যোগাযোগ দক্ষতা বৃদ্ধির ৯টি উপায় - যোগাযোগ দক্ষতার ৯টি বই

যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় নিয়ে আজকে আমাদের আলোচনা। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় সহ যোগাযোগ দক্ষতার গুরুত্ব নিয়েও আজকে আপনাদের সাথে আলোচনা করব।
যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়
বর্তমান সময়ে যোগাযোগ দক্ষতা বাড়াতে হলে যে পদক্ষেপগুলো গ্রহণ করতে হবে তার বিস্তারিত থাকবে এই আর্টিকেলে। কাজেই, আপনার যোগাযোগ দক্ষতাকে বাড়াতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন অনেক বিষয় শিখতে পারবেন ইনশাল্লাহ।

পোস্ট সূচিপত্রঃ এই পোস্টটি পড়ে আমরা যা জানতে পারবো

ভূমিকা | যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এর পাশাপাশি যোগাযোগ দক্ষতা কি? যোগাযোগ দক্ষতা বই, যোগাযোগ দক্ষতার গুরুত্ব সহ যোগাযোগ দক্ষতা নিয়ে আরো যাবতীয় বিষয়ে আলোচনা করব ইনশাল্লাহ। কাজেই, আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তার কারণ হলো যোগাযোগ দক্ষতা বৃদ্ধি আমাদের সকলেরই প্রয়োজন। আর এই আর্টিকেলটির মাধ্যমে আপনি যোগাযোগ দক্ষতা বৃদ্ধি সহ আরো অনেক তথ্য পেয়ে যাবেন। এতসব তথ্য জানতে হলে অবশ্যই এই আর্টিকেলটি আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত পুরোপুরি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আমি আশা করব আপনি একজন পাঠক হিসাবে মনোযোগ সহকারে পড়বেন এবং বিস্তারিত বিষয়টি বোঝার চেষ্টা করবেন। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যায়।

যোগাযোগ দক্ষতা কি

যোগাযোগ দক্ষতা কি? এই নিয়ে প্রশ্ন অনেক দিনের। যোগাযোগ দক্ষতাকে ইংরেজি পরিভাষায় কমিউনিকেশন স্কিল (Communication skill ) বলা হয়ে থাকে। যোগাযোগ দক্ষতা হলো এমন একটি দক্ষতা যে দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি একে অন্যের তথ্যের আদান-প্রদান সহ নিজের একটি ব্যক্তিত্ব তৈরি করতে পারবেন। এক কথায় বলতে গেলে, আমরা যখন একে অপরের সাথে কথা বলি কিংবা কোন মিটিং করি তখন আমার কথাগুলো কতটা সুন্দরভাবে উপস্থাপন করতে পারছি অথবা শ্রোতারা আমার কথাগুলোকে কেমন ভাবে নিচ্ছে এটা রক্ষা করার কৌশলই হলো যোগাযোগ দক্ষতা।
যোগাযোগ দক্ষতা রক্ষা করার বিষয়টি নিজের মধ্যে থাকা খুবই গুরুত্বপূর্ণ একটি গুণ। যোগাযোগ দক্ষতা রক্ষা করতে গেলে আপনাকে শ্রবণ করা, সুন্দরভাবে কথা বলা, তথ্যগুলো পর্যবেক্ষণ করা এবং সহানুভূতির বিষয়টি থাকতে হবে। এতসব বিষয় জড়িয়ে থাকে যোগাযোগ দক্ষতার ক্ষেত্রে। কাজেই, আপনার যোগাযোগ দক্ষতা আছে মানে এই সবগুলোই আপনার মধ্যে আছে। আশা করি যোগাযোগ দক্ষতা কি বিষয়টি বুঝতে পেরেছেন।

যোগাযোগ দক্ষতা বই

যোগাযোগ দক্ষতা বই সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। যোগাযোগ দক্ষতা খুবই গুরুত্বপূর্ণ একটি গুণ। যোগাযোগ দক্ষতার এই গুণটি সকলের মধ্যে থাকে না। কাজেই, আমাদেরও যোগাযোগ দক্ষতার গুণটি নিজের মধ্যে নিয়ে আসতে হবে। আর এর জন্য আমরা বিভিন্ন ধরনের বই পড়তে পারি। আলোচনার এ পর্বে আপনাদের যোগাযোগ দক্ষতা বই সম্পর্কে কিছু ধারণা দেওয়ার চেষ্টা করি। বাজারে যোগাযোগ দক্ষতা নিয়ে অনেক বই রয়েছে।

কিন্তু যে বইগুলো কার্যকর এবং শিক্ষনীয় আমরা সেই বইগুলো সম্পর্কে জানব। আপনি এই আর্টিকেলটি পড়ছেন মানে আপনি অবশ্যই যোগাযোগ দক্ষতা সম্পর্কে জানতে আগ্রহী। অতএব আপনার আগ্রহের দিক থেকেই বলছি, যোগাযোগ দক্ষতা নিয়ে বিস্তারিত জানতে সমস্ত লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন। যোগাযোগ দক্ষতা বই সমূহ নিম্নরূপঃ
  • নেটওয়ার্ক আন্তর্জাতিক ম্যাপ
  • হাউ টু টক টু এ্যানিওয়ান
  • ইফেক্টিভ কমিউনিকেশন
  • কমিউনিকেশন হ্যাকস
  • কর্পোরেট কমিউনিকেশন
  • যুক্তি ফাঁদে ফড়িং
  • কমিউনিকেশন স্কিল
  • কাস্টমার সার্ভিসের কলাকৌশল
  • দ্য আর্ট অব কমিউনিকেশন এন্ড পাবলিক স্পিকিং
এগুলোই হলো মূলত যোগাযোগ দক্ষতা বই। আপনার যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হলে এই বইগুলো আপনি পড়তে পারেন। অনেক উপকার পাবেন বলে আমি মনে করছি।

যোগাযোগ দক্ষতার গুরুত্ব

যোগাযোগ দক্ষতার গুরুত্ব এখন আমাদের আলোচনার বিষয়। বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির এই যুগে এসে যোগাযোগ দক্ষতা অর্জন করা তেমন একটা কঠিন কাজ নয়। যোগাযোগ দক্ষতা গুনটি আমাদের সকলের মধ্যে থাকা প্রয়োজন। কারণ বর্তমান সময়ে বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে একে অপরের সাথে যোগাযোগ করতে হয়। সেজন্য হলেও আমাদের যোগাযোগ দক্ষতা গুণটি থাকা প্রয়োজন। যোগাযোগ দক্ষতায় ভালো হতে হলে অবশ্যই আপনাকে লিসেনিং স্কিল অর্থাৎ শোনার দক্ষতায় ভালো হতে হবে। আপনার যদি যোগাযোগ দক্ষতা ভালো না থাকে তাহলে বর্তমান সময়ে আপনি ডিজিটাল মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে পারবেন না।
তার কারণ হলো ডিজিটাল মার্কেটপ্লেসগুলোতে কাজ করার জন্য যোগাযোগ দক্ষতার প্রয়োজন হয়। শুধু ডিজিটাল মার্কেটপ্লেসই নয় বরং প্রত্যেকটা ক্ষেত্রেই যোগাযোগ দক্ষতার গুরুত্ব অপরিসীম। ধরুন আপনি অনলাইন বিজনেস করেন কিংবা ছোটখাটো কোন একটি ব্যবসা করেন। এক্ষেত্রেও কিন্তু আপনার যোগাযোগ দক্ষতা থাকা প্রয়োজন। কারণ ক্লায়েন্টের সাথে আপনার যোগাযোগ রক্ষা করতে হবে। আপনার ব্যবসার যদি ক্লায়েন্ট না থাকে তাহলে আপনি কার সঙ্গে ব্যবসা করবেন, তাই না? সে ক্ষেত্রে যোগাযোগ রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। আর যোগাযোগ রক্ষার জন্য তো অবশ্যই আপনার যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

এর পরের অংশে আমরা যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব। সেখান থেকে আপনি যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় জেনে নিবেন। আবার শুধু ব্যবসা ক্ষেত্রেই নয় বরং আত্মীয়-স্বজনদের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা প্রয়োজন। সে ক্ষেত্রে অবশ্যই আপনার যোগাযোগ রক্ষা করার জন্য দক্ষতার প্রয়োজন। কিভাবে যোগাযোগ রক্ষা করে সে বিষয়টি জানা অবশ্যই প্রয়োজন। কাজেই, বুঝতেই পারছেন ছোট থেকে বড় সকল ক্ষেত্রেই যোগাযোগ দক্ষতার গুরুত্ব যে অপরিসীম তা আর বলার অপেক্ষা রাখে না।

যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়

যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। আজকে আমি আপনাদের সঙ্গে যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় অর্থাৎ কিভাবে যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে? এই বিষয়টি আলোচনা করব। কারণ আমাদের সকলেরই যোগাযোগ দক্ষতা সম্পর্কে জ্ঞান রাখা প্রয়োজন। আর যোগাযোগ দক্ষতা বৃদ্ধি তো আর এমনি এমনিই হবে না। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির জন্য আপনার মধ্যে যে বৈশিষ্ট্যগুলো থাকতে হবে আগে সেটা জানতে হবে। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় সম্পর্কে নিচে বর্ণনা করা হল। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় নিম্নরূপঃ
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধির প্রথম উপায় হচ্ছে নিজেকে বুঝা। কারণ যোগাযোগ দক্ষতা বৃদ্ধির জন্য অন্যকে বোঝানোর পূর্বে আগে নিজেই নিজেকে বুঝুন।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হলে যে গুণটি নিজের মধ্যে থাকা দরকার তা হল আপনার শোনার দক্ষতা। কারণ ভালো বক্তা হতে হলে আগে ভালো শ্রোতা হতে হবে। কাজেই, যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হলে আগে আপনাকে শ্রবণ করার দক্ষতা অর্জন করতে হবে।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধির আরেকটি উপায় হচ্ছে তথ্যকে পর্যবেক্ষণ করা। বিভিন্ন তথ্যকে যাচাই বাছাই করে সঠিক সিদ্ধান্ত নেওয়াও যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধির আরেকটি উপায় হতে পারে অন্যের দৃষ্টি আকর্ষণ করা। অর্থাৎ কথা বলার সময় বিভিন্ন অঙ্গভঙ্গিতে কথা বলা। এতে করে আপনার প্রতি তার একটি ইতিবাচক ধারণা হবে।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় এর মধ্যে আরেকটি যে বিষয় রয়েছে সেটি হল নিজের বক্তব্য অস্পষ্ট না করা। অর্থাৎ যেটা বলবেন সোজাসুজি স্পষ্ট এবং শুদ্ধ ভাষায় বলার চেষ্টা করা। জড়তার সাথে কথা বলা যোগাযোগ দক্ষতা বৃদ্ধির বিপরীত।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে অবশ্যই আপনাকে কৌশলী হতে হবে। তার কারণ বিভিন্ন কৌশলী পন্থা অবলম্বন করে আপনাকে যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হবে।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে আরেকটি যে বিষয় কাজ করে সেটি হল একে অপরের সহযোগিতা। সহযোগিতার বিষয়টি যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে খুবই সহায়ক ভূমিকা পালন করে।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে আপনার বডি ল্যাঙ্গুয়েজ সবসময় শ্রোতার মনোযোগ আকর্ষণ করে এরকম হতে হবে। এই গুণটি আপনার থাকলে আপনি খুব তাড়াতাড়ি যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।
  • যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে আর যে কাজটি করা যেতে পারে সেটি হল বিভিন্ন সামাজিক আচার অনুষ্ঠানে অংশগ্রহণ করা। এতে করে সুসম্পর্ক বজায় থাকবে এবং যোগাযোগ দক্ষতা বৃদ্ধি পাবে।
এগুলোই হলো মূলত যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়। আপনার যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হলে উপরে বর্ণিত এই নিয়মগুলো ফলো করুন এবং নিজের জীবনে বাস্তবায়ন করুন। ইনশাল্লাহ এক মাসের মধ্যে কতটা পরিবর্তন হয় নিজেই দেখতে পারবেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের যোগাযোগ দক্ষতা বৃদ্ধির উপায় এবং যোগাযোগ দক্ষতা নিয়ে আরো বিভিন্ন বিষয় আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে আপনি যদি কোথাও বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি যথাযথ ব্যবস্থা গ্রহণ করব ইনশাল্লাহ। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় একটি বিষয় শিখেছেন তবে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরকেও দক্ষতা অর্জনে উদ্যোগী করে তুলবেন এই আর্টিকেলটি শেয়ারের মাধ্যমে।

আর বিভিন্ন বিষয়ের সব আপডেট তথ্য সবার আগে পেতে চাইলে আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন। আমি চেষ্টা করি প্রতিনিয়ত নতুন নতুন তথ্য সংযোজন করতে। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন এই দোয়াই করি। পাশাপাশি আপনারা সকলেই আমার জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url