মোবাইল চার্জ দেওয়ার ১০টি নিয়ম - মোবাইল চার্জ না হলে ০৬টি করনীয়

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ না হলে করনীয় কি এই বিষয়ে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ না হলে করনীয় এর সাথে সাথে মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই বিষয়টি জানতে পারবেন। তাহলে চলুন মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ না হলে করনীয় কি তা জেনে নিই।
মোবাইল-চার্জ-দেওয়ার-নিয়ম
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের প্রায় সকলেরই মোবাইল ফোন রয়েছে। কাজেই, মোবাইল ফোন চার্জে দেওয়ার নিয়ম কানুন সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানা প্রয়োজন। যেটা এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - মোবাইল চার্জ না হলে করনীয়

ভূমিকা | মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - মোবাইল চার্জ না হলে করনীয়

সুপ্রিয় পাঠক, আজকে এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হলো মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ না হলে করনীয় কি এই সম্পর্কে। এর পাশাপাশি আপনারা মোবাইল চার্জ দিলে গরম হয় কেন, মোবাইলে চার্জ থাকে না কেন এবং মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই বিষয়ে সহ মোবাইলের চার্জ সম্পর্কে আরো যাবতীয় বিষয়ে জানতে পারবেন। এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে এই তথ্যবহুল আর্টিকেলটি পড়তে হবে। 

আজকে এই আর্টিকেলে যে বিষয়গুলো আলোচনা করা হবে তা আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন। আর্টিকেলটি পড়লে আপনি মোবাইল ফোনের চার্জ এবং মোবাইল ফোনের সুরক্ষা সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন বলে আমার বিশ্বাস। তাহলে আমি আশা করব আপনি একজন মনোযোগী পাঠক হিসেবে এই আর্টিকেলটি পড়বেন এবং সংশ্লিষ্ট বিষয়গুলো বোঝার চেষ্টা করবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি।

মোবাইল চার্জ দিলে গরম হয় কেন

মোবাইল চার্জ দিলে গরম হয় কেন আজকে এই বিষয়টি নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। আমরা অনেকেই জানতে চাই যে, মোবাইল চার্জ দিলে গরম হয় কেন? আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি মোবাইল চার্জ দিলে গরম হয় কেন এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। মূলত মোবাইল ফোন চার্জে দেওয়ার ফলে এর ব্যাটারিতে যখন চার্জ প্রবেশ করে তখন একটি তাপমাত্রার সৃষ্টি হয়। যে তাপমাত্রা মোবাইলের স্বাভাবিক তাপমাত্রা তুলনায় একটু বেশি থাকে। যার ফলে মোবাইল একটু গরম হয়।
আবার আমাদের মধ্যে অনেকেই দেখা যায় যে, মোবাইল চার্জে রাখা অবস্থায় কাজ করছে। কিংবা মোবাইল চার্জে রাখা অবস্থায় গেম খেলছে। মোবাইল চার্জে রাখা অবস্থায় মোবাইলে কাজ করলে কিংবা টিপলে মোবাইলের ব্যাটারির উপর আলাদা একটি প্রেসার পড়ে। যার ফলে মোবাইল গরম হয়ে থাকে। আবার অনেক সময় দেখা যায় আমরা মোবাইল ফোনের অরিজিনাল চার্জার ব্যতীত অন্য একটি চার্জারের মাধ্যমে চার্জ করি। যেটা মোটেও ঠিক নয়। কারণ আপনার ফোন কত ওয়াটের চার্জার সহ্য করতে পারবে তা পরীক্ষা করেই ফোন কোম্পানি আপনার ফোনের জন্য চার্জার তৈরি করে থাকে।

কিন্তু আপনি যদি অন্য চার্জার দিয়ে মোবাইল চার্জ দেন তবে চার্জার এর ওয়াটের কমবেশি হওয়ার কারণে মোবাইলের ব্যাটারির উপর এক্সট্রা একটি প্রেসার পড়ে এবং তাপমাত্রা সৃষ্টি হয়। যার ফলে মোবাইল চার্জে দিলে মোবাইল গরম হয়ে যায়। এগুলোই হলো মূলত মোবাইল চার্জে দিলে মোবাইল গরম হওয়ার কারণ। এতক্ষন আপনাদের সাথে মোবাইল চার্জ দিলে গরম হয় কেন? এই বিষয়টি বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি মোবাইল চার্জ দিলে গরম হয় কেন এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মোবাইলে চার্জ থাকে না কেন

মোবাইলে চার্জ থাকে না কেন এই বিষয়টি নিয়ে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি মোবাইলে চার্জ থাকে না কেন? এই বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। মোবাইলে চার্জ না থাকার বেশ কয়েকটি কারণ রয়েছে। যে কারণগুলো সম্পর্কে আমাদের জেনে রাখা একান্ত প্রয়োজন। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি মোবাইলে চার্জ থাকে না কেন? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

মোবাইলে চার্জ না থাকার প্রধান কারণ হচ্ছে মোবাইলে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় অ্যাপস ইনস্টল করা। অপ্রয়োজনীয় কোন সার্ভিস বা সেবা চালু রাখলেও মোবাইলের চার্জ ফুরাতে পারে। যেই মোবাইল ফোনে অপ্রয়োজনীয় অনেক অ্যাপস রয়েছে সেই মোবাইল গুলোর ব্যাটারিতে একটি আলাদা প্রেসার পড়ে। যার ফলে খুব তাড়াতাড়ি মোবাইলের চার্জ শেষ হয়ে যায়। তাই অপ্রয়োজনীয় অ্যাপস গুলোকে আনইন্সটল করে দেওয়াই ভালো। 

আবার মোবাইলে চার্জ না থাকার আরেকটি কারণ হতে পারে মোবাইলের অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে রাখা। স্ক্রিনে অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে রাখার জন্য মোবাইলের চার্জ অতি দ্রুত শেষ হয়ে যায়। মোবাইলে চার্জ না থাকার এটিও একটি কারণ। আবার মোবাইল নিয়ে সবসময় গেম খেলা কিংবা অপ্রয়োজনে সব সময় মোবাইল টিপার ফলেও মোবাইলের চার্জ কমে যায়। মোবাইলে সব সময় ব্লুটুথ কিংবা ওয়াইফাই কানেকশন অন করে রাখার জন্য মোবাইলে চার্জ ফুরাতে পারে। 

আবার মোবাইলে চার্জ না থাকার কারণ হতে পারে মোবাইল ফোনে ব্যাকগ্রাউন্ড অ্যাপস অন করে রাখা অথবা জিপিএস সার্ভিস চালু রাখা এবং ডাটা কানেকশন অন করে রাখা। আবার অনেক সময় ব্যাটারির সমস্যার জন্য মোবাইলের চার্জ না থাকতে পারে। উপরোক্ত যে কারণগুলোর কথা বলা হলো এই কারণগুলোর জন্য মোবাইলে চার্জ থাকে না। এতক্ষণ আপনাদের সাথে মোবাইলে চার্জ থাকে না কেন? এই বিষয়টি আলোচনা করলাম। এখন আশা করছি মোবাইলে চার্জ থাকে না কেন? এই বিষয়টি সম্পর্কে আপনি সুস্পষ্ট ধারণা পেয়েছেন।

মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয়

মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। আমরা অনেকেই মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই সব বিষয়ে প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই বিষয়টি জানতে পারবেন। মূলত মোবাইল ফোনের ধরন অনুযায়ী এর চার্জ কোয়ালিটি নির্ভর করে। ফোন যত দামি হবে এর চার্জ দিতেও অত্যন্ত কম সময় লাগবে। অর্থাৎ দামি ফোনগুলোতে এডাপটিভ ফাস্ট চার্জিং ব্যবস্থা করা হয়ে থাকে।

আবার তুলনামূলক একটু কম দামি ফোনগুলোতে চার্জ দিতে একটু বেশি সময়ই লেগে যায়। অত্যন্ত দামি ফোন গুলো এক থেকে দেড় ঘন্টার মধ্যেই একদম ফুল চার্জ হয়ে যায়। কোন কোন ক্ষেত্রে এই সময়টি আরো কম লেগে থাকে। আবার একটু কম দামি ফোনের ক্ষেত্রে মোবাইলে ফুল চার্জ দিতে সময় লাগে চার থেকে পাঁচ ঘন্টা। যেটা অনেক সময় সাপেক্ষ একটি ব্যাপার। কম দামি এই ফোনগুলোতে কোন ফাস্ট চার্জিং এর ব্যবস্থা করা হয় না। 

তাই চার্জ দিতে একটু বেশি সময় লেগে যায়। কাজেই, ফোনের কোয়ালিটি অনুযায়ী বিবেচনা করা হবে এতে কতক্ষণ চার্জ দিতে হবে। আর বর্তমান সময়ে মোবাইল চার্জে দিলে স্ক্রিনে এমনিতেই শো করাই কতক্ষণ পরে আপনার ফোনে ফুল চার্জ হয়ে যাবে। মোবাইলের চার্জ সাধারণত ৪০% থেকে ৩০% এ নেমে আসলে মোবাইল ফোনটিকে চার্জে বসানো উচিত। আবার মোবাইল ফোনের চার্জ যখন ৮৫% থেকে ৯০% এর মধ্যে হবে তখন চার্জারটিকে আনপ্লাগ করা উচিত। 

এখন এই পরিমাণ চার্জ হতে বিভিন্ন মোবাইলের বিভিন্ন সময় লেগে থাকে। এটি হলো মোবাইল ফোন চার্জের উত্তম একটি পদ্ধতি। কাজেই, বিভিন্ন ফোনের চার্জিং টাইম বিভিন্ন রকম হয়ে থাকে। এতক্ষণ আপনাদেরকে মোবাইল ফোন কতক্ষণ চার্জ দিতে হয় এই বিষয়টি জানানোর চেষ্টা করলাম। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

মোবাইল চার্জ না হলে করনীয়

মোবাইল চার্জ না হলে করনীয় কি এখন আমরা এই সম্পর্কে জানার চেষ্টা করব। অনেক সময় মোবাইলে চার্জ নিতে সমস্যা করে। তাছাড়া আমরা অনেকেই আছি যারা মোবাইল চার্জ না হলে করনীয় কি এই বিষয়ে জিজ্ঞাসা করে থাকি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি মোবাইল চার্জ না হলে করনীয় কি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। অনেক সময় দেখা যায় মোবাইল চার্জে দেওয়ার পোর্টটিতে ধুলোবালি পড়ে চার্জ নিতে সমস্যা হচ্ছে। সেক্ষেত্রে আপনার করণীয় হলো মোবাইলে চার্জ করার সেই পোর্টটি অত্যন্ত ভালোভাবে পরিষ্কার করে আবার চার্জে দেওয়া।
আবার যাদের চার্জার বি টাইপ তারা অনেক সময় মোবাইল চার্জে দেওয়ার সময় উল্টোপাল্টা করে লাগানোর ফলে চার্জের পোর্টটি নষ্ট হয়ে যেতে পারে। তাই চার্জ নাও হতে পারে। সেক্ষেত্রে আপনার করনীয় হলো নতুন একটি মোবাইল চার্জিং পয়েন্টে কিনে সারিয়ে নেওয়া। আবার দীর্ঘদিন মোবাইল ফোন ব্যবহারের ফলে মোবাইল ফোনের ব্যাটারির স্থায়িত্ব কমে গিয়ে মোবাইলের চার্জ নাও হতে পারে। এক্ষেত্রে আপনার করণীয় হলো মোবাইল সার্ভিসিং এর মাধ্যমে সেই ব্যাটারিটি অতি তাড়াতাড়ি পরিবর্তন করে ফেলা। 

ব্যাটারিটি পরিবর্তন করলে আশা করা যায় যে আগের মতো চার্জ নিবে। এটিও মোবাইল চার্জ না হলে করনীয় একটি বিষয়। আবার অনেক সময় সকেট এর সমস্যার কারণেও মোবাইলে চার্জ নেয় না। সেক্ষেত্রে আপনার করণীয় হল সকেটটি অতি তাড়াতাড়ি চেঞ্জ করে ফেলা। তাহলে আশা করা যায় আবার মোবাইলে চার্জ নিবে। আবার চার্জিং ক্যাবল এর সমস্যার জন্য মোবাইলে চার্জ না নেওয়ার সমস্যা দেখা যায়। 

তাই মোবাইলে চার্জ না নিলে আপনার করণীয় হলো কেবলটি পরীক্ষা করে নেওয়া। কিংবা কেবলটি চেঞ্জ করা। আবার মোবাইলে চার্জ না নিলে আপনি এডাপটারও পরীক্ষা করে দেখতে পারেন। মোবাইলে চার্জ না নিলে উপরোক্ত বিষয়গুলো আপনার করণীয়। আশা করছি মোবাইল চার্জ না হলে করনীয় কি এ বিষয়টি আপনি জানতে পেরেছেন।

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে এখন আমাদের জানার বিষয়। আমরা অনেকেই আছি মোবাইল চার্জ দেওয়ার নিয়ম কোনটা সঠিক সেটা জানিনা। তাই আমাদের অনেককেই প্রশ্ন করতে দেখা যায় মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে। মোবাইল শুধু চার্জে বসিয়ে রাখলেই হবে না। মোবাইল চার্জ দেওয়ার বিশেষ কিছু নিয়ম রয়েছে। যে নিয়মগুলো সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। আমরা মোবাইল ফোন চার্জে দেওয়ার সঠিক নিয়ম জানি না বলে আমাদের মোবাইলের ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। 

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানতে পারবেন। মোবাইল ফোনের চার্জ যখন দেখবেন ৪০% থেকে ৩০% এর নিচে নেমে গেছে তখন মোবাইল ফোনটিকে চার্জে বসিয়ে দিবেন। আবার মোবাইল ফোনের চার্জ এখন ৮৫% থেকে ৯০% হয়ে যাবে তখন চার্জারটিকে খুলে ফেলা উচিত। এটি মোবাইল ফোন চার্জে দেওয়ার সঠিক নিয়ম। এভাবে আপনি মোবাইল ফোন চার্জ করলে আপনার মোবাইল ফোনের ব্যাটারি লাইফ অনেক ভালো হবে। 

তবে প্রতি মাসে অন্তত একবার মোবাইল ফোনের চার্জ ০% থেকে ১০০% করে নেওয়া উচিত। সবসময় চেষ্টা করবেন মোবাইল ফোনের চার্জ ২০% এর নিচে নামার আগেই চার্জে দেওয়ার জন্য। আর সবচেয়ে বড় কথা যেটি সেটি হল মোবাইল ফোন চার্জে দিয়ে অবশ্যই তা ব্যবহার করবেন না। এতে ব্যাটারির কার্যক্ষমতা অনেক কমে যায়। আবার মোবাইল চার্জে দেওয়ার নিয়মের মধ্যে আরেকটি বিষয় হলো সব সময় নিজের চার্জারটি ব্যবহার করার চেষ্টা করবেন। 

অর্থাৎ আপনি মোবাইল ফোনের সঙ্গে চার্জার পেয়েছেন সেই চার্জার দিয়ে মোবাইলকে চার্জ করবেন। তা না হলে মোবাইলের ব্যাটারির অনেক ক্ষতি হয়ে যেতে পারে। মোবাইলের ব্যাটারির সুরক্ষার জন্য কোন সময় সস্তা চার্জার ব্যবহার করবেন না। আবার আমাদের মাঝে অনেকে আছে যারা মোবাইলের ব্যাককভার সহ চার্জে দিয়ে থাকে। এটিও ঠিক নয়।
কারণ মোবাইলে ব্যাককভার থাকার জন্য চার্জ হওয়ার ফলে যে তাপমাত্রা সেটি বেরোতে পারে না। যা ব্যাটারির মারাত্মক ক্ষতিসাধন করে ফেলে। আবার আমাদের মাঝে অনেকেই আছে যারা সারাদিন ফোন চালানোর ফলে যে চার্জ শেষ হয় তখন রাত্রে এসে ফোনকে চার্জে বসিয়ে দেয় এবং সারারাত ফোন চার্জে বসানোই থাকে। এটিও ঠিক না। যদিও নির্দিষ্ট পরিমাণ চার্জ হওয়ার পর এমনি আপনার চার্জ বন্ধ হয়ে যাবে। 

কিন্তু চার্জার আনপ্লাগ না করার কারণে আপনার ফোনের ব্যাটারির উপরে আলাদা একটি প্রেসার পড়বে। ফলে আপনার মোবাইলের ব্যাটারির স্থায়িত্ব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। কাজেই, চার্জ হওয়ার সাথে সাথেই চার্জারটি আনপ্লাগ করে ফেলুন। উপরোক্ত যেই বিষয়গুলো আপনাদের সাথে আলোচনা করলাম এগুলোই হল মোবাইল চার্জ দেওয়ার নিয়ম। এখন আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা বা লেখকের মন্তব্য | মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - মোবাইল চার্জ না হলে করনীয়

পরিশেষে, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং মোবাইল চার্জ না হলে করনীয় কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে আপনার যদি এতোটুকুও উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধুবান্ধব এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। তার কারণ হলো বর্তমান সময়ে আমাদের প্রত্যেকেরই প্রায় স্মার্টফোন রয়েছে। 

আর এই ফোনটিকে চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে অবশ্যই সকলের জানা থাকা প্রয়োজন। যেটা আর্টিকেল এর মাধ্যমে জানতে পারবেন। এরকম নিত্য নতুন সব আপডেট খবর সবার আগে পাওয়ার জন্য আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) নিয়মিত ভিজিট করুন এবং আমাকে সাপোর্ট প্রদান করুন। আমি সবসময় সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার চেষ্টা করি। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। 

কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এই কামনাই করছি। পাশাপাশি আপনারাও আমার জন্য মহান আল্লাহর নিকট দোয়া করবেন যেন তিনি আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url