গুগল এডসেন্স এর বিশেষ কাজ সমূহ - গুগল এডসেন্স একাউন্ট খুলতে প্রয়োজনীয় তথ্য

গুগল এডসেন্স এর কাজ কি এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই নিয়ে আমরা অনেকেই জানতে চাই। পাশাপাশি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কেও অনেকে প্রশ্ন করেন। আজকের এই আর্টিকেলে গুগল এডসেন্স এর কাজ কি এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই বিষয়টি জানতে পারবেন। তাহলে দেরি না করে চলুন গুগল এডসেন্স এর কাজ কি এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব তা জেনে নিই।
গুগল এডসেন্স এর কাজ কি - কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব
এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যাদের একটি ব্লগিং ওয়েবসাইট আছে অথবা একটি ইউটিউব চ্যানেল আছে তাদের জন্য। কারণ এডসেন্সের মাধ্যমে আপনি টাকা ইনকাম করার যাবতীয় পদ্ধতি এই আর্টিকেলের মধ্যে পাবেন। তাহলে চলুন আলোচনা শুরু করি।

পোস্ট সূচিপত্রঃ গুগল এডসেন্স এর কাজ কি - কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

ভূমিকা | গুগল এডসেন্স এর কাজ কি - কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি গুগল এডসেন্স এর কাজ কি এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এর পাশাপাশি গুগল এডসেন্স থেকে আয় করার উপায়, গুগল এডসেন্স থেকে কত টাকা আয়, গুগল এডসেন্স একাউন্ট কি এবং গুগল এডসেন্স এর নিয়ম সহ আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তর আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। এই বিষয়গুলো আমাদের প্রত্যেকেরই জানা উচিত যদি আমাদের একটি ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল থেকে থাকে। আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার জন্য অনেক শিক্ষনীয় হবে। গুগল এডসেন্স সম্পর্কে সকল বিষয় জানার জন্য এই তথ্যবহুল আর্টিকেলটি আপনাকে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে মূল আলোচনা শুরু করি।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এখন আমরা এই বিষয়ে জেনে নেব। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমে গুগল এডসেন্স এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সেটি সাইন আপ করতে হবে। গুগল এডসেন্স একাউন্ট খুলতে আপনার যে জিনিসগুলো প্রয়োজন হবে আগে আমাদের সেই সম্পর্কে জেনে নিতে হবে। তার কারণ এডসেন্স অ্যাকাউন্ট খুলতে আপনার কাছে এই জিনিসগুলো না থাকলে আপনি কখনোই গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারবেন না। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনার বয়স অবশ্যই ১৮ বছর বা তার বেশি হতে হবে। অর্থাৎ আপনাকে এডাল্ট হতে হবে।
আপনার ব্লগিং ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল থাকতে হবে যার জন্য আপনি এডসেন্সের আবেদন করবেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটি হলো আপনার কন্টেন্ট সম্পূর্ণ নিজের হতে হবে। কোন কপিরাইট থাকা যাবে না। পাশাপাশি আপনার সাইটে পর্যাপ্ত পরিমাণে কন্টেন্ট থাকতে হবে। এরপর আপনার যে বিষয়টি প্রয়োজন হবে সেটি হচ্ছে একটি গুগল অ্যাকাউন্ট। অর্থাৎ একটি জিমেইল এর প্রয়োজন হবে। তারপর আপনার একটি সচল সিমের নম্বর দিতে হবে এবং আপনার ঠিকানা দিতে হবে। খেয়াল রাখবেন এই তথ্যগুলো যেন একদম সঠিক হয়। কারণ এ তথ্যগুলো পরে গুগল ভেরিফাই করে দেখবে।

কাজেই, এ তথ্যগুলো একদম সঠিক দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই তথ্যগুলো থাকলে এবং আপনি গুগল এডসেন্স এর যাবতীয় নীতিমালা মানলে অবশ্যই আপনি গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারবেন। উপরের বর্ণিত এই তথ্যগুলো যদি আপনার থাকে তাহলে গুগল এডসেন্সের কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করে তথ্যগুলো সঠিকভাবে বসিয়ে দিলেই আপনার গুগল এডসেন্স একাউন্ট খোলা হয়ে যাবে। এতক্ষণ আপনাদের কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এ বিষয়টি বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই বিষয় সম্পর্কে ধারণা পেয়েছেন।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে এখন আমাদের আলোচনার বিষয়। এখন আমরা গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানবো। কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যায় এই নিয়ে আমরা প্রত্যেকেই কমবেশি প্রশ্ন করে থাকি। কিন্তু আমাদের অনেকেরই জানা নেই গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করতে হয়। আর্টিকেলটি পড়ুন গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে আপনিও বিস্তারিত জানতে পারবেন। প্রথমেই বলে রাখি, গুগল এডসেন্স থেকে ইনকাম মূলত ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের ট্রাফিক বা ভিজিটরের ওপর নির্ভর করে।

আপনার ব্লগিং ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলে যত ভিজিটর আসবে আপনার এডসেন্স থেকে ইনকামও তত বেশি হবে। কারণ গুগল এডসেন্স মূলত বিভিন্ন এড বা বিজ্ঞাপন নিয়ে কাজ করে থাকে। আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে যখন আপনি বিজ্ঞাপন দেখাবেন তখন যত ভিজিটর আসবে সকলেই এই অ্যাড বা বিজ্ঞাপন গুলো দেখতে পাবে। ফলে ভিজিটর বেশি হওয়ার কারণে আয় ইনকামও অনেক বেশি হবে। কাজেই, গুগল এডসেন্স থেকে আয় করার একমাত্র উপায় হলো ভিজিটর বা ট্রাফিক বাড়ানো। আর ভিজিটর বা ট্রাফিক বাড়াতে হলে কন্টেন্টগুলো অবশ্যই ইউনিক হতে হবে।
কনটেন্ট এর মধ্যে কোন কপিরাইট থাকা যাবে না এবং এই কন্টেন্টটি যেন মানুষের উপকারে আসে সেরকম হতে হবে। লো ভ্যালু কনটেন্ট লিখে ওয়েবসাইটে কখনোই অনেক ভিজিটর আনা সম্ভব না। আর ওয়েবসাইটে ভিজিটর বা ট্রাফিক না আসলে আপনি গুগল এডসেন্স থেকে ইনকামও খুব একটা ভালো করতে পারবেন না। কাজেই, যারা গুগল এডসেন্স থেকে ইনকাম করতে চাচ্ছেন তাদের অবশ্যই ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের ট্রাফিক তথা ভিজিটরের ওপর নজর দিতে হবে। এডসেন্স থেকে ইনকাম বাড়ানোর এই পদ্ধতি ছাড়া বিকল্প কোন অপশন নেই। আশা করছি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এই আর্টিকেলটির মাধ্যমে।

গুগল এডসেন্স থেকে কত টাকা আয়

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এই সম্পর্কে আমাদের বিস্তারিত জানতে হবে। কারণ আপনি যখন গুগল এডসেন্স থেকে আয় করতে চাচ্ছেন তবে গুগল এডসেন্স থেকে কত টাকা আয় হয় এ বিষয়টি অবশ্যই আপনার জানা প্রয়োজন। শুরুতেই বলে রাখি, গুগল এডসেন্স থেকে ইনকাম নির্দিষ্ট নয়। গুগল এডসেন্স থেকে ইনকাম নির্ভর করে ওয়েবসাইটের ট্রাফিক অর্থাৎ ভিজিটরের ওপর তা আপনারা ইতিমধ্যে জেনে এসেছেন। আপনার ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক বা ভিজিটর আসবে আপনার সেই মাসে ইনকাম তত বেশি হবে। আবার কোন মাসে যদি আপনার ওয়েবসাইটের ভিজিটর কম হয় তাহলে সেই মাসে গুগল এডসেন্স থেকে ইনকামও কম হবে।

কাজেই, বুঝতেই পারছেন ওয়েবসাইটের বা ইউটিউব চ্যানেলের ট্রাফিক বা ভিজিটরের সংখ্যা প্রতিনিয়তই কম বেশি হয়। কাজেই, গুগল এডসেন্স থেকে ইনকাম নির্দিষ্ট নয়। তবে আপনি যদি সঠিকভাবে সময় নিয়ে কাজ করেন তবে প্রত্যেক মাসে আপনি লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন বলে আশা করা যায়। কারণ প্রতিনিয়ত মানুষের জানার চাহিদা অনেক বাড়ছে অর্থাৎ মানুষ বিভিন্ন বিষয় নিয়ে জানতে আগ্রহী। কিন্তু সেই অনুযায়ী কন্টেন্ট পাওয়া যাচ্ছে না। কাজেই, ভালো মানের কন্টেন্ট ক্রিয়েট করলে আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর আসবে।

ফলে প্রচুর ভিজিটর আসার দরুন তারা বিভিন্ন এড বা বিজ্ঞাপন দেখবে এবং তাদের প্রয়োজন বোধে সেই পণ্য বা সেবাটি গ্রহণ করতে পারে। ফলে গুগল এডসেন্স থেকে আপনার ইনকামও অনেক বেড়ে যাবে। তাহলে বুঝতেই পারছেন গুগল এডসেন্স থেকে কত টাকা আয় হয় তা নির্দিষ্ট করে বলা যাবে না। তবে আপনি যদি প্রতিনিয়তই কাজ করেন তাহলে সেই ইনকাম যে লক্ষাধিক হবে সেটা বলাই বাহুল্য। আমাদের দেশে অনেক জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা শুধু গুগল এডসেন্সের মাধ্যমে প্রতি মাসে ৪ থেকে ৫ লাখেরও বেশি টাকা ইনকাম করে থাকে। আশা করছি গুগল এডসেন্স থেকে কত টাকা আয় হয় বিষয়টি আপনি জানতে পেরেছেন।

গুগল এডসেন্স এর কাজ কি

গুগল এডসেন্স এর কাজ কি এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত জানবো। আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে গুগল এডসেন্স এর কাজ কি এই সম্পর্কে। আমরা যারা গুগল এডসেন্স সম্পর্কে খুব একটা ভালো জানিনা তারা গুগল এডসেন্স এর কাজ কি? এই প্রশ্নটি করে থাকি। আজকের এই আর্টিকেলটি পড়ুন আশা করছি গুগল এডসেন্স এর কাজ কি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন। শুরুতেই বলে রাখি, গুগল এডসেন্সের কাজ হল অ্যাড বা বিজ্ঞাপন নিয়ে। বিষয়টি একটু পরিষ্কার করার জন্য চলুন একটি উদাহরণ দিই। ধরুন, আপনার একটি অ্যাড বা বিজ্ঞাপন কিংবা কোন সেবা আপনি ডিজিটালই মার্কেটিং করতে চাচ্ছেন।

আর সেই জন্য গুগলকে কিছু টাকা দিয়ে বললেন আপনার এড বা বিজ্ঞাপনটি যেন সকলের মাঝে পৌঁছে যায়। তখন গুগল কর্তৃপক্ষ দেখবে যে কোন ওয়েবসাইট গুলোতে প্রতিনিয়ত অনেক বেশি ভিজিটর আসে। তখন সে ওয়েবসাইটগুলোতে আপনার এই এড বা বিজ্ঞাপন গুলো দেখানো হবে। এতে করে সেই ওয়েবসাইটে ভিজিট করতে আসা বিভিন্ন ভিজিটররা আপনার অ্যাড বা বিজ্ঞাপনটি দেখবে। এতে করে ওয়েবসাইট কর্তৃপক্ষেরও কিছু টাকা পয়সা ইনকাম হবে। আর এই অ্যাড বা বিজ্ঞাপন দেখে যদি কোন ভিজিটরের কাছে মনে হয় যে সেই পণ্য বা সেবাটি তার দরকার তাহলে সে সেখান থেকে গিয়ে পণ্য বা সেবাটি ক্রয় করবে অনলাইনের মাধ্যমে। এতে করে আপনার অ্যাড বা বিজ্ঞাপনটি সকলের মাঝে ছড়িয়ে গেল।
পাশাপাশি সেই পণ্য বা সেবাটি ক্রয় করার মাধ্যমে আপনারও ইনকাম হলো এবং যে ওয়েবসাইট গুলোতে এড বা বিজ্ঞাপন দেখানো হয়েছে তাদেরও গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম হলো। আর গুগলের তো ইনকাম হবেই। উপরের যেই ধাপ গুলো পড়লেন এর সবগুলোই করে থাকে মূলত গুগল এডসেন্স। এক কথায় বলতে গেলে, গুগলকে যে অ্যাড বা বিজ্ঞাপন গুলো দেখাতে বলা হয় সেই অ্যাড বা বিজ্ঞাপন গুলো যে ওয়েবসাইট গুলোতে বেশি ভিজিটর আসে সেগুলোতে দেখানোর কাজ করে থাকে গুগল এডসেন্স। এতক্ষণ আমি আপনাদের গুগল এডসেন্স এর কাজ কি এই সম্পর্কে বোঝানোর চেষ্টা করলাম। আশা করছি এই আর্টিকেলটি পড়ে গুগল এডসেন্স এর কাজ কি এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন।

গুগল এডসেন্স নিয়ে এক কথায় কিছু উত্তর

গুগল এডসেন্স একাউন্ট কিঃ টেক জায়ান্ট গুগলের একটি সেবা বা সার্ভিস হলো গুগল এডসেন্স। গুগল এডসেন্সে একাউন্ট থাকলে আপনি বিভিন্ন ধরনের কনটেন্ট আপনার ব্লগিং ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলে পাবলিশের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। আপনার বিভিন্ন কনটেন্টে বিভিন্ন এড বা বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে গুগল এডসেন্স একাউন্ট থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন। আশা করছি গুগল এডসেন্স একাউন্ট কি এই সম্পর্কে ধারণা পেয়েছেন।

গুগল এডসেন্স এর নিয়মঃ গুগল এডসেন্স এর নিয়ম মেনে যদি আপনি কাজ করতে পারেন তাহলে অবশ্যই আপনি এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। গুগল এডসেন্স এর নিয়ম এর মধ্যে প্রথমে রয়েছে আপনি যে কনটেন্ট গুলো পাবলিশ করবেন সেগুলো একদম অথেন্টিক এবং সঠিক তথ্য নির্ভর হতে হবে। আপনার কনটেন্টে কোন কপিরাইট থাকা যাবে না। কোন ভুল ইনফরমেশন দেওয়া যাবে না। এগুলোই হল গুগল এডসেন্সের নিয়ম। এছাড়াও গুগল এডসেন্সের আরো নিয়ম আছে তবে এই নিয়মগুলোই অত্যন্ত গুরুতর যেগুলো মানতেই হবে।

শেষ কথা বা লেখকের মন্তব্য | গুগল এডসেন্স এর কাজ কি - কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে গুগল এডসেন্স এর কাজ কি এবং কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে হয় যে গুগল এডসেন্স সম্পর্কে একটি বিষয়ও শিখতে পেরেছেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তার কারণ হলো বর্তমান সময়ে গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকামের চাহিদা অনেক বেড়ে যাচ্ছে। কাজেই, তাদেরও বিষয়টি জেনে রাখা প্রয়োজন।

আর এরকম নিত্যনতুন সব আপডেট খবর সবার আগে পেতে প্রতিনিয়ত আমার এই ওয়েবসাইটটি (M.F. Hossain) ভিজিট করুন এবং ব্যক্তিগতভাবে আমাকে সাপোর্ট দিয়েন। যাতে করে আমি আরও নতুন কোন বিষয়ে তথ্য নিয়ে আপনাদের সামনে উপস্থাপন করতে পারি। আমি সব সময় চেষ্টা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের পাশে থাকার জন্য। তাহলে আজকে আর কথা না বাড়িয়ে আমার এই সংক্ষিপ্ত আলোচনার এখানেই ইতি টানছি। কথা হবে আবার নতুন কোন টপিক নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনাই করি। পাশাপাশি আপনারাও আমার জন্য দোয়া করবেন আমিও যেন ভাল এবং সুস্থ থাকতে পারি আর মহান আল্লাহ তায়লা যেন আমাকে আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেন। এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

M.F. Hossain ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url