। এরই প্রেক্ষিতে আমাদের ই ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে জানার আগ্রহ সৃষ্টি হয়েছে। আপনি ই পাসপোর্ট করার জন্য ঘরে বসেই আবেদন করতে পারবেন। ঘরে বসে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে হলে আপনাকে ই পাসপোর্ট এর কাঙ্ক্ষিত এই https://www.epassport.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর প্রথমেই দেখবেন Apply Online for e‑Passport / Re‑Issue লেখা রয়েছে তার ওপর একটা ক্লিক করবেন।

এখানে ক্লিক করার পরে আপনি আপনার আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন। শুরু করার পূর্বে যে ইনফরমেশন গুলো দিবেন সেগুলো অবশ্যই সত্যতা যাচাই করেই দিবেন। কারণ এখানে ভুল হলে আপনি তার সংশোধনের সুযোগ পাবেন না। আর একটি আইডি কার্ড দিয়ে একবারই ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। কাজেই, খুবই সাবধানতা অবলম্বন করতে হবে। মূলত ই পাসপোর্ট করার নিয়ম পাঁচটি ধাপে সম্পন্ন হয়ে থাকে। প্রথম ধাপে আপনাকে বর্তমান ঠিকানার সাথে মিল রেখে জেলা এবং শহর পাশাপাশি থানার নাম নির্বাচন করতে হবে।
এর পরের ধাপে আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে ই পাসপোর্ট এর মূল ফর্মটি পূরণ করতে হবে। তারপর তৃতীয় ধাপে আপনার পাসপোর্ট এর মেয়াদ এবং পাসপোর্ট এর পৃষ্ঠা সংক্রান্ত তথ্য অনুযায়ী ফি জমা দিতে হবে। যে পাঁচটি ব্যাংকে অনুমোদন দেওয়া হয়েছে সেই ব্যাংকে টাকা জমা দিয়ে তার স্লিপ নাম্বার নেওয়ার একটি সুযোগ রয়েছে। এই কাজগুলো সম্পন্ন করার পরে সর্বশেষ আপনাকে সাবমিট বাটনে ক্লিক করে তথ্যগুলো জমা দিতে হবে। উপরোক্ত এই নিয়মগুলো ই পাসপোর্ট করার নিয়ম।

এবারে আসা যাক পাসপোর্টের খরচের বিষয়ে। বিভিন্ন পাসপোর্ট এর বিভিন্ন খরচ হয়ে থাকে। পাসপোর্টের পৃষ্ঠা এবং মেয়াদ অনুযায়ী খরচ কম বেশি হয়। একজন বাংলাদেশী পাসপোর্ট আবেদনকারীর জন্য ৪৮ পাতার পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট এর ক্ষেত্রে ৪ হাজার ২৫ টাকা খরচ হবে। ২১ কর্ম দিবসের মধ্যে আপনি আপনার পাসপোর্টটি হাতে পাবেন। আবার একই ক্ষেত্রে পাসপোর্টটি যদি ১০ দিনের মধ্যে নিতে চান তবে ৬ হাজার ৩২৫ টাকা খরচ করতে হবে।

আবার আপনার পাসপোর্টটি যদি অতি দ্রুত প্রয়োজন হয় তবে ৮ হাজার ৬২৫ টাকা দিতে হবে। তাহলে আপনি ২ দিনের মধ্যে আপনার পাসপোর্টটি হাতে পেয়ে যাবেন। আবার ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট এর ক্ষেত্রে ৫ বছর মেয়াদের জন্য সাধারণ ফি হিসেবে ৬ হাজার ৩২৫ টাকা এবং জরুরী ফি হিসেবে ৮ হাজার ৬২৫ টাকা এবং অতি জরুরী ফি বাবদ ১২ হাজার ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আশা করছি এতক্ষণের আলোচনা থেকে আপনারা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে জেনেছেন।

এতক্ষণ আপনাদের সাথে ই পাসপোর্ট এর নিয়ম এবং খরচ সম্পর্কে বিস্তারিত আলাপ আলোচনা করলাম। এতক্ষণের আলোচনা থেকে এখন আপনি নিশ্চয়ই ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এই আর্টিকেলটির মাধ্যমে।

পাসপোর্ট সংক্রান্ত এক কথায় কিছু প্রশ্ন ও উত্তর (FAQ)

পাসপোর্ট তথ্য অনুসন্ধানঃ পাসপোর্ট তথ্য অনুসন্ধান করার জন্য আপনাকে ই-পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করে এপ্লিকেশন স্ট্যাটাস পেজ থেকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং পাসপোর্ট এপ্লিকেশন আইডি দিয়ে আপনি আপনার পাসপোর্ট তথ্য অনুসন্ধান করতে পারবেন। এভাবেই মূলত পাসপোর্ট এর তথ্য অনুসন্ধান করতে হয়।

বাংলাদেশ পাসপোর্ট তথ্যঃ বাংলাদেশ পাসপোর্ট তথ্য সম্পর্কে জানার জন্য আপনি ই-পাসপোর্ট এর কাঙ্খিত ওয়েবসাইটে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে লগইন করে দেখতে পারেন। সম্প্রতি বাংলাদেশ এমন একটি সিস্টেম চালু করেছে যাতে যোগ্য সব নাগরিকেরাই ই-পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবে। এটি দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশের সেবাটি চালু করেছে।

পাসপোর্ট তথ্য কেন্দ্রঃ পাসপোর্ট তথ্য কেন্দ্র হল ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় তথ্য নেওয়া যায়। এটি বাংলাদেশের পাসপোর্ট তথ্য কেন্দ্র নামে পরিচিত।

বাংলাদেশ পাসপোর্ট চেকঃ বাংলাদেশ পাসপোর্ট চেক করার জন্য আপনাকে ই পাসপোর্ট এর ওয়েবসাইটে প্রবেশ করে আপনার অ্যাপ্লিকেশন নম্বর অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং পাসপোর্ট এপ্লিকেশন আইডি এই তথ্যগুলো দিয়ে আপনি আপনার বাংলাদেশ পাসপোর্ট চেক করতে পারবেন। এই কাজগুলো অনলাইনের মাধ্যমে ঘরে বসে করা সম্ভব। আশা করছি বুঝেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

সুপ্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এর পাশাপাশি অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কেও আপনার একটি সুস্পষ্ট ধারণা হয়েছে। আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। পাশাপাশি এই আর্টিকেলটি পড়ে আপনি পাসপোর্ট চেক করার বিষয়টি জানতে পেরেছেন। আজকের এই তথ্যবহুল আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও কোন বিষয় বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাকে জানাবেন।

আমি যথাযথ চেষ্টা করব আপনার সমস্যাগুলো সমাধান করে দেওয়ার জন্য। এই ওয়েবসাইটের মাধ্যমে আমি চেষ্টা করি আপনাদের সাথে সবসময় সঠিক এবং আপডেট তথ্য তুলে ধরার জন্য। আজকের এই আর্টিকেলটি পড়ে যদি আপনার এতটুকুও উপকার মনে হয়ে থাকে তবে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না। কারণ তাদেরও এই পাসপোর্ট হয়েছে কিনা অনলাইনে তা চেক করা এবং পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় বিষয় জেনে রাখা প্রয়োজন।

যেটা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন। আপনি এই আর্টিকেলটি তাদের সাথে শেয়ার করলে তারাও পাসপোর্ট সংশ্লিষ্ট বিষয়ে সঠিক ইনফরমেশন পাবে। এই ওয়েবসাইটে প্রতিনিয়তই এরকম নিত্য নতুন সব আপডেট এবং পরীক্ষিত খবর প্রকাশ করা হয়ে থাকে। তাই সবসময় সবার আগে সঠিক ইনফরমেশনটি জানার জন্য আমার এই ওয়েবসাইটটিকে (M.F. Hossain) গুগল নিউজে ফলো করার জন্য অনুরোধ জানাচ্ছি। আশা করছি আপনাদের অনেক উপকারে আসবে।

পাশাপাশি আমি আশা করছি আপনার বন্ধুদেরও এই ওয়েবসাইট থেকে ফলো করার জন্য উদ্বুদ্ধ করবেন। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। তখন পর্যন্ত সবাই ভালো এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও মহান আল্লাহর নিকট আমার জন্য প্রার্থনা করবেন তিনি যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url